somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Epistemology (জ্ঞানতত্ত্ব)

১৫ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৪৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

Epistemology (জ্ঞানতত্ত্ব)
---------------- ড. রমিত আজাদ

এলোমেলোভাবে ঘোরাঘুরি করলে ভ্রমণ করা হবে প্রচুর কিন্তু তাতে গন্তব্যে পৌঁছানো হবেনা, আর যদি হয়ও তবে তার পিছনে অযথা ব্যায় হবে অনেক সময় ও শ্রম। একইভাবে কোন একটি সুনির্দিষ্ট বিষয়ভিত্তিক জ্ঞান অর্জন বা তৈরী করতে গেলে অপ্রাসঙ্গিক বহুসংখ্যক পাঠ ঐ সুনির্দিষ্ট বিষয়ে অবগত করায় সহায়ক হবে কম এমনকি কিছু পরিমানে বিভ্রান্তিও সৃষ্টি করতে পারে। সুনির্দিষ্ট বিষয়ভিত্তিক জ্ঞান অর্জন বা তৈরী করার জন্য প্রয়োজন কিছু লাগসই পদ্ধতি অনুসরণ করা। দর্শনের একটি শাখা সেই পদ্ধতিগুলো বাতলে দেয় তার নাম Epistemology (জ্ঞানতত্ত্ব বা জ্ঞানবিদ্যা)।

পৃথিবীর অনেক দেশের বিশ্ববিদ্যালয়ে 'History of ideas' নামে ডিপার্টমেন্ট রয়েছে, সাবজেক্ট তো আছেই। বিষয়টি গবেষণার এমন একটি ক্ষেত্র যা মানব ভাব (human ideas)-এর প্রকাশ, সংরক্ষণ ও পরিবর্তন নিয়ে কাজ করে। Epistemology-র সাথে 'history of ideas'-এর সম্পর্ক গভীর। Epistemology ও 'History of ideas' পড়লে চিন্তা সংহত হয়।

কোন একটি গবেষণা করতে গেলে জ্ঞানতত্ত্বের ভিত্তি স্পষ্ট থাকা প্রয়োজন। তা নইলে কনফিউজড হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। কোন একটি সুনির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করে চিন্তা করলে তার ফসল হিসাবে নতুন একটি জ্ঞান সহজেই পাওয়া যেতে পারে।

জ্ঞান কাকে বলে?
একজন ব্যাক্তি কর্তৃক অর্জিত facts, information, and skills হলো জ্ঞান। পাশাপাশি এরকমও বলা হয় যে, জ্ঞান হচ্ছে যাচাইকৃত সত্য বিশ্বাস (justified true belief)। আমরা যা বিশ্বাস করি তা কখনো 'সত্য' কখনো 'অসত্য'। যেমন, আমি বিশ্বাস ঘরের বাইরে বৃষ্টি হচ্ছে, এটা সত্য হতে পারে নাও হতে পারে। আমরা যা নিশ্চিত জানি তা অবশ্যই 'সত্য'।

জ্ঞান = বিশ্বাস + সত্যা + কনফিডেন্স+ গুড বেসিস
যেমন, একজন ব্যাক্তি বললো, "আমি জানি যে মানুষ চাঁদে গিয়েছে"। এটা সত্য জ্ঞান হবে কিনা? এটা সত্য জ্ঞান হতে গেলে ১। এটা জাস্টিফাই করা সম্ভব হতে হবে, ২। এটাকে ফ্যাক্ট হতে হবে, ৩। ব্যাক্তিটিকে বিশ্বাস করতে হবে যে, মানুষ চাঁদে গিয়েছে।
এখন কথা হলো যে জাস্টিফাই করবো কি করে? ১। ভালো মানের এভিডেন্স থাকতে হবে, ২। এভিডেন্সগুলোকে logical ও reasonable হতে হবে।

