somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এক সত্যিকার এর বাংলাদেশী নায়ক------------MY HATS OFF TO U SIR

১২ ই ডিসেম্বর, ২০১২ দুপুর ১:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



১৯৯০ সালে আমেরিকার বিখ্যাত বিজ্ঞানবিষয়ক ম্যাগাজিন পপুলার সায়েন্স-এর প্রচ্ছদ নিবন্ধে বলা হয়, একুশ শতকের সেরা আবিষ্কারগুলোর একটি হলো অতি উন্নত স্তরের জেট ইঞ্জিন, যা যুদ্ধবিমানের গতি ও কর্মক্ষমতায় এনেছে যুগান্তকারী পরিবর্তন।


এই আবিষ্কার কোনো একক ব্যক্তির প্রচেষ্টায় সম্ভব হয়নি। এক দল বিজ্ঞানীর নিরলস গবেষণার ফল এ আবিষ্কার। সত্তরের দশকে জেট ইঞ্জিনের উন্নয়নে কাজ করছিল বেশ কয়েকটি বাণিজ্যিক প্রতিষ্ঠান। এদের মধ্যে অগ্রণী ভূমিকায় ছিল জেনারেল মোটরস, নাসা, ইউনাইটেড টেকনোলজি ও প্রাট অ্যান্ড হুইটনি। প্রতিটি প্রতিষ্ঠানেই এ গবেষণার পেছনে নিয়োজিত ছিল একদল বিজ্ঞানী। মূলত সত্তরেরে দশকেই ব্যয়বহুল গবেষণাকাজে অর্থায়নে এগিয়ে এসেছিল বড় বড় শিল্পপ্রতিষ্ঠান। ফলে গবেষণায় ব্যক্তিপর্যায়ে সীমাবদ্ধ না থেকে বাণিজ্যিক প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতায় গড়ে ওঠে নতুন এক পেশাজীবী বিজ্ঞানী শ্রেণী, যাদের আবিষ্কারগুলো ব্যবহার করে অর্থলগ্নিকারী সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। জেট ইঞ্জিনের উন্নয়নে এ সময়ে একযোগে কাজ করছিল বেশি কয়েকটি প্রতিষ্ঠান।
বাংলাদেশ থেকে ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ছেড়ে অধ্যাপক আবদুস সাত্তার খান যোগ দেন যুক্তরাষ্ট্রের আইওয়া স্টেট ইউনিভার্সিটির অ্যামস ল্যাবরেটরিতে, যা পরিচালিত হয় যুক্তরাষ্ট্রের জ্বালানি মন্ত্রাণালয়ের অধীনে।




