somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আহলে সুন্নাতের হাদীস ও মনীষীদের দৃষ্টিতে ইমাম মাহদী (আঃ)

৩১ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:০৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

" আর সে হচ্ছে কেয়ামতের একটি নিদর্শন " ( সূরা যুখরুফঃ ৬১)

আহলে সুন্নাতের নিকট সর্বাধিক নির্ভরযোগ্য হাদিস সঙ্কলন ৬ টি যা " সিহাহ সিত্তাহ " নামে পরিচিত । হাদিসের প্রামান্যতা ও গ্রহণযোগ্যতা যাচাই করার জন্য আহলে সুন্নাতের হাদিস সংকলকগণ যে সব মূলনীতি প্রনয়ন করেছেন এ ৬ টি সংকলন সে সব মূলনীতির উপর প্রতিষ্ঠিত ।

৬ টি গ্রন্থঃ

১ সহীহ আল বুখারী

২ সহীহ আল মুসলিম

৩ সহীহ আত তিরমিযী

৪ সুনানে ইবনে মাজাহ

৫ সুনানে আবু দাউদ

৬ সহীহ আন নাসাঈ


ইমাম মাহদী (আঃ) সম্পর্কে সিহাহ সিত্তাহ ও আহলে সুন্নাতের অন্যান্য সূত্রে অসংখ্য হাদিস রয়েছে । নিম্নে উদ্ধৃত হাদিস ও বর্ণনাগুলো এমন যেগুলোর সত্যতা ও প্রমান্যতার ব্যাপারে আহলে সুন্নাতের হাদিস বিশারদগণ একমত ।

মহানবী (সঃ) বলেছেন , এমনকি সমগ্র বিশ্বের আয়ু যদি শেষ হয়ে গিয়ে থাকে এবং কেয়ামত হতে ১ দিনও অবশিষ্ট থাকে তাহলেও মহান আল্লাহ ঐ দিবসকে এতটা দীর্ঘায়িত করবেন যাতে তিনি ঐ দিবসেই আমার আহলে বাইতের মধ্য থেকে এক ব্যক্তির শাসন কর্তৃত্ব প্রতিষ্ঠিত করে দিতে পারেন যাকে আমার নামেই ডাকা হবে । পৃথিবী অন্যায় অত্যাচারে ভরে যাওয়ার পর সে শান্তি ও ন্যায়ে পূর্ণ করে দেবে । ( তিরমিযী ২য় খণ্ড , পৃষ্ঠা ৮৬ , ৯ম খণ্ড , পৃষ্ঠা ৭৪-৭৫; আবু দাউদ , ২য় খণ্ড পৃ ৭; মুসনাদে আহমদ ইবনে হাম্বল , ১ম খণ্ড পৃ ৩৭৬,৩য় খণ্ড পৃ ৬৩; মুস্তাদরাকুস সাহীহাইন (হাকেম),৪থ খণ্ড পৃ ৫৫৭; আল মাজমা (তাবরানী), পৃ ২১৭; তাহযীবুস সাবিত ( ইবনে হাজার আসকালানী ), ৯ম খণ্ড পৃ ১৪৪ ; আস সাওয়ায়িকুল মুহরিকাহ ( ইবনে হাজার হাইসামী ) ,১১ শ অধ্যায় , উপাধ্যায় ১, পৃ ২৪৯; কানযুল উম্মাল , ৭ম খণ্ড, পৃ ১৮৬; ইকদুদ দুরার ফী আখবারিল মাহদী আল মুনতাযার, ১২শ খণ্ড , ১ম অধ্যায় ; আল বায়ান ফী আখবারি সাহিবিয যামান ( গাঞ্জি শাফিয়ী ) ১২ শ অধ্যায় ; ফাতহুল বারী ( ইবনে হাজার আসকালীন ) ৭ম খণ্ড,পৃ ৩০৫; আল তায কিরাহ ( কুরতুবী) , পৃ ৬১৭; আল হাভী (সুয়ুতি), ২য় খণ্ড পৃ ১৬৫-১৬৬; শারহুল মাওয়াহিবুল লাদুন্নীয়াহ (যুরকানী ),৫ম খণ্ড , পৃ ৩৪৮; ফাতহুল মুগীস ( সাখাভী), ৩য় খণ্ড , পৃ ৪১; আরজাহুল মাতালিব ( উবায়দুল্লাহ হিন্দী ),পৃ ৩৮০; আল মুকাদ্দিমাহ (ইবনে খালদুন), পৃ২৬৬; জামিউস সাগীর (সুয়ুতী) ,পৃ ১৬০; আল উরফুল ওয়ারদী ( সুয়ুতী), পৃ ২ ।

