somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সময় বয়ে চলে নদীর স্রোতের মত...বর্ষপূর্তি উপলক্ষ্যে কিছু লেখার আপ্রাণ চেষ্টা....:)

০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ২:৫০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

"পুরোনো স্বপ্ন গুলো একটা সময়ে শুকিয়ে মরে যায়। আবার নতুন স্বপ্ন জেগে উঠে। মন থেকে অন্ধকার কেটে গিয়ে আলো আসে। অন্তত এটাই আমরা ছোটবেলা থেকে শিখে আসছি,অধিকাংশ ক্ষেত্রে এটাই সত্যি। ব্যতিক্রম সার্বজনীন। তাই কিছু কিছু মানুষের স্বপ্ন গুলো কেবল মরেই চলে,মরেই চলে। নতুন স্বপ্ন জেগে উঠারও সুযোগ পায়না।".....কথাগুলো পড়ে আমার মনে হলো খুবই বাস্তবধর্মী। মনের গভীরে যেয়ে গেঁথে গেল আর মনে হতে লাগলো যে সেজন্যই হয়ত স্বপ্ন গুলো কেবল মরেই চলে,মরেই চলে।

সময় আসলেও নদীর স্রোতের মত বয়ে চলে,কবে কখন যে ব্লগে আমার ১ বছর ১ মাস হয়ে গেছে বুঝতেই পারিনি। দেশে বেড়াতে গেলাম তখন ১ বছর হয়েছে,আর এখন ১ মাস বেশী। সবাই কত সুন্দর করে বর্ষপূতির পোষ্ট দেয় আর আমার মাথায় কিছুই আসেনা। তাই কিছু লিখব লিখব করেও লেখা হয়না। আসলে কয়দিন ধরে মাথায় এই কথাটা ঘুরছে যে...লিখতে হলে জানতে হবে,আর জানতে হলে বেশী বেশী পড়তে হবে। আমার কোনো কিছুই পড়া হয়না,আর বেশী বেশী পড়া তো দূরের কথা। তারপরেও লিখি যা ইচ্ছা,ভাল হোক না হোক মনের ইচ্ছা তো পূরণ হয়।

১ বছর সময়টা আমাদের কাছে অনেক বেশী কিছু না,আবার অন্যভাবে চিন্তা করলে হয়ত অনেএএক। কিছু হারানো কিছু প্রাপ্তি, কোনো আপনজনের চলে যাওয়ার ব্যথা আবার হয়ত কোনো নতুন জনের পৃথিবীতে আগমনের খুশি,কিছু আনন্দ কিছু বিরহ সব মিলিয়ে ৩৬৫ টা দিন খুব সামান্য ব্যাপার না। আমার এই ১ বছরে বড় প্রাপ্তির মধ্যে একজন খুবই প্রিয় বন্ধুকে অনেক বছর পরে খুঁজে পাওয়া আর তাকে নতুনভাবে জানতে পারাটা সবচেয়ে বেশী খুশির বিষয় ছিল। আর সেই বন্ধুর মাধ্যমেই আমি এই সামহোয়ার ইন ব্লগের লিংকটা জানতে পারি। তারপর থেকে এখানে রোজ আসা,কারো কারো লেখা পড়া এইভাবেই চলতো ভিজিটর হিসাবে। পরে চিন্তা করলাম আমিও ব্লগে একটা আইডি খুলেই দেখিনা কেমন লাগে। প্রথমে আমি সোনিয়া নিকে আইডি খুললাম,তারা বললো যে সফল হয়েছেন মেইল চেক করেন। মেইল চেক করে ঢুকলাম,তারপরে আবার ঢুকার চেষ্টা করলাম,আগা মাথা কিছুই বুঝলাম না,আজ পর্যন্ত আমি ঐ আইডিটায় আর দ্বিতীয়বারের মত ঢুকতে পারিনি। মেজাজটা যা খারাপ হয়েছিল তখন,কত কষ্ট করে আইডিটা খুলেছিলাম...X( যাইহোক পরে আবার ফরম ফিলাপ করতে বসলাম,কি নামে খুলবো এইসব হাবিজাবি চিন্তা করতে করতে হঠাৎ মাথায় প্রীটি জিন্তার (আমার ভাল লাগে তাকে) নামটা আসলো তাই আমিও প্রীটি সোনিয়া নামে এই আইডি খুলে বসে থাকলাম,এরপর দেখি যতবার ইচ্ছা ততবার লগইন করতে পারছি। আমি তো মহাখুশি। ব্যস শুরু করলাম ব্লগিং কি যে অবস্থা হয়েছিল প্রথমে,না বাংলা টাইপ করতে পারি,বারে বারে সব ভুল হয়, না হলে লেখা গায়েব হয়ে যায়। তারপরে না পেরে ইংলিশেই এক লাইন লিখে ছেড়ে দিলাম ব্লগে। তারপর যা যা কমেন্ট আর মাইনাসের বাহার ছিল দেখার মত। দেখে তো আমার রাগে দুঃখে সে কি অবস্থা। বুঝলাম এইখানে ইংলিশ চলবে না,বাছা যেভাবেই পারো বাংলা টাইপিং শিখে ফেলো। তারপরে বেশ কিছুদিন লিখিনি,খালি মন্তব্য করতাম অন্যের পোষ্টে তাও অনেক ভয়ে ভয়ে (গালি খাওয়ার ভয়ে...:| )পরে বাংলা টাইপিং কিছুটা আয়ত্বে এনে আবার একটা পোষ্ট দিলাম। দেখি মানুষজন বেশ ভালই পছন্দ করলো।তারপরে তো একটা শখ হয়ে গেল ব্লগে লেখা। যেমন তেমন যা পারি লিখেই গেছি লিখেই গেছি। এখনো লিখছি তবে এখন কম আসা হচ্ছে,মন ভাল লাগে না। দেশ থেকে এসে,আবার দেশে চলে যেতে ইচ্ছা করে তাই। ব্লগেও মন বসে না।