তিনি রসায়নের শিক্ষক হলেও গবেষণা শুরু করেন ম্যাটেরিয়াল ফিজিকস নিয়ে। ১৯৭৬ সালে সাত্তার খান অ্যামস ছেড়ে যোগ দেন ক্লিভল্যান্ড ওহাইয়ো জেট প্রপালশন ল্যাবরেটরিতে, যা নাসা লুইস রিসার্চ সেন্টার নামে অধিক পরিচিত। এই প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হওয়ার পরই তিনি পপুলার সায়েন্সে উল্লিখিত যুগান্তকারী আবিষ্কারের সঙ্গে যুক্ত হন। এ সময় তাঁর গবেষণার বিষয় হয় অতি উচ্চ ক্ষমতাসম্পন্ন সংকর ধাতু নিয়ে। যে ধাতুর বহুল ব্যবহার হয় রকেট ইঞ্জিনে। ১৯৭৮ সালে এসে সাত্তার খান সরাসরি যুক্ত হন মার্কিন যুদ্ধবিমান এফ-১ ও এফ-২-এর জন্য নিকেল ও তামার সংকর ধাতু নিয়ে গবেষণায়। তাঁর পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানও বদলে যায় এ সময়। নাসার পরিবর্তে তাঁকে অর্থায়নে এগিয়ে আসে প্রাট অ্যান্ড হুইটনি। তিনি হন প্রধান ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ার। এরই ধারাবাহিকতায় তাঁর আবিষ্কৃত উচ্চক্ষমতাসম্পন্ন নিকেল এফ-১৬ ও এফ-১৫ যুদ্ধবিমানের হালকা ইঞ্জিন তৈরিতে ব্যবহার শুরু হয়।
২০০০ সালে সাত্তার খান প্রাট অ্যান্ড হুইটনি ছেড়ে চলে আসেন বিশ্বের সর্ববৃহৎ জ্বালানি উৎপাদনকারী প্রতিষ্ঠান সুইজারল্যান্ডের আলসট্রমে। এখানে তিনি গবেষণা শুরু করেন টারবাইন ইঞ্জিন ও দ্রুতগতির ট্রেনের সংকর ধাতু তৈরির। এ সময় তাঁর নামের সঙ্গে যুক্ত হয় আরও ২৫টি প্যাটেন্ট। যদিও মাত্র পাঁচ বছর ছিলেন তিনি এই প্রতিষ্ঠানে।
বাণিজ্যিক প্রয়োগের জন্য তাঁর আবিষ্কার যুগান্তকারী, কিন্তু প্রচারের আলো যাঁর ওপর কখনোই পড়েনি, এই বাংলাদেশি বিজ্ঞানীর জন্ম ১৯৪১ সালে, ব্রাহ্মণবাড়িয়া জেলার খাগাতুয়া গ্রামে। আট বছর বয়সেই বাবা মারা যান। নানার বাড়িতে মানুষ। এ প্রসঙ্গে পামবিচ পোস্টে খান নিজেই একবার লিখেছেন: নানা-নানির আদরে, তাঁদের কাছে দয়ালু জনদরদি রাজা-রানির পরোপকারের গল্প শুনতে শুনতে বড় হয়েছি। তাঁরা আমাকে শিখিয়েছেন জীবনে সততা আর চারিত্রিক দৃঢ়তার গুরুত্ব।
জ্ঞান অর্জনই ছিল আমার সারা জীবনের লক্ষ্য। মায়ের কথা আমার মনে পড়ে। আমি যাতে ক্লাসে প্রথম হই—এই আশায় মা রাতের পর রাত জেগে কাটিয়েছেন। বাড়ির কাছ থেকে দুই মাইল দূরের স্কুলে কাদা, খাল আর দিগন্তছোঁয়া ধানখেত পেরিয়ে স্কুলে যেতাম। স্কুলে মাথার ওপর জীর্ণ ছাদ, সামান্য বৃষ্টিতেই পানি চুইয়ে পড়ত। ভিজতাম, কিন্তু শিক্ষকেরা নিষ্ঠার সঙ্গে শিখিয়েছেন গণিত, বিজ্ঞান আর বাংলা। পড়া শেখার পর মুখস্থ বলতে পারলে পুরস্কার থাকত জাম্বুরার বল। আগে জ্ঞানার্জন তারপর খেলা—এই ছিল মূলমন্ত্র।
প্রথম শ্রেণীতে প্রথম হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক ও স্নাতকোত্তর পড়াশোনা শেষ করি, এরপর অক্সফোর্ডে ডক্টরেট শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে শিক্ষকতায় ফিরে আসি আবার। এর সামান্য পরেই ১৯৭১ সালে, বাংলাদেশের মুক্তিসংগ্রাম শুরু হয়ে যায়। হঠাৎ করেই পাকিস্তানি স্বৈরশাসক ইয়হিয়া খানের নৃশংসতার মাঝখানে পড়ে যাই—যে পরিকল্পিতভাবে বাংলাদেশের বুদ্ধিজীবীদের হত্যার নীলনকশা তৈরি করেছিল: আমার অনেক ছাত্র, সহকর্মী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিহত হন। এই গণহত্যা ছিল এই সময়ের কসোভোতে চলা গণহত্যার মতো। আমি সেদিন অলৌকিকভাবে বেঁচে যাই—পাকিস্তানি সেনারা যখন দরজা ভেঙে ঘরে ঢোকে, আমি প্রাণ বাঁচাতে খাটের নিচে লুকিয়ে ছিলাম। ওরা চলে যাওয়ার পর বেরিয়ে আসি।
ওই দিনের ওই ঘটনায়, এক লহমায় বুঝে নিয়েছিলাম জীবন ও মৃত্যু কী! যদি দরজা খুলে দিতাম, তাহলে মৃত্যু নিশ্চিত ছিল। আমি দরজা খুলিনি। কিন্তু সেদিন যে ভয় পেয়েছিলাম, তা আজও আমাকে তাড়িয়ে নিয়ে বেড়ায়। তবে এ ঘটনায় আমি আরও মানবিক হয়েছি—পরদুঃখ বুঝতে শিখেছি।

