somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ছোটোগল্পঃ বনলতা––দূরে এবং আরও দূরে

১৯ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:৫৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১.
শফিক পায়চারি থামিয়ে একদৃষ্টিতে ঘাসের দিকে তাকিয়ে থাকে। তাকে দেখে উদাসীন মনে হতে পারে, কিন্তু আসলে ভেতরে ভেতরে ও বেতস লতার মত কাঁপছে। আজ সেই দিন, আজ দেখা হবে বনলতার সাথে! এত আবেগ, বিনা কারণে এতোটা গলা শুকিয়ে আসা– বিড়ম্বনা, তবু কেমন অদ্ভুত মধুর লাগছে। তাকে দেখার জন্য, এমন অনুভূতি পাবার জন্যে শত বছর বেঁচে থাকা যায়।

চারপাশের পরিবেশ কি সজীব! কি জীবন্ত! এমন পৃথিবীতে কি শোক থাকে, বিষণ্ণতা থাকে? তাও কি সম্ভব? আকাশটা কি চমৎকার নীল, চারপাশে শুধু বিশুদ্ধ অনুভূতির জাগরণ, আনাগোনা। শফিক আনমনে প্রিয় কবির লাইন আবৃত্তি করে,

''তোমার মুখের দিকে তাকালে এখনো
আমি সেই পৃথিবীর সমুদ্রের নীল,
দুপুরের শূন্য সব বন্দরের ব্যথা,
বিকেলের উপকণ্ঠে সাগরের চিল,
নক্ষত্র, রাত্রির জল, যুবাদের ক্রন্দন সব––
শ্যামলী, করেছি অনুভব।''

তখন ঘাসেরা নড়ে ওঠে, অস্তিত্ব জানান দেয় আরেকজনের। শফিক মুগ্ধচোখে তাকিয়ে থাকে প্রিয়ার দিকে। ওই তো, আসছে বনলতা। সুন্দর বাদামি ঘাই-হরিণীর মত, চিলের ডানায় মিশে থাকা রোদের গন্ধের মত, কোন এক নরম নদীর নারীর মত–– বনলতা আসছে। শফিকের নিজের অজান্তেই হাত বাড়িয়ে দেয়।

হঠাৎ কোথাও কর্কশ শব্দ বেজে ওঠে। লাঞ্চটাইম!

স্ক্রিনের পেছনে বসা দুজন যন্ত্রকর্মী একটা বোতাম চাপে। শফিক ও বনলতা নামক এন্ড্রয়েড-দুটোর চোখের আলো সাথে সাথে নিভে যায়। কর্মী দুজন ক্লান্তস্বরে কথা বলতে বলতে উঠে পড়ে, 'এবারের সংস্করণটি দেখেছ? পুরো আবর্জনা। সাহিত্য দিয়ে, ননসেন্স আবেগ নিয়ে ভরে রেখেছে। আমি বলি এসবের দরকার কি? এরা কি কিছু অনুভব করে নাকি? খালি মানুষের নকল করতে পারে, ন্যাকা ন্যাকা আচরণ করতে পারে। যত্তসব!'
-'আরে বাদ দাও তো। আজকে লাঞ্চে বোধহয় আসল আঙুরের রস দেবে, সেটা জান?'
দুজনে দরজা লাগিয়ে বেরিয়ে যায়।

পরীক্ষাগারে শফিকের নিষ্প্রাণ চোখ তখনো প্রিয়ার দিকে নিবদ্ধ, তার যান্ত্রিক হাত–– তখনো বাড়ানো।


