somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

রাজীব নুর
আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

ঢাকা শহরের সবচেয়ে বাজে এলাকা

০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৪০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



জন্ম আমার এই ঢাকা শহরে।
সমস্ত ঢাকা শহরের আনাচে কানাচে আমার খুব ভালো করে চেনা। এই শহরের এমন কোনো অলি-গলি নেই যেখানে আমি যাইনি। আমার মনে হয়, এই শহরের সমস্যা গুলো কি কি তা আমার চেয়ে ভালো আর কেউ জানে না। মেয়র সাহেবও জানেন না। ছোটবেলা থেকেই আমি এই শরের এক রাস্তা থেকে আরেক রাস্তায় ঘুরে বেড়িয়েছি। এখনও আমি ঢাকা শহরের রাস্তায়-রাস্তায় ঘুরে বেড়াই। একেক দিন একেক এলাকায় ঘুরে বেড়াই। ঢাকা শহরের কোন এলাকার রাস্তা ভালো, কোন এলাকার রাস্তা ভাঙ্গা তা আমি খুব ভালো করেই জানি। এমন কি কোন এলাকার মানুষজন বাড়ির সামনে ময়লা ফেলে তাও আমি জানি। কোন এলাকায় হিন্দু বেশি, কোন এলাকার মানুষ বেশি নামাজ পড়ে, কোন এলাকায় ঘনবসতি বেশি, কোন এলাকায় বাড়ি ভাড়া কম বা বেশি সব আমার মূখস্ত।



গুলিস্তান ঢাকা শহরের একটা ব্যস্ত এলাকা।
অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠান সেখানে। বাস স্ট্যান্ড আছে বেশ কয়েকটা। মানুষজন গ্রামে গেলে এখান থেকেই বাসে উঠে। রাস্তার মাঝখানে আছে গোলাপ শাহ মাজার। ১০০% ভন্ড মাজার। এই মাজার এখান থেকে উঠিয়ে ফেলা উচিত। মাজার নাম দিয়ে এখানে চলে ধান্ধাবাজি। যুগ যুগ ধরে এই ধান্ধাবাজি চলছে। কোনো সরকার এই ধান্ধাবাজি দূর করার জন্য কোনো পদক্ষেপ নেয়নি। গুলিস্তান এলাকায় প্রচুর পকেটমার আছে। প্রতিদিন অসংখ্য লোকের পকেট কাটা হয়। যুগ যুগ ধরে তারা পকেট মারছে- অত্র এলাকা থেকে এদের দূর করার জন্য কোনো সরকার ব্যবস্থা নেয় নি। প্রচুর চোর আর নেশাখোর আছে এ এলাকায়। চাঁদাবাজ আছে। পুরো গুলিস্তান এবং এর আশে পাশের এলাকার কোনো ফুটপাত খালি নেই। ফুটপাত দিয়ে হাটার জন্য এক ইঞ্চি জায়গা খালি নেই। যেহেতু এই এলাকাটিতে প্রতিদিন অসংখ্য লোকের যাতায়াত- তাহলে কেন এই এলাকাটি ঢাকার গুলশান বা ধানমন্ডির মতো করা হবে না? আমি যখনই গুলিস্তান যাই- আমার দম বন্ধ হয়ে আসে। ঢাকা শহরের মেয়র সাহেব যদি এই এলাকাটির দিকে একটু নজর দেন- তাহলে খুব ভালো হয়। তিনি আজীবন মানুষের শ্রদ্ধা পাবেন।
উল্লেখ্য, গুলিস্তান শব্দের অর্থ ফুলের বাগান।



সদরঘাট ঢাকা শহরের আরেকটি গুরুত্বপূর্ন এলাকা।
প্রতিদিন অসংখ্য মানুষের নানান প্রয়োজনে এখানে যাতায়াত করতে হয়। অথচ এই এলাকাটি প্রচন্ড নোংরা। চারপাশ ময়লা আবর্জনা দিয়ে ভরা। গুলিস্তানের মতো এখানেও অনেক চোর, ধান্ধাবাজ, নেশাখোর আছে। কোনো সরকার বা সিটি কপোরেশন এলাকাটি আজও সুন্দর করতে পারেনি। কোনোদিন পারবে বলেও মনে হয় না। এসব এলাকায় সমস্যার শেষ নেই। অথচ কর্তৃপক্ষ একদম চুপ। যুগ যুগ ধরে এসব এলাকায় নানান সমস্যায় জর্জরিত। অথচ ভোটের আগে বদ গুলো বলে ঢাকা হবে সিঙ্গাপুর, ঢাকা হবে মালোশিয়া। এসব এলাকায় আসলে আমার বমি পায়। অথচ সরকারের কোনো চিন্তা ভাবনা নেই। সদরঘাটের টার্মিনাল গুলোর অবস্থা খুব বিছছিরি। চাঁদাবাজ দিয়ে ভরা। সরকারী হাসপাতাল থেকে সাবেক স্বাস্থ্যমন্ত্রী যদি শুধু মাত্র দালাল দূর করতে পারতেন তাহলে দেশের মানুষ সারা জীবন তাকে শ্রদ্ধা ভরে স্মরণ করতো। ঠিক তেমনি মেয়র সাহেব যদি সদরঘাট এলাকার বিশৃংখলা দূর করতে পারতেন তাহলে দেশের মানুষ তাকে সারা জীবন শ্রদ্ধা ভরে স্মরণ করতো। এই এলাকায় যারা থাকেন এবং যারা নানান কাজে এ এলাকায় আসে প্রতিদিন তাদের সীমাহীন কষ্ট করতে হয়। এ এলাকায় প্রচুর চোর, পকেটমার এবং ধান্ধাবাজ আছে। ফুটপাত দিয়ে হাটা যায় না। যুগ যুগ ধরে এসব এলাকা গুলো ভয়াবহ নোংরা হয়ে আছে। দেখার কেউ নেই। অথচ দেশ উন্নয়নের মহাসড়কে চলে গেছে।



