somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এল.আর.বির যে গানগুলো ভুলে গিয়েছিলাম

১৯ শে নভেম্বর, ২০১১ রাত ২:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ সারাদিন ধরে এল.আর.বির গান শুনছি। আহা! বাচ্চু ভাই যে কি অসাধারণ গান করে গেছেন!


শুনতে ক্লিক করুন এখানে
তোমার চিঠি পেয়েছি আজ এখনই
জানি সেই চিঠি আসবেই
তবে এতো সহসাই তা ভাবিনি!
তোমার চিঠি পেয়েছি আজ এখনই
তোমার চিঠি পেয়েছি আজ এখনই
তোমার চিঠি পেয়েছি আজ এখনই।

কিযে আছে লেখা ঐ চিঠির বুকে
সেইতো আমি জানতে চাই,
আমার হৃদয় ভাঙার খবর
তোমার কাছ থেকে পেতে চাই।

তাই বুঝি এক অজানা ভয়ে ঐ চিঠি আমি খুলিনি
তোমার চিঠি পেয়েছি আজ এখনই
জানি সেই চিঠি আসবেই
তবে এতো সহসাই তা ভাবিনি!
তোমার চিঠি পেয়েছি আজ এখনই
তোমার চিঠি পেয়েছি আজ এখনই
তোমার চিঠি পেয়েছি আজ এখনই।

ভাবি শুধু এজীবন তুমি বিহীন
কি করে কাটবে আমার এই দিন,
কখনো দরজায় করধ্বনি শুনি
চলতে ফিরে আসে ভাবনা থেকে।

কে ঐ আমার কাছে ভাঙা মন নিয়ে বসে আছে
তোমার চিঠি পেয়েছি আজ এখনই
জানি সেই চিঠি আসবেই
তবে এতো সহসাই তা ভাবিনি!
তোমার চিঠি পেয়েছি আজ এখনই
তোমার চিঠি পেয়েছি আজ এখনই
তোমার চিঠি পেয়েছি আজ এখনই।

দুয়ার খুলে দেখি সমুখে তুমি
চেনা সেই হাসিমুখে
চিরপরিচিত সেই আমার তুমি
মুখ ভার করে বললে আমাকে

“কি হলো তোমার, কেনো তুমি আজও পাওনি”
তোমার চিঠি পেয়েছি আজ এখনই
জানি সেই চিঠি আসবেই
তবে এতো সহসাই তা ভাবিনি!
তোমার চিঠি পেয়েছি আজ এখনই
তোমার চিঠি পেয়েছি আজ এখনই
তোমার চিঠি পেয়েছি আজ এখনই।
***

শুনতে ক্লিক করুন এখানে
শেষ রাতে ডাক্তার কথা দিলো
তবু এলো না,
জীবনের কাঁটা ছেঁড়া
হলো না তো করা হলো না।

এখন আমার কিছু আর বাকী নেই
অতীত কখনো ছিলো না,
অস্থির রাত্রে জেগে থাকা সময়েরা
দিলো না কিছু দিলো না।

সুখের পাখিরা ডেকে ফিরে যায়
জানিনাতো তার ঠিকানা।

পাথরের চাপা পরা নীল নখ সাড়া গায়ে
এমন কখনো ছিলো না,
বিষাদের ঘুন পোকা কুরে কুরে খেয়া যায়
মেটে না তৃষ্ণা মেটে না।

সুখের পাখিরা ডেকে ফিরে যায়
জানিনাতো তার ঠিকানা।

শেষ রাতে ডাক্তার কথা দিলো
তবু এলো না,
জীবনের কাঁটা ছেঁড়া
হলো না তো করা হলো না।
***

শুনতে ক্লিক করুন এখানে
পেপার পেপার
পেপার পেপার
পেপার পেপার

একটি হকার
কেউ নেই তার
সকাল হলেই ছুটোছুটি
আর চিৎকার করে বলে
পেপার পেপার
পেপার পেপার

দিনের শেষে রাত্রি এলে
ক্লান্তিতে হকার ঘুমিয়ে পরে
একটুও ভাবে না
ভাবতেও চায় না
সারাদিন সে বিলি করে কত
নতুন নতুন ঘটনা
সে শুধু জানে বাঁচতে হবে
বাঁচার তাগিদে তার সব ভাবনা
সকাল হলেই বলে
পেপার পেপার
পেপার পেপার