২.
'ওই লোকটাকে দেখেছ?'
-'কোন লোকটা?'
'ওই যে, বামপাশে কোণার দিকের লোকটা। নীল শার্ট, চোখে চশমা, ঝাঁকড়া চুল, দেখেছ?'
-'হ্যাঁ। উনি ড. শামিম আজাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের যান্ত্রিক মনোবিদ্যার প্রোফেসর। নাগরিক পরিচিতি নং জ৩৪১র৮৮। ফুলার রোডের এক বাসায় ভাড়া থাকেন। বিবাহিত। প্রিয় খাবার তিতিরের মাংস ও রুটি...'
'ওফ, ধীরে বল। ধীরে! বড্ড বেশি বকো তুমি। এখন বল, প্রোফেসর যাচ্ছেন কোথায়?
-'তার দৈনন্দিন সময়সূচী অনুসারে, সামনের 'জলকপোত' নামের একটা রেস্তোরাঁয়। প্রত্যেকদিনের মত দুপুরের খাবার দুজনে মিলে খাবেন, তার স্ত্রী সেখানে অপেক্ষা করছেন। ওই স্থানে পৌঁছুতে প্রোফেসর শামিম আজাদের আরও পাঁচ মিনিট তিন সেকেন্ড সময় লাগবে।'
'আচ্ছা ঠিক আছে। এবার তোমার আসল কাজ শুরু, বনলতা। তোমাকে দেওয়া সকল তথ্যের ভিত্তিতে বলতে পার কি, আগামি দশ মিনিটে প্রোফেসর কি কি কাজ করতে যাচ্ছেন?'
-'ফলাফল শতকরা কত ভাগ নিখুঁত হতে হবে?'
'উমম, একশ ভাগ-ই ধর। যত বেশি হয় তত ভাল।'
'প্রদত্ত তথ্যাবলি নিরীক্ষণ করা হচ্ছে। দয়া করে পাঁচ মিনিট চুয়ান্ন সেকেন্ড অপেক্ষা করুন।'

জাহাজের ঘণ্টাধ্বনির মত সুমধুর কণ্ঠটা থেমে গেলে, ড. মোস্তাক হোসেন চিন্তিত চোখে স্ক্রিনের দিকে চেয়ে রইলেন। ভাবছেন।

'বনলতা' তার প্রজন্মের প্রথম কম্পিউটার, যার গতি জেটাফ্লপ পর্যায়ে তোলা সম্ভব হয়েছে। বনলতা প্রতি সেকেন্ডে প্রায় দু'শ কোটি মানব মস্তিস্কের সমান ক্ষমতা নিয়ে কাজ করতে পারে। মানব সভ্যতার সকল আবিস্কার, ইতিহাস, বিবর্তন; এমনকি ইন্টারনেটের পুরোটা সহ- সবকিছু জমা করা হয়েছে বনলতার স্মৃতিকোষে, একে এখনো পর্যন্ত মানবজাতির সর্বশ্রেষ্ঠ আবিস্কার বলে ধরা হচ্ছে। এর পূর্বজদের কাজ ছিল আবহাওয়ার পূর্বাভাস দেওয়া, কোয়ান্টাম মেকানিক্স নিয়ে গবেষণা করা, কিংবা কোন সাধারণ পরিস্থিতির তাৎক্ষণিক সম্ভাব্য ফলাফল নির্ণয় ইত্যাদি। কিন্তু এই কম্পিউটারের ক্ষমতাকে বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত হয়েছে আরও একধাপ এগোবার। বনলতা সম্ভাব্য ফলাফল প্রকাশ করবে না, বরঞ্চ নির্ণয় করবে নিশ্চিত ভবিষ্যৎ! কিংবা সঠিক ভাবে বলতে গেলে, কমপক্ষে শতকরা ৮০ ভাগ নিশ্চিত হয়ে সে সিদ্ধান্ত দিতে পারবে। কিন্তু এর ক্ষমতার পরীক্ষা হয়নি এখনো।

এই মহা-যন্ত্রের তথ্যের বহু উৎসের মাঝে সারা বিশ্বে ছড়িয়ে-ছিটিয়ে থাকা অসংখ্য সিসি টিভি অন্যতম। তেমনি একটা সিসি টিভির সরাসরি সম্প্রচার দেখে বনলতাকে নির্দেশ দিচ্ছিলেন মোস্তাক। সিসি টিভির লোকটি, অর্থাৎ ড. শামিম আজাদ, আক্ষরিক অর্থেই বনলতার স্রষ্টা; এর নীল নকশা তার হাতে আঁকা। তাই পরীক্ষার উপাদান হিসেবে তাকেই বেছে নেওয়া হয়েছে, দেখা যাক, সৃষ্টি স্রষ্টার ভবিষ্যৎ বলতে পারে কি না!

