somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

IRON MAIDEN এর গান These colors don’t run নিয়ে কিছু টুকরো কথা..

০৬ ই ফেব্রুয়ারি, ২০১২ রাত ১:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




Iron maiden আমার কাছে গানের ঈশ্বর।খুব বেশি কিছু ওদের নিয়ে আমি বলবনা কিন্তু এটুকু বলব যে, যে কয়টা ব্যান্ডের গান চানা চানাচুরের ঠোঙ্গায় নিয়ে খাওয়া যায়,চিবানো যায়,ঘুমানো যায়,পাগলের মত চিল্লানো যায়,লিরিক্স পড়তে পড়তে সমাজের প্রতি ক্রোধে ফেটে পড়া যায় তাদের মধ্যে iron maiden সবার আগে,এর চৌহদ্দির মধ্যে কেউ নেই।


খুব পছন্দের একটি গান নিয়ে টুকটাক কিছু কথা বলতে ইচ্ছে
করছে।গানটা হল a matter of life & death এ্যালবামের These colors don’t run।

গানটির শুরু একজন মানুষকে দিয়ে যে খুব প্রিয় মুখগুলো ছেড়ে যাচ্ছে যুদ্ধের ময়দানে।এই যাত্রায় কাছের মানুষ গুলো হয়তো অপেক্ষা করে থাকবে দিনের পর দিন,কিন্তু তার গন্তব্য হতে ফেরা একেবারেই অনিশ্চিত,হয়তো এটাই শেষ দেখা।

It's the same in every country
When you say you're leaving
Left behind the loved ones
Waiting silent in the hall

যুদ্ধের সংজ্ঞা আমাদের কাছে অনেক রকম হতে পারে।হতে পারে যুদ্ধ দেশ রক্ষার, পুরনো স্মৃতির হাত ধরে আসা কোন প্রতিশোধের আর সম্মান রক্ষার,অথবা শুধুই রুটি রুজি উপার্মাজনের মাধ্যম।যুদ্ধের সংজ্ঞা আর প্রয়োজনীয়তাকে মহৎ করার চেষ্টা সভ্যতা আর বিজয়ী দল সবসময় করে এসেছে।সময়,পরিস্থিতি আর প্রয়োজন বিভিন্ন সময় যুদ্ধকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করে বা করতে চায়।

For the passion, for the glory
For the memories, for the money
You're a soldier, for your country
What's the difference, all the same

কিন্তু যুদ্ধের মানে জখম,খুন,আর রক্ত ছাড়া কি হতে পারে??রক্তের লালদাগ যে কোন কালেই যুদ্ধের ময়দান থেকে শুকায় নি।যুদ্ধ মানেই ধুলোয় পড়ে থাকা কাতরাতে থাকা আহত সৈনিক,খণ্ডিত মাথা আর রক্ত মাখানো জামা—সব যুদ্ধের মানে এটাই।এখানে অন্য কোন মানে নাই,পুরো গানের মুল থিম আমার কাছে এটাই মনে হয়েছে।অবশ্য গানে এইসব যুদ্ধের সব দোষ আমাদের ঘাড়ে চাপানো হয়নি।আমাদের রক্তখেকো পূর্বপুরুষদের কটাক্ষ করা হয়েছে যুগযুগ ধরে চলে আসা যুদ্ধগুলোর দায়ে।

Far away from the land of our birth
We fly a flag in some foreign earth
We sailed away like our fathers before
These colours don't run, from a cold bloody war


আসলে পৃথিবীর যুদ্ধ গুলো কখনই আমাদের সাধারনের যুদ্ধ নয়।যুদ্ধ কখনই প্রজার হয় না,প্রজার জন্য হয়না।সব যুদ্ধই রাজার,কিন্তু তাতে লাশ হবে প্রজারা,হাত পা ভেঙ্গে যাবে প্রজার,বেনামী একটা কবরে তারা শুয়ে থাকবে দিনের পর দিন।

Crashed the human wave
Paying for my freedom with your
Lonely unmarked graves

গানটা শুনতে শুনতে প্রায়ই মনে হয় পৃথিবী নামক খুব অস্বাভাবিক একটা জায়গায় আছি আমরা।এর ইতিহাস মৃত্যুর ইতিহাস আর রক্তের ইতিহাস।অথচ এমন একটা পৃথিবী আমরা কখনই আশা করিনি, এটা আমাদের জন্য ও নয়।খুব অদ্ভুত বিষয় যে আমরা মানুষরা ভাল-খারাপ সবকিছুর সাথে খুব তাড়াতাড়ি অভ্যস্ত হয়ে পড়ি। ইরাক,আফগানিস্তান আর সুদানে হাজার মানুষের মৃত্যুর খবর শুনে আমরা শুধু একবার বলি-ওহ!! ব্যাস শেষ।আমাদের সব দায়িত্ব যেন পালন করা হয়ে গেল ওই একটা "ওহ" -তেই।

সবকিছুই সেলুকাস।

গানটার লিরিক্স Smith , Harris , Dickinson তিনজনের মিলে করা।স্যালুট টু দেম।আর ডিকিংসন রে নিয়া কি বলব??সবসময় যেমনে আমারে আউলা ঝাউলা কইরা রাখে এইখানেও তেমন।

এম পি থ্রি ডাউনলোড লিঙ্ক
১৮টি মন্তব্য ১৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

×