কোন একদিন পেপার খুলে
চেয়ে দেখি হকারের ছবি পেপারে
সেই হকার যাকে আমি জানি
কতোনা খবর সে বিলি করেছিলো
মানুষের জন্য মানুষ হয়ে
সে শুধু জানতো বাঁচতে হবে
সৎ ভাবে আর সৎ উপায়ে

হঠাৎ একটি দানব ট্রাক
কেড়ে নিলো প্রান
সেই হকারের
সব চুপচাপ
সব চুপচাপ

আআহ আআহ ওওহো আআহ ওওহো আআহ উউউ
***
শুনতে ক্লিক করুন এখানে
এমনটি হলে কেমন হয়
এদেশে কোন ট্র্যাফিক জ্যাম নেই
অফিস পাড়ায় কোন ঘুষ নেই

এমনটি হলে কেমন হয়
পেপারে খুনের ছবি নেই
ট্র্যাক চাপা পড়ার খবর নেই

এমনটি হলে কেমন হয়
বিয়েতে কোন যৌতুক নেই
সংসারে কোন দুঃখ নেই

এমনটি হলে কেমন হয়
প্রেমে কোন বিচ্ছেদ নেই
হারানোর কোন ভয় নেই

এমনটি হলে কেমন হয়
শোষণ নেই, গ্লানি নেই,
ঘৃনা নেই, হিংসা নেই,
বাধা নেই!

মিথ্যা নেই, অন্যায় নেই
অবিচার নেই,
মানুষে মানুষে কোন যুদ্ধ নেই!

না খেয়ে মরে যাবো দুঃখ নেই!
***

শুনতে ক্লিক করুন এখানে
সবাই চলে যায়
স্মৃতি রেখে যায়
তবু এ জীবন চলে যায়

কেউ দুঃখ দিয়ে যায়
কেউ দুঃখ নিয়ে যায়
কেউ দুঃখ পেয়ে নিজেকে হারায়!

কত না লোকে আমায় দুঃখ দিয়েছে
আমিও না কত দুঃখ দিয়েছি
এই জীবনে সুখে দুখে বেঁচে থাকাই হলো শুধু!

কেউ দুঃখ দিয়ে যায়
কেউ দুঃখ নিয়ে যায়
কেউ দুঃখ পেয়ে নিজেকে হারায়!

আশা নিয়ে বেঁচে থাকা এই সব দিন
স্মৃতি কথা হয়ে যাবে কোন একদিন
আশায়ই জীবন বেঁধে বেঁধে বেঁচে থাকাই হলো শুধু!

কেউ দুঃখ দিয়ে যায়
কেউ দুঃখ নিয়ে যায়
কেউ দুঃখ পেয়ে নিজেকে হারায়!
***
শুনতে ক্লিক করুন এখানে
চোখে সানগ্লাস ঠোঁটে হাসি
বাঁকা হাসি,
তার সব কিছুতেই বড় বেশী
বাড়াবাড়ি
যে চায় সে পায়
মাধবী মাধবী
নয় ফুল নয় লতা
মাধবী মাধবী
সে……নষ্ট নারী

রাতের আঁধারে তাকে শুধু দেখা যায়
লাল নীল নানান রঙের গাড়িতে
দিনের আলোতে তাকে মিশে যেতে দেখা যায়
সবার সাথে সবার সাথে
কখন কোথায় সে যে কার
সে নিজেও তা জানে না
সে শুধু জানে দেহের বিনিময়ে
খাদ্য চাই খাদ্য চাই
যে চায় সে পায়
মাধবী মাধবী
নয় ফুল নয় লতা
মাধবী মাধবী
সে…..নষ্ট নারী

তাকে সমাজ সভ্যতা এড়িয়ে চলে
আইনের শেকল তার পেছনে চলে
ধরা পরে ছাড়া পায় ফিরে আসে আবার
মানুষের কাছে , মানুষের কাছে
নষ্ট নারী কেন তারে বলে
সে নিজেও তা জানে না
সে শুধু জানে দেহের বিনিময়ে
খাদ্য চাই খাদ্য চাই
যে চায় সে পায়
মাধবী মাধবী
নয় ফুল নয় লতা
মাধবী মাধবী
সে…..নষ্ট নারী