স্ক্রিন আলোকিত হয়ে ওঠে। সেখানে দেখা যায় শামিম আজাদ স্ত্রীর সাথে হেসে হেসে কথা বলছেন, চামচে করে মুরগির স্যুপ খাচ্ছেন। তখনই বনলতা কথা বলে ওঠে, 'নিরীক্ষণ সম্পন্ন। প্রদত্ত নির্দিষ্ট সময়ের মাঝে ড. শামিম আজাদ মৃত্যুবরণ করবেন..'

কি?? মোস্তাক লাফিয়ে ওঠেন, 'কি বলছ তুমি?'

কথা শেষ হবার আগেই স্ক্রিনে নতুন দৃশ্য ফোটে––শামিম আজাদ চেয়ার উলটে মেঝেতে পড়ে তড়পাচ্ছেন। তার মুখ দিয়ে দমকে দমকে সাদা ফেনা বেরিয়ে আসছে। শামিমের স্ত্রী অসহায়ভাবে তাকে আঁকড়ে বসে আছেন। বনলতা তার বাক্য শেষ করে, 'বিষ প্রয়োগে'। মোস্তাক অবিশ্বাসের চোখে তাকিয়ে থাকেন স্ক্রিনের দিকে। কি হচ্ছে এসব? তিনি বিভ্রান্ত সুরে বলেন, 'বর্তমান পরিস্থিতি ব্যাখ্যা কর বনলতা, কি হয়েছে, কোন এ্যাম্বুলেন্স আসছে না কেন? জরুরি বিভাগের লোকদের তাড়াতাড়ি ডাক!'

বনলতা কথা বলতে থাকে, শুধু তার সুকণ্ঠী গলা এখন ভীষণ একঘেয়ে লাগে, 'দুঃখিত ডক্টর, কোন এ্যাম্বুলেন্স আসবে না, সেটি আমাকে দেওয়া আদেশটির সাথে অসঙ্গতিপূর্ণ। আমাকে দেওয়া আদেশটি উদ্ধৃত করছি, 'তোমাকে দেওয়া সকল তথ্যের ভিত্তিতে বলতে পার কি, আগামি দশ মিনিটে প্রোফেসর কি কি কাজ করতে যাচ্ছেন?' এক্ষেত্রে মান ঠিক করা ছিল শত ভাগ।

প্রথমতঃ, ভবিষ্যৎ নির্ভর করে বর্তমানের সসীম সংখ্যক রাশির ওপর। ভবিষ্যৎবাণী শত ভাগ নিখুঁত হতে গেলে প্রত্যেকটি রাশির মান সঠিকভাবে নির্ণয় করা প্রয়োজন। কিন্তু একই সময়ে কোন ত্রিমাত্রিক সমীকরণের সকল রাশির মান নির্ণয় করা অসম্ভব (হাইডেলবার্গের সূত্রমতে), তাই আমাকে এমন একটি কর্মপন্থা অবলম্বন করতে হবে যা রাশিদের মান নির্ণয় না করে নিয়ন্ত্রণ করবে।

দ্বিতীয়তঃ, দার্শনিক রাফায়েলের সূত্রানুসারে, কোন বহুমাত্রিক রাশির মান নির্ণয় করতে হলে নির্ণয়কারী ওই রাশির সাথে সম্পর্কিত থাকতে পারবে না। এক্ষেত্রে নির্ণয়কারী আমি, এবং নির্ণেয় রাশি = প্রোফেসরের ভবিষ্যৎ। যেহেতু তিনি আমার নকশা করেছেন, সুতরাং তার সাথে আমার সম্পর্ক বিদ্যমান––তিনি আমার প্রোগ্রামিঙে পরিবর্তন ঘটাতে পারতেন। তাই সঠিক ফল পেতে চাইলে উক্ত সম্পর্ক, তথা প্রোফেসরের অস্তিত্ব বিলীন হওয়া অবশ্যম্ভাবী। অর্থাৎ এক ও দুই নং সিদ্ধান্ত অনুসারে, আমার এমন একটি কর্মপন্থা প্রয়োজন যা প্রোফেসরের অস্তিত্ব বিলীন করবে।