এই ব্লগে এসে অনেক অনেক ভাল কিছু মানুষের সাথে পরিচয় হয়েছে। তারা আমার প্রতিটা পোষ্টে আমাকে উৎসাহ দিয়ে মন্তব্য করে যান,তাদের উৎসাহে আমি আরো অনেক অনেক হাবিজাবি লিখে আমার ব্লগ ভরছি মনের আনন্দে...:) "রাশেদ".... সব সময় আমার পোষ্টে মন্তব্য করে আসছে,সে আমি যাই লিখিনা কেন তার মন্তব্য থাকবেই। আর কোনো দিন যদি তার মন্তব্য পেতে দেরি হত আমার অনেক মন খারাপ হতো। শুধু মনে হত কি ব্যাপার রাশেদের মন্তব্য কই। "মানুষ"....সে আমার প্রথম পোষ্টের মন্তব্যে লিখেছিল যে সন্দেহের সাথে ব্লগে স্বাগতম জানাচ্ছি,পরে অবশ্য মনে হয় তার আর কোনো সন্দেহ থাকে না আমার ব্যপারে,ভাল ভাল মন্তব্য করে। "সাইফুর".....হাহাহা সে আমাকে অনেক মাইনাস দিত প্রথম দিকে...:P "নাদান"....ভাল মন্তব্য করতো সব সময়,নাদানকে আমি আর এখন দেখি না,মনে হয় অনেক ব্যস্ত হবে। "বিষাক্ত মানুষ"....গানওয়ালা ছেলেটা অনেক সুন্দর সুন্দর গান পোষ্ট করে,আমার ব্লগেও আসে মাঝে মাঝে। "চিকনমিয়া"...মাইনাস দিত প্রথমদিকে পরে বেচারা অনেক আফসোস করতো এই নিয়ে পারলে এখনো বলে "আফারে অনেক মাইনাচ দিসি,এখন কারাপ লাগে"। "অনাহুত আগন্তুক"....ওর লেখাগুলো অসাধারণ সুন্দর মনে হয় আমার কাছে, সে যেভাবে তার মনের অনুভূতি গুলো তার প্রতিটা পোষ্টে লিখে যায়, খুব ভাল লেখার হাত না থাকলে সেটা হয়ত সম্ভব না কখনো, আর তার লেখা গল্প গুলো হয় একটু অদ্ভুত ধরনের, গল্পের মাধ্যমে সে জীবনের অনেক কিছু জিনিষ ফুটিয়ে তুলতে পারে, ব্রিলিয়ান্ট একটা ছেলে। "প্রলয়"....ওর পোষ্টে একটা গল্প পড়ে আমার এত ভাল লেগেছিল যে ঐ গল্পের প্রতিটা পর্বে আমি মন্তব্য করতাম,তারপরে সে আমাকে ব্লগে লেখার জন্য অনেক উৎসাহ দিয়েছিল, পরে আমিও লিখা শুরু করেছিলাম। "ভুতের আড্ডা"...তার অসাধারন ভুতের গল্প গুলো আমার পড়তে অনেক ভাল লাগে,খুবই সুন্দর ভাবে ফুটিয়ে তুলতে পারেন। এখন অনেক অনেক ব্লগার আমার পোষ্টে মন্তব্য করেন নাম বলে শেষ হবে না,তারপরেও বিশেষ কিছু ব্লগার আছেন যাদের মন্তব্য আমার সব সময় ভাল লাগে...."দোলাহাসান"...এখন তার সাথে ফেসবুকে আমার প্রায় প্রতিদিনই মেসেজ আদান প্রদান হয়,অনেক ভাল একজন বন্ধু হয়ে গেছেন দোলা, "সাজি আপু"....সব সময় শ্রদ্ধা করি তাকে ,তার কবিতাকে, "আইরিন সুলতানা"....