নষ্ট সে হয়েছে কাদের ইশারায়
দুঃখ অভাব আর ক্ষুধারই জ্বালায়
নষ্ট পুরুষ সব কাছে চলে আসে
তাদের দুচোখে লোভী দৃষ্টি ভাসে
মাধবী জানে না কেমন করে
বদলে গেছে সে নষ্ট নারীতে
সংসার শান্তি এসব কিছু আর
নিলো না মাধবীকে আপন করে
যে চায় সে পায়
মাধবী মাধবী
নয় ফুল নয় লতা
মাধবী মাধবী
সে…..নষ্ট নারী

সময়ের আগে তাকে চলে যেতে হয়
প্রানহীন দেহখানি পৃথিবীতে রয়
নষ্ট পুরুষ সব তাকে ভুলে যায়
নতুন নষ্টা নারী পাবারই আশায়
মাধবীর মরনে কারো ব্যথা নেই
মরনের কষ্ট মাধবী জানে
মাধবীর দেহখানি জঞ্জাল হয়ে
চলে যায় কোন এক অজানায়
আজ বলি একসাথে
মাধবী মাধবী
নয় ফুল নয় লতা
মাধবী মাধবী
সে…..নষ্ট নারী

দুঃখ কষ্ট যার ছিলো সারি সারি
মাধবী
দুঃখ কষ্ট যার ছিলো সারি সারি
মাধবী
দুঃখ কষ্ট যার ছিলো সারি সারি
মাধবী
মাধবী
মাধবী
***
শুনতে ক্লিক করুন এখানে
কেনো তুমি হাসালে
কেনো তুমি কাঁদালে
এযে কেমন রীতি
ও আমার পৃথিবী
এযে ভীষন জ্বালা
এযে ভীষন জ্বালা

বেঁচে মরে থাকা
মরে বেঁচে যাওয়াতে
নেই কোন মিল
যেনো রাত আর দিন
নেই কোন মিল

বেঁচে মরে থাকাতে
চাওয়া পাওয়া থাকে বলে
হতাশা থাকে,
আর মরে বেঁচে যাওয়াতে
পরাজয় থাকে বলে
স্মৃতি থাকে!

কেনো তুমি হাসলে
কেনো তুমি কাঁদালে
এযে কেমন রীতি
ও আমার পৃথিবী
এযে ভীষন জ্বালা
এযে ভীষন জ্বালা

পিছু ফিরে দেখা
আর এগিয়ে চলাতে
নেই কোন মিল
যেনো রাত আর দিন
নেই কোন মিল

পিছু ফিরে চেয়ে দেখি
কত না অতীত পরে আছে
আর এগিয়ে চলে দেখি
পৃথিবীতে কি হতে আর বাকী আছে

কেনো তুমি হাসলে
কেনো তুমি কাঁদালে
এযে কেমন রীতি
ও আমার পৃথিবী
এযে ভীষন জ্বালা
এযে ভীষন জ্বালা
***

শুনতে ক্লিক করুন এখানে
একদিন ঘুম ভাঙ্গা শহরে
মায়াবী সন্ধ্যা
চাঁদ জাগা এক রাতে,
একটি কিশোর ছেলে
একাকী স্বপ্ন দেখে
হাসি আর গানে
সুখের ছবি আঁকে।

আহা কি যে সুখ!

স্বপ্নেরা হারিয়ে যায়
সময়ের সাগরে
ব্যথার আবিরে
কবিতা আঁধারে হারায়
ভাবনার ফুল ঝরে ঝরে যায়
আহাআআআ
জীবনেরও গান হয় না
সুরের কাঙাল!

একদিন ঘুম ভাঙা শহরে
মায়াবী সন্ধ্যা
চাঁদ জাগা এক রাতে,
একটি কিশোর ছেলে
একাকী স্বপ্ন দেখে
হাসি আর গানে
সুখের ছবি আঁকে।

আহা কি যে সুখ!

শৈশব বিমূর্ত হয়
যায় না বোঝা যায় না
আশার ঝর্না পায়না
সুখের ঠিকানা
হতাশা শুধু সাথী হয়ে যায়
আহাআআআ
সে কিশোর এবার
জীবন ছেড়ে পালায়!

