somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

'বিশ্ব যখন এগিয়ে চলেছে আমরা তখন বসে / বিবি তালাকের ফতোয়া খুঁজেছি কুরান-হাদিস চষে'--ফতোয়ার নানা রূপ- শেষ পর্ব

২৭ শে অক্টোবর, ২০০৭ রাত ১১:৩০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

'বিশ্ব যখন এগিয়ে চলেছে আমরা তখন বসে
বিবি তালাকের ফতোয়া খুঁজেছি কুরান-হাদিস চষে ৷'


পবিত্র কাবা শরিফের ইমামের এই বক্তব্যে ফতোয়ার অসারতা এবং অবৈধতাই প্রমাণিত হয়েছে ৷ অথচ উল্লেখিত খবরটি প্রকাশের পর এদেশের ধর্মান্ধ মৌলবাদীরা কোন প্রতিক্রিয়া ব্যক্ত করেনি ৷ যারা পান থেকে চুন খসলে জেহাদি জোশে লঙ্কাকাণ্ড বাধায়, তারা চুপ হয়ে যায় ৷ প্রতিবাদ করার সাহস নেই বলে খবরটি দেখেও না-দেখার ভান করেছে ৷

আমাদের বিশ্বাস, ফতোয়াতন্ত্রের মৃত্যুকবচ পবিত্র কাবা শরিফের ইমামের বক্তব্যে নিহিত আছে ৷ কুশিক্ষা-অর্ধশিক্ষাধারী সামন্ততন্ত্রের প্রতিভূ এই নেতৃত্বের সর্বাংশ যে পশ্চাত্‍পদ মাদ্রাসা শিক্ষাধারী এমন নয় ৷ স্কুল-কলেজে পাঠ-চুকানো কিন্তু আধুনিক জ্ঞান-বিজ্ঞান এবং উদার মানবতাবাদী দর্শনের স্পর্শহীন তথাকথিত শিক্ষিতরাও এদের মধ্যে আছে-অনেকে ফতোয়াবাজের অনুচর-সহচর হিসেবে বিরাজ করছে ৷


পূর্বাপর এদেশে যত ফতোয়াবাজির ঘটনা ঘটেছে তার সবই গ্রামসমাজ কেন্দ্রিক ৷ বলা যায়, ফতোয়াবাজের আবাস এবং ক্ষেত্র, এর উদ্ভব ও বিকাশ ধর্মের প্রলেপায়িত হলেও নিতান্তই গ্রামনির্ভর ৷ নগরজীবনে ফতোয়াবাজি কেবল রাজনৈতিক দৃষ্টিকোণ ছাড়া কেবল দুর্লক্ষ্য নয়; অলক্ষ্য বললেও বোধ করি ভুল হবে না ৷ সমাজ বিজ্ঞানীদের মতে বাংলাদেশের সমাজবিকাশের গতি অসংলগ্ন ও বন্ধুর ৷ সমাজের অসম বিকাশের কারণে নগর ও গ্রামীণ সভ্যতার উপরিকাঠামো এবং অন্তর্কাঠামোতে অভিন্নতা লক্ষ্য করা যায় না ৷ এই অসম বিকাশগত ভিন্নতা তথা নাগরিক সমাজের মূল্যবোধগত অগ্রসরতা এবং গ্রামীণ সমাজের পশ্চাত্‍পদতার কারণে ফতোয়ার প্রভাব সেখানেই ব্যাপক ও গভীর ৷

তারপরও বিশেষভাবে লক্ষণীয় যে, গ্রামীণ জীবনে সেই শ্রেণীটিই ফতোয়াবাজির প্রধান শিকার যারা বিত্তবৈভবে দুর্বল, হীন এবং অন্ত্যজশ্রেণীর ৷ যাদের না আছে শিক্ষা, না আছে অর্থ, না আছে গোষ্ঠীবল৷ গ্রাম সমাজের সেই অধিকাংশ অসংগঠিত নিরীহ মানুষই ফতোয়াবাজিতে নিগৃহীত, নিষ্পেষিত, নির্যাতিত ৷ গ্রামের শিক্ষাবঞ্চিত শোষিত সাধারণ মানুষ, যারা সর্বাধিক ধর্মপ্রাণ কিন্তু যাদের ধর্মজ্ঞান প্রায় শূন্যের কোঠায়, সেই সরলবিশ্বাসী মানুষদেরই ফতোয়াবাজরা কাবু করতে পারে সহজে ৷ তাছাড়া এখনো এদেশে গ্রামসমাজের স্থানীয় নেতৃত্বের কর্ণধাররা অবক্ষয়ী এবং অবশিষ্ট সামন্ততন্ত্রেরই প্রতিনিধি ৷ ভূমির উত্‍স থেকে উত্‍পন্ন বিত্ত এবং কুসংস্কারাচ্ছন্ন অল্পবিদ্যা এদের শক্তির কেন্দ্রবিন্দু ৷