মেয়েটাকে কেন যেন অনেক ভাল লাগে,যদিও আমি ব্যক্তিগত ভাবে তাকে চিনি না,কিন্তু আমার পোষ্টে তার মন্তব্য দেখে আর তার কিছু লেখা পড়ে আমার তাকে অনেক ভাল লেগে গেছে। "দূরন্ত "....ভাল মন্তব্য করেন,তার কিছু কিছু লেখা অনেক ভাল লাগে। "মুহিব".... আমার প্রতিটা পোষ্টে মন্তব্য করেন,তার মজার লেখা গুলো মাঝে মাঝে ভাল লাগে। "একরামুল হক শামীম"....সে যখন আমার পোষ্টে মন্তব্য করতো আমি ভাবতাম বয়স্ক লোক হবে,কিন্তু পরে জানতে পারলাম যে বেশ পিচ্ছি একটা ছেলে,তার লেখাগুলো বেশ বেশ ভাল লাগে। "তামিম ইরফান".....সব সময় খোঁজ খবর নেয় আমার ব্লগে,লেখা কেন দিচ্ছি না জানতে চায়,অবশ্য এরা বেশীর ভাগ সবাই খোঁজখবর নেয়। "ভাস্কর চৌধুরী"....খুব ভাল একজন মানুষ তিনি,সব সময় ভাল এবং সুন্দর মন্তব্য করেন। "নুশেরা"....তার লেখার হাত এত ভাল যে এক নিশ্বাসে তার বড় বড় পোষ্ট পড়ে শেষ হয়ে যায়,আমাকেও অনেক ভাল মন্তব্য করে সব সময় উৎসাহ দিয়ে যান। "বিবর্তনবাদী"....তার কিছু কিছু লেখা অনেক ভাল লাগে।চিটি(হামিদা আখতার),আউলা, তানজু রহমান, অপ্সরা, সাঁঝবাতির রূপকথা, আবু সালেহ, মৈথুনানন্দ, মুসকান, গিফার,বহুরুপী মহাজন এরা সবাই এত ভাল এবং আমার প্রতিটা পোষ্টে এত সুন্দর ভাবে মন্তব্য দিয়ে আসছেন,ভাবলে খুব ভাল লাগে। আরো অনেকে আছেন যারা আমার পোষ্টে মন্তব্য করেন এবং আশা করি ভবিষ্যতেও আমার এইসব হাবিজাবি মার্কা পোষ্ট পড়ে মন্তব্য করে যাবেন....:) সবার নাম আমি লিখতে পারিনি,সেজন্য আমি খুবই দুঃখিত,তবে সবাইকে অবশ্যই আমি মন থেকে শ্রদ্ধা করি আর আমরা ব্লগের সবাই একটা পরিবারের সদস্য সেটা মনে করেই ভালবাসি সবাইকে।

কিছু কিছু মানুষের ব্যবহার খারাপ লাগে,যারা গালাগালি করেন আর অযথা অন্যের পেছনে লেগে থাকেন। আজকাল ব্লগে পড়ার মত তেমন ভাল কোনো লেখাই খুঁজে পাওয়া যায় না। এটা অবশ্যই একটা ব্লগের সফলতার জন্য (আর কোনো শব্দ খুঁজে পেলাম না এখানের বসানোর) খারাপ দিক। আমরা চাই এইখানে সময়টা ভালভাবে কাটাতে,কিছু ভাল লেখা পড়তে আবার সাথে কিছু মজার লেখাও পড়তে চাই,কিন্তু গালাগালি বা মনোমালিন্য কোনো ভাবেই ভাল লাগে না,মেনে নেয়া যায়না। সুস্থ পরিবেশ খুব দরকার আমাদের সামহোয়ার ইন ব্লগের জন্য।

সর্বশেষ এডিট : ১১ ই ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ২:২৮
৩৫টি মন্তব্য ৩৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×