somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ADSL প্রযুক্তি ব্যবহার --- কিছু কমন সমস্যা ও তার সমাধান

১৯ শে মে, ২০১০ দুপুর ১:০৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গতকাল রাতে স্যামুতে ADSL Technology সম্পর্কিত একটি আর্টিকেল পোষ্ট করি।সেটি পড়ার পরে কয়েজনের কাছ থেকে জ্বালাময়ী প্রতিক্রিয়া আসতে থাকে।“বাংলা ব্লগে ইংরেজি পোষ্ট কেন?”, “দেইখা তো মনে হয় wikipedia থেইকা একটা আর্টিকেল নামায়া নিজের নামে চালায় দিছস”, “কি লিখছস? দুই প্যারা পড়ার পরে আর ধৈর্য রাখতে পারি নাই” সহ আরও হাবিজাবি অনেক কিছু। বয়সে ছোট আমার এক কাজিন বলে,
“ভাইয়া, কালকের পোষ্টটাতে যেগুলা লিখছ ওইগুলা কি ভাল কথা নাকি খারাপ কথা?শুধু শিরোনাম ছাড়া আর কিছুই বুঝি নাই।”
“অবশ্যই ভাল কথা।খারাপ কথা হবে কেন?”
“আমাদের বাসায় তো ADSL নেট।এইটার তো ভাল কিছু দেখলাম না।”
“ওইটা তো Net Provider এর দোষ।প্রযুক্তিটা তো খারাপ না।”

মুখে এই কথা বললেও ভেবে দেখি যে আমার ভাইটা আসলে ঠিকই বলেছে।আমাদের দেশে পর্যাপ্ত সুযোগ-সুবিধার অভাবের কারণে এই প্রযুক্তি ব্যবহার করা অতি কষ্টসাধ্য এক ব্যাপার। আমি নিজেও প্রতিনিয়ত বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছি।গত ৬ মাসে অনেকের কাছ থেকেই নিচের সমস্যাগুলোর মতো কিছু কমন সমস্যা খুঁজে পেয়েছি।

সমস্যা ১
মডেম connection পায় না।
সমাধান
প্রথমে চেক করে দেখুন আপনার টেলিফোন লাইন ঠিক আছে কিনা।টেলিফোন লাইন কানেকশনে যেকোন ধরণের joint এড়িয়ে চলার চেষ্টা করুন।তারপরে চেক করে দেখুন আপনার মডেম ঠিকমতো পাওয়ার পাচ্ছে কিনা।মডেম restart করেও দেখতে পারেন।তারপরেও সমস্যা হলে আপনার পিসি restart করা ছাড়া আর কোন উপায় নাই।

সমস্যা ২
মডেম ঘন ঘন disconnect হয়ে যায়।
সমাধান
প্রথমে লাইনে থেকে সব ধরণের ফোন disconnect করুন এবং শুধু মডেমটা connect করুন।এতে নিশ্চিত হওয়া যাবে যে সমস্যাটা আপনার লাইনে কিনা।তারপরেও যদি সমস্যা থাকে তবে Internet Service Provider এর সাথে যোগাযোগ করুন।

সমস্যা ৩
টেলিফোন লাইনে ঘড়ঘড় আওয়াজ আসে।
সমাধান
আপনার ফিল্টারের কানেকশনে সমস্যা রয়েছে।splitter এর কানেকশন চেক করে দেখুন ঠিক আছে কিনা।তারপরেও সমস্যা হলে নতুন splitter এনে কানেকশন দিন।কোন কারনে লাইনে পানি ঢুকে গেলেও এই সমস্যা হতে পারে।সেক্ষেত্রে কর্তৃপক্ষের কাছে অভি্যোগ জানানো ছাড়া আপনি আর কিছুই করতে পারবেন না।

সমস্যা ৪
ফোনে কল আসলে অথবা ফোন দিয়ে কল করলে মডেম disconnect হয়ে যায়/ফোন ব্যবহার করার সময়েই শুধু মডেম connection পায়।
সমাধান
আপনার splitter এর কানেকশনে ত্রুটি রয়েছে।কানেকশন চেক করে দেখুন।ফোন লাইনে পানি ঢুকে গেলে অথবা লাইনের তারের high resistance এর কারণেও এই সমস্যা হতে পারে।সেক্ষেত্রে কর্তৃপক্ষের নিকট অভিযোগ জানান এবং লাইন ঠিক হওয়ার অপেক্ষায় থাকুন।

সমস্যা ৫
Slow speed.
সমাধানঃ
প্রথমেই নিশ্চিত হয়ে নিন যে অন্য কেউ আপনার ফোন লাইন ব্যবহার করছে কিনা।পিসিতে ভাইরাসের কারনেও মাঝেমধ্যে স্পীড কমে যায়।

সমস্যা ৬
নিম্নমানের গ্রাহকসেবা
সমাধানঃ
কর্তৃপক্ষের নিকট অভিযোগ দাখিল করে অপেক্ষা করা ছাড়া আর কোন সমাধান নেই।মনে চাইলে কর্তৃপক্ষকে গালি দিতে পারেন।আর নইলে অন্য provider থেকে নেট এর কানেকশন নিতে পারেন।

সমস্যা ৭
ডায়াল টোন অনুপস্থিত
সমাধানঃ
টেলিফোন লাইনের ২টি তার থাকে – power এবং earth।সার্কিট সম্পুর্ণ না হলে ডায়াল টোন পাওয়া যাবে না।এই ক্ষেত্রে ধরে নিতে হবে কোথাও লাইন অসম্পুর্ণ আছে অথবা ২টি তার পরস্পরের সংস্পর্শে এসে short circuit সৃষ্টি করেছে।সমাধানের জন্য ফোন লাইনের কানেকশন পুনরায় চেক করুন।

সমস্যা ৮
মডেম কানেকশন পেলেও কোন ওয়েব পেজ নামাতে পারছে না।
সমাধানঃ
প্রথমে মডেম এবং তাতে কাজ না হলে পিসি restart করুন।তাতেও সমস্যার সমাধান না হলে service provider এর সাথে যোগাযোগ করুন।

বিঃদ্রঃ
উপরোক্ত সমাধান সমূহের বেশিরভাগই বিটিসিএল কর্তৃপক্ষের নিকট হইতে প্রাপ্ত।উপরের পদ্ধতিতে সমস্যার সমাধান না হইলে সে দায় সম্পুর্ণ বিটিসিএল কর্তৃপক্ষের।সেক্ষেত্রে এই অধম দায়ী নহে।

সবাইকে ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ২০ শে মে, ২০১০ বিকাল ৪:১৩
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×