somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একটি প্রচেষ্টা ও একবুক চাপা কষ্ট

০৩ রা জুন, ২০১৭ রাত ১১:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




আমরা প্রায়শই বলি যে কেউ কিছু না পারলে - তার বেসিক ভাল না। তখন তার উন্নতির জন্য বলি শুরু থেকে শুরু করতে, মানে কেঁচে গণ্ডুষ করা। কিন্তু ব্যাপারটা আসলে তেমনটা সম্ভবপর হয় না। যখন যেটা আসে সেটা বোঝার চেষ্টা করাটাইই উত্তম পন্থা হিসেবে গণ্য করা হয়।

বাংলাদেশের মতন মধ্যম আয়ের হতভাগা অবহেলিত জনগণের দেশে বাজেট একটি অতি স্পর্শকাতর বা ইমোশনাল ইস্যু। কর বা ট্যাক্সের কথা আসলেই আমরা বড় বড় রাঘব বোয়ালদের গাল পারি, দোষ গাই। আপনি জানেন কি, কর্পোরেটগুলো লাখ লাখ টাকা বেতন, আর কনসালটেন্সি ফি দিয়ে ট্যাক্স সেবা কিনে যাতে কিভাবে বৈধ উপায়ে তারা করভার কমাতে পারে। এটাকে বলে Tax avoidance; যা বৈধ ও আইনস্বীকৃত। এই কাজটি শুধু সিএরাইই করতে পারে, অন্যকারও দ্বারা সম্ভব নয়।
আপনি আমি যে করফাঁকির কথা বলছি এই ২০১৭ তে, সেটায় Tax evadance এর দিকে আঙুল তুলছি, যেটা কর্পোরেটরা কমই করে। আর যদিচ করেও, সেটায় সরকারের দায়।
এইযে ধরুন, হাজার হাজার কোটি টাকা ঋণখেলাপি লিস্টেড গ্রুপ অবকোম্পানিজ আছে, আজকে আপনি জোর গলায় তার বিরুদ্ধে বলছেন, কালই সেই গ্রুপ বন্ধ করতে গেলে এই আপনিই রাজপথে নামবেন, কারণ আপনার চাকরি চলে যাবে, না খেয়ে থাকবেন।
ফলে, যথাযথ জ্ঞান থাকলে ছাপোষা আপনিও Tax avoidance এর সুযোগ নিতে পারতেন। একটি ছোট উদাহরণ দিইঃ
DPS এ ৬০,০০০ টাকা পর্যন্ত আপনি বিনিয়োগ কর রেয়াত পাবেন, লাইফ ইন্স্যুরেন্সের পলিসি মূল্যের ১০% পর্যন্ত প্রিমিয়ামেও একই সুবিধা, কম্পিউটারে ৫০,০০০ টাকা, ল্যাপটপে ১০০,০০০ টাকা।

আপনার পরিবারের কেউ কম্পিউটার, ল্যাপটপ কিনবে? সেটার রসিদ আপনার নামে করুন, ফাউ ফাউ কিছু টাকা কম কর দিতে হবে। জানতেন কি?

এবার আসি চেষ্টাটা কই?

সাধারণকে একটু ব্যাপারগুলা জানানো, একটু সচেতন করা, যাতে তারা কম ভোগেন; আর বিদ্যমান সুবিধা নিয়ে নিজের অধিকার ঠিক পন্থায় আদায় করতে পারেন।


কষ্টটা কই?

যখনই কেউ শোনে, আয়কর বিষয়ে কথা, সরকার এই খাতে ট্যাক্স নিচ্ছে, এই করছে সেই করছে, অতীব ইমোশনাল হয়ে ব্যক্তিগত আক্রমণ করে। যেটা আমার পূর্ব কিছু পোস্টে পেয়েছি।

বলি, ভাইজান, আপুমণি, আমি যদি এই কথাগুলা সেবা হিসেবে আপনায় দিতাম, ফ্রিতে না, তবে তার যা চার্জ হত, নেহাত কম হত না। আমি নিজের খেয়ে বনের মোষ তাড়াচ্ছি কারণ, এইগুলা কেউ বলে না বলে সারা বছর আপনারা অচেতন থাকেন, আর বাজেটের সময় অমুক তমুক নিউজ ২৪ ডট কম বেশি, শেষ আলো, সকাল, বিকালের পাল্লায় পড়ে কয়েকটা প্রেশারের ওষুধ বেশি খান – এই যা। আর কিছু করেন না। কারণ, জানেনই না।

ই-টিনের একটা কপি কি আপনার ই-মেইলে আছে? নিশ্চয়ই ৬০% এর বেশির কাছেইই নাই। কারণ, ব্যাপারটা আপনি সজাগই না।

এভাবেই নিয়মের বেড়াজালে, নিয়ম না জেনে ধরা খাচ্ছেন যুগের পর যুগ। আচ্ছা বলুন দেখি, আপনার ইনকাম ট্যাক্সের ফাইলটা কে করে?
মনে ত হয়, আপনি কখনই করেন না।

আমি বিষয়গুলা জানি কি না জানি, সেটা বলার আগে আপনি কতটা জানেন একটু প্রশ্ন করেন, তারপর আপনি কতজনকে জানাতে পেরেছেন সেটাও ভাবুন।

বাঙালির মতন আচরণ না করে যুক্তিবাদী, বাস্তববাদী মানুষের মতন হোন। এই ব্লগকেন, অন্য কোথাও কেউ আয়কর, বা এসব বিষয় নিয়ে কখনও লিখছে কিনা সন্দেহ। অন্তত আমি বিগত ১০ বছরে এমন কোন সাইট দেখি নাই, যে ২-১টার নাম বলবেন সেগুলা মূলত পড়ালেখা ও এক্সপার্টদের জন্য, আমজনতার জন্য না। আমজনতার জন্য কেউ কোথাও লিখেনি।

সেজন্য বলি, ব্যক্তিগত আক্রমণ না করে, ইমোশনাল না হয়ে, “কি ও কেন" বলা হচ্ছে সেটায় মাথা ঘামান। তাতে দেখাদেখি আরও লোকজন লিখতে উৎসাহ পাবে।

ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ০৩ রা জুন, ২০১৭ রাত ১১:৩২
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

হালহকিকত

লিখেছেন স্প্যানকড, ২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১২

ছবি নেট ।

মগজে বাস করে অস্পষ্ট কিছু শব্দ
কুয়াসায় ঢাকা ভোর
মাফলারে চায়ের সদ্য লেগে থাকা লালচে দাগ
দু:খ একদম কাছের
অনেকটা রক্তের সম্পর্কের আত্মীয় ।

প্রেম... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

×