somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

চন্দ্র-মানবেরা.......

২০ শে নভেম্বর, ২০১০ রাত ১০:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
চন্দ্র-মানবেরা....



চাঁদে প্রথম কে পা রেখেছিলোন?
সকলেই জানে - Neil Armstrong।

কিন্তু আপনি বলতে পারবেন- “মোট কতজন ব্যাক্তির ভাগ্যে চাঁদের বুকে পা রাখার সুযোগ হয়েছে?”

উত্তর হচ্ছে ১২ জন। হেঁ, পৃথিবীর ছয়শত কোটিরও বেশি মানুষের মধ্যে মাত্র ১২জন সৌভাগ্যবান ব্যাক্তি চাঁদের বুকে পা রাখতে পেরেছেন।



Apollo প্রোগ্রামে মাত্র ১২ জন এ্যাস্ট্রোনটের কপালে জুটেছে চাঁদে নামার সেই অপার সৌভাগ্য। এই ১২জন পৃথিবীর মানুষই হেঁটেছেন চাঁদের বুকে। যেকটি Apollo অভিজানে মানুষ চাঁদে পারি দিয়েছে তার প্রতিটিতেই তিনজন করে এ্যাস্ট্রোনট ছিলেন। এই তিন জনের মধ্যে দুজন এ্যাস্ট্রোনট Lunar_Module এ করে নভযান থেকে চঁদের অবতরণ করেন আর একজন থেকে যান মূল নভযানে যা চাঁদের চারপাশে একটি নিদৃষ্ট অরবিটে ঘুরতে থাকে।

১২জনের মধ্যে ছয়জন চালিয়েছেন চাঁদের বুকে Lunar rover বা চন্দ্রযান।


Lunar rover বা চন্দ্রযান

প্রতিটি অভিজানেই যে ৬ জন চন্দ্রযান চালিয়েছেন তারা সকলেই ছিলেন অভিযানের সেই অংশের দলনেতা। আর নেতার সাথে চন্দ্রযানে যিনি যাত্রীর ভূমিকাতে অবতির্ণ হয়েছেন তিনিই কিন্তু আবার Lunar_Module এর পাইলট।


Lunar_Module



১৯৬৮ সালের ডিসেম্বার থেকে ১৯৭২ সালের ডিসেম্বার পর্যন্ত সর্বমোট ৯টি Apollo অভিযান পরিচালনা করে নাসা। কিন্তু Apollo প্রোগ্রামের মূলঅংশ পরিচালিত হয় ১৯৬৯-এর জুন থেকে ১৯৭২-এর ডিসেম্বার পর্যন্ত। এই সময়ের মধ্যে মোট ৬টি Apollo অভিযানে সর্বমোট ১৮জন এ্যাস্ট্রোনটের মধ্যে মাত্র ১২জন এ্যাস্ট্রোনট চাঁদে হেঁটে বেড়িয়েছেন। এই ১২জন সৌভাগ্যবান ব্যাক্তি সম্পর্কে অল্পো- অতি অল্পো কিছু তথ্য এখানে উপস্থাপন করছি।

১। চাঁদের বুকে প্রথম মানুষ Neil Armstrong জন্মগ্রহণ করেন ১৯৩০ইং সালের ৫ই আগস্টে। Apollo 11 অভিযানে ১৯৬৯ সালের ২১শে জুলাই তিনি চাঁদে পাঁ রাখেন। সে সময় তার বয়স ছিলো ৩৮বছর ১১মাস ১৫দিন। তিনি সেই সময় নাসায় কর্মরত ছিলেন।

২। চাঁদে হেঁটেছেন যারা তাদের মাঝে দ্বিতীয় ব্যাক্তি Edwin "Buzz" Aldrin জন্মগ্রহণ করেন ১৯৩০ সালের ২০শে জানুয়ারী (২০জানুয়ারী আমারও জন্মদিন)। তিনিও Apollo 11 অভিযানে ১৯৬৯ সালের ২১শে জুলাই Neil Armstrong এর পরেই চাঁদে পা রাখেন। সে সময় তার বয়স ছিলো ৩৯বছর ৬মাস ০দিন। তিনি সেই সময় বিমান বাহিনীতে কর্মরত ছিলেন।

