somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কোরানের কিছু ভালো আয়াত।মুমিনেরা কোরানের এই ভালো আয়াতগুলা কেন মাইনা চলে না?

২০ শে এপ্রিল, ২০১৫ রাত ১১:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

[সূরা বাক্কারাহ: আয়াত ২৭২] "তাঁহাদের হেদায়েতের দায়িত্ব আপনার উপর নয় বরং আল্লাহ-ই একমাত্র যিনি যাঁকে ইচ্ছা হেদায়েত দান করেন...।"[সুরা কাসাস: আয়াত ৫৬] "হে মুহাম্মদ, ......তুমি তাকে সৎ পথে আনতে পারবে না। একমাত্র আল্লাহ্ যাকে চাইবেন তাকে সৎপথে আনবেন।"[সুরা রা´দ: আয়াত ৪০] "(হে মুহাম্মদ), তোমার কাজ শুধু আল্লাহর বাণী পৌঁছে দেওয়া, আরবাকি হিসাবনিকাশ তো আমার কাজ।"[সূরা জ্বাছিয়াহ : আয়াত ১৪] "(হে মুহাম্মদ) বলুন, বিশ্বাসীদেরকে, তারা যেন তাদের ক্ষমাকরেন যারা আল্লাহর দিবসগুলোকে বিশ্বাস করে না ; যাতে আল্লাহ-ই মানুষকে তাদের ভালো ও খারাপের জন্য প্রতিদান দিতে পারেন।"[সুরা শুরা:আয়াত ৪৮] "হে মুহাম্মদ, আমি তোমাকে মানুষের নিয়ন্ত্রনকর্তা করে পাঠাইনি।আপনার একমাত্র কাজ আল্লাহর বাণী সরবরাহ করা।"[সুরা জিন: আয়াত ২১-২৩] "বলুন হে মুহাম্মদ, আমি তোমাদের সুপথে আনার মালিকনই।....বলুন, আল্লাহর বাণী পৌঁছে দেওয়াই আমার কাজ।"[সূরা আল-ইমরান : আয়াত ২০] " যদি তারা আপনার সাথে বিতর্ক করে ..... যদি তারা মুখ ফিরিয়ে নেয়, তবে আপনার দায়িত্ব শুধু আল্লাহর বাণী পৌঁছে দেয়া। আর আল্লাহ্ তার বান্দাদের প্রতি সু-দৃষ্টি রাখেন।"[সূরা মূলক: আয়াত ২৬] "বলুন হে মুহাম্মদ, এ সম্পর্কিত সকল জ্ঞান একমাত্র আল্লাহরই আছে এবং আমি শুধু সাবধানকারী মাত্র।"[সূরা হজ্জ : আয়াত ৪৯] "বলুন হে মুহাম্মদ, আমি এসেছি তোমাদের কাছে শুধু একজন সাবধানকারী হিসাবে।"[সূরা গা-শিয়াহঃ আয়াত ২১-২২] "আপনি উপদেশ দিন, আপনার একমাত্র দায়িত্ব উপদেশসরবরাহ করা। আপনার কোন ক্ষমতা নাই তাদের উপর (আপনি তাদের দায়িত্ব প্রাপ্ত নন)।"[সূরা ফা-ত্বিরঃ আয়াত ৮-৯] "..... আল্লাহ যাকে চান বিভ্রান্ত করেন এবং যাকে চান সঠিক পথে পরিচালিত করেন। সুতরাং আপনি তাদের ব্যাপারে দুঃখ করে নিজেকে ধ্বংস করবেন না। যে যা কিছু করে আল্লাহ-ই ভাল জানেন।"[সূরা ইউনুছঃ আয়াত ১০০] "কোন ব্যক্তি ঈমান আনবে না যতক্ষন না আল্লাহ ইচ্ছা করবেন।"[সূরা দাহর : আয়াত ২৯] " নিশ্চয় এটা আমার তরফ থেকে উপদেশ, যে যেমন ভাবে চায় তাকে তার সৃষ্টিকর্তার পথ পছন্দ করতে দেওয়া হোক।"[সূরা দাহর : আয়াত ৩০] "আর আল্লাহর ইচ্ছা ছাড়া তোমাদের মনের কোন ইচ্ছা কার্যকর হবে না। নিশ্চয় আল্লআহ্ মহাজ্ঞানী, বিজ্ঞ।"[সূরা মুযাম্মিল: আয়াত ১৯] "আল্লাহর তরফ থেকে এটা উপদেশ, যার যেমন ইচ্ছা, সে তার সৃষ্টিকর্তার পথ অনুসরণ করুক।"[সূরা মুদ্দাচ্ছির : আয়াত ৩৮] "প্রত্যেক ব্যক্তি তার নিজ নিজ কাজের জন্য দায়ী হবে।"[সূরা ইউনুছ : আয়াত ৯৯] " যদি আল্লাহ চাইতেন তবে পৃথিবীর সকল মানুষ ঈমান আনতো। তবে হে (মুহাম্মদ) আপনি কি তাদেরকে ঈমান আনতে বাধ্য করবেন?"[সূরা কাহ্ফ : আয়াত ২৯] "বলুন, সত্য আল্লাহর থেকে এসেছে, যার ইচ্ছা বিশ্বাস করুক আর যার ইচ্ছা অ-বিশ্বাস করুক.......।"[সূরা বাকারা : আয়াত ২৫৬] " ধর্মের ব্যাপারে কোন জোর জবরদস্তি নাই; নিশ্চই সঠিকপথ ভুল পথের থেকে পৃথক। যে ব্যক্তি শয়তানকে অস্বীকার করবে ও আল্লাহকে বিশ্বাস করবে সে এমন শক্ত হাতল ধরল যা ভাঙ্গবার নয়। আল্লাহ্ সর্বশ্রোতা, সর্বজ্ঞ।"[সূরা কাফিরুন : আয়াত ৫-৬] "আর তোমরাও তার ইবাদত কর না যার ইবাদত আমি করি। তোমার ধর্ম তোমার জন্য এবং আমার ধর্ম আমার জন্য।"[সূরা মুদ্দাচ্ছির আয়াত : ৩৫-৩৭] "জাহান্নাম মানুষের জন্য ভীতি প্রদানকারী। প্রতিযোগিতার মাধ্যমে তোমাদের মধ্যে যে চায় অগ্রগামী হবে বা যে চায় পেছনে থাকতে তার জন্যও।"[সূরা ফুরকান : আয়াত ৫৬] " হে মুহাম্মদ আপনি বলুন, আমি আপনাকে শুধু সু-সংবাদদাতা ও ভীতিপ্রদর্শনকারী হিসেবে প্রেরণ করেছি। বলুন, আমি এজন্য কোন পুরষ্কার চাইনা । শুধু এটুকু চাই যে, যে চায় সে তার সৃষ্টিকর্তার পথ অনুসরণ করুক।"

৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্লগটা তো ছ্যাড়াব্যাড়া হয়ে গেলো :(

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৭



আমি আমার ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে লেখালেখির মাধ্যমে। ব্লগটির প্রতি আমি কৃতজ্ঞ। কারণ প্রথম আলো ব্লগ আমায় লেখালেখিতে মনোযোগী হতে শিখিয়েছে । সে এক যুগ আগের কথা... ...বাকিটুকু পড়ুন

লুঙ্গিসুট

লিখেছেন মায়াস্পর্শ, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:২৪



ছোটবেলায় হরেক রঙের খেলা খেলেছি। লাটিম,চেঙ্গু পান্টি, ঘুড়ি,মার্বেল,আরো কত কি। আমার মতো আপনারাও খেলেছেন এগুলো।রোদ ঝড় বৃষ্টি কোনো বাধাই মানতাম না। আগে খেলা তারপর সব কিছু।
ছোটবেলায়... ...বাকিটুকু পড়ুন

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

লিখেছেন নতুন নকিব, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:২৫

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

ছবি কৃতজ্ঞতা: অন্তর্জাল।

একবার শাইখুল হাদিস মুফতি তাকি উসমানী দামাত বারাকাতুহুম সাহেবকে জিজ্ঞেস করা হল, জীবনের সারকথা কী? উত্তরে তিনি এমন... ...বাকিটুকু পড়ুন

=মৃত্যু কাছে, অথবা দূরেও নয়=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ৩০ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



©কাজী ফাতেমা ছবি
দীর্ঘশ্বাস ছেড়ে দিয়ে বলি, আমারও সময় হবে যাবার
কি করে চলে যায় মানুষ হুটহাট, না বলে কয়ে,
মৃত্যু কী খুব কাছে নয়, অথবা খুব দূরে!
দূরে তবু ধরে নেই... ...বাকিটুকু পড়ুন

সবুজ চোখের মানুষের ধাঁধা

লিখেছেন করুণাধারা, ৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৯



এই ধাঁধার নাম সবুজ চোখের মানুষের ধাঁধা; নিচের লিংকে এটার ভিডিও আছে।

স্বৈরশাসকের বন্দী

এই ধাঁধাটি আমার ভালো লেগেছিল, তাই অনেক আগে আমার একটা পোস্টে এই ধাঁধাটি দিয়েছিলাম। কিন্তু সেই পোস্টে... ...বাকিটুকু পড়ুন

×