একদিন ঘুম ভাঙা শহরে
মায়াবী সন্ধ্যা
চাঁদ জাগা এক রাতে,
একটি কিশোর ছেলে
একাকী স্বপ্ন দেখে
হাসি আর গানে
সুখের ছবি আঁকে।

আহা কি যে সুখ!
***

শুনতে ক্লিক করুন এখানে
দেখো ডায়রিতে পরে আছে
একশটা গান,
যেনো ধুলোমাখা টেবিলে
বিষণ্ন খেয়ালে,
একশটা রাত্রি
একশটা স্বপ্ন
একশটা রাত্রি
একশটা গান
ভেঙেচুরে গেলো।

চারিদিকে হতাশা
সুখের নেই কোন চিহ্ন,
তবুও বেদনার কবিতা নিয়ে
স্বপ্নের দিন কাটে এখনও।

একশটা রাত্রি
একশটা স্বপ্ন
একশটা রাত্রি
একশটা গান
ভেঙেচুরে গেলো।

ভালোবাসা বিবাগী
বিরহ বয় বুক চিড়ে,
তবুও এজীবন দুঃখ নিয়ে
কাটায় সময় আশার তীরে।

একশটা রাত্রি
একশটা স্বপ্ন
একশটা রাত্রি
একশটা গান
ভেঙেচুরে গেলো।

দেখো ডায়রিতে পরে আছে
একশটা গান,
যেনো ধুলোমাখা টেবিলে
বিষণ্ন খেয়ালে,
একশটা রাত্রি
একশটা স্বপ্ন
একশটা রাত্রি
একশটা গান
ভেঙেচুরে গেলো।
***

শুনতে ক্লিক করুন এখানে
বস্তিবাসী এক মায়ের মেয়ে
রংচং মেখে চায় সুন্দরী হতে,
কিছু পরেই নেমে যাবে জীবনের খোঁজে
আঁধার জগত সব অলিগলি ঘুরে।

হতে পারে নাম তার চন্দ্রা
হতে পারে নাম তার চন্দ্রা
সন্ধ্যা এই ঢাকার সন্ধ্যা
সন্ধ্যা এই ঢাকার সন্ধ্যা
সন্ধ্যা এই ঢাকার সন্ধ্যা
সন্ধ্যা এই ঢাকার সন্ধ্যা।

ডাস্টবিনে খুঁজে ফেরে ছোট এক ছেলে
ফেলে দেয়া খাবারের যদি কিছু মেলে
শীতে বৃষ্টিতে ফুটপাথে শুয়ে
আসে না যে চোখে তার তন্দ্রা।

সন্ধ্যা এই ঢাকার সন্ধ্যা
সন্ধ্যা এই ঢাকার সন্ধ্যা
সন্ধ্যা এই ঢাকার সন্ধ্যা
সন্ধ্যা এই ঢাকার সন্ধ্যা।

ছুটছে সবাই শুধু টাকার পেছনে
টাকা দিয়ে সুখ যদি নেয়া যায় কিনে
সংসারে সুখ আসার আগেই
নেমে আসে চোখে চিরনিদ্রা

সন্ধ্যা এই ঢাকার সন্ধ্যা
সন্ধ্যা এই ঢাকার সন্ধ্যা
সন্ধ্যা এই ঢাকার সন্ধ্যা
সন্ধ্যা এই ঢাকার সন্ধ্যা।

বস্তিবাসী এক মায়ের মেয়ে
রংচং মেখে চায় সুন্দরী হতে,
কিছু পরেই নেমে যাবে জীবনের খোঁজে
আঁধার জগত সব অলিগলি ঘুরে।

হতে পারে নাম তার চন্দ্রা
হতে পারে নাম তার চন্দ্রা
সন্ধ্যা এই ঢাকার সন্ধ্যা
সন্ধ্যা এই ঢাকার সন্ধ্যা
সন্ধ্যা এই ঢাকার সন্ধ্যা
সন্ধ্যা এই ঢাকার সন্ধ্যা।
***
শুনতে ক্লিক করুন এখানে
ভোররাতের নষ্ট প্রায় ভাতের মতো
বিষাদ আমার ভালোবাসা,
পিস্তলের সরপরা চায়ের মতো
বিবর্ণ আমার প্রেম,
আর ডাস্টবিনের উচ্ছিস্ট ময়লার মতো
ছড়ানো ছিটানো আমার আবেগ,
পঙ্গু ফড়িংয়ের মতো থেমে থেমে উড়ে চলে
আমার অনুভুতিগুলো,
বিরামহীন শেওলা স্রোতের মতো
জাগতিক অন্বেষন আমার,
হাহাহা রংচটা শেকড় বনবাসী দেয়ালের মতো
ঝরে পরে আমার ভাবনা বিশেষ,
মাঝরাতের মুক্ত বাতেনের মতো
নিশ্চুপ আমার শুন্যতা,
সময়ের প্রতি উদাসীন লোকাল ট্রেনের মতো
দিন ও মান অপেক্ষায় রাখি প্রেমিকাকে।

আমি যে কার
আমি যে আসলে কার মতো!
আমি যে কার
আমি যে আসলে কার মতো!