৩। চাঁদের বুকে তৃতীয় মানব Charles (Pete) Conrad জন্মগ্রহণ করেন ১৯৩০ইং সালের ২রা জুন। Apollo 12 অভিযানে ১৯৬৯ সালের ১৯শে ও ২০শে নভেম্বর তিনি চাঁদে পাঁ রাখেন। সে সময় তার বয়স ছিলো ৩৯বছর ৫মাস ১৭দিন। তিনি সেই সময় নৌবাহিনীতে কর্মরত ছিলেন। ১৯৯৯ সালের জুলাই মাসের ৮ তারিখে তিনি মারা যান।

৪। চতুর্থ মানব যিনি চাঁদে হেঁটেছেন তিনি Alan Bean। জন্মগ্রহন করেন ১৫ই মার্চ ১৯৩২ সালের। Apollo 12 অভিযানে ১৯৬৯ সালের ১৯শে ও ২০শে নভেম্বর তিনি চাঁদে পাঁ রাখেন। সে সময় তার বয়স ছিলো ৩৭বছর ৮মাস ৪দিন। তিনি সেই সময় নৌবাহিনীতে কর্মরত ছিলেন।

৫। চাঁদের বুকে পঞ্চম মানব Alan Shepard জন্মগ্রহণ করেন ১৯২৩ সালের ১৮ই নভেম্বর। Apollo 14 অভিযানে ১৯৭১ সালের ৫ই ও ৬ই ফেব্রুয়ারীতে তিনি চাঁদে পাঁ রাখেন। সে সময় তার বয়স ছিলো ৪৭বছর ২মাস ১৮দিন। তিনি সেই সময় নৌবাহিনীতে কর্মরত ছিলেন। ১৯৯৮ সালের জুলাই মাসের ২১ তারিখে তিনি মারা যান।

৬। চাঁদের বুকে ষষ্ঠ মানব Edgar Mitchell তিনি জন্মগ্রহণ করেন ১৯৩০ সালের ১৭ই সেপ্টেম্বর। Apollo 14 অভিযানে ১৯৭১ সালের ৫ই ও ৬ই ফেব্রুয়ারীতে তিনি চাঁদে পা রাখেন। সে সময় তার বয়স ছিলো ৪০বছর ৪মাস ১৯দিন। তিনি সেই সময় নৌবাহিনীতে কর্মরত ছিলেন।

৭। সপ্তম ব্যাক্তি হিসেবে চাঁদে পা রাখেন David Scott। তিনি জন্মগ্রহণ করেন ১৯৩০ সালের ১৭ই মার্চ। Apollo 15 অভিযানে ১৯৭১ সালের ৩১শে জুলাই থেকে ২রা আগস্ট তিনি চাঁদে হেঁটে বেড়ান। সে সময় তার বয়স ছিলো ৪১বছর ৪মাস ১৪দিন। তিনি সেই সময় বিমান বাহিনীতে কর্মরত ছিলেন। ১৯৯১ সালের আগস্ট মাসের ৮ তারিখে তিনি মারা যান।

৮। চাঁদের বুকে অষ্টম মানব James Irwin জন্মগ্রহণ করেণ ১৯৩২ সালের ৬ই জুন। Apollo 15 অভিযানে ১৯৭১ সালের ৩১শে জুলাই থেকে ২রা আগস্ট তিনি চাঁদে হেঁটে বেড়ান। সে সময় তার বয়স ছিলো ২৯বছর ১মাস ২৫দিন। তিনি সেই সময় বিমান বাহিনীতে কর্মরত ছিলেন।