গাবতলী ডেঞ্জারাস এলাকা।
আসলে, শুধু গুলিস্তান বা গাবতলী নয়- আমাদের দেশের প্রতিটা বাস স্ট্যান্ড, রেল স্টেশন, পুলিশ স্টেশন, যাত্রাবাড়ি, সায়দাবাদ, ফার্মগেট, মিপুর-১, মিরপুর- ১০, ঢাকা মেডিকেল হাসপাতাল, বাবু বাজার, চক বাজার, টঙ্গী সহ দেশের বিভিন্ন বিনোদন কেন্দ্র গুলো খুব ভয়াবহ অবস্থা। আর কোথাও থাক বা না থাক এসব এলাকায় চোর, পকেটমার আর ধান্ধাবাজ থাকবেই। এসব এলাকায় চাঁদাবাজ থাকবেই। ঢাকা শহর হলো রাজধানী। একটি দেশের রাজধানী থাকবে পরিস্কার পরিচ্ছন্ন। অথচ সত্যিকার অর্থে আমাদের ঢাকা শহরের অবস্থা খুব বাজে। তুলনামূলকভাবে গুলশান, বনানী, ধানমন্ডির কিছু অংশ এবং বাড়িধারার আবাসিক এলাকা কিছুটা পরিস্কার। কিন্তু অন্য এলাকা গুলোর ভয়াবহ অবস্থা। ফুটপাত দিয়ে হাটা যায় না। ঢাকা শহরের এমন কোনো রাস্তা নেই যেখানে জ্যাম নেই। অলি-গলি সহ কোনো এলাকা বাদ নেই। জ্যাম থাকবেই। যুগ যুগ ধরে এসব এলাকার একই অবস্থা। কোনো পরিবর্তন নেই। বরং দিনদিন আরও খারাপ অবস্থা হচ্ছে। তাহলে এই শহরের মেয়রের কাজ কি? মেয়র সাহেবের উচিত ছদ্মবেশে এসব এলাকায় ঘুরে-ঘুরে দেখা। সমস্যা গুলো কি কি নিজের চোখে দেখা এবং সমাধানের ব্যবস্থা নেওয়া। মেয়র সাহেবর বাড়ির কাছে একটা লেক আছে। সেই লেকের অবস্থাও ভালো না।



আমরা ঢাকা শহরে বসবাস করা মানূষরা কি চাই?
আমরা চাই এই শহরে যেন একটু সুন্দর ভাবে বাঁচতে পারি। সুন্দরভাবে নিঃশ্বাস নিতে পারি। যে শিশুরা বড় হচ্ছে তারা যেন সুন্দরভাবে বেঁচে থাকতে পারে। চোর থাকবে না, ছিনতাইকারী থাকবে, নেশাখোর থাকবে না, ফুটপাত দিয়ে শান্তিতে যেন হাটা যায়। হাটে-বাজারে যেন নকল জিনিস বিক্রি না হয়। কোনো ইভটিজার থাকবে না। ছেলে মেয়েরা বাইরে বের হলে বাবা মা থাকবে নিশ্চিন্ত। খাবার হবে নিরাপদ। এই তো এই শহরের মানুষের চাওয়া। এ চাওয়া তো খুব বেশি চাওয়া নয়। এটা নাগরিকদের অধিকার। সরকারের উচিত এবং দায়িত্ব প্রতিটা নাগরিক যেন এ সেবা গুলো থেকে বঞ্চিত না হয়।


সর্বশেষ এডিট : ০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৪১
৩৯টি মন্তব্য ৪০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মেঘ ভাসে - বৃষ্টি নামে

লিখেছেন লাইলী আরজুমান খানম লায়লা, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩১

সেই ছোট বেলার কথা। চৈত্রের দাবানলে আমাদের বিরাট পুকুর প্রায় শুকিয়ে যায় যায় অবস্থা। আশেপাশের জমিজমা শুকিয়ে ফেটে চৌচির। গরমে আমাদের শীতল কুয়া হঠাৎই অশীতল হয়ে উঠলো। আম, জাম, কাঁঠাল,... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

জীবনের গল্প

লিখেছেন ঢাকার লোক, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৩৫

মাত্র মাস দুই আগে আমার এক আত্মীয়ের সাথে দেখা আমার এক বোনের বাড়ি। তার স্ত্রী মারা গেছেন তার সপ্তাহ দুই আগে। মক্কায় উমরাহ করতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে... ...বাকিটুকু পড়ুন

অভিমান

লিখেছেন জিনাত নাজিয়া, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:১২

" অভিমান "

তোমার ঠোঁটে বোল শিখেছি
তুমি আমার মা, কেমন করে
ভুলছ আমায় বলতে
পারিনা। এমন করে চলে
গেলে, ফিরে ও এলেনা। হয়তো
তোমার সুখেই কাটছে দিন,
আমায় ভাবছ না।

আমি এখন সাগর... ...বাকিটুকু পড়ুন

×