প্রসঙ্গত ফতোয়াবিরোধী রায় প্রদানকারী বিজ্ঞ বিচারকদ্বয়ের সিদ্ধান্তের শেষ অংশটি প্রণিধানযোগ্য ৷ সমাজ থেকে ফতোয়াবাজির মূলোত্‍পাটনের লক্ষ্যে তাঁরা বলেছেন :

"এ বিষয়ে শেষ কথা বলার আগে আমরা একটি প্রশ্নের উত্তর দেয়া প্রয়োজন বলে মনে করছি৷ প্রশ্নটি হলো কেন একটি বিশেষ মহল মাদ্রাসা থেকে শিক্ষাগ্রহণ করে অথবা ধর্মীয় গোষ্ঠী গঠন করে ভুল দৃষ্টিভঙ্গীর কারণে ধর্মান্ধ হয়ে উঠছে? তবে সংক্ষিপ্ত পদক্ষেপ হিসেবে আমরা প্রস্তাব করছি যে, সব স্কুল ও মাদ্রাসার পাঠ্যপুস্তকে মুসলিম পারিবারিক আইন অধ্যাদেশ পাঠ অবশ্যই অন্তরভুক্ত করতে হবে এবং জুমার নামাজের খুত্‍বায় মুসলি্লদের সামনে এই অধ্যাদেশ তুলে ধরতে মসজিদের খতিবদের নির্দেশ দিতে হবে ৷

আর দীর্ঘস্থায়ী সমাধান হিসেবে আমরা একই ধরনের শিক্ষাপদ্ধতি চালু এবং সংবিধানের ৪১ (১) অনুচ্ছেদের আওতায় আইন, জনশৃঙ্খলা এবং নৈতিকতা সাপেক্ষে ধর্মীয় স্বাধীনতা নিয়ন্ত্রণকারী আইনের প্রস্তাব করছি ৷

" এই সমাজে ফতোয়াবাজদের রয়েছে মানুষ-খেকো অবস্থান ৷ তাই কেবল আইন করে ফতোয়াবাজি বন্ধ করা যাবে না, দমন করা যাবে না ফতোয়াবাজদের ৷ এর জন্যে চাই সর্বস্তরের অবহেলিত-দরিদ্র ও শিক্ষা-বঞ্চিত মানুষের মধ্যে শিক্ষার প্রসারণ ৷ সেই শিক্ষার মধ্যে থাকতে হবে মুক্তবুদ্ধি, যুক্তিবাদ, বিজ্ঞান-মনস্কতা এবং মানবিক দর্শন ৷ তবেই আমাদের মাতৃভূমির জন্মান্ধ মানুষ চক্ষুষ্মান হবে, আলোকিত মানুষ হয়ে উঠবে৷ চক্ষুষ্মান-আলোকিত মানুষ কখনো মৌলবাদী হয় না, ফতোয়াবাজ হয় না, অনুগত হয় না এসবের ৷

বিশ্বাসবোধের মানবিক দর্শনে আস্থাশীল, সকল প্রকার অন্ধত্ব থেকে মুক্তি পিয়াসী কবি নজরুল ইসলাম-যিনি স্বয়ং ফতোয়াবাজদের দ্বারা আক্রান্ত হয়েছেন বহুবার; এবং আমাদের 'দুর্ভাগা দেশের' সমাজসত্য যাঁর কবিতায় প্রতিফলিত হয়েছে অবিসংবাদিতভাবে, তাঁর অমর কাব্যবাণী দিয়েই এ-লেখা শেষ করা গেল :

'বিশ্ব যখন এগিয়ে চলেছে আমরা তখন বসে
বিবি তালাকের ফতোয়া খুঁজেছি কুরান-হাদিস চষে ৷'

৬টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মসজিদ না কী মার্কেট!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৮ ই মে, ২০২৪ সকাল ১০:৩৯

চলুন প্রথমেই মেশকাত শরীফের একটা হাদীস শুনি৷

আবু উমামাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, ইহুদীদের একজন বুদ্ধিজীবী রাসুল দ. -কে জিজ্ঞেস করলেন, কোন জায়গা সবচেয়ে উত্তম? রাসুল দ. নীরব রইলেন। বললেন,... ...বাকিটুকু পড়ুন

সচিব, পিএইচডি, ইন্জিনিয়ার, ডাক্তারদের মুখ থেকে আপনি হাদিস শুনতে চান?

লিখেছেন সোনাগাজী, ১৮ ই মে, ২০২৪ সকাল ১১:৪৫


,
আপনি যদি সচিব, পিএইচডি, ইন্জিনিয়ার, ডাক্তারদের মুখ থেকে হাদিস শুনতে চান, ভালো; শুনতে থাকুন। আমি এসব প্রফেশানেলদের মুখ থেকে দেশের অর্থনীতি, রাজনীতি, সমাজনীতি, বাজেট,... ...বাকিটুকু পড়ুন

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

×