somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

*কালজয়ী*
গবেষক, পাঠক ও লেখক -- Reader, Thinker And Writer। কালজয়ী- কালের অর্থ নির্দিষ্ট সময় বা Time। কালজয়ী অর্থ কোন নির্দিষ্ট সময়ে মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর বিজয়। বিজয় হচ্ছে সবচেয়ে শক্তিশালী চিন্তার বিজয়।

ধর্মের দর্শনঃ ইসলাম, রাজনীতি ও মানবতা--------৬

০৮ ই জুন, ২০২১ বিকাল ৪:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইসলামে আত্ম-নিয়ন্ত্রণের মনস্তত্ব বা বিজ্ঞানঃ

আত্ম-নিয়ন্ত্রণ এমন একটি গুণ যা ইসলাম ধর্মের মধ্যে অন্তর্ভুক্ত এবং এটি অবশ্যই কাকতালীয় নয়। এটা কি স্পষ্ট নয় যে, আত্ম-নিয়ন্ত্রণের বৈশিষ্ট্য এমন একটি বিষয় যা ঈশ্বর চেয়েছিলেন? আমরা প্রতিটি দিক থেকে পছন্দ এবং প্রলোভনের মুখোমুখি হই। আমাদের দৃষ্টি কমিয়ে দেওয়া, আমাদের ক্রোধ নিয়ন্ত্রণ করতে এবং কথা বলার আগে আমাদের কথা বিবেচনা করতে বলা হয়। রমজানের রোজার মাস আত্ম-নিয়ন্ত্রণের একটি অনুশীলন। আমরা ভোর থেকে সূর্যাস্ত পর্যন্ত খাবার এবং তরল থেকে বিরত থাকি। আমরা ক্ষুধার্ত ও তৃষ্ণার্ত হতে পারি তবে আল্লাহ্‌কে সন্তুষ্ট করতে এবং আমাদের স্থিতিস্থাপকতা তৈরি করতে আমরা আত্ম-নিয়ন্ত্রণ ব্যবহার করি। আমাদের নিজস্ব ইচ্ছা অনুসরণ করা এমন কিছু নয় যা ইসলাম উত্সাহিত করে। কোরআনের সুরা আল-কাসাসে [২৮:৫০] আছে,

"… then know that they only follow their [own] desires. And who is more astray than one who follows his desire without guidance from Allah? Indeed, Allah does not guide the wrongdoing people. ..." বা"... তারা তো শুধু নিজেদের খেয়াল-খুশীরই অনুসরণ করে। আর আল্লাহর পথ নির্দেশ আগ্রাহ্য করে যে ব্যক্তি নিজ খেয়াল-খুশীর অনুসরণ করে তার চেয়ে বেশী বিভ্রান্ত আর কে? আল্লাহ্‌ তো যালিম সম্প্রদায়কে হেদায়াত করেন না”।

ইসলাম আমাদের সাফল্যের পথে চলতে বলেছে এবং এটি সাফল্যকে আল্লাহ্‌কে সন্তুষ্ট করার এবং পরকালে সুখী জীবনের পুরষ্কার হিসাবে সংজ্ঞায়িত করেছে। আমরা যদি আত্ম-নিয়ন্ত্রণ অনুশীলন না করি তবে অনন্ত সাফল্য অর্জন করা খুব কঠিন হবে। চিরকালীন সুখী হওয়ার অপেক্ষায় ইসলাম আমাদের দুর্বল জীবনযাপন করতে বলে না তবে এটি আমাদের তাত্ক্ষণিক তৃপ্তিতে বিলম্বিত করতে বলে যা কখনও কখনও প্রলোভনে পড়ে, পরে আরও বড় পুরষ্কারের পক্ষে হয়। কোরআনের সুরা নাযিয়াতে [৭৯:৪০-৪১] বলা হয়েছে,

“But as for he who feared the position of his Lord and prevented the soul from [unlawful] inclination, then indeed, Paradise will be [his] refuge.”বা"পক্ষান্তরে যে স্বীয় প্রতিপালকের সামনে উপস্থিত হওয়ার ভয় রেখেছে এবং কুপ্রবৃত্তি হতে নিজেকে বিরত রেখেছে, জান্নাতই হবে তার আশ্রয়স্থল”।

