somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কয়েকটি কমেডি টিভি সিরিজ এবং একজন Hugh Laurie

০৬ ই অক্টোবর, ২০১০ রাত ১২:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
৫টা টিভি সিরিজ নিয়ে কথা বলতে চাইঃ

House M.D.


http://www.imdb.com/title/tt0412142/
http://en.wikipedia.org/wiki/House_(TV_series)
http://www.fox.com/house/
A Bit Of Fry & Laurie

http://www.imdb.com/title/tt0101049/
Click This Link
Jeeves & Wooster

http://www.imdb.com/title/tt0098833/
Click This Link
Blackadder

http://www.imdb.com/title/tt0084988/
http://en.wikipedia.org/wiki/Blackadder
http://www.bbc.co.uk/comedy/blackadder/
Monty Python's Flying Circus

http://www.imdb.com/title/tt0063929/
http://en.wikipedia.org/wiki/Monty_Python
প্রথম Hugh Laurie কে দেখেছিলাম বোধহয় “Stuart Little” মুভিতে, কিন্তু মুভিটা কোন দিনই ভাল করে দেখা হয়নি, আর ওই মুভি দেখে হিউ লরিকে ভালভাবে চেনা যায়ও না। একজন বন্ধু বলেছিল House M.D. সিরিয়ালটা যেন আমি নামিয়ে দেখি, কিন্তু কোনদিনই সেটা আমি দেখতে চাইতামনা, চিকিৎসাবিজ্ঞানকে বিষয় করে যে সিরিয়ালের কাহিনী, তাকে দিয়ে আমার বিনোদনের সীমিত সুযোগকে ভরিয়ে তুলতে যথেষ্ট আপত্তি ছিল। কিন্তু……একবার খালি একটি পর্ব দেখলাম House M.D.এর, তারপরে আর ছাড়তে পারিনি, মাঝখান থেকে এখন আমি হিউ লরি এর বিশাল ফ্যান হয়ে গিয়েছি।এই লোককে নিয়ে কি আর বলব? অসাধারণ একটা প্রতিভা। অভিনয়ের দিক থেকেও বটে আবার এনার অভিনয় করা প্রতিটি সিরিয়ালেই, একেবার নিজে বাজানো গিটার, পিয়ানো, স্যাক্সোফোন, হারমোনিকা ইত্যাদি থেকে (এবং একই সাথে কন্ঠদান থেকে)বোঝা যায়। আর কৌতুক পরিবেশনায় আমার ধারণা ব্রিটিশরা বরাবরই এগিয়ে থাকে বলে মনে হয় (হিউ লরি নিজে ব্রিটিশ, তবে House M.D. বা অন্য কোন আমেরিকান মুভিতে অভিনয় দেখে বোঝা যাবেনা)। খুবই উঁচুদরের কৌতুক,বিশেষ করে বলব A Bit Of Fry & Laurie আর Blackadder এর কথা। Blackadder এ অবশ্য Rowan Atkinson এর ভূমিকা খুব উল্লেখযোগ্য।
এবার একটা একটা করে বলিঃ
House M.D.
এই সিরিয়ালটা ডাক্তারদের নিয়ে, এবং যেই রকম জটিল সব কেস দেখানো হয়, সেগুলো আমাদের দেশের ডাক্তার ছাড়া অন্যদের বুঝতে একতু অসুবিধা হতে পারে, কিন্তু মূল ঘটনা ডাক্তারি নয়, IMDB তে এটাকে ড্রামা, মিস্ট্রি ক্যাটাগরিতে রাখা হয়েছে, কাজেই পুরো বিশুদ্ধ কমেডি এটা নয়, তবে কমেডিক এলিমেন্ট প্রচুর।৬টা সিজন isohunt.com এ পাওয়া যায় আর ৭ম টা মাত্র Fox TV তে দেখানো হচ্ছে, এবং আমি দেখতে পারছিনা বলে খুবই দুঃখে আছি।
A Bit Of Fry & Laurie
এটাতে আরো একজনের নাম দেখতে পারছেন – তিনি হলেন, Stephen Fry, ব্যাক্তিগত জীবনেও Hugh Laurie র একজন ঘনিষ্ট বন্ধু।