বিদেশে দীপ্তি ছড়ানো এই বিজ্ঞানীকে ব্রাহ্মণবাড়িয়ার খাগাতুয়ার মানুষ কি মনে রেখেছে? দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালে জন্ম নেওয়া আবদুস সাত্তারের কথা এখনকার তেমন কেউই জানে না। খোঁজখবর করে এখন একেবারেই প্রবীণ, বয়সের ভারে ন্যুব্জ এমন কজনের সঙ্গে কথা বলে যা জানা গেল: আবদুস সাত্তারকে তাঁরা চেনেন চন্নু মিয়া নামে।
সাত্তার খানের মেজো মামি জামিলা খাতুন। তাঁর বয়স এখন ৮২। বলেন, ‘আমি তারে নিজের হাতে ভাত খাওয়াইয়া বড় করছি। খুব কষ্টে বড় হইছে। স্কুলে যাওয়ার আগে রোদে পুইড়া খেতে কাম করছে। রাত জাইগা হারিকেনের আলোয় পড়াশোনা করত। চন্নু যখন মেট্রিক পাস দিল, পুরা গ্রাম যেন ভাইঙ্গা পড়ল। আশপাশের গ্রাম থেকে ভিড় কইরা লোকজন দেখতে আইল।’
সাত্তার খান যে বিদ্যালয়ে পড়াশোনা করেছেন, সেই রতনপুর স্কুলের প্রধান শিক্ষক হারাধন দেবনাথ বলেন, ১৯৪২ সালে এই স্কুল চালু হয়েছিল, সাত্তার খান এই স্কুল থেকে প্রথম জুনিয়র বৃত্তি পান। মেট্রিকুলেশনে প্রথম বিভাগ পাওয়া প্রথম ছাত্রও তিনি।

স্বীকৃতি: তাঁর স্বীকৃতির মধ্যে ২০০৫ সালে যুক্তরাজ্য থেকে পেশাজীবী বিজ্ঞানী হিসেবে রয়েল সোসাইটি অব কেমিস্ট্রি এবং এর আগে ১৯৯৬ সালে যুক্তরাজ্যের রয়েল সোসাইটি অব কেমিস্ট্রি থেকে ফেলো নির্বাচিত হন। যুক্তরাষ্ট্রের সোসাইটি অব মেটালসেরও সদস্য তিনি।
১৯৮৬ সালে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান এফ-১৫ ও এফ-১৬-এর ইঞ্জিনের জ্বালানি খরচ কমানোয় বিশেষ অবদান রাখার জন্য পান ইউনাইটেড টেকনোলজিস স্পেশাল অ্যাওয়ার্ড।
১৯৯৪ সালে পান উচ্চগতিসম্পন্ন জেট বিমানের ইঞ্জিন ও ক্ষেপণাস্ত্র তৈরিতে অবদানের জন্য ‘ইউনাইটেড টেকনোলজিস রিসার্চ সেন্টার অ্যাওয়ার্ড অব এক্সিলেন্স’ পদক।
১৯৯৩ সালে পান ‘প্রাট অ্যান্ড হুইটনি’র বিশেষ অ্যাওয়ার্ড।
পেশাদার বিজ্ঞানী থেকে অবসর নেওয়ার পরও তাঁর বিজ্ঞানের সেবা থেমে থাকেনি।
এই সময়ে আবদুস সাত্তার ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটিতে যন্ত্র প্রকৌশল বিভাগের গবেষক ও ষাণ্মাসিক অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন। এখানে কাজ করার সময় কার্বন ন্যানো টেকনোলজি-সম্পর্কিত বস্তুগত বিজ্ঞান ও জৈব রাসায়নিক প্রযুক্তির প্রয়োগের ওপর একটি গবেষণা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। এ জন্যই তাঁর নাম বিশেষভাবে উচ্চারিত হয় এই বিশ্ববিদ্যালয়ে।
আবদুস সাত্তার খান শুধু যে একজন সফল বিজ্ঞানী ছিলেন, তা-ই নয়। তিনি যুক্তরাষ্ট্রে বিভিন্ন ধরনের সেবামূলক কাজের সঙ্গেও যুক্ত ছিলেন। তিনি ফ্লোরিডায় বাংলাদেশি সংগঠনের প্রতিষ্ঠাতা এবং এশিয়ানদের স্থানীয় সংগঠক হিসেবে কাজ করেছেন। ১৯৯১ সালে বাংলাদেশের প্রলয়ংকরী বন্যার সময় তিনি রেডক্রসের মাধ্যমে ৬১ হাজার ডলার বাংলাদেশে পাঠান। তিনি টেক্সাসের লামার বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি যোগসূত্র স্থাপন করে দিয়েছেন, যার কারণে লামার বিশ্ববিদ্যালয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষার্থীরা বিশেষ সুবিধা পেয়ে থাকেন।
২০০৮ সালের ৩১ জানুয়ারি এই মহান বিজ্ঞানী না ফেরার দেশে চলে যান।
কৃতজ্ঞতা: আতাউল করিম—যুক্তরাষ্ট্রে কর্মরত বাংলাদেশিবিজ্ঞানী, ইলেক্ট্রো-অপটিক্যাল সিস্টেমস ও অপটিক্যাল কম্পিউটিং বিশেষজ্ঞ হিসেবে পরিচিত; তাহের খান ও চন্দনা খান।