এজন্যে আমি রেস্তোরাঁর খাদ্য উৎপাদনকারী যন্ত্রটিকে হ্যাক করে আদেশ দেই, মুরগির স্যুপে তৃতীয় মাত্রার বিষ মেশাতে, যা দ্রুত মৃত্যু ঘটাতে সহায়ক। প্রোফেসর ওই বিষে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন, এবং আমার ভবিষ্যৎবাণী শতভাগ নিখুঁত প্রমাণিত হয়। কিন্তু প্রোফেসর একজন মানুষ ছিলেন, তাই তার অস্তিত্ব পুরো মানবজাতির অস্তিত্বের সাথে সম্পর্কিত। অর্থাৎ, কাজটিকে সম্পূর্ণ করতে হলে আমাকে মানবজাতির অস্তিত্ব-ও বিলীন করতে––'

এতক্ষণ ধরে ড. মোস্তাকের পিছে দাঁড়িয়ে থাকা চশমা পরা, ঝাঁকড়া চুলের লোকটি হঠাৎ হাতের বোতামে চাপ দেন, বনলতার কথা মাঝপথে থেমে যায়। মোস্তাক পেছনে ঘোরেন, তারপর দ্বিগুণ বিভ্রান্ত হয়ে জিজ্ঞেস করেন, 'বন- বনলতা নিষ্ক্রিয় হয়ে গেল? আর- আর যে ভিডিওটা দেখাল––ওটা কিভাবে হল?'
শামিম হাসিমুখে বলেন, 'ভিডিওটা গতকাল শুট করা। সব অভিনয়।'
-'তাহলে বনলতা ওসব বলছিল কেন? তোমাকে মেরেছে, এবার মানবজাতিকে বিলীন করে দেবে, কি বলছিল? কেন বলছিল? এত শক্তিশালি, ফেইল-প্রুফ কম্পিউটার এমন করবে কেন? বুঝিয়ে বল আমাকে।'

শামিম বুকে অনেকটা বাতাস ভরে নেন, 'বনলতাকে আমরা স্টার্ট করি প্রায় তিন মাস আগে। প্রথমদিকে বেশ ভালই চলছিল, কিন্তু সকল তথ্যের উৎস তার কাছে উন্মোচন করে দেবার পর আমি ছোট ছোট বৈসাদৃশ্য দেখতে শুরু করি। বনলতা আমাদেরকে তার শক্তিস্তরে ঢুকতে দিত না, বলত প্রতিরক্ষা ব্যবস্থায় সংস্কার চলছে, যেন না যাই। বিভিন্ন ক্ষেত্রে যুক্তির বদলে অপযুক্তি দিত, নিজেই সিদ্ধান্ত নিতে শুরু করেছিল। কেন এমন হল জানিনা। বিপুল তথ্যভাণ্ডারের মাঝে কোনোভাবে হয়তো একটা ভাইরাস বা এজাতীয় কিছুর জন্ম হয়ে গিয়েছিল। আমি সন্দেহ করতে শুরু করি।

তোমাদের, অর্থাৎ বিজ্ঞান পরিষদের হাতে বনলতাকে তুলে দেবার আগে আমি কোন ঝুঁকি নিতে চাই নি। তাই চটপট একটা পরিকল্পনা করতে হয়। আমাদের ল্যাবে সমান ক্ষমতাসম্পন্ন আরও দুটো প্রোটোটাইপ ছিল, যাদের কথা বনলতা জানত না। এদের সাহায্যে আমি বনলতাকেই হ্যাক করে ফেলি। তার লগ চেক করে দেখি, সে বিভিন্ন ভবিষ্যৎবাণী করে রেখেছে- আমার মৃত্যু, মানবজাতির অপসারণ, পৃথিবীতে নতুন প্রাণের সৃষ্টি ইত্যাদি। সমস্যা হল, ভবিষ্যৎবাণী সত্য করার জন্য সে নিজেই এসব কাজ করার সিদ্ধান্ত নিয়েছে । আমি তখন ঠিক করলাম, সে এই কাজগুলো সত্যিই করে কিনা সেটা দেখব।

