somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামু দাবা লীগ এপ্রিল ৪/২০১৭

২৫ শে এপ্রিল, ২০১৭ সকাল ৭:৩৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আসছে সামু দাবা লীগ!- আগের পোস্ট

নতুন করে কিছু বলার প্রয়োজন মনে করছি না। আগের পোস্ট ভ্রমণ করলেই বিস্তারিত পাবেন। খেলোয়াড় এর আকাল পরেছে! :) সবাই খুব ব্যস্ত। তার মাঝেও কিছু ব্লগার সময় করতে পেরেছে, তাতেই খুশি। ত্রিভুজ,যুথী,সাদী সাহেবরা হয়ত অনুপস্থিত জীবনের প্রয়োজনে তবে, অনুপ্রেরণা হয়ে সর্বদা থাকবে আমাদের মাঝে। আর যারা ব্যস্ততার কারণে সময় দিতে পারছেন না কিন্তু শুভেচ্ছা জ্ঞাপন করেছেন, তাদেরকেও মন থেকে ধন্যবাদ। :) ব্যস্ততা বিষয়টা আমি বুঝি, যখন আমি কাজ করি, তখন মোবাইলের শব্দও কানে আসে না, অনেকের মনে হয় অন্য জগতের বাসিন্দা! আর যারা পারেন না, তারা চেষ্টা করেন, দেখুন, বুঝুন, পারবেন অবশ্যই, তাদের প্রতি রইল শুভ কামনা।
জিততেই হবে কথা নাই, শুধু বিনোদন বৈ কিচ্ছু নয়। আমি ভাল পারি না, আমি অনেকের কাছে প্রচুর হেরে যাই। যার কাছ থেকে শিখেছি তাকে হারাতে পারলেও, এর বাহিরে আমি খুব কমই জয়রথে উঠেছি। দাবা আপনার চিন্তা শক্তিকে দৃঢ় করবে। অন্তত অপ্রয়োজনীয় ঝগড়া-ঝামেলা, কাজ থেকে অল্প হলেও দূরে থাকতে পারবেন, মন পরিবর্তন হবে। হারলে মন খারাপ করতে হবে না, হারলে কিছু যায় আসবে না। খুব বেশি হলে রেটিং কমবে, যার মূল্য তেমন নেই, আপাতত। হয়ত উচ্চ শিখরে উঠলে এর মূল্যমান যাচাই করার দরকার পরবে। আর না হারলে, না হোচঁট খেলে জীবনে বা দাবায় কিছুই শেখা যায় না। অনেকে আবার বারবার ভুল করে, শুধরাতে সময় লাগে, যেমন আমি। অনেকে দ্রুত আয়ত্ব করে, অনেকে ধীরে। ইচ্ছা শক্তি একটি বড় জিনিস। যা ছোয়া যায় না, অনুভব করা যায়, ফলভোগ করা যায়।

এ পর্যন্ত যারা আগ্রহ প্রকাশ করেছেন: (ব্লগ পরিচয় ও chess.com id)
বঙ্গভূমির রঙ্গমেলায় - banglavoice
ইফতি সৌরভ - iftishourov

সামু দাবা গ্রুপ অনেক পুরনো চেস.কম এ আছে

২৫ তারিখ ১টা পর্ব হবার কথা ছিল, আগের পোস্ট অনুযায়ী। কিন্তু খেলোয়াড় সংখ্যাকে বিবেচনা করে পরিবর্তন করা হয়েছে।
খেলার দিন ধার্য করা হয়েছে::ঢাকা সময়::২৬-০৪-২০১৭ বুধবার ১৯০০-২৩০০ ঘটিকা (বিকাল৭টা থেকে রাত ১১টা) বুধবার


chess.com রেজিস্ট্রেশন করবেন, গ্রুপের লিংক দেওয়া আছে। আগে থেকে আই ডি থাকলে তো ভাল। ব্লগে আপনার চেস.কম আইডি মন্তব্যের মাধ্যমে জানাতে হবে। একই রাখার চেষ্টা করবেন,তাতে আইডেন্টিফাই করতে সুবিধা হবে।

খেলার দিন অথবা আগের দিন গেইম ফর্ম ছাড়া হবে,ঢুকে যাবেন https://www.chess.com/live#t=825861 অথবা লাইভে। তাছাড়া পোষ্ট এবং চেস.কম সামু দাবা গ্রুপেও পোষ্ট করা হবে। একমাত্র সামু গ্রুপের সদস্যরাই খেলতে পারবেন।

সময়:: ১৫ বা ২০ মিনিট হবে। দুই পক্ষ মিলে সর্বোচ্চ ৩০ বা ৪০ মিনিট

পরিক্রমা/round:: হবে ২টি বা ৩টি।

যেহেতু chess.com এ live ভিত্তিক খেলা তাই সেখানকার swiss round পদ্ধতিতেই খেলা হবে। সেখান প্রত্যেক পরিক্রমায়/round, প্রত্যেক খেলোয়াড় ১ বার করে খেলার সুযোগ পাবেন। যত্ক্ষণ পরিক্রমা আছে ততক্ষণ, যারা হেরে যাবেন তারাও খেলে যাবেন। একারনেই Robin round & knock out পদ্ধতি থেকে জনপ্রিয়। সবাই খেলার সুযোগ পায়। Swiss events are non-elimination বলে প্রচলিত, যদিও বেজোড় বাদ পরে যায়। আর ১ বার যার সাথে খেলা হয় তার সাথে ২য় বার খেলার সুযোগ থাকে না । হার-জিত এ যতগুলি পয়েন্ট যোগ হয় তা দিয়েই শীর্ষ খেলোয়াড় বাছাই হয়। কিন্তু chess.com বিশুদ্ধ swiss পদ্ধতি অনুসরণ করে না। কেন করে না, আমি জানি না, হয়ত খেলোয়াড় সংখ্যা নিয়ে কোন ব্যাপার আছে। যৌথ বিজয়ী হবার সম্ভাবনাও আছে। আরও জানতে চেস.কম ভ্রমণ করুন। :) যেভাবেই হোক, সেটা আমরা চেস.কম প্রোগ্রাম অনুযায়ী করলেই হবে, যেহেতু আমরা বিনোদন এর জন্য করছি। chess.com লাইভ রেটিং অনুযায়ী প্রতিপক্ষ, সাদা কাল রং পাওয়া যাবে, রং পরিবর্তন হবে, এক থাকবে না রাউন্ড প্রতি তবে ব্যতিক্রম হলেও হতে পারে।

যথা সময়ে অনলাইনে chess.com এ থাকার চেষ্টা করবেন। সময়টা বলছি ২৬-০৪-২০১৭ বুধবার ১৯০০-২৩০০ ঘটিকা (বিকাল৭টা থেকে রাত ১১টা)



দাবা খেলা হারাম না হালাল, এই নিয়ে কেউ আশা করি তর্ক জুড়ে দিবেন না। প্রতিরক্ষার জন্য অস্ত্র প্রয়োজন এখন আপনি অস্ত্র দিয়ে কি করতে চান, আপনার বিবেচনা। তেমনি এটি খেলা যা বিনোদনের জন্য।

অন্য কোন ভুল করে থাকলে, সংশোধন করা হবে। আমি সেকেলে মানুষ, chess.com এ কয়েক বছরের আগের নিয়ম পরিবর্তন হতে পারে, সুইস নিয়মও পরিবর্তন হতে পারে।
সর্বশেষ এডিট : ২৫ শে এপ্রিল, ২০১৭ সকাল ৭:৩৮
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার কিছু ভুল!

লিখেছেন মোঃ খালিদ সাইফুল্লাহ্‌, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮

১। ফ্লাস্কে চা থাকে। চা খেতে টেবিলে চলে গেলাম। কাপে দুধ-চিনি নিয়ে পাশে থাকা ফ্লাস্ক না নিয়ে জগ নিয়ে পানি ঢেলে দিলাম। ভাবছিলাম এখন কি করতে হবে? হুঁশ ফিরে এল।... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×