somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পিয়ার টু পিয়ার নেটওয়ার্ক সেটাপ (পর্ব-০১)

০৭ ই মার্চ, ২০০৯ বিকাল ৪:২৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


পিয়ার টু পিয়ার নেটওয়ার্কে নির্দিষ্ট কোন সার্ভার থাকে না। সব পিসিই ক্লায়েন্ট/সার্ভার হিসেবে কাজ করে। পিয়ার টু পিয়ার নেটওয়ার্ক সাধারনত ৫/১০ টা পিসির একটা নেটওয়ার্ক যেখানে মূলত ফাইল/প্রিন্টার শেয়ার, ইন্টারনেট শেয়ার, নেটওয়ার্ক গেম খেলা বা এই ধরনের ছোটখাট কাজের জন্য ব্যবহার করা হয়। আপনার বাসা বা প্রতিষ্ঠানে একের অধীক কম্পিউটার থাকলে খুব সহজেই আপনি একটা পিয়ার টু পিয়ার নেটওয়ার্ক সেটাপ করে ফেলতে পারেন। এজন্য আপনার অতিরিক্ত যা লাগবে তা হল:
১. প্রত্যেকটা পিসিতে NIC(ল্যান কার্ড)
২. পিসির সংখ্যা অনুযায়ী প্রয়োজনীয় পোর্ট সহ হাব/সুইচ
৩. পিসির সংখ্যা অনুযায়ী UTP ক্যাবল

ইদানিং বেশিরভাগ মাদারবোর্ডেই ল্যান কার্ড বিল্টইন থাকে। তাই আপনার পিসিতে বিল্টইন আছে কিনা দেখে নিন। না থাকলে কিনে লাগিয়ে নিন। মাদারবোর্ডে বিল্টইন এবং আলাদা ল্যান কার্ডের ছবি নিচে দেখুন।


হাব/সুইচ বিভিন্ন পোর্টের পাওয়া যায়। যেমন ৫পোর্ট, ৮পোর্ট, ১৬পোর্ট, ২৪পোর্ট ইত্যাদি। প্রত্যেকটা পিসি একটা করে পোর্ট ব্যবহার করবে। তাই আপনার পিসির সংখ্যা অনুযায়ী কত পোর্টের হাব/সুইচ কিনবেন তা নির্ভর করবে। হাব আর সুইচের মধ্যে পার্থক্য কি সেটা জানার জন্য এই লেখাটি পড়ুন। নিচে একটি ৫ পোর্টের সুইচের ছবি দেওয়া হল।


বিভিন্ন দৈর্ঘের রেডিমেড UTP ক্যাবল কিনতে পাওয়া যায়। অথবা প্রয়োজনীয় টুলস থাকলে আপনি নিজেও তৈরী করতে পারবেন। নিজে তৈরী করতে চাইলে এই লেখাটি পড়ুন। UTP ক্যাবলের এক প্রান্ত পিসির ল্যান কার্ডে এবং অপর প্রান্ত সুইচের যে কোন পোর্টে লাগাতে হবে। নিচে একটা রেডিমেড UTP ক্যাবলের ছবি দেওয়া হল।



ফিজিক্যাল সেটাপ হয়ে গেলে এবার কম্পিউটারে কিছু সেটিং করতে হবে। ধরে নিচ্ছি সবগুলো পিসিতে উইন্ডোজ এক্সপি ইনস্টল করা। প্রথমে উইন্ডোজের বিল্টইন ফায়ারওয়ালটা ডিসেবল করে নিতে হবে। কারন এটা তেমন কোন কাজে আসে না :)। বরঞ্চ ফাইল শেয়ারিংয়ের ক্ষেত্রে ঝামেলা করতে পারে। ফায়ারওয়াল ডিসেবল করার জন্য নিচের ধাপগুলো অনুসরন করুন:
১. Start Menu -> (Settings) -> Control Panel -> Windows Firewall এ ডাবল ক্লিক করুন। ফায়ারওয়াল সেটিং উইন্ডো চালু হবে।
২. Off (not recommended) সিলেক্ট করে OK দিন।
৩. ফায়ারওয়াল বন্ধ করার করার পর Your computer might be at risk লেখা একটা ওয়ার্নিং মেসেজ দিতে পারে। ভয়ের কিছু নেই। এটা বন্ধ করতে চাইলে এই লেখাটি পড়ুন।

পিয়ার টু পিয়ার নেটওয়ার্ক সেটাপের জন্য প্রত্যেকটা পিসিতে একটা আইপি এড্রেস সেট করতে হবে। আমরা প্রথম পিসিতে 192.168.1.1 আইপি টি ব্যবহার করব এবং পরবর্তী পিসিগুলোতে পর্যায়ক্রমে 192.168.1.2, 192.168.1.3, 192.168.1.4..........192.168.1.254 পর্যন্ত ব্যবহার করতে পারব। খেয়াল রাখবেন একই আইপি একাধিক পিসিতে দেওয়া যাবে না। আইপি সেট করার জন্য নিচের ধাপগুলো অনুসরন করুন:
১. Start Menu -> (Settings) -> Control Panel -> Network Connections এ যান।
২. Local Area Connection নামে একটা আইকন দেখতে পাবেন। নিচের ছবির মত। এটাতে রাইট মাউস ক্লিক করে Properties এ ক্লিক করুন।


৩. Internet Protocol (TCP/IP) তে ডাবল ক্লিক করুন।
৪. Usse the following IP address এ ক্লিক করে IP address: এ লিখুন 192.168.1.1। Subnet mask: এ সয়ংক্রিয়ভাবে 255.255.255.0 বসে যাবে। OK -> OK ক্লিক করুন।


৫. ডেস্কটপে My Computer আইকনে রাইট মাউস ক্লিক করে Properties এ ক্লিক করুন। Computer Name ট্যাবে যান। Change বাটনে ক্লিক করুন। Computer name: এ লিখুন PC01। OK -> OK -> OK ক্লিক করুন। কম্পিউটার রিস্টার্ট করতে বলবে Yes দিন। এখন থেকে এই কম্পিউটারকে আপনি নেটওয়ার্কে PC01 নামে পাবেন। আপনার প্রথম পিসিটা সেটাপ হয়ে গেল।
৬. এইভাবে প্রত্যেকটা পিসিকে সেটাপ করুন। যেমন: ২য় পিসিতে আইপি হবে 192.168.1.2 এবং Computer name: PC02 হবে।

সবগুলো পিসি সেট হয়ে গেলে। PC01 কম্পিউটারের Start Menu -> Run এ cmd লিখে এন্টার দিন। কমান্ড প্রম্পট চালু হবে। এখানে ping 192.168.1.2 লিখে এন্টার দিন। সব কিছু ঠিক থাকলে Reply from 192.168.1.2......লেখা একটা লাইন চার বার আসবে। এভাবে আপনি যতগুলো পিসিতে আইপি সেট করেছেন সবগুলো একবার চেক করুন। উদারন: ping 192.168.1.3, ping 192.168.1.4 ইত্যাদি। যে আইপিতে Reply from....এর পরিবর্তে Request timed out লেখা আসবে ধরে নিতে হবে সেই কম্পিউটারে সেটিং ঠিকমত হয়নি। সেক্ষেত্রে পিসিটাতে উপরোল্লেখিত সবকিছু আবার চেক করুন।

আপনার পিয়ার টু পিয়ার নেটওয়ার্ক তৈরী হয়ে গেল। কিভাবে ফাইল/প্রিন্টার শেয়ার করবেন তা পরের লেখায় পাবেন।
১১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×