somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশের জাতীয় সঙ্গীত নকল সুরে তৈরী !!!

২২ শে ফেব্রুয়ারি, ২০১১ সকাল ৯:২২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলাদেশের জাতীয় সঙ্গীতের সুর নকল !

হায়রে বাংলাদেশ আর হায়রে রবীন্দ্র । :(

কেউ কি একটু বিশ্লেষণ করবেন?

আমি তেমন গান বুঝিনা তবে সুরের মিল পাচ্ছি অনেক । আমার কি শুনতে ভুল হচ্ছে ??

"Amar Shonar Bangla had quintessentially ‘Bengali’ origins. The story goes that the original score was written by Gagan Horkora, a disciple of Lalon Shah who worked as town crier in Shilaidah, Kushtia (now in Bangladesh). Tagore, while he was based in Shilaidah supervising his family’s zamindari estates, apparently took a liking to Horkora’s composition and set it to music with his own lyrics in 1906."

তবে ব্যাপারটা অস্বচ্ছ স্বীকৃত !, রবীন্দ্র নাথ নকল করতেন প্রায়শই স্বীকার করেছেন ।(অস্বচ্ছ, যেহেতু রবীন্দ্র নাথ নিজে কোথাও লেখেন নি তাই বইয়ের লেখকের কথাই মানতে হচ্ছে ।) B:-)
মাশাল্লাহ :)

কবি গগন হরকরা
( অষ্টাদশ শতকের মধ্যভাগ থেকে উনবিংশ শতকের শুরু )
গগন হরকরা ছিলেন বাউল সম্প্রদায়ের মানুষ | এর বেশী আর কোনো তথ্য সংগ্রহ করতে পারি নি |

রবীন্দ্রনাথ এই কবির রচিত গান "আমি কোথায় পাব তারে..." -র সুরকে কেন্দ্র করে রচনা
করেছিলেন "আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি..." গানটি
| ১৯৭১ সালে বাংলাদেশে
মুক্তি সংগ্রামের পর, তাঁরা গুরুদেবের এই গানটিকেই তাঁদের জাতীয় সংগীত হিসেবে প্রতিষ্ঠা
করেন | কাজেই আজ গগন হরকরার গানের মূল্য অপরিসীম |

রবীন্দ্রনাথ নিজেই লিখেছেন - "আমার লেখা যারা পড়েছেন, তাঁরা জানেন, বাউল পদাবলীর প্রতি আমার
অনুরাগ আমি অনেক লেখায় প্রকাশ করেছি | শিলাইদহে যখন ছিলাম, বাউল দলের সঙ্গে আমার সর্বদাই দেখা
সাক্ষাৎ ও আলাপ আলোচনা হত | আমার অনেক গানেই আমি বাউলের সুর গ্রহণ করেছি | এবং অনেক গানে
অন্য রাগরাগিণীর সঙ্গে আমার জ্ঞাত বা অজ্ঞাতসারে বাউল সুরের মিল ঘটেছে | এর থেকে বোঝা যাবে,
বাউলের সুর ও বাণী কোন্ এক সময়ে আমার মনের মধ্যে সহজ হয়ে মিশে গেছে |
..."
উত্স - শান্তিদেব ঘোষ, রবীন্দ্র সংগীত, পৃষ্ঠা-৮৪

গুরুদেবের মন্ত্রশিষ্য ও ছায়া সঙ্গী শান্তিদেব ঘোষ আরও লিখেছেন যে "আমার সোনার বাংলা আমি তোমায়
ভালবাসি" গানটি তিনি (গুরুদেব) রচনা করেছেন "গগন হরকরার রচনা---
'আমি কোথায় পাব তারে
আমার মনের মানুষ যে রে ||
হারায় সেই মানুষে তার উদ্দিশে
দেশ বিদেশে
আমি দেশ বিদেশে বেড়াই ঘুরে' গানটির সঙ্গে মিলিয়ে |"
উত্স - শান্তিদেব ঘোষ, রবীন্দ্র সংগীত, পৃষ্ঠা-১৩০

কবি গগন হরকরার গান


সূত্র - Click This Link

বাউল গান
আমি কোথায় পাব তারে
Click This Link
সর্বশেষ এডিট : ২২ শে ফেব্রুয়ারি, ২০১১ সকাল ৯:২২
২৩টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মৃত্যু ডেকে নিয়ে যায়; অদৃষ্টের ইশারায়

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৭ ই মে, ২০২৪ সকাল ৮:৩৯

১৯৩৩ সালে প্রখ্যাত সাহিত্যিক উইলিয়াম সমারসেট মম বাগদাদের একটা গল্প লিখেছিলেন৷ গল্পের নাম দ্য অ্যাপয়েন্টমেন্ট ইন সামারা বা সামারায় সাক্ষাৎ৷

চলুন গল্পটা শুনে আসি৷

বাগদাদে এক ব্যবসায়ী ছিলেন৷ তিনি তার... ...বাকিটুকু পড়ুন

ফিরে এসো রাফসান দি ছোট ভাই

লিখেছেন আবদুর রব শরীফ, ১৭ ই মে, ২০২৪ দুপুর ২:৩৮

রাফসানের বাবার ঋণ খেলাপির পোস্ট আমিও শেয়ার করেছি । কথা হলো এমন শত ঋণ খেলাপির কথা আমরা জানি না । ভাইরাল হয় না । হয়েছে মূলতো রাফসানের কারণে । কারণ... ...বাকিটুকু পড়ুন

কুমীরের কাছে শিয়ালের আলু ও ধান চাষের গল্প।

লিখেছেন সোনাগাজী, ১৭ ই মে, ২০২৪ বিকাল ৩:৪০



ইহা নিউইয়র্কের ১জন মোটামুটি বড় বাংগালী ব্যবসায়ীর নিজমুখে বলা কাহিনী। আমি উনাকে ঘনিষ্টভাবে জানতাম; উনি ইমোশানেল হয়ে মাঝেমাঝে নিজকে নিয়ে ও নিজের পরিবারকে নিয়ে রূপকথা বলে... ...বাকিটুকু পড়ুন

সভ্য জাপানীদের তিমি শিকার!!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই মে, ২০২৪ রাত ৯:০৫

~ স্পার্ম হোয়েল
প্রথমে আমরা এই নীল গ্রহের অন্যতম বৃহৎ স্তন্যপায়ী প্রাণীটির এই ভিডিওটা একটু দেখে আসি;
হাম্পব্যাক হোয়েল'স
ধারনা করা হয় যে, বিগত শতাব্দীতে সারা পৃথিবীতে মানুষ প্রায় ৩ মিলিয়ন... ...বাকিটুকু পড়ুন

রূপকথা নয়, জীবনের গল্প বলো

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৭ ই মে, ২০২৪ রাত ১০:৩২


রূপকথার কাহিনী শুনেছি অনেক,
সেসবে এখন আর কৌতূহল নাই;
জীবন কণ্টকশয্যা- কেড়েছে আবেগ;
ভাই শত্রু, শত্রু এখন আপন ভাই।
ফুলবন জ্বলেপুড়ে হয়ে গেছে ছাই,
সুনীল আকাশে সহসা জমেছে মেঘ-
বৃষ্টি হয়ে নামবে সে; এও টের... ...বাকিটুকু পড়ুন

×