জানা হয়ে ওঠেনি এখনও!
***

শুনতে ক্লিক করুন এখানে
অসুস্থ আমি এক হাসপাতালে
শুন্য এ বুক কাঁদে ভিজিটিং আওয়ারে।

একটি হাসি দেখার তরে আমার যত আশা
আত্মা ছাড়া আত্মীয়রা মিছে বাঁধে বাসা
অপেক্ষা ভুলে গেছি ওষুধের ঘ্রাণে
সিরাপের তেতো স্বাদ অতৃপ্ত বুকে

অসুস্থ আমি এক হাসপাতালে
শুন্য এ বুক কাঁদে ভিজিটিং আওয়ারে।

ওয়ার্ড বয় নার্স আছে ভরসায়
কখনো মায়ের মতো অশ্রু মোছায়
স্নিগ্ধ ডাক্তার মাঝে সাঝে
মাথায় বুলিয়ে হাত জানতে চায়
কেমন আছি?

অসুস্থ আমি এক হাসপাতালে
শুন্য এ বুক কাঁদে ভিজিটিং আওয়ারে।
***

শুনতে ক্লিক করুন এখানে
গতকাল রাতে
বিবেক আমায়
স্বপ্নের কড়া নেড়ে করলো জিজ্ঞেস
আমায় ছাড়া আর কতদিন রবে?

জানালার পাশে বুদ্ধি আমার
দুষ্টু হাসির সাথে চাইলো ফেরত
সবটুকু তার দেনাপাওনার হিসেব।

গতকাল রাতে
বিবেক আমায়
স্বপ্নের কড়া নেড়ে করলো জিজ্ঞেস
আমায় ছাড়া আর কতদিন রবে?

কার্নিশ থেকে হুঁশিয়ারি দিয়ে বললো আমার প্রেম
নষ্ট করোনাকো পবিত্রতা শেষবার শুধালেম।

গতকাল রাতে
বিবেক আমায়
স্বপ্নের কড়া নেড়ে করলো জিজ্ঞেস
আমায় ছাড়া আর কতদিন রবে?
***

শুনতে ক্লিক করুন এখানে
যতবেশী আমি আসবো ফিরে মানুষের কাছাকাছি
ততবেশী দূরে চলে যেতে হবে আমায় এখনই।

ফেরার পথে থাকবে সাথে
বিশাল একটি মন
পেছনের কালো স্মৃতিরা
যেথায় রইবে না আর স্মরন
সমানভাগে ভাগ করে দেবো
আনন্দ আর হাসি
তুল্য মূল্য হয়ে যাবে সব
দুঃখ কষ্টগুলো।

অন্য একটি জীবন
এখন আমার আকাঙ্খায়
ভিজবে না মোর ঘুমের বালিশ
হতাশার বারতায়
আটকে রবে না গলার কাছে
আমার কান্নাগুলো
চোখের জলে ডুবে যাবে নাকো
বেদনার রং তুলি।

যতবেশী আমি আসবো ফিরে মানুষের কাছাকছি
ততবেশী দূরে চলে যেতে হবে আমায় এখনই।
*********

সবগুলো গানের লিরিক্স নেয়া হয়েছে বিডিব্যান্ডলিরিক্স সাইটটি থেকে।

নিয়মিত আপডেট পাই এই ফ্যানপেজটি থেকে।
সর্বশেষ এডিট : ১৭ ই মে, ২০১২ রাত ১২:০৪
৪৮টি মন্তব্য ৪৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুন হয়ে বসে আছি সেই কবে

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ০৭ ই মে, ২০২৪ রাত ২:৩১


আশেপাশের কেউই টের পাইনি
খুন হয়ে বসে আছি সেই কবে ।

প্রথমবার যখন খুন হলাম
সেই কি কষ্ট!
সেই কষ্ট একবারের জন্যও ভুলতে পারিনি এখনো।

ছয় বছর বয়সে মহল্লায় চড়ুইভাতি খেলতে গিয়ে প্রায় দ্বিগুন... ...বাকিটুকু পড়ুন

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×