(ছবিতে সস্ত্রীক লরি এবং স্টিফেন ফ্রাই)
এনার কথা এতক্ষণ বলিনি, কিন্তু এনাকে আরো দেখতে পাবেন আপনি Blackadder, এবং Jeeves & Wooster সিরিজে।
আজ একটু আগেই A Bit Of Fry & Laurie সিরিজের ৩য় সিজন দেখছিলাম। এবং তখনই মনে হল এই সিরিজগুলোর বিষয়ে শেয়ার করা খুব জরুরী।বলেছিলামনা খুব হাই ক্লাস কমেডি, যে পর্বটা দেখছিলাম,সেটাতে একটা সময় এনারা দুজন কমেডি পরিবেশন করেন, মঞ্চে উপস্থিত না থেকে, সাবটাইটেলের মাধ্যমে।আবার আরেকটা সময় পেট্রল পাম্পে পেট্রল বিক্রি করেন জমির দালালের মত করে, দেখে হাসতে হাসতে কি আর বলব।তবে হ্যাঁ, কোন ভাঁড়ামি পাবেননা।
Blackadder:
অসাধারণ হাসির।Blackadder এর মত কিছু সুবিধাবাদী যুগে যুগে কি করে ফেরত আসে তাই নিয়ে কাহিনী।Rowan Atkinson, Tim Robinson, Hugh Laurie, Stephen Fry অনেকেই আছেন।
Jeeves & Wooster
P. G. Wodehouse এর লেখা অবলম্বনে।স্কুল লাইফে সেবার অনুবাদ পড়েছিলাম Carry on Jeeves, Thank You Jeeves, Lord Emsworth ইত্যাদি বইগুলো। তখনই এত অসাধারণ লেগেছিল, যে এই রকম কিছুর খোঁজ করছিলাম এমনিতেই, পরে দেখি Hugh Laurie অভিনয় করেছেন। একবার বোধহয় বিটিভিতে Thank You Jeeves অবলম্বনে নাটক হয়েছিল, আমার থিক মনে পড়ছেনা, তবে তারিক আনাম বোধহয় অভিনয় করেছিলেন। নাটকটার নাম জানতে পারলে বা, কোথাও পেলে হত।P. G. Wodehouse এর বই একবার কিনতে অনেক খোঁজখবর করে নীলক্ষেতে গিয়েছিলাম, কিন্তু আমার আর্থিক সামর্থ্য একটু বেশিই কম হওয়াতে, কেনা গেলনা!(বড়ই দুঃখ)।
Monty Python's Flying Circus
ইত্যাদির “ইংরেজি ছবির বাংলা সংলাপ” যারা দেখেছেন তারা বহুবার এই সিরিজের দৃশ্য দেখে ফেলেছেন।ব্রিটিশ কমেডি কখনো কখনো বুঝতে সমস্যা হতে পারে, তবে এমনিতে এক কথায় অসাধারণ।মূল অভিনেতাদের একজন হলেন John Cleese যাকে আরো দেখেছেন, Steve Martin অভিনীত Pink Panther সিরিজের মুভিগুলোতে,চীফ ইন্সপেক্টর হিসেবে।John Cleese এর আরেকটা কমেডি মুভি দেখেছিলাম, একটা caper, নাম A Fish Called Wanda।Monty Python দের অনেকগুলো মুভিও আছেঃ
• And Now for Something Completely Different (1971)
• Monty Python and the Holy Grail (1975)
• Monty Python's Life of Brian (1979)
• Monty Python Live at the Hollywood Bowl (1982)
• Monty Python's The Meaning of Life (1983)
সবার শেষে আরেকটা খুব প্রিয় টিভি সিরিজের কথা বলি, এটা কমেডি কিন্তু খুব সুন্দর কিছু মেসেজ আছেঃ
Perfect Strangers
http://www.perfectstrangers.tv/
http://www.imdb.com/title/tt0090501/
Click This Link)
Click This Link



সর্বশেষ এডিট : ০৬ ই অক্টোবর, ২০১০ বিকাল ৪:০৪
৬টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×