Epistemology কি?
Epistemology হলো জ্ঞান অর্জন বা তৈরীর পদ্ধতি সংক্রান্ত বিদ্যা। 'কি করে আমি জানতে পারবো?' এই প্রশ্নটির উত্তর দেয় Epistemology। ধারণার প্রকৃতি, ধারণার নির্মান, ইন্দ্রিয়ের বৈধতা, যৌক্তিক ব্যাখ্যা(logical reasoning) এবং এর পাশাপাশি চিন্তন, ভাব, স্মৃতি, আবেগ ও মন:-সংক্রান্ত সবকিছু ইত্যাদিকে পরিবেষ্টন করে রেখেছে Epistemology। আমাদের মন বাস্তবতার সাথে কি করে সম্পর্কিত, ও এই সম্পর্কগুলো বৈধ কি অবৈধ এই নিয়েও কাজ করে Epistemology। এখানে দুটি শব্দ আছে 'Episteme' মানে Knowledge বা understanding আর Logy মানে বিদ্যা বা শাস্ত্র।
Epistemology গুরুত্বপূর্ণ কেন?
Epistemology হলো আমরা কি করে ভাবি তার ব্যাখ্যা। মূল্যায়ন-এর একটি যথাযথ পদ্ধতি নির্ধারণ করে সত্য ও অসত্যের মধ্যে পার্থক্য করতে শেখায় Epistemology। আমাদের চারপাশের জগত সম্পর্কে অর্জিত জ্ঞানকে ব্যবহার করার জন্যে প্রয়োজন Epistemology। Epistemology না থাকলে আমরা বুঝতে পারতাম না যে আমাদের চিন্তনটি ফলদায়ক ও সঠিক। Epistemology-র সঠিকতার মাত্রা যত বেশী হবে, বাস্তবতাকে বোঝার মাত্রাও তত বেশী হবে, এবং ঐ জ্ঞানকে আমাদের জীবন ও লক্ষ্যকে উন্নীত করার মাত্রাও তত বেশী হবে।

Epistemology-র কুঞ্জিকা উপাদান গুলো কি?
আমাদের ইন্দ্রিয়গুলি বৈধ, এবং বাইরের জগত থেকে তথ্য সংগ্রহের একমাত্র উপায়। Reason হলো জ্ঞান লাভের ও প্রতীতি (understanding) অর্জনের পদ্ধতি। Logic হলো আমাদের জ্ঞানের সেট (set)-এর জ্ঞানগুলির মধ্যে সঙ্গতি বজায় রাখার পদ্ধতি। Objectivity হলো জ্ঞানের বৈধতা নির্ণয় করার উদ্দেশ্যে উপায় বাস্তবতা ও জ্ঞানকে সমন্বিত করা। Concept হলো বাস্তবতার সুনির্দিষ্ট বিবরণ-এর বিমূর্ত ধারণা, অথবা অন্য কোন কিছুর বিমূর্ত ধারণা। Rational epistemology ই হলো যথাযথ epistemology।

Philosophical Epistemology-র দুটি শাখা:
Philosophical Epistemology-র দুটি শাখা আছে, empiricism ও rationalism।
Epistemology ও Methodology-এর মধ্যে পার্থক্য:
Epistemology হলো জ্ঞান সংক্রান্ত দর্শন। 'কি করে আমি জানতে পারবো?' এই প্রশ্নটির উত্তর দেয় Epistemology। আর Methodology হলো সুনির্দিষ্ট পথ। Methodology-ও 'কি করে আমি জানতে পারবো?' এই বিষয়টি নিয়ে কাজ করে তবে, Methodology অনেক বেশী ব্যবহারিক।
Methodology-তে আছে theories, methods, technical approach, ইত্যাদি। আর Epistemology-র ফোকাস হলো কি করে জ্ঞান তৈরী হয় ও বৈধতা পায়।

Epistemology ও skepticism:
Skepticism মানে হলো সন্দেহবাদ। এই সন্দেহ হওয়াটা জরুরী। কোন কিছু সম্পর্কে সন্দেহ না হলে কষ্ঠি পাথরে ঘষে সঠিক জ্ঞানটাও পাওয়া যাবেনা।

Epistemology জানা ও না জানা:
এপিস্টোমলজি জ্ঞান অর্জনের পথটিকে সাফ করে নির্বিঘ্ন করে।
টমাস এডিসন এপিস্টোমলজি সম্পর্কে ভালো জ্ঞান রাখতেন না, অন্যদিকে নিকোলাই তেসলা এপিস্টোমলজি সম্পর্কে ভালো জ্ঞান রাখতেন। যদিও বিদ্যুতের যাদুকর টমাস এডিসন ১৪০০ উদ্ভাবন প্যাটেন্ট করিয়েছিলেন, কিন্তু এ সম্পর্কে তেসলা বলেছিলেন যে, এডিসনের কঠোর অধ্যাবসায়ই উনাকে এত অত বড় বিজ্ঞানীতে পরিণত করেছে। কিন্তু যে সকল কাজ অতি সহজেই করা যায় পর্যাপ্ত তাত্ত্বিক জ্ঞানের অভাবে ঐ কাজ করতে উনাকে অনেক সময় ও শ্রম খরচ করতে হতো। পক্ষান্তরে নিকোলাই তেসলা তাঁর উদ্ভাবনগুলো করেছিলেন অপেক্ষাকৃত কম সময়ে ও কম শ্রমে। এখানেই এপিস্টেমোলজি জানার গুরুত্ব।