আশ শাফিয়ী ( ওফাত ৩৬৩/৯৭৪) বলেছেন যে , এ হাদিস বিপুল সংখ্যক সূত্রে বর্ণিত এবং বহু বর্ণনাকারী কর্তৃক তা মুসলিম বিশ্বের সর্বত্র বর্ণিত ও প্রচারিত হয়েছে । এছাড়া হাদিসটি ইবনে হিব্বান ,আবু নাঈম , ইবনে আসাকির প্রমুখ কর্তৃক লিখিত গ্রন্থাদিতেও উদ্ধৃত হয়েছে ।


মহানবী (স ) বলেছেন, মাহদী আমাদের অর্থাৎ আহলে বাইতের সদস্যদের একজন ।"( ইবনে মাজাহ , ২য় খণ্ড , হাদিস নং ৪০৮৫ )

হাদিসে যেমন আমরা দেখতে পাই , ইমাম মাহদী (আঃ) মহানবী (সঃ) - এর আহলে বাইতের অন্তর্ভুক্ত ।
তাই তিনি হযরত ঈসা (আঃ) হতে পারেনা । ঈসা (আঃ) ও মাহদি (আ) ভিন্ন ২ ব্যাক্তি , তবে তাঁরা দুজন একই সময়ে আগমন করবেন । নিম্নোক্ত হাদিসে স্পষ্টভাবে উল্লেখ আছে , ইমাম মাহদি হযরত মুহম্মদ (সঃ) এর বংশধর ।


রাসুলুল্লাহ (সঃ) , মাহদি ফাতিমার বংশধর । ( ইবনে মাজাহ , ২য় খণ্ড , হাদিস নং ৪০৮৬ ; নাসাঈ ; বাইহাকী ; আস সাওয়ায়িকুল মুহরিকাহ , অধ্যায় ১১ , উপ অধ্যায় ১, পৃ ২৪৯ -এর বর্ণনা অনুসারে অন্যান্য হাদিস সংকলকগণ ।


মহানবী (সঃ) , আমরা আবদুল মুত্তালিবের বংশধরগন বেহেস্তবাসিদের নেতা , স্বয়ং আমি , হামযাহ , আলী , জাফর , হাসান , হুসাইন ও মাহদী ।' ( ইবনে মাজাহ , ২য় খণ্ড , হাদিস নং ৪০৮৭ ; মুস্তাদরাকে হাকেম ( আনাস ইবনে মালিক- এর সূত্রে বর্ণিত ); দাইলামী ; আস সাওয়ায়ীকুল মুহরিকাহ ,অধ্যায় ১১, উপ অধ্যায় ১ , পৃ ২৪৫ )

মহানবী (সঃ) , মাহদি আমার উম্মাহর মাঝে আবির্ভূত হবে । সর্ব নম্ন ৭ বছর ও সর্বোচ্চ ৯ বছরের জন্য আবির্ভূত হবে । এ সময় আমার উম্মাহ অফুরন্ত আশীর্বাদ ও অনুগ্রহ প্রাপ্ত হবে যা তাঁরা আগে কখনো প্রত্যক্ষ করেনি । উম্মাহ তখন বিপুল পরিমাণ খাদ্যের অধিকারী হবে যার ফলে তাদের খাদ্য সঞ্চয় করে রাখার প্রয়োজন হবেনা । ( ইবনে মাজাহ , ২য় খণ্ড হাদিস নং ৫০৮৩)


এখানে আহলে সুন্নাতের হাদিস ও সহীহ সিত্তাহ ও সুন্নি মনীষীদের যৎ কিঞ্চিত প্রকাশ করা হল । এর পরেও যদি আরও হাদিস ও প্রমানাদির প্রয়োজন কেউ বোধ করেন , আমি আমার যথা সাধ্য চেষ্টা করবো । আপনাদের সেবা প্রদানের জন্য । ধন্যবাদ ।
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৮ ই মে, ২০২৪ ভোর ৬:২৬

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।
প্রথমত বলে দেই, না আমি তার ভক্ত, না ফলোয়ার, না মুরিদ, না হেটার। দেশি ফুড রিভিউয়ারদের ঘোড়ার আন্ডা রিভিউ দেখতে ভাল লাগেনা। তারপরে যখন... ...বাকিটুকু পড়ুন

মসজিদ না কী মার্কেট!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৮ ই মে, ২০২৪ সকাল ১০:৩৯

চলুন প্রথমেই মেশকাত শরীফের একটা হাদীস শুনি৷

আবু উমামাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, ইহুদীদের একজন বুদ্ধিজীবী রাসুল দ. -কে জিজ্ঞেস করলেন, কোন জায়গা সবচেয়ে উত্তম? রাসুল দ. নীরব রইলেন। বললেন,... ...বাকিটুকু পড়ুন

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

×