৯। নবম মানব যিনি চাঁদে হেঁটেছেন তিনি John W. Young। তিনি জন্মগ্রহণ করেন ২৪শে সেপ্টেম্বর ১৯৩০ সালে। Apollo 16 অভিযানে ১৯৭২ সালের ২১ থেকে ২৩শে এপ্রিলে তিনি চাঁদে হঁটেছেন। সে সময় তার বয়স ছিলো ৪১বছর ৬মাস ২৮দিন। তিনি সেই সময় নৌবাহিনীতে কর্মরত ছিলেন।

১০। চাঁদের বুকে দশম মানব Charles Duke জন্মগ্রহণ করেণ ১৯৩৫ সালের ৩রা অক্টবর। Apollo 16 অভিযানে ১৯৭২ সালের ২১ থেকে ২৩শে এপ্রিলে তিনি চাঁদে হঁটেছেন। সে সময় তার বয়স ছিলো ৩৬বছর ৬মাস ১৮দিন। তিনি সেই সময় বিমান বাহিনীতে কর্মরত ছিলেন।

১১। একাদশতম মানব যিনি চাঁদে হেঁটেছেন তার নাম Eugene Cernan; জন্মগ্রহণ করেন ১৪ই মার্চ ১৯৩৪ সালে। Apollo 17 অভিযানে ১৯৭২ সালের ১১ থেকে ১৪ই ডিসেম্বার তিনি চাঁদে হঁটেছেন। সে সময় তার বয়স ছিলো ৩৮বছর ৯মাস ৭দিন। তিনি সেই সময় নৌবাহিনীতে কর্মরত ছিলেন।

১২। এখন পর্যন্ত সর্বশেষ ব্যাক্তি যিনি চাঁদে হেঁটেছেন তার নাম Harrison Schmitt; জন্মগ্রহণ করেন ৩রা জুলাই ১৯৩৫ সালে। Apollo 17 অভিযানে ১৯৭২ সালের ১১ থেকে ১৪ই ডিসেম্বার তিনি চাঁদে হঁটেছেন। সে সময় তার বয়স ছিলো ৩৭বছর ৫মাস ৮দিন। তিনি সেই সময় নাসাতে কর্মরত ছিলেন।




অন্যরকম কিছু তথ্য.......
উপরের আলোচনা থেকে এটা পরিস্কার যে Harrison Schmitt সর্বশেষ ব্যাক্তি হিসেবে চাঁদের বুকে নেমেছেন। কিন্তু মজার বিষয় হচ্ছে তিনি কিন্তু চাঁদে আবস্থা করা সর্বশেষ ব্যাক্তি নন। কি? বিশ্বাস হচ্ছে না!!! কথা কিন্তু সত্যি, কারণ Apollo 17 অভিযানে যে তিনজন এ্যাস্ট্রোনট ছিলেন তারা হচ্ছেন-Eugene Cernan, Ronald Evans ও Harrison H. "Jack" Schmitt। এই তিন জনের মধ্যে Ronald Evans মূলনভযানে থেকে যান, আর বাকি দুজন lunar module নিয়ে চাঁদে অবতরণ করেন। এই দুজনের মধ্যে Eugene Cernan প্রথম lunar module থেকে বেরিয়ে চাঁদের বুকে পাঁ রাখেন। তাই উনার পর সর্ব শেষ ব্যাক্তি হিসেবে চাঁদে অবতরণ করেন আমাদের Harrison Schmitt। আবার চাঁদ থেকে ফিরে আসার সময় lunar module-এ প্রথম আরহণ করেন Harrison Schmitt, আর তখনও চাঁদের বুকে শেষ ব্যাক্তি হিসেবে দাঁড়িয়ে আছেন Eugene Cernan। তাই চাঁদে সর্বশেষ অবস্থা করা ব্যাক্তি হচ্ছেন- Eugene Cernan।


১২জন এ্যাস্ট্রোনটের মধ্যে সবচেয়ে কম বয়সী এ্যাস্ট্রোনট হচ্ছেন- Charles Duke । তিনি Apollo 16 অভিযানে ১৯৭২ সালের ২১ থেকে ২৩শে এপ্রিলে চাঁদে হঁটেছেন। সে সময় তার বয়স ছিলো ৩৬বছর ৬মাস ১৮দিন।


