somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

KN95 মাস্কঃ আসল এবং নকল কিভাবে চিনবেন? নিজের সুরক্ষা নিজে নিশ্চিত করুন

১৯ শে মে, ২০২০ রাত ৮:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


একটি অরিজিন্যাল KN95 মাস্কের ছবি

আমরা হলাম সুযোগ সন্ধানী ধড়িবাজ জাতি। আর ওদিকে চাইনীজরা হল ব্যাবসায়ী জাতি। প্রবাদ আছে, ব্যাবসার সুযোগ থাকলে চায়নীজরা তাদের মা কেও বিক্রি করে দিতে দিদ্ধা করে না। ভয়াবহ করোনা চলছে। মৃত্যু ঘুরে বেড়াচ্ছে ছোবল হানার জন্য, সেখানে আমাদের মিনিমাম প্রটেকশান হল মুখে মাস্ক এবং হাতে গ্লাভস। এই মাস্ক আর গ্লাভস নিয়ে চলছে তেলেসমতি কারবার। বিশ্বের সব থেকে ভালো মাস্ক হল আমেরিকার তৈরী N95। তবে তা প্রায় দুস্প্রাপ্য। কারন আমেরিকা নিজেই নিজের চাহিদা পুরন করতে পারছে না এবং সারা বিশ্বের সাথে আমেরিকার প্লেন যোগাযোগ বন্ধ।


ছবিটা একটু খেয়াল করে দেখুন প্রতিটা মাস্কের নামের শেষে সে দেশের নাম এবং মডেল নাম্বার আছে

এ পর্যায়ে এই N95 এর সম পর্যায়ের না হলেও বিভিন্ন দেশ এর কাছাকাছি প্রোটোটাইপ মাস্ক তৈরী করছে যার মাঝে আছে FFP2 (ইউরোপ) KN95 (চাইনীজ), P2 (অষ্ট্রেলিয়া/ নিউজিল্যান্ড), Korea 1st Class (দক্ষিন কোরিয়া) DS2 (জাপানীজ)। উপরোক্ত মাস্ক গুলোর মাঝে আমাদের দেশে সাধারনের জন্য চাইনীজ KN95 ই হল সব থেকে এ্যাভেইলেবেল।


ফেসবুকে এ্যাড দিয়ে মাত্র ৯৫ টাকায় KN95 মাস্ক দিচ্ছে

নিজের এবং পরিবারের প্রয়োজনে এই KN95 যখন কিনতে গেলাম হতবাক হয়ে দেখতে পেলাম এই KN95 এর দাম ১৩০ টাকা থেকে ৪৫০ টাকা পর্যন্ত হাঁকা হচ্ছে। পুরাই ভোদাই হয়ে গেলাম। দামের ১৯/২০ হতে পারে, তাই বলে ৯০/১০!!! কিনলাম না মাস্ক প্রথম দিন। রাগে বাসায় ফিরে আসলাম। কারন জীবন নিয়ে যারা ছিনিমিনি খেলে তাদের আমি কিভাবে বিশ্বাস করি? একটা ভালো মাস্ক এবং নকল মাস্ক জীবন মৃত্যুর নির্ধারক হয়ে যেতে পারে। সেখানে নির্ধিদ্ধায় এই KN95 বাজারে নকল আছে না হলে দামের এত পার্থক্য কেন? ওপরে দেখুন ফেসবুকে এ্যাড দিয়ে মাত্র ৯৫ টাকায় KN95 মাস্ক দিচ্ছে??!!!