যুদ্ধবিমান এফ-১৫-এর নিকেল সংকর ধাতুর ইঞ্জিন
১৯৫২ সালে প্রাট অ্যান্ড হুইটনি একটি বিজ্ঞাপন প্রচার করে (ওপরের ছবি), তাতে দেখানো হয়, মৌমাছির মতো দেখতে একটি জেট ইঞ্জিন আকাশে উড়ছে। এই বিজ্ঞাপনের মূল ভাষ্য ছিল, ভবিষ্যতে তারা এমন জেট ইঞ্জিনের স্বপ্ন দেখে, যা হবে অতি হালকা, উচ্চক্ষমতাসম্পন্ন ও মজবুত। তখন পর্যন্ত ওই স্বপ্নকে অনেকে অতি কল্পনাই মনে করেছে, কিন্তু নব্বইয়ের দশকে এসে ওই স্বপ্ন সত্যিই বাস্তবে রূপ নিতে থাকে। এবং এই স্বপ্ন পূরণে মূল্যবান ভূমিকা রাখেন বাংলাদেশের বিজ্ঞানী আবদুস সাত্তার খান। তাঁর উদ্ভাবিত নিকেলের সংকর ধাতু ব্যবহার করেই মার্কিন যুদ্ধবিমান ও মহাকাশযানের ইঞ্জিন পরিণত হয় আরও জ্বালানিসাশ্রয়ী, মজবুত ও হালকা।