চাঁদের বুকে সবচেয়ে বয়স্ক এ্যাস্ট্রোনট হচ্ছেন- Alan Shepard। তিনি Apollo 14 অভিযানে ১৯৭১ সালের ৫ ও ৬ই ফেব্রুয়ারীতে চাঁদে হঁটেছেন। সে সময় তার বয়স ছিলো ৪৭বছর ২মাস ১৮দিন।


James A. Lovell, John W. Young এবং Eugene Cernan এই তিনজন এ্যাস্ট্রোনটই দুবার করে চন্দ্র অভিজানে অংশ নিয়েছেন। কিন্তু দুঃখের বিষয় হলেও সত্যি দুবার অভিযানে অংশনেয়া স্বত্তেও James A. Lovell চাঁদে পাঁ রাখার সৌভাগ্য অর্জন করতে পারেন নি। James A. Lovell এর চাঁদে নামার কথা ছিলো Apollo 13 অভিযানে। আর শুধুমাত্র এই অভিযানটিই যে চাঁদে মানুষ যাবার একমাত্র ব্যর্থ অভিযান তা আর নতুন করে বলার কিছু নাই।





আরো ১২ জন এ্যাস্ট্রোনট আছেন যারা চাঁদের মাত্র কয়েকশ কিলোমিটার দূরে পর্যন্ত পৌছলেও চাঁদে নামেন নি। Apollo এর প্রতিটি মিশনেই তিনজন এ্যাস্ট্রোনট অংশ নিলেও তাদের মধ্যে মাত্র দুজন lunar module নিয়ে চাঁদে নামতেন আর অপর একজন মূলযানে থেকে চাঁদের চারপাশে ঘুতে থাকতেন। তাছাড়া ও Apollo 10-এর তিনজন করে মোট ছয়জনের কেউই চাঁদে নামেননি। কারণ চাঁদেনামার প্রোগ্রামই তাদের ছিলোনা। অন্যদিকে Apollo 13 এর কোনো এ্যাস্ট্রোনট চাঁদে নামতে পারেনি একটি দূর্ঘটনার জন্য। একটুর জন্যে চাঁদে নামতে না পারা সেই ১২ জন হচ্ছেন....

১। Apollo 8-এর এ্যাস্ট্রোনট Frank Borman।
২। Apollo 8-এর এ্যাস্ট্রোনট Jim Lovell, তিনি Apollo 13-তেও ছিলেন।
৩। Apollo 8-এর এ্যাস্ট্রোনট William Anders।
৪। Apollo 10-এর এ্যাস্ট্রোনট Tom Stafford।
৫। Apollo 11-এর এ্যাস্ট্রোনট Michael Collins।
৬। Apollo 12-এর এ্যাস্ট্রোনট Dick Gordon।
৭। Apollo 12-এর এ্যাস্ট্রোনট Jack Swigert।
৮। Apollo 13-এর এ্যাস্ট্রোনট Fred Haise।
৯। Apollo 14-এর এ্যাস্ট্রোনট Stuart Roosa।
১০। Apollo 15-এর এ্যাস্ট্রোনট Al Worden।
১১। Apollo 16-এর এ্যাস্ট্রোনট Ken Mattingly।
১২। Apollo 17-এর এ্যাস্ট্রোনট Ronald Evans ।


দেখতে ইচ্ছে করছে সেই সৌভাগ্যবান ১২ জন মানব সন্তানকে!!!!........