তারিখ: ১১ই মার্চ, ২০১৭
সময়: ভোর ৪টা ১৬ মিনিট

(ইতঃপূর্বে অন্য ব্লগে প্রকাশিত)

তথ্যসূত্র: (কৃতজ্ঞতা প্রকাশ)
১। http://www.evolutionaryethics.com/reason.htm
২। Click This Link
৩। Click This Link

সর্বশেষ এডিট : ১৫ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৪৯
৭টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্যাড গাই গুড গাই

লিখেছেন সায়েমুজজ্জামান, ১১ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

নেগোশিয়েশনে একটা কৌশল আছে৷ ব্যাড গাই, গুড গাই৷ বিষয়টা কী বিস্তারিত বুঝিয়ে বলছি৷ ধরুন, কোন একজন আসামীকে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে৷ পারিপার্শ্বিক অবস্থায় বুঝা যায় তার কাছ থেকে তথ্য পাওয়ার... ...বাকিটুকু পড়ুন

টান

লিখেছেন বাকপ্রবাস, ১১ ই মে, ২০২৪ সকাল ১০:২২


কোথাও স্ব‌স্তি নেই আর
বিচ্যুতি ঠেকা‌তে ছু‌টির পাহাড়
দিগন্ত অদূর, ছ‌বি আঁকা মেঘ
হঠাৎ মৃদু হাওয়া বা‌ড়ে গ‌তি‌বেগ
ভাবনা‌দের ঘুরপাক শূণ্যতা তোমার..
কোথাও স্ব‌স্তি নেই আর।
:(
হাঁটুজ‌লে ঢেউ এ‌সে ভাসাইল বুক
সদ্যযাত্রা দম্প‌তি... ...বাকিটুকু পড়ুন

স্বল্প আয়ের লক্ষ্যে যে স্কিলগুলো জরুরী

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ১১ ই মে, ২০২৪ দুপুর ১২:১৯

স্বল্প আয়ের লক্ষ্যে যে স্কিলগুলো জরুরীঃ


১। নিজের সিভি নিজে লেখা শিখবেন। প্রয়োজন অনুযায়ী কাস্টোমাইজ করার অভ্যাস থাকতে হবে। কম্পিউটারের দোকান থেকে সিভি বানাবেন না। তবে চাইলে, প্রফেশনাল সিভি মেকারের... ...বাকিটুকু পড়ুন

অহনা বলেছিল, তুমি হারাবে না

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ১১ ই মে, ২০২৪ দুপুর ১:০৫

অহনা বলেছিল, তুমি হারাবে না
অহনা বলেছিল, আমি জানি আমি তোমাকে পেয়েছি সবখানি
আমি তাই নিশ্চিন্তে হারিয়ে যাই যখন যেখানে খুশি

অহনা বলেছিল, যতটা উদাসীন আমাকে দেখো, তার চেয়ে
বহুগুণ উদাসীন আমি
তোমাকে পাওয়ার জন্য... ...বাকিটুকু পড়ুন

শিয়াল ফিলিস্তিনীরা লেজ গুটিয়ে রাফা থেকে পালাচ্ছে কেন?

লিখেছেন সোনাগাজী, ১১ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:১০



যখন সারা বিশ্বের মানুষ ফিলিস্তিনীদের পক্ষে ফেটে পড়েছে, যখন জাতিসংঘ ফিলিস্তিনকে সাধারণ সদস্য করার জন্য ভোট নিয়েছে, যখন আমেরিকা বলছে যে, ইসরায়েল সাধারণ ফিলিস্তিনীদের হত্যা করার জন্য আমেরিকান-যুদ্ধাস্ত্র... ...বাকিটুকু পড়ুন

×