somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জোরোস্টেরিয়াজম বা জুরাস্ট্রজম, একটি প্রাচীন ধর্মের আত্মকথা।

২৯ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


জোরোস্টেরিয়াজম বা জুরাস্ট্রজম একটি প্রাচীন ধর্ম, যা সৃষ্টিকর্তাকে একাত্ববাদের প্রতীক হিসেবে আনুগত্য করা হয়। জুরাস্ট্রজম বিকশিত হয়েছিলো জারথুস্থ্রা স্পিটামা বা আশু জারথুশ্রা নামক একজন আত্মাধিক প্রবর্তক দ্বারা, এবং ভৌগলিক সীমারেখা ছিলো প্রাচীন পারস্য, গ্রিস এবং ভারত বর্ষ। জোরোস্টেরিয়ানিজম সবচেয়ে উল্লেখ যোগ্য দিক হলো একেশ্বরবাদী ঈশ্বরে বিশ্বাস, যেমন সৃষ্টিকর্তা একজন যিনি (আহুরা মাজদা) আমাদের ভালো মন্দ দেখেন, তিনি মৃত্যুর পর শেষ বিচার করবেন, তারপর কর্ম অনুযায়ী স্বর্গে অথবা নরকের প্রেরণ করবেন।



জোরোস্টেরিয়ানিজমের ধর্মীয় প্রধান প্রধান ধর্মীয় গ্রন্থগুলো হলো Dēnkard, Bundahišn, Book of Arda Viraf, Book of Jamasp, Story of Sanjan, Chinvat Bridge, Zoroastrian cosmology । জুরাস্ট্র এর আগমনের সাথে জুরাস্ট্রবাদ সম্পর্কিত, যেমন খ্রিষ্ট ধর্মের প্রসারে সাথে ঈসার সম্পর্ক বিদ্যমান। ধারণা করা হয় খ্রিস্টপূর্ব ১০০০ হাজার শতকে জোরোস্ট্রিয়ানিজম পৃথিবীতে আগমন করে এবং খ্রিস্টপূর্বে ৫ম শতকে বর্হিবিশ্বে ছড়িয়ে পড়ে। জোরাস্ট্রবাদ সাধারণত পারস্য, গ্রিস এবং ভারত বর্ষে বিকশিত হয়েছে। এটি একটি Mithraic Median প্রোটোটাইপ এবং একটি Zurvanist Sassanid। জুরাস্ট্রবাদ এক হাজার বছর পর্যন্ত পারস্যের রাজ ধর্ম হিসেবে প্রতিষ্ঠিত ছিলো। সপ্তম শতকে পারস্যে ইসলাম প্রবেশের সাথে সাথে জোরোস্টেরিয়ানিজমের বিলুপ্ত ঘটতে থাকে। পারস্যের ৬৩৩-৬৫৪ খ্রিস্টাব্দে মুসলিম শাসনের পর ৭ শতকের শুরুতে জোরোস্টেরিয়ানবাদের প্রভাব একে বারে কমে যায়। অনেক জুরাস্ট্রিয়ান অনুসারী ইসলাম, ইহুদি এবং ইয়াজিদি ধর্মের সাথে মিশে যান। ইরাকের কুর্দিস্তানে ইয়াজিদীরা জুরাস্ট্রবাদ ধর্ম পালন করে থাকেন।



জোরাস্ট্রবাদে প্রধানত আহুরা মাজদা বা ওহরামজাদ, আহরামাজাদ, ঘোড়াজাদ, হরমাজাদ বা হারজু এবং হরমুজ নামে একজন একক ঈশ্বরে বিশ্বাস করা হয়। আহুরা মাজদা পুরাতন ফারসিতে যাকে আহুরমজদা, পার্থ, আরমাজাদ, পহল, ওহর্মজাদ / হর্মিজড, এনপির্স ওর্মাজড ইত্যাদি নামে ডাকা হয়। ইহা ছাড়া তার আরেকটি নাম আছে যাকে বলা হয় আবেস্তান, এই আবেস্তান নামটি ছিল প্রাচীন ইরানীয় ধর্মের এক মহান ঈশ্বরত্বের উপাধি, যাকে পরবর্তীতে ঈশ্বর হিসাবে ঘোষণা করা হয়। আবাস্তানের বিপরীতে ভারতীয় অসুর কে ভাবা হয়, যা ঋগ্ববেদে উল্লেখ আছে; কিন্তু এটি যে ভারতীয় অসুরের ভার্সন তা সর্বজন স্বীকৃত নয়।

‘আশার’ আবেস্তান জুরাস্ট্রজম ধর্মতত্ত্ব ও মতবাদের একটি প্রধানতম ধারণা, এটি একটি নৈতিক ধারণা, যা আদর্শের মানদন্ডে বিচার করা হয়, ইংরেজিতে যাকে "the decisive confessional concept of Zoroastrianism" বলা হয়। আবেস্তন এশার বিপরীতে সাধারণত দুরজ, "প্রতারণা, মিথ্যাবাদ" কে বুঝানো হয়। আবেস্তান নামের ব্যাকরণগত রূপটি নিয়েও বিতর্ক রয়েছে। কিছু পণ্ডিত আবার আবাস্তান কে মাজদা এবং অন্যদের কে মাজদাহা বলে অভিহিত করেছেন; কেউ কেউ আবাস্তানকে ব্যাখ্যা করেন, "প্রজ্ঞা,", "জ্ঞানী," এবং ক্ষেত্র বিশেষ"প্রভু" হিসাবে। প্রাচীন ধারণার মাজদা ছিলেন পার্থিব মহাযাজক (নবী), যিনি তাঁর জ্ঞান এবং আইনের মাধ্যমে পরামর্শ ও নেতৃত্ব দিয়েছিলেন, এবং তার আইনকে সর্বজনীন আইন হিসেবে প্রতিষ্ঠিত করার প্রয়াস চালিয়েছেন; প্রত্নতাত্ত্বিক একটি নির্দেশনে তাঁর উপাসকরা মাজদাকে অতিপ্রাকৃতিক শক্তি (মায়া) হিসাবে স্বীকার করেছেন।



