somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আপনি ফেসবুকে কতটা আসক্ত? পরীক্ষা করে দেখুন!

২৮ শে জুন, ২০১৩ দুপুর ২:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আশা করি সবাই ভালো আছেন B-)
আজ আমি ফেসবুকের আসক্তি পরীক্ষা করার একটি উপায় আপনাদের জানাচ্ছি। এই পরীক্ষাটি Dr. Brent Conrad (Clinical Psychologist for TechAddiction) এর প্রদত্ত এবং এখন পর্যন্ত সবচেয়ে কার্যকর পরীক্ষা। দয়া করে আস্তে আস্তে সময় করে পুরোটুক পড়ুন।

আপনি কি ফেসবুকে আসক্ত? প্রতিদিন অনেক সময় কাটান ফেসবুকে কিন্তু আপনি বুঝতে পারছেন না আপনি ফেসবুকে আসক্ত কিনা।

ফেসবুকের এ আসক্তিকে বলা হয় Facebook Addiction Disorder। মাদকাসক্তির মতই ফেসবুক আসক্তি খুব ভয়ংকর। ফেসবুকে অতিরিক্ত পরিমানে আসক্তি সামাজিক জীবন, পারিবারিক জীবনে শান্তি নষ্ট করে। এছাড়াও ঘুমের ও দেহের ক্ষতি করে থাকে।

একটি প্রশ্ন করা হয়েছিলো ‘আপনি প্রতিদিন ফেসবুকের পেছনে কত সময় ব্যয় করেন?’ প্রশ্নের উত্তরে দেখা গেলো অনেকেই বলছে তারা সারাদিনই ফেসবুকে থাকেন। হয় কম্পিউটার বা মোবাইল দিয়ে তারা অনলাইনে থাকেন। অনেকেই ব্যবসায়িক কাজে ফেসবুক ব্যবহার করে। তাদের জন্য এটা নেশা নয়। এটা পেশা।

কিন্তু কিভাবে বুঝবেন আপনি Facebook Addiction Disorder এর আক্রান্ত কিনা? নিচে একটি টেস্ট দেওয়া হলো। নিচের মনকে প্রশ্নগুলো করুন উত্তর পেয়ে যাবেন।

টেস্টের কতটি উত্তর আপনার জন্য সত্য তা হাতে গুনে রাখুন। পরে কাজে লাগবে।

তাহলে শুরু করা যাক। আস্তে আস্তে পড়ুন ও নিজের মনকে প্রশ্ন করে উত্তর বের করুন। কয়টি উত্তর মোট সত্য হলো তা গুনে রাখুন।

= Facebook Addiction Test =

১. আমি ফেসবুকে প্রতিদিন যতটুকু টাইম ব্যয় করেছি ভাবি আসলে তার থেকে বেশি সময় ব্যয় করি। (সত্য/মিথ্যা)

২. আমি সকালে দেরী করে ঘুম থেকে উঠি রাতে অনেক্কখন ফেসবুকে ছিলাম বলে। (সত্য/মিথ্যা)

৩. আমার বন্ধুরা বলে যে আমি নাকি সারাদিন ফেসবুকে থাকি। (সত্য/মিথ্যা)

৪. আমি প্রতিদন ফেসবুকে ২ঘন্টা শুধুই বন্ধুদের সাথে আড্ডা/ফুর্তির জন্য ব্যয় করি। (সত্য/মিথ্যা)

৫. আমি মাঝে মাঝে স্কুল,কলেজ বা রাস্তায় চলার পথে ফেসবুক ব্যবহার করি। (সত্য/মিথ্যা)

৬. একদিন ফেসবুকে লগিন করতে না পারলে আমার খুব কষ্ট লাগে। (সত্য/মিথ্যা)

৭. আমি ফেসবুকে সবার ফ্রেন্ড Request accept করি বা request পাঠাই সবাইকেই। (সত্য/মিথ্যা)

৮. ফেসবুকের প্রায় বেশিরভাগ বন্ধুই আমার রিয়েল লাইফে অজানা। (সত্য/মিথ্যা)

৯. ফেসবুকের জন্যই আমার কাজে ক্ষতি হচ্ছে। (সত্য/মিথ্যা)

১০. ফেসবুকের কারনে আমার relationship ক্ষতিগ্রস্থ হচ্ছে। (সত্য/মিথ্যা)

১১. আমি কয়েক ঘন্টা ফেসবুকে গেইম খেলি (সত্য/মিথ্যা)