গবেষণামূলক/পরিক্ষামুলক উদাহরণ [Empirical Example]

প্রায় ৫০ বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন মনোবিজ্ঞানী শিশুদের বিলম্বিত তৃপ্তির জন্য একাধিক পরীক্ষা নিরীক্ষা করেছিলেন। এই পরীক্ষাটি মার্শমালো বা Marshmallow পরীক্ষা হিসাবে পরিচিতি পেয়েছে এবং এটি এরকম কিছু হয়েছিল। ৪-৬ বছর বয়সী একদল বাচ্চাদের প্রত্যেককে মার্শমেলো দেওয়া হয়েছিল। প্রতিটি বাচ্চাকে বলা হয়েছিল যে তিনি বা তিনি পরীক্ষার্থী চলে যাওয়ার সাথে সাথে মার্শমেলো খেতে পারবেন, সরাসরি তাত্ক্ষণিকভাবে, বা প্রায় ১৫ মিনিট পরে পরীক্ষার্থী ফিরে না আসা পর্যন্ত তারা অপেক্ষা করতে পারে যার সময় তাদের দুটি মার্শমেলো থাকতে পারে। পরে যখন শিশুদের কৈশোরে পুনর্বিবেচনা করা হয়েছিল তখন দেখা গেছে যে যারা তৃপ্তিতে বিলম্ব করেছেন তারা পরীক্ষায় উচ্চতর হয়েছেন। এগুলি তাদের পিতামাতার দ্বারা পরিকল্পনা করা, মানসিক চাপ পরিচালনা এবং মনোযোগ বিচ্ছিন্ন না হয়ে মনোনিবেশ করার ক্ষমতা রয়েছে বলে বর্ণনা করা হয়েছিল এবং তারা কঠিন পরিস্থিতিতে আত্ম-নিয়ন্ত্রণের প্রদর্শন করেছিল। যখন তাদের চল্লিশের দশকে আবার পুনর্বিবেচনা করা হয়েছিল, তখন সেই শিশুরা মার্শমেলো পরীক্ষায় তৃপ্তিতে বিলম্ব করতে অক্ষম ছিল, তারা সেট স্ব-নিয়ন্ত্রণ কার্যগুলিতে খারাপভাবে সম্পাদন করেছিল।

মার্শমালো - বিলম্বিত তৃপ্তির পরীক্ষা-নিরীক্ষা চলমান রয়েছে, এমনকি ২০১৪ সালেও গবেষণা এবং পরীক্ষা-নিরীক্ষাগুলি প্রকাশিত হয়ে কাজের অংশে যুক্ত হচ্ছে। আমরা, বিশ্বের মনস্তত্ত্ববিদ এবং অপেশাদার মনোবিজ্ঞানীরা ইচ্ছা শক্তি এবং আত্ম-নিয়ন্ত্রণ সম্পর্কে অনেক কিছু শিখেছি। অধ্যাপক রায় বাউমিস্টারের মতে, আত্ম-নিয়ন্ত্রণের অর্থ হল সন্তুষ্টি বিলম্বিত করার ক্ষমতা, তবে এটি সব কিছু নয়। এটি দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলি অর্জনের জন্য স্বল্পমেয়াদী প্রলোভনগুলির বিরুদ্ধে প্রতিরোধ করা এবং "গরম" সংবেদনশীল সিস্টেমের পরিবর্তে "শীতল" জ্ঞানীয় আচরণ আচরণের দক্ষতা অর্জনের অন্তর্ভুক্ত রয়েছে। আত্ম-নিয়ন্ত্রণ, অধ্যাপক বাউমিস্টার বলেছেন স্ব-নিয়ন্ত্রণের সমার্থক এবং স্ব-নিয়ন্ত্রণের অর্থ কোনও নিয়ম, মান বা আদর্শের উপর ভিত্তি করে প্রতিক্রিয়া পরিবর্তন করা মুসলমানদের কাছে সেই মূল্য বা আদর্শ হ'ল ইসলাম হিসাবে পরিচিত জীবনের পথ।

রাজনৈতিক মতাদর্শের স্ব-নিয়ন্ত্রণ পরিণতি:

আশ্চর্যজনকভাবে ব্যক্তিদের রাজনৈতিক মতাদর্শের স্ব-নিয়ন্ত্রণ পরিণতি সম্পর্কে খুব কমই জানা যায়, মানুষের স্ব-পরিচয়কে রাজনৈতিক মতাদর্শের কেন্দ্রিকতা এবং মানুষের কার্যকারিতাতে আত্ম-নিয়ন্ত্রণের প্রাণশক্তি দেওয়া এই গবেষণা প্রক্রিয়াগুলি (নিখরচায় বিশ্বাস) এবং কারণগুলি (কার্যকর স্ব-নিয়ন্ত্রণের জন্য মুক্তির মূল্য) এর অন্তর্দৃষ্টি দিয়ে এই অনাবিষ্কৃত ফাঁকটিকে সম্বোধন করে যা রক্ষণশীল এবং উদারপন্থী উভয়কেই বৃহত্তর আত্ম-নিয়ন্ত্রণ প্রদর্শন করতে পরিচালিত করে। এটি করার মাধ্যমে, এই অনুসন্ধানগুলি একটি প্ল্যাটফর্ম সরবরাহ করে যার মাধ্যমে আত্ম-নিয়ন্ত্রণের প্রভাবিত অন্তর্নিহিত প্রক্রিয়াগুলির পাশাপাশি আমাদের রক্ষণশীল এবং উদারপন্থীদের (যেমন, গোয়েন্দা, একাডেমিক সাফল্য) মধ্যে পূর্ববর্তী নথিভুক্ত পার্থক্য ব্যাখ্যা করার বিকল্প দৃষ্টিভঙ্গি সম্পর্কে আমাদের বোঝার প্রসার ঘটায়।

রাজনৈতিক মতাদর্শগুলি আস্তে আস্তে আস্থার এমন একটি বিশ্বাসের প্রতিনিধিত্ব করে যা একটি নির্দিষ্ট সামাজিক ব্যবস্থা এবং এটি অর্জনের উপায় উভয়কেই সংজ্ঞায়িত করে। এই মতাদর্শগুলিকে প্রায়শই দুটি বিস্তৃত গোষ্ঠীতে শ্রেণীবদ্ধ করা হয় — যারা ঐতিহ্যবাহী মূল্যবোধ এবং স্থিতাবস্থা (রক্ষণশীল) এবং যারা সমতাবাদী আদর্শ এবং প্রগতিশীল পরিবর্তনের (উদারপন্থী) সমর্থন করেন। যদিও গবেষণাটি এই স্বতন্ত্র মতাদর্শগুলির বিভিন্ন পরিণতি প্রদর্শন করে তবে বর্তমান গবেষণার প্রাথমিক আগ্রহের বিষয়টি রক্ষণশীল এবং উদারপন্থীদের মধ্যে স্ব-নিয়ন্ত্রণের পার্থক্যের অন্বেষণযোগ্য সম্ভাবনা। বিশেষত, আমরা অনুমান করি যে রক্ষণশীলরা উদারপন্থীদের চেয়ে বৃহত্তর আত্ম-নিয়ন্ত্রণ প্রদর্শন করবে।

এই প্রস্তাবটি-অনির্ধারিত হলেও-অপ্রত্যক্ষ সমর্থন ছাড়াই নয়। প্রমাণ করুন যে রক্ষণশীল শিক্ষার্থীরা উদারপন্থীদের তুলনায় কলেজে উচ্চতর গ্রেড অর্জন করে (সাধারণ বুদ্ধি নিয়ন্ত্রণ করে)। লেখকরা এই সন্ধানকে সামাজিক আধিপত্যের একটি ফাংশন হিসাবে ব্যাখ্যা করেন, যুক্তি দিয়ে যে এই শাখাগুলিতে ভাল কাজ করা রক্ষণশীলরা বজায় রাখতে চাইলে বিদ্যমান সামাজিক শ্রেণিবিন্যাসকে উত্সাহ দেয়। যাইহোক, একটি পরিপূরক অবস্থান হ'ল রক্ষণশীলরা এই বিশ্বাসকে আরও দৃঢ়ভাবে গ্রহণ করে যে তারা তাদের কর্মের জন্য দায়ী (অর্থাত্, নিখরচায় বিশ্বাস)। উদাহরণস্বরূপ, এটি হতে পারে যে রক্ষণশীলরা বিশ্বাস করে যে তাদের কার্য সম্পাদনের উপর তাদের আরও বেশি নিয়ন্ত্রণ রয়েছে এবং এইভাবে তারা তাদের একাডেমিক অনুসারীগুলিতে আরও বেশি আত্ম-নিয়ন্ত্রণ ব্যয় করে।

