somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

রাজীব নুর
আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

বাথরুমে উলঙ্গ হয়ে গোসল করলে কতটুকু সিদ্ধ হবে? ইসলাম কি বলে?

১৫ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ছবিঃ আমার তোলা।

আপনাদের সমস্যা আমি বুঝি না।
আপনারা সব কিছুতেই ইসলামকে টেনে আনেন কেন? আমাদের দেশ কি ইসলামের নিয়মে চলে? দেশ চলে সংবিধান অনুযায়ী। এই সমাজের কেউ ইসলামের নিয়ম পুরোপুরি মেনে চলে না। সৌদি আরবের লোকজন না। সামান্য গোছলের ব্যাপারে ইসলামকে টেনে আনার কারন কি? আপনি কি জীবনে ১০০% ইসলামের নিয়মে চলেন? ইসলামের নিয়মে কেউই পুরোপুরি চলতে পারে না। চলে না। মসজিদের ইমাম সাহেবও না। নবীজির আমল আর এই আমল এক না। সব কিছু বদলে গেছে। শুনুন, গোঁড়ামি বাদ দিন। কুসংস্কার বাদ দিন। উন্নত ও আধুনিক জীবনযাপন করুণ। সহজ সরল জীবনযাপন করুণ।

মানুষ গোসল কেন করে?
পরিস্কার পরিচ্ছন্ন হওয়ার জন্য। যদি জামা কাপড় পড়ে গোছল করেন তাহলে আপনার শরীর পুরোপুরি পরিস্কার হবে না। মূলত গোছল করার নিয়ম উলঙ্গ হয়েই। আপনি তো আর পুকুরে বা নদীর পাড়ে গোছল করবেন না। আপনি গোছল করবেন আপনার বাথরুমে। সেখানে আপনি উলঙ্গ হলে সমস্যা কি? কেউ তো আপনাকে দেখবে না। ইসলাম অনেক কথাই বলে। সেসব কথা বেশির লোকজনই মানে না। সহজ সরল সত্য কথা হলো- এই যুগের মানুষেরা ইসলাম নিয়ে চিন্তিত নয়। তারা বিজ্ঞানের দাস হয়ে গেছে। মোবাইল ছাড়া, ইন্টারনেট ছাড়া এযুগের মানুষ চলতেই পারবে না। কোরআন বা নবীজি বলেছেন কোথাও তোমরা মোবাইল ব্যবহার করো, ইন্টারনেট ব্যবহার করো। অথচ আপনি তো ব্যবহার করছেন? এটা কতটকু সিদ্ধ?

ইসলামের কথায় দেশ চলে না।
ইসলামের নিয়ম কানুন কেউই পুরোপুরি মেনে চলে না। তুচ্ছ বিষয় নিয়ে চিন্তা করা বোকামি। ইসলামের নিয়ম যদি মানতেই হয়- তাহলে মানুষকে সাহায্য করুণ। দরিদ্রকে খাওয়ার ব্যবস্থা করে দিন। অসুস্থকে চিকিৎসা করিয়ে দেন। দরিদ্র পিতা মাতার সন্তানকে স্কুলে ভরতি করিয়ে দেন। তাদের লেখাপড়ার খরচ দেন। বেকারদের চাকরির ব্যবস্থা করে দেন। ইসলাম তো এসব করতে বলেছে, এসব করে দেখান। এসব না করে আপনি এসেছেন উলঙ্গ হয়ে গোছল করা যাবে কিনা জানতে। যা দিয়ে দেশ বা সমাজের কোনো উপকার হবে না। এমন কিছু করুণ, এমন কিছু ভাবুন যা দিয়ে মানুষের উপরকার হবে, মঙ্গল হবে। আপনি উলঙ্গ হয়ে গোছল করলে অথবা জামা কাপড় পড়ে গোছল করলে কারো কিছুই যাবে আসবে না। কাজেই এসব ফালতু চিন্তা বাদ দিন। মানুষ হয়ে জন্মেছেন, পারলে মানুষের জন্য কিছু করুণ।

যদি ইসলামের নিয়ম মানতেই হয়-
তাহলে আপনি উলঙ্গ হয়ে গোছল করতে পারবেন না। এমনকি সহবাস করার সময় পুরোপুরি উলঙ্গ হতে পারবেন না। এখন পৃথিবী অনেক উন্নত। ১৪শ' বছর আগের নিয়ম কানুন এখন মেনে চলা সম্ভব না। আর মেনে চলাও বোকামি হবে। যখন কোরআন দুনিয়ায় এলো। তখন কি ল্যাপটপ ছিলো? ইন্টারনেট ছিলো? উড়োজাহাজ ছিলো? মোবাইল ফোন ছিলো? তাহলে এই আধুনিক যুগে এসে আপনি এসব ব্যবহার করছেন কেন? অর্থ্যাত যুগের সাথে তাল মিলিয়ে চলতে গেলে আপনার ইসলাম থেকে দূরে থাকতে হবে। একসাথে তো দুই নৌকায় পা দিতে পারবেন না। যান নামাজ পড়ুন। নামাজ পড়তে পড়তে কপালে স্থায়ী কালো দাগ করে ফেলুন। এটা সহজ। কিন্তু মানুষের উপকার করা সহজ নয়। সবাই পারে না। সেই মন, সেই কলিজা সবার হয় না। সবাই পারে না। পুরো কোরআন মুখস্ত করে ফেলা সম্ভব। কিন্তু একজন দরিদ্র পরিবারকে আয়ের পথ করে দেওয়া সম্ভব নয়।

দেখুন নবীজির আমলের একটা ঘটনা বলি-
এক লোকের মাথায় উকুন হয়েছে। সে সারাক্ষণ তার মাথা চুলকাতেই থাকে। শেষে সে বাধ্য হয়ে নবীজির কাছে গেলো। বলল, হুজুর আমার মাথায় উকুন হয়েছে। খুব যন্ত্রনা। কি করি বলেন। তখন নবীজি বললেন, রোজা রাখো। বরকি কোরবানী দাও। চুল ফেলে দাও। এই যুগে কারো মাথায় উকুন হলে কেউ বলবে রোজা রাখো? চুল ফেলে দাও? বরকি কোরবানী দাও? এখন এমন সেম্পু আছে, মাথায় দিলেই উকুন নাই হয়ে যায়। তাহলে নবীজি এমন কথা বললেন কেন? কারন নবীজির সময়ে জ্ঞান বিজ্ঞান উন্নত ছিলো না। এখন আপনিই ঠিক করুণ, ১৪শ' বছর আগের নিয়ম মতো চলবেন? না আধুনিক জীবনযপন করবেন? উপরের লেখাটুকু পড়ে আমাকে নিশ্চয়ই মনে মনে গালাগালি করছেন? নাস্তিক ভাবছেন। ভাবুন, যা খুশি ভাবুন।
সর্বশেষ এডিট : ১৫ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:১৫
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৫



ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।
সাইয়িদ রফিকুল হক

বিএনপি ২০২৪ খ্রিস্টাব্দে দেশে অনুষ্ঠিত “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে”-এ অংশগ্রহণ করেনি। তারা এই নির্বাচনের বহু আগে থেকেই নির্বাচনে অংশগ্রহণ... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×