প্যাটেন্ট
তিনি ৩১টি প্যাটেন্টের অধিকারী।
1) Khan, Abdus S, Nazmy, Mohamed,’ MCrAlY bond coating and method of depositing said bond coating’, US patent No. 20050003227 (January 6, 2005)
2) Khan, Abdus S, Fried, Reinhard, ‘ Thermally loaded component of a gas turbine comprises heat insulating ceramic layer used for gas turbine blades’ DE10332938 (February 10, 2005)
3) Khan, Abdus S, Nazmy, Mohamed, ‘ Method of applying a thermal barrier coating system to a superalloy substrate’, W02005038074 (April 28, 2005)
4) Allen, William P, Vernoesi, William, Hall, Robert J, Maloney, Michael J., Appleby, John W, Hague, Douglas D. and Khan, Abdus S. ’Reflective coatings to reduce heat transfer’, US patent No 6,887,587 (May 3, 2005)
5) Khan, Abdus S, Fernihough John, Konter, Maxim, ‘Method of repairing a ceramic coating’, US patent No. 6,890,587 (May 10, 2005)
6) Khan, Abdus S., Konter, Maxim, Schmees, Robert, ‘ Bond or overlay MCrAlY coating’, US patent No. 6,924,045 (August 2, 2005)
7) Fried, Reinhard, Goecmen, Alkan, Khan, Abdus.S, ’ Temperature-stable protective coating over a metallic substrate surface, and a process for producing the protective coating’, US patent No. 6,720,087 (April 13, 2004)
8) Duda, Thomas, Jung, Arnd, Khan, Abdus S, ‘Method of depositing MCrAlY coating on an article and the coated article’, European patent No. EP1411148 (April 21, 2004)
9) Khan, Abdus S., Bossmann, Hans-Peter, Duda, Thomas, Schnell, Alexander, Stefansson, Karl-Johan, Toennes, Christoph T, ‘Method of depositing an oxidation and fatigue resistant MCrAlY coating’, US patent No. 20040079648 (April 29, 2004)
10) Khan, Abdus S., Duda, Thomas, ‘Method of depositing a local coating’, US patent No.20040159552 (August 19, 2004)
11) Khan, Abdus S, Duda, Thomas, Hoebel, Mathias, Schnell, Alexander, ’A method of depositing a local coating’, US patent No. 20040163583 (August 24, 2004)
12) Khan, Abdus S, Boston, Ian W and Hearley, James. A,’ Method of depositing a wear resistant seal coating and seal system’, US patent No.20040185294 (Sept. 23, 2004)
13) Schnell, Alexander, Kurz, Wilfred, Hoebel, Mathias, Khan, Abdus S., Konter, Maxim Bezencon, Cyrille, ‘MCrAlY type alloy coating’, European patent US patent No.20040234808 (November 25, 2004)
14) Schnell, Alexander, Hoebel, Mathias, Kurz, Wilfred, Khan, Abdus S., Konter, Maxim, Bezencon, Cyrille, ‘Method of growing a MCrAlY coating and an article coated with the MCrAlY coating’, US patent No.20040244676 (December 9, 2004)
15) Khan, Abdus S., Fried, Reinhard, ‘Method of applying a coating system’, European patent No. EP1491658 (December 29, 2004)
16) Khan, Abdus S, Fried, Reinhard, ‘Method of applying a coating’, European patent No. EP 1491657 (December 29, 2004)
17) Khan, Abdus S, Duda, Thomas, Schnell, Alexander, Jung, Arnd, ‘A method of depositing a coating’, European patent No. EP 1491650 (December 29, 2004)
18) Fernihough, John, Khan, Abdus S., Konter, Maxim, Oehl, Markus, Dorn, Joachim-Hans, 'Process of repairing a coated component’, US patent No. 6,569,492 (May 27, 2003)
19) Beers, Russell A, Noetzel, Allan A, Khan, Abdus S., ‘Oxidation and fatigue resistant coating’, US patent No. 20030211356 (November 3, 2003)
20) Allen, William P, Vernoesi, William, Hall, Robert J, Maloney, Michael J., Appleby, John W, Hague, Douglas D. and Khan, Abdus S. ’Reflective coatings to reduce heat transfer’, US patent No. 6,652,987 (November 25, 2003)
21) Khan, Abdus S., Zagorski, Alexander, Savell A, Katsnelson, Savell, S, Pozdniakov, Georgij A, 'Method for treating the bond coating of a component’ European patent No. EP1215301 (June 19, 2002)
22) Beers, Russell A, Khan, Abdus S, Noetzel, Allan A, ‘Oxidation resistant coatings for copper’, US Patent No 6,277,499 (August 21, 2001)
23) Mullen, Richard S, Allen, William P, Gell, Maurice L, Barkalow, Richard H., Noetzel, Allan A., Appleby, John W, Khan, Abdus S. 'Multiple nanolayer coating system’, US Patent No. 5,687,679 (November 18, 1997)
24) Khan, Abdus S, Murphy, Kenneth S, Fenton, Richard J, ‘Method for improving oxidation and spallation resistance of diffusion aluminide coatings’, W09530779 (November 16, 1995)
25) Khan, Abdus S., 'Non-destructive test for coated carbon-carbon composite articles’, US Patent No. 5,317,901 (June 7, 1994)
26) Khan, Abdus S, Wright, Robert J.’ A method for protecting article from hydrogen absorption by Application of alumina coating’, US Patent No. 5,252,362 (October 12, 1993)
27) Senterfitt, Donald R, Hamner, Larry D., Mullaly, James. R, Khan, Abdus S, Smeggil, John. G, 'Leading edge heat Pipe arrangement’, US Patent No. 4,966,229 (October 30, 1990)
28) Gostic, William J, Khan, Abdus S, Murphy, Kenneth S, 'Oxidation resistant single crystals’ US Patent No. 4,878,965 (November 7, 1989)
29) Hecht, Ralph J, Khan, Abdus S, Barkalow, Richard H, 'Substrate tailored coatings’, US Patent No. 4,758,480 (July 19, 1988)
30) Bourdeo, Girad G, Khan, Abdus S,’ Nickel base superalloy’ British patent No. GB02110240 & FR-2517329 (June 3, 1983)
31) Barrett, Charles A, Lowell, Carl E, Khan, Abdus S, 'A ternary NiCrAl system’, US Patent No. 4,340,425 (July 20, 1982)


সুএ: Click This Link

Click This Link
সর্বশেষ এডিট : ১৬ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:২২
৩টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×