১। Neil Armstrong


Neil A. Armstrong ছিলেন Apollo 11 এর একজন এস্ট্রনট। তিনিই প্রথম চাঁদের বুকে পাঁ রাখেন, সেটি ছিলো ১৯৬৯ইং সালের জুলাই মাসের ২১ তারিখ।


২। Edwin “Buzz” Aldrin


ইনি হচ্ছেন চাঁদে হাঁটা দ্বিতীয় ব্যাক্তি; Buzz Aldrin যার নাম। ১৯৬৯ সালের ২১শে জুলাই তিনি এই গৌরব অর্জন করেন।



৩। Charles Peter Conrad


Charles Peter Conrad ছিলেন Apollo 12 অভিজানের অধিনায়ক, আর তিনিই ছিলেন চাঁদের বুকে তৃতীয় মানব।



৪। Alan Bean


Alan Bean একজন Artist যিনি চাঁদে হাঁটার গৌরবে গৌরবানিত।



৫। Alan Shepard


Apollo 14 অভিযানের অধিনায়ক ছিলেন Alan Shepard. চাঁদে নামার কৃতিত্ব রয়েছে ওনারো। মজার বিষয় হচ্ছে এনি হচ্ছেন সেই ব্যক্তি যার Apollo 13 অভীযানেই চাঁদে যাবার কথা থাকলেও ear infection এর কারণে আনফিট হয়ে যান।



৬। Edgar Mitchell


Apollo 14-তে চড়ে Edgar Mitchell চাঁদে নামেন। তিনি একটি রেডিও স্বাক্ষাতকারে বলেছিলেন- ‘There is certain evidence that simply doesn’t fit with our model of how the moon is put together.’




৭। David Scott


David Scott চঁদে পারিজমান Apollo 15-তে চড়ে ১৯৭১ সালে। যে অভিজানে তিনি চাঁদে যান সেটি ছিলো তার জীবনের তৃতীয় (space flight) মহাশূন্য অভিযান।



৮। James Irwin


Apollo 15 যাত্রী এই James Irwin চাঁদে পা রাখেন ২৯৫ ঘন্টা ১১ মিটিনের এক চন্দ্রযাত্রায়।



৯। John Young


Apollo 10 এবং Apollo 16-তে অভিযাত্রী ছিলেন। আগেই বলেছি ইনি হচ্ছেন চন্দ্র মানবদের মুরুব্বী। চাঁদের বুকে তিনি ১৬ মাইল চন্দ্রযান lunar rover চালিয়েছেন।



১০। Charles Duke


Charles Duke মুরুব্বীর সাথে চাঁদের উঁচুস্থান গুলো সনাক্তকরণ কাজে অংশ নেন। কারণ তিনিও ছিলেন Apollo 16 মিশনে।



১১। Eugene Cerman


এখন পর্যন্ত সর্বশেষ ব্যাক্তি হচ্ছেন Eugene Cerman যিনি চাঁদের বুকে সবার শেষে হেঁটে ছিলেন ১৯৭২ সালে। যদিও তিনি চাঁদে নেমেছেন ১১তম ব্যাক্তি হিসেবে।


১২। Harrison Schmidt


Harrison Schmidt ছিলেন Apollo 17 অভিযানে ব্যবহৃত lunar module-এর পাইলট। চাঁদের মানচিত্র তৈরি ও জিওলজিকাল সারভেতে তিনি অংশ নিয়েছিলেন। তিনিই এক মাত্র জিয়োলজিস্ট যিনি চাঁদের বুকে নিজের পদ চিহ্ন এঁকে এসেছেন। আর ইনিই এখন পর্যন্ত সর্বশেষ চাঁদে পা রাখা মানুষ।

নিবেদনঃ যদি কোনো প্রকার ভুল বা তথ্যের গরমিল আপনার চোখে পরে বুঝবেন তা আমার স্বল্প জ্ঞান ও অপারগতার ফসল। সেই ভুল গুলি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখা এবং আমাকে জানানোর আবেদন রইলো সকলের প্রতি।

সূত্রঃ
scienceray, wiki
সর্বশেষ এডিট : ২৯ শে নভেম্বর, ২০১০ দুপুর ২:১৭
১৩টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৩

ফেসবুকে বাঙালিদের মধ্যে ইদানিং নতুন এক ফতোয়া চালু হয়েছে, এবং তা হচ্ছে "দাওয়াতের নিয়্যত ছাড়া কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।"
সমস্যা হচ্ছে বাঙালি ফতোয়া শুনেই লাফাতে শুরু করে, এবং কোন... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

×