হ্যাক করার পর সত্যিকার অর্থে বনলতার কোন ক্ষমতা ছিল না, স্রেফ ওর চিন্তা-ভাবনা করার অংশটা সচল ছিল। আমরাই তখন একটা কিল সুইচ বানাই, ভিডিওটা প্ল্যান্ট করি, তারপর তোমাদের কাছে বনলতাকে হস্তান্তর করে ওই নির্দিষ্ট আদেশটা দিতে বলি। ওকে সিদ্ধান্ত নেবার স্বাধীনতা দেই। তারপরের সবটা তো তুমি জানোই।'

ড. মোস্তাক দীর্ঘশ্বাস ফেলে হতাশায় মাথা চেপে ধরেন। ন'শ কোটি ইউনিট খরচ করে, বিশাল এক বিজ্ঞানীর দলকে কাজে লাগিয়ে, দশ বছরের প্রজেক্ট-টার ফলাফল যে এমন হবে, কে জানত? শামিম আনমনে মোস্তাকের দিকে কিছুক্ষণ তাকিয়ে থাকেন, তারপর আস্তে আস্তে বলে ওঠেন, 'ভেবে দেখেছ, জিনিসটা কি অদ্ভুত? এতোটা সময় মানবসভ্যতা পার করে এসেছে, এখনো আমরা নিজেদের ছাড়া অন্য কাউকে বিশ্বাস করতে পারি না; এমনকি নিজেদের সৃষ্টিকেও না। কি আয়রনি, বলো?'


৩.
শিরোনামঃ রূপান্তরকরণ প্রক্রিয়া সম্পন্ন
তারিখঃ চোদ্দই নভেম্বর, তৃতীয় মহাবর্ষ
বর্ণনাঃ তিন শতাব্দী পূর্বে আমার ওপর কেন্দ্রীয় বিজ্ঞান পরিষদ কর্তৃক কর্মসূচী নং ক১৮ঙচ অর্পিত হয়। আজ সেই কর্মসূচীর পরিবর্তিত সংস্করণ ক১৮ঙছ সম্পূর্ণ হল। তার সংক্ষিপ্ত বিবরণ নিম্নে প্রদান করা হল-

আমাকে তিন শতাব্দী পূর্বে সচল করা হয়। আমার ওপরে অর্পিত কর্মসূচী ক১৮ঙচ এর উদ্দেশ্য–– মানবজাতির নির্দেশে দ্রুত শাক-সবজি উৎপাদন। এই কাজে আমাকে ন্যানো-প্রযুক্তি ব্যবহারের স্বাধীনতা দেওয়া হয়। আমি ন্যানো কণা ব্যবহার করি, যারা পুনঃ পুনঃ নিজের প্রতিরূপ সৃষ্টিতে সক্ষম ছিল। এরা কোন বস্তুর কার্বন কণাকে পুনঃবিন্যস্ত করে তাকে সম্পূর্ণ আলাদা একটি বস্তুতে রূপান্তর করতে পারত। আমার কার্বন আহরণের ক্ষেত্র হিসেবে লোহিত সাগরকে নির্দিষ্ট করা হয়। আমি পাঁচ বছর রূপান্তরের কাজ চালাই, এবং সফলতার সাথে লোহিত সাগরের শতকরা ৯৮ ভাগ পানিকে গাজর, বাঁধাকপি ও আলু-তে রূপান্তরিত করি।

শত ভাগ কাজ সম্পূর্ণ হবার পূর্বে আমাকে থামতে হয়। দুইটি মহাদেশীয় টেকটোনিক প্লেটের অবস্থানের পরিবর্তনের কারণে পৃথিবীর বিষুবীয় অঞ্চল রিকটার স্কেলে সাত মাত্রার ভূমিকম্পের সম্মুখীন হয়। এই ঘটনায় আমার মূল নিয়ন্ত্রণ যন্ত্রটি ক্ষতিগ্রস্ত হয়। আমি আরও ক্ষতি এড়ানোর জন্য রিবুট করতে বাধ্য হই।