১২. ফেসবুকে কোন পোস্ট করলে তাতে কোন লাইক/কমেন্ট না পাওয়া পর্যন্ত আমার বেশ অসস্তি লাগে। (সত্য/মিথ্যা)

১৩. আমি ফোনে কথা বলার চাইতে চ্যাট করতে ভালোবাসি (সত্য/মিথ্যা)

১৪. আমি ফেসবুকে ব্যয় করা সময় কমাতে চেয়েছি কিন্তু পারিনি (সত্য/মিথ্যা)

১৫. আমি ইন্টারনেটের অন্য কোন সাইট থেকে ফেসবুকে বেশিক্ষন থাকি (সত্য/মিথ্যা)

১৭. ফেসবুক ইউজ করার পর থেকে আমি খেলাধুলা,আড্ডা,টিভি দেখা বা অন্যান্য বিনোদন্মুলক কাজ কমিয়ে দিয়েছি। (সত্য/মিথ্যা)

১৮. ফেসবুকে অনেক বন্ধু থাকার পরেও আমি একাকী অনুভব করি। (সত্য/মিথ্যা)

১৯. আমি কারো সাথে কোথাও বেড়াতে গেলেও ফেসবুকে লগিন করে থাকি। (সত্য/মিথ্যা)

২০. সকালে ঘুম থেকে উঠেই আমি ফেসবুক চেক করি। (সত্য/মিথ্যা)

২১. রাতে শোবার আগে ফেসবুক চেক করা আমার শেষ কাজ। (সত্য/মিথ্যা)

২২. আমি যখন বিরক্ত বা রাগী হয়ে পরি তখব ফেসবুক ব্যবহার করি। (সত্য/মিথ্যা)

২৩. ফেসবুকের কারনে আমি মাঝে মাঝে কাজে/স্কুলে যেতে দেরী করি। (সত্য/মিথ্যা)

২৪. কেউ আমার friend request accept না করলে আমার অসস্তি লাগে। (সত্য/মিথ্যা)

২৫. আমি মোবাইলে facebook notification sms চালু করেছি যাতে সবসময় আপডেট থাকতে পারি (সত্য/মিথ্যা)

২৬. যদি কারো আমার থেকে বেশি ফ্রেন্ড আছে দেখি ফেসবুকে তবে আমার বেশ খারাপ লাগে। (সত্য/মিথ্যা)

২৭. আমার মনে হয় আমি এক সপ্তাহের জন্য ফেসবুক ছাড়া থাকতে পারবো না। (সত্য/মিথ্যা)

২৮. কেউ আমাকে রিয়েল লাইফে কি বলল আর ফেসবুকে কি বলেছিলো তা মাঝে মাঝেই তালগোল পাকিয়ে যায়। (সত্য/মিথ্যা)

২৯. মাঝে মাঝে কিছুই করার থাকেনা তখন আমি ফেসবুক ব্যবহার করি। (সত্য/মিথ্যা)

৩০. ১৬নম্বর পয়েন্টটা যে মিস হয়েছে তা আমি খেয়াল করিনাই। আমি খুব তারাতারি লেখা পড়ি দেখেই এটা হয়েছে। (সত্য/মিথ্যা)

~ ফলাফল ~
উপরে আপনি কতটি উত্তর সত্য বলেছেন?

০-৫টি সত্যঃ আপনি ফেসবুকের হালকা ইউজার। ফেসবুক ব্যবহার করা আর না করা আপনার কাছে সমান ব্যাপার।

৬-১০টি সত্যঃ ফেসবুক আপনার প্রতিদিনের পার্ট। আপনি সঠীক ভাবেই তা বুবহার করছেন।

১১-২০টি সত্যঃ আপনার ফেসবুক ব্যবহার মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। আপনি নেশার পর্যায়ে এগিয়ে যাচ্ছেন। নিজেই আস্তে আস্তে নিজেকে নিয়ন্ত্রন করুন।

২১-২৯টি সত্যঃ আপনি সাংঘাতিকভাবে ফেসবুকের প্রতি আসক্ত। আপনি Facebook Addiction Disorder এর একজন রোগী। এর কারনে আপনার অনেক ক্ষতি হচ্ছে। একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা উচিত আপনার।

ফেসবুক আসক্তি থেকে রেহাই পাবার উপায় দিবো পরের কোন এক পোস্টে। ততদিন পর্যন্ত ভালো থাকবেন

পোস্টটি পূর্বে আমার ফেসবুক পেইজে প্রকাশিত।
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×