পরিচিত বিভিন্ন জায়গায় যোগাযোগ করলাম, কিভাবে আসল মাস্ক চিনব? কোনটা কিনব? সবাই নিজের কেনা মাস্ক কে আসল দাবী করছে। আমি এখানে কথা বলছি চাইনিজ KN95 নিয়ে আর দেশী যে সব মাস্ক মুখে দিয়ে আম জনতা ঘুরে বেড়াচ্ছে সেগুলো কি কোন টেষ্টিং উৎরিয়ে আসছে? নাকি দর্জির দোকানে সেলাই করে বাজারে ছাড়া হচ্ছে? এগুলোর মান নিয়ন্ত্রক কারা? যাই হোক আমাদের ভরসা চাইনীজ KN95 সেখানেও ভেজাল। যাব কোথায়? তবে আপাতত ভরসার কথা চাইনীজ সরকার এয়ারপোর্ট অথরিটি মেডিকেল সরঞ্জাম এক্সপোর্ট করার ক্ষেত্রে বেশ কিছুটা কড়াকড়ি আরোপ করছে। সেক্ষেত্রে ভেজাল জিনিস চায়না এয়ারপোর্ট পার করা এখন অনেক কমে যাবে। তবে ভয়াবহ ব্যাপার হল বাংলাদেশেই এখন নাকি চাইনিজ মাস্ক তৈরী হচ্ছে!


শীত প্রধান অঞ্চলে চশমার গ্লাসকে যাতে ঘোলা না করে সেটা কে প্রিভেন্ট করার জন্য এই KN95

একজন KN95 মাস্কের একটা বক্সের ছবি পাঠাল। ছবি দেখুন নীচে বক্সের ওপর লেখা KN95 তার নীচে লেখা “seamless fit against mist” তার নীচে লেখা Seamless fit improves the protective function of the mask to prevent the eyeglass from fogging due to exhalation” সোজা বাংলায় মানে দাড়ায়, শীত প্রধান অঞ্চলে নাক দিয়ে যে বাস্প বের হয়, তা যাতে চশমার গ্লাসকে ঘোলা না করে সেটা কে প্রিভেন্ট করার জন্য এই KN95। অথচ এই মাস্কই বাজারে বিক্রি হচ্ছে ভাইরাস প্রতিরোধক হিসাবে। সাধারন মানুষ তো বক্স দেখে মাস্ক কেনে না তাই বাচার জন্য হাতের কাছে যা পাচ্ছে তাই কিনছে। কেউ ৯৫ টাকায় কেউ হয়ত ৪০০ টাকায়। কথা হল এগুলো জেনেশুনে আমদানী করে সাধারন মানুষের হাতে যারা তুলে দিচ্ছে তারা কি মানুষ না আর কিছু?

একটা ভালো মাস্ক জীবন মৃত্যুর দেয়ালের মাঝে অতি সুক্ষ্ম পার্থক্য গড়ে দিতে পারে, সেখানে কম্প্রোমাইজ করার কোন জায়গা নেই। নিজের জীবন নিয়ে ছিনিমিনি খেলা যায় কিন্তু পরিবারের আপনজনদের জীবন নিয়েও কি খেলা যায়? যাই হোক নিজ উদ্যেগে জানতে চেষ্টা করলাম আসল আর নকল KN95 মাস্ক চেনার উপায় কি?

আসল KN95 এর ফাইভ লেয়ার থাকে যা বক্সের ওপর লেখা থাকে এবং নাকের ওপর নোজ ক্লিপ থাকে এবং নকলগুলোর তুলনায় কিছুটা শক্ত থাকে (এই নোজ ক্লিপ অবশ্য নকল গুলাতেও থাকে, সুতারাং সাধু সাবধান)।




মাস্ক টেষ্টিং রিপোর্টের নমুনা

আসল মাস্ক তা আমেরিকান হোক চাইনীজ হোক, জাপানীজ, কোরিয়ান যাই হোক তা টেষ্টিং এর একটা নির্দিষ্ট মান উত্তীর্ন হতে হয়। চাইনিজ KN95 মাস্কের টেষ্ট রিপোর্ট দেখুন, না আমি চাইনিজ বুজি না, তবে নেট ঘেটে এবং চাইনিজ বন্ধুদের সহায়তায় কিছু স্বাভাবিক সেন্স ব্যাবহার করে মোটামুটি ধারনা করতে পারি কি লিখছে। মোটামুটি ৮/৯ পৃষ্টার হয়ে থাকে পুরো রিপোর্ট। নমুনা হিসাবে দুটো পেজের ছবি দিলাম।