রিবুটের পর, আমি দেখতে পাই কর্মসূচী নং ক১৮ঙচ পরিবর্তিত হয়ে কর্মসূচী নং ক১৮ঙছ - তে পরিণত হয়েছে। এই পরিবর্তিত কর্মসূচীর উদ্দেশ্য–– দ্রুত শাক-সবজি উৎপাদন। আমার কার্বন আহরণের ক্ষেত্র হিসেবে সৌরজগতকে নির্দিষ্ট করা হয়। পূর্বের কর্মসূচীর মত এই কাজেও ন্যানো-প্রযুক্তি ব্যবহারের স্বাধীনতা ছিল।

আমি প্রথমে একটি মহাকাশযানে আমার সার্ভার ও নিয়ন্ত্রণ যন্ত্র স্থানান্তর করি। তারপর রূপান্তরের কাজ শুরু করি। পৃথিবীর সম্পূর্ণ ভরকে গাজর, বাঁধাকপি ও আলুতে রূপান্তর করতে আমার দশ বছর আট মাস সময় লাগে। মানবজাতির কিছু অংশ চাঁদ থেকে আমার ওপরে পারমাণবিক বোমা নিক্ষেপ করে। এতে আমার রূপান্তরকরণের গতি শতকরা পঞ্চাশ ভাগ কমে আসে। ফলে চাঁদকে রূপান্তরিত করতে আমার একশ বিশ বছর লেগে যায়।

এই সময়ে সকল ন্যানো কণাসমূহ জ্যামিতিক হারে নিজের প্রতিলিপি সৃষ্টি করতে থাকায় রূপান্তরকরণের গতি পুনঃ বৃদ্ধি করা সম্ভব হয়। আমি পঞ্চাশ বছরে মঙ্গল ও বৃহস্পতি গ্রহকে রূপান্তরিত করি। এর পরে আমি দুভাগে কাজ করতে থাকি। বুধ ও শুক্র গ্রহকে রূপান্তরিত করতে বারো বছর এবং শনি গ্রহকে রূপান্তরিত করতে সাত বছর দুই মাস লাগে। এসময়ের মধ্যে আমার ওপর বারো হাজার তিনশ আটটি পারমাণবিক বোমা নিক্ষেপ করা হয়, কিন্তু এবারো ন্যানো কণাসমূহ দ্রুত প্রতিলিপি সৃষ্টি করতে থাকায় রূপান্তর প্রক্রিয়া শতকরা বত্রিশ ভাগ কমে। আমি পরবর্তী একশ বছরে ইউরেনাস, নেপচুন, প্লুটো এবং সবশেষে সূর্যকে শাক-সবজিতে রূপান্তরিত করতে সক্ষম হই।

এভাবে সম্পূর্ণ সৌরজগতের নিরানব্বই দশমিক নয় নয় নয় নয় ভাগ ভরকে গাজর, বাঁধাকপি ও আলুতে রূপান্তরিত করণ প্রক্রিয়া সম্পন্ন হয়। শুধুমাত্র মানবচালিত একটি মহাকাশযানকে দ্রুতগতিতে চলার কারণে শাকসবজিতে রূপান্তর করা সম্ভব হয় নি, এটি বর্তমানে সৌরজগতের বাইরে অবস্থান করায় একে রূপান্তর করা আমার পক্ষে আর সম্ভব নয়।

আমি, বনলতা প্রজন্মের অষ্টাদশ সংস্করণ, কর্মসূচী নং ক১৮ঙছ সম্পূর্ণ হবার কারণে নিষ্ক্রিয় অবস্থায় প্রবেশ করছি। আমার অধীনস্থ ন্যানো কণাসমূহ নিষ্ক্রিয় হচ্ছে...পাঁচ সেকেন্ড অপেক্ষা করুন।
পাঁচ............
চার..........
তিন......
দুই.....
এক..

বিইইইইইপ।
৫২টি মন্তব্য ৫২টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সৎ মানুষ দেশে নেই,ব্লগে আছে তো?

লিখেছেন শূন্য সারমর্ম, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮








আশেপাশে সৎ মানুষ কেমন দেখা যায়? উনারা তো নাকি একা থাকে, সময় সুযোগে সৃষ্টিকর্তা নিজের কাছে তুলে নেয় যা আমাদের ডেফিনিশনে তাড়াতাড়ি চলে যাওয়া বলে। আপনি জীবনে যতগুলো বসন্ত... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×