রক্ষণশীল এবং উদারপন্থীরা তাদের স্বাধীন ইচ্ছা বিশ্বাসের মধ্যে পার্থক্য হওয়ার সম্ভাবনা রক্ষণশীল এবং উদারপন্থীদের গুণবাচক চালনার সাথে সামঞ্জস্যপূর্ণ। বিশেষত, রক্ষণশীলরা অভ্যন্তরীণ বা স্বভাবজাত কারণগুলিতে (উদাঃ ব্যক্তিগত প্রচেষ্টা এবং নিয়ন্ত্রণ) কার্যকারিতাটিকে দায়ী করার প্রবণতা রাখে, অন্যদিকে উদারপন্থীরা বাহ্যিক কারণগুলিতে (যেমন, পদ্ধতিগত বা আর্থসংস্কৃতিক শক্তি) এর কারণকে দায়ী করে। রক্ষণশীলরা তাদের কর্মের জন্য অভ্যন্তরীণ গুণাবলী তৈরির তুলনায় উদারপন্থীদের চেয়ে বেশি সম্ভাবনা রয়েছে বলে প্রদত্ত যে এটি রক্ষণশীলদেরও উদারপন্থীদের চেয়ে স্বাধীনভাবে বিশ্বাসের আরও দৃঢ়তার সাথে সমর্থন করা উচিত। প্রকৃতপক্ষে, বিশ্বাসী ফলাফলগুলি অভ্যন্তরীণ কারণগুলি দ্বারা নির্ধারিত হয় যেমন ব্যক্তিগত প্রচেষ্টা কেবল তা বোঝায় না তবে মূলত এই বিশ্বাসের প্রয়োজন হয় যে পরিবর্তনকে প্রভাবিত করার জন্য একজন ব্যক্তির স্বাধীনতা রয়েছে। এই যুক্তির সাথে সামঞ্জস্যপূর্ণ, গবেষণাটি প্রমাণ করে যে নিখরচায় বিশ্বাসগুলি রক্ষণশীল আদর্শের ইঙ্গিতকারী বেশ কয়েকটি নির্মাণের সাথে জড়িত (অর্থাত্ কর্তৃত্ববাদ, ধর্মীয়তা, ন্যায়বিচারে বিশ্বাস)।

অবাধ বিশ্বাসের এই সম্ভাব্য তাত্পর্য এই প্রস্তাবের পক্ষে সমালোচনা যে রক্ষণশীলরা উদারপন্থীদের চেয়ে বৃহত্তর আত্ম-নিয়ন্ত্রণ প্রদর্শন করে। সাম্প্রতিক কাজ, উদাহরণস্বরূপ, নিখরচায় বিশ্বাসগুলি কার্যকর স্ব-নিয়ন্ত্রণের সমালোচনামূলক মৌলিক মোটর প্রক্রিয়াগুলির সাথে জটিলভাবে লিঙ্কযুক্ত বলে প্রমাণ করে। প্রকৃতপক্ষে, ইচ্ছাকৃত — এবং যুক্তিযুক্ত লক্ষ্য-নির্দেশিত — ক্রিয়া (অর্থাত্ প্রস্তুতি সম্ভাবনা) এর সাথে জড়িত মস্তিষ্কের অঞ্চলে স্বেচ্ছায় বিশ্বাসকে নিরুৎসাহিত করা । একইভাবে, স্ব-ইচ্ছাতে বিশ্বাস আত্ম-ক্ষতিকারক এবং অসামাজিক আচরণে জড়িত হওয়ার প্রলোভন কাটিয়ে উঠার জন্য ব্যক্তির ক্ষমতাকে সমালোচনা করে । প্রকৃতপক্ষে, স্ব-নিয়ন্ত্রণের হলমার্ক সূচকগুলি হ'ল ব্যক্তিদের মনোযোগ নিয়ন্ত্রণ করতে এবং চ্যালেঞ্জিং কাজগুলিতে অবিচল থাকার ক্ষমতা এবং এই বিশ্বাস যে ব্যক্তিরা কোনও নির্দিষ্ট কাজের উপর তাদের নজরদারি এবং নিয়ন্ত্রণ করার ক্ষমতা রাখে (উদাঃ , মনোযোগ নিয়ন্ত্রণ, দৃঢ়তা) স্ব-নিয়ন্ত্রণের জন্য সহজাতভাবে উপকারী বলে মনে হয়।