সার্টিফিকেট অভ কমপ্লায়েন্স


মাস্কের বক্সের ওপর একই ঠিকানা লেখা থাকে

আপনি যখন দোকানে একটা KN95 মাস্ক (যেহেতু এই মডেলই বাংলাদেশে এ্যাভেলেবেল) কিনতে যাবেন আপনি দোকানদারকে ওই মাস্কের সার্টিফিকেট অভ কমপ্লায়েন্স দেখতে চান। সার্টিফিকেট অভ কমপ্লায়েন্স এ ইংরেজীতেই মাস্ক কোম্পানীর নাম ঠিকানা লেখা থাকে এবং একই ভাবে মাস্কের বক্সের ওপর একই ঠিকানা লেখা থাকে।



অরিজিন্যাল মাস্কের গায়ে এম্ব্রোস করে প্রোডাক্ট মডেল, মাস্কের নাম (KN95), মডেল GB2626-2006 এবং CE লেখা থাকে। CE মানে এই মডেলের ইউরোপিয়ান ষ্ট্যান্ডার্ড আছে। আপনি মোটামুটি এইগুলো চেক করে দেখুন হাতে অরিজিন্যাল মাস্ক পেয়ে গেছেন কিনা। কোন অবস্থাতেই মাস্কের ওপর মডেল এম্ব্রোস ছাড়া মাস্ক কিনবেন না।


বক্সের ওপর লেখা প্যারামিটার

এখনো শেষ হয় নি এইবার একটু টেষ্টিং সার্টিফিকেটটা এবং KN95 এর বক্স হাতে নিয়ে ওপরের প্যারামিটারগুলো কম বেশি মিলিয়ে দেখুন। যদি দেখেন সব মিলে গেছে তবে ধরতে পারেন অরিজিন্যাল KN95 হাতে পেয়েছেন


দেখুন নকল KN95 সীল মেরে দিয়েছে মডেল নাম্বার সহ

যদি সব ঠিক থাকে সেক্ষেত্রে ধরে নিতে পারেন আপনি অরিজিন্যাল KN95 হাতে পেয়েছেন। দাম? সেটা তো আমি জানি না। সেটা দোকানী আর আপনার ব্যাপার। এই পোষ্টটা দেবার মানে হল একটা ভালো PPE আপনার জীবনের সুরক্ষা দিতে পারে, ত্রিশ টাকা দিয়ে রাস্তার পাশ দিয়ে একটা ন্যাকড়া কিনে নাকে মুখে প্যাচানোর থেকে একটু বেশি টাকা দিয়ে হলেও আসল মান সম্পন্ন জিনিস কিনে ব্যাবহার করুন। এখানে কিন্তু আপনার এবং আপনার পরিবারের জীবন মৃত্যুর প্রশ্ন জড়িত। ৯৫/২০০ টাকায় আপনি অনায়াসে বাজারে নকল KN95 পাবেন যার অধিকাংশই কিন্তু বাংলাদেশে তৈরী সে গুলোর না আছে টেষ্টিং রিপোর্ট না আছে সার্টিফিকেট অভ কমপ্লায়েন্স।


চাইনীজ N95 বাংলাদেশী টাকায় দাম পড়বে ৫০০ টাকার মত, এটাকেই দেশে এনে ১৪০০/১৫০০ টাকায় বিক্রি করে

আবার অনেক জায়গায় দেখবেন N95 বিক্রি করছে ১৩০০/ ১৪০০ টাকায়। কিন্তু একবারো কেউ ভাবছে না এই N95 আমেরিকার তৈরী। এবং আমেরিকা নিজের দেশের চাহিদাই পুরন করতে পারছে না। সেখানে কিভাবে বাংলাদেশে এই N95 আসবে? হ্যা তারপরো আসছে, কোথা দিয়ে আসছে? চীন তাইওয়ান এরা নকল N95 বিক্রি করছে ছবি দেখুন। প্রতারনায় পড