মধ্যপ্রাচ্যে মুসলিম বিজয় পরে শেষ অবধি শেষ পর্যন্ত Ahura মাজদ Zoroastrianism এর উপাসনাকে সর্বোচ্চ বা পবিত্র আত্মা হিসাবে বর্ণনা করা হতো এবং তাকে ঈশ্বরজ্ঞানে পূজা করা হতো। Ahura এর আক্ষরিক অর্থ "পরাক্রমশালী" বা "প্রভু", এবং মাজদ হয় "জ্ঞান" অর্থাৎ প্রভু অসীম জ্ঞানের অধিকারী। আহুরা মাজদ সম্পর্কে জানা যায় দেরিয়াস এর বীস্তন শিলালিপি মাধ্যমে যার সময়কাল ছিলো Achaemenid 550-330 খ্রিষ্ট পূর্বাব্দ।


জুরাস্ট্রজম ধর্ম তর্ত্ত্বে সুখ নিশ্চিত করতে এবং বিশৃঙ্খলা বজায় রাখার জন্য ভাল কাজের উপর অধিক জোড় দেয়া হয় এবং জীবনকে সক্রিয় রাখতে ভালো কাজের প্রতি গুরুত্ব প্রদান করা হয়। ‘ভালো কাজ’ করা হলো জোরেস্ট্রবাদে মুক্ত ইচ্ছার বা চিন্তার একটি কেন্দ্রীয় উপাদান। জোরাস্ট্রিবিজ্ঞান সকল ধরনের সন্ন্যাসবাদ প্রত্যাখ্যান করে। আহুরা মাজদ শেষ পর্যন্ত মন্দ কে (শয়তান কে) পরাজিত করবেন। শয়তান পরাজিত করার পর তিনি মহাবিশ্ব একটি মহাজাগতিক আদর্শ পৃথিবী পুনঃনির্মাণ করবেন, এই পুনঃ নির্মাণের মাধ্যমে দুনিয়ার আয়ূকাল শেষ হবে। দুনিয়ার আয়ূকাল শেষ হলে মৃতদের আত্মারা "অন্ধকার" থেকে অহুরা মাজাদের সাথে মিলিত হবে। অর্থাৎ মৃতকে পুনরুজ্জীবিত করে স্থায়ীভাবে পূর্ণবাসন করা হবে।


জোরোস্টেরিয়ানিজম, জল (এপো, আযান) এবং আগুন (আতার, আজার) হল নিয়তির বিশুদ্ধতার (পবিত্রতার) এজেন্ট বা প্রতিনিধি। জোরেশীয় মহাজাগতিক বস্তু যা জল এবং অগ্নি বা আদিম উপাদান , এই ধর্মে পানি ও অগ্নি উভয়ই জীবন-সমৃদ্ধ বলে বিবেচনা করা হয় এবং অগ্নি বা আগুণের মাধ্যমে মন্দিরে ঈশ্বরের খোঁজ করা হয়। জোরাস্ট্রিয়ানরা সাধারণত আগুনের উপস্থিতিতে উপাসনার নীতির
সর্বেোচ্চ পর্যায়ে একটি "জলের শক্তি" গঠন করেন যাতে আত্মা বিশুদ্ধ ও পবিত্র হয়। তাদের মতে, উপসনাকৃত অগ্নিটি একটি মাধ্যম হিসেবে কাজ করে। জুরাস্ট্রবাদে লাশ সমাহিত করার নির্দেশ রয়েছে



শেষ কথা: অনেক ঐতিহাসিক জোরোস্টেরিয়াজমে তাওহীদ (একত্ববাদ) পুনরুত্থান (হাশর), স্বর্গ, নরক, শয়তান ইত্যাদি উল্লেখ থাকার কারণে ইহুদি, খ্রিষ্টান ও মুসলিম ধর্মের উৎপত্তির সাথে এর উৎপত্তিগত মিল খুঁজতে থাকেন। প্রকৃত কথা হলো- ইহুদি, খ্রিষ্টান ও মুসলিম ধর্মের প্রবর্তন ও উৎপত্তির সাথে জোরোস্টেরিয়াজমের উৎপত্তিগত কোন মিল নেই। ইহুদি, খ্রিষ্টান ও মুসলিম ধর্ম একই উৎস থেকে উৎসারিত হলেও জোরোস্টেরিয়াজম স্বতন্ত্রভাবে বিকশিত হয়েছে এবং স্বতন্ত্রভাবে দুনিয়া থেকে বিলীন হয়ে যাচ্ছে।

( ছবি: অন্তজাল)
সর্বশেষ এডিট : ৩০ শে জানুয়ারি, ২০২০ সকাল ৯:৩৭
৫টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×