somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

হুদা তেনা পেচাইয়া কি লাভ, না বুঝলে চুপ কইরা থাক না!

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৪১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আস্তিকতা-নাস্তিকতা নিয়ে আমার কোন সমস্যা নেই। আমার মতে আপনি নাস্তিক হতেই পারেন। সেটাকে আমি আপনার নির্বুদ্ধিতাই বলবো। তবুও সেটা একান্তই আপনার ব্যাক্তিগত ব্যাপার। কিন্তু সেটাকে প্রচার করবার কিছু নেই। কিংবা ছড়িয়ে দেবারও কিছু নেই। আপনি সিগারেট, মদ গাঁজা খান তাই বলে অপরকে তা খেতে বলতে পারেন না। "NO smoking" or "Say No to Drugs" campaign- চলতেই পারে। সেটাই স্বাভাবিক। কিন্তু "Say Yes to Drugs" বলে চিৎকার করবেন আর দেশের সাধারন নাগরিক চুপ করে থাকবে সেটা চিন্তা করাটা হবে আপনাদের নির্বুদ্ধিতার পরিচয়। আগেও বলেছি এখনো বলছি আপনার জানার সুযোগ আছে, বিবেক আছে বিবেচনাবোধের জন্য। অন্ধ হয়ে যাবেন না। নিউট্রাল থেকে কেউ কথা বলার চেষ্টা করলে দেখছি তাকে ছাগু বলে গালাগাল দিচ্ছে। শাহবাগ গণজাগরনের কোন কাজের সমালোচনা করলে জামাত-শিবির বলে গালি দিচ্ছে। আরে ভাই তাইলে আর এই বাল-ছালের জাগরণ দিয়ে কি হল? খারাপ কাজের সমালোচনা যদি নিতে না পারি। আমরাও যদি আমাদের রাজনীতিবীদদের মত আচরণ করি তাইলে পরিবর্তনের আশায় বুক বেঁধে কি লাভ? যাচাই বাছাই না করে, খবরের সত্যতা না জেনে নিজের মতের সাথে যেটা মিলে যাচ্ছে সেটাই বলে যাচ্ছি, অনবরত শেয়ার বাটন চেপে যাচ্ছি। আরে ভাই মিস লিড করছেন জনসাধারনকে সে খবর আছে নাকি সেটূকু বোঝার মত ক্ষমতা নাই! বই মেলায় আগুন লেগেছে. শালার ব্লগার গুলা ( যাদের লেখা ভালো লাগার কারনে facebook-এ follow করছিলাম ) জামাত-শিবিরের চৌদ্দগুস্টি উদ্ধার করে ফেলেছে। আসিফ মহিউদ্দীন তাদের একজন। এটা মনে হচ্ছে গ্রাম্য পলিটিকস এর মত। একজন খুন হয়েছে তো গ্রামে আমার যত শত্রু আছে সবার নামে মামলা করে দে।।!!! কি আমাকেও কি ছাগু বলবেন নাকি? বলতে পারেন আমার কোন সমস্যা নেই। তবুও আপনাকে বলছি আওয়ামীলীগ আমার পছন্দের দল নয়। তবুও জামাত শিবির উৎখাত করার জন্য আমি মনে প্রাণে চেয়েছিলাম গতবারের নির্বাচনে তারা জয়লাভ করুক। কিন্তু তারা যে এটাকে নির্বাচনে জেতার সিঁড়ি হিসেবে ব্যাবহার করবে সেটা বুঝতে পারিনি। আর শাহবাগীদের বলছি এই সস্তা ফিলোসফি থেকে বের হয়ে আসেন। "আমরা বাংলার সময় বাংলা পরীক্ষা দেই, ইংরেজী পরীক্ষার সময় ইংরেজী পরীক্ষা দেই।" - Sorry to say but this is so fucken cheap philosophy. আরে ভাই এটা পরীক্ষা বটে কিন্তু এটা একটা ক্রাইসিস থেকে বের হবার পরীক্ষা। আমাদেরকে এই পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে অন্য সব বিষয়েও ভালো করতে হবে। অন্যথায় রেজাল্ট শীট-এ ফলাফল টাইপ হবে ফেল।

আর যারা ধর্মের দোহাই দিয়ে আরেক খেলায় মেতেছেন তাদেরকে বলছি, যদি ধর্ম সম্পর্কে না জানেন দয়া করে চুপ করে থাকুন। শুধু শুধু ধর্মের নাম খারাপ করবেন না। ধর্ম ব্যাবসা করার বিষয় নয়। ধর্মের নামে নিজের গায়ে বোমা লাগিয়ে কিছু নিষ্পাপ মানুষকে মেরে ফেলে একেবারে শহীদ হয়ে যাবেন, বিনা হিসেবে বেহেশতে চলে যাবেন! এতো সহজ! Believe in God can take you to the Moon, But blindness about the religion and not knowing it properly can take you to skyscrapers. where you get nothing.!

মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে আওয়ামীলীগ, ধর্মের নামে জামাত-শিবির, অন্য কিছুর নামে বিএনপি আমাদের ব্যাবহার করে চলেছে আমাদের কোন বিকার নেই। আমাদের প্রধান দুই দলের দূরদর্শীতার অভাবে দেশটা এখন পাকিস্তানের মত হতে যাচ্ছে। আমার এই ক্ষুদ্র মস্তিষ্কে যেটুকু ধরে তা থেকে আমি বুঝতে পারি এই আন্দোলন যদি কোন উপায়ে ধর্মীয় আন্দোলনে রূপ নেয় সেটা মোকাবেলা করার ক্ষমতা কোন দলেরই থাকবেনা।
৯টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নেতানিয়াহুও গনহত্যার দায়ে ঘৃণিত নায়ক হিসাবেই ইতিহাসে স্থান করে নিবে

লিখেছেন ঢাকার লোক, ০৭ ই মে, ২০২৪ রাত ১২:৩৮

গত উইকেন্ডে খোদ ইজরাইলে হাজার হাজার ইজরাইলি জনতা নেতানিয়াহুর সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছে।
দেখুন, https://www.youtube.com/shorts/HlFc6IxFeRA
ফিলিস্তিনিদের উচ্ছেদ করার উদ্দেশ্যে নেতানিয়াহুর এই হত্যাযজ্ঞ ইজরায়েলকে কতটা নিরাপদ করবে জনসাধারণ আজ সন্দিহান। বরং এতে... ...বাকিটুকু পড়ুন

খুন হয়ে বসে আছি সেই কবে

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ০৭ ই মে, ২০২৪ রাত ২:৩১


আশেপাশের কেউই টের পাইনি
খুন হয়ে বসে আছি সেই কবে ।

প্রথমবার যখন খুন হলাম
সেই কি কষ্ট!
সেই কষ্ট একবারের জন্যও ভুলতে পারিনি এখনো।

ছয় বছর বয়সে মহল্লায় চড়ুইভাতি খেলতে গিয়ে প্রায় দ্বিগুন... ...বাকিটুকু পড়ুন

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

×