তিনটি অধ্যয়ন, তখন, হাইপোথেসিসগুলি পরীক্ষিত হয়েছিল যে রাজনৈতিক মতাদর্শ ব্যক্তিদের আত্ম-নিয়ন্ত্রণের সম্পাদনের সাথে জড়িত এবং মুক্তমনা বিশ্বাস এই পারফরম্যান্স পার্থক্যের কেন্দ্রবিন্দু। লক্ষণীয়, আমরা এই কাঠামোটি স্ব-নিয়ন্ত্রণের ভাল-ডকুমেন্টেড সূচকগুলির একটি পৃথক মিশ্রণ জুড়ে তদন্ত করেছি। পরিশেষে, সমস্ত সমীক্ষার উপকরণ এবং অবহিত সম্মতি পদ্ধতি গবেষকদের বাড়ির প্রতিষ্ঠানগুলিতে ইনস্টিটিউশনাল রিভিউ বোর্ড কর্তৃক অনুমোদিত হয়েছিল। একটি অগ্রাধিকার শক্তি বিশ্লেষণগুলি স্ট্যান্ডার্ড মানদণ্ড ব্যবহার করে প্রতিটি অধ্যয়নের জন্য উপযুক্ত নমুনার আকারগুলি অনুমান করার জন্য গণনা করা হয়েছিল: শক্তি, মাঝারি প্রভাবের আকার এবং এর একটি আলফা স্তর। যাইহোক, বিশ্লেষণগুলির স্পেসিফিকেশনগুলি বিবেচনার জন্য - আদর্শের একক আইটেমের ভবিষ্যদ্বাণী এবং একাধিক কোভেরিয়াটস - আমরা ক্ষমতা বৃদ্ধি করে আরও রক্ষণশীল ন্যূনতম নমুনা আকারের অনুমান ব্যবহার করতে নির্বাচিত হয়েছি।(অসমাপ্ত)

This Writing Refers Courtesy Towards....

1. Al Quran.[2006]. Sura Al Kasas, Sura Najiat, Islamic Foundation Bangladesh, 33rd Edition
2. Aisa Stacey.( 2015). The Psychology of Self-Control In Islam: Choices And Challenges

3. Roy F. Baumeister, Self-control – the moral muscle. February 2012 in the British Psychological Society Journal Volume 25 - Part 2. Pages: 112-115Jean Twenge

4. Joshua J. Clarkson, John R. Chambers, Edward R. Hirt, Ashley S. Otto, Frank R. Kardes The self-control consequences of political ideology, June 22, 2015

5. Hunter JD (1992) Culture Wars: The Struggle to Control the Family, Art, Education, Law, and Politics in America (Basic Books, New York)

6. Jost JT, Glaser J, Kruglanski AW, Sulloway FJ (2003) Political conservatism as motivated social cognition. Psychol Bull 129(3):339–375

7. Rigoni D, Kühn S, Gaudino G, Sartori G, Brass M. (2012) Reducing self-control by weakening belief in free will. Conscious Cogn 21(3):1482–1490

8. Inzlicht M, Gutsell JN (2007) Running on empty: Neural signals for self-control failure. Psychol Sci 18(11):933–937




সর্বশেষ এডিট : ০৮ ই জুন, ২০২১ বিকাল ৪:৪৭
৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

অহমিকা পাগলা

লিখেছেন আলমগীর সরকার লিটন, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১৪


এক আবেগ অনুভূতি আর
উপলব্ধির গন্ধ নিলো না
কি পাষাণ ধর্মলয় মানুষ;
আশপাশ কবর দেখে না
কি মাটির প্রণয় ভাবে না-
এই হলো বাস্তবতা আর
আবেগ, তাই না শুধু বাতাস
গায়ে লাগে না, মন জুড়ায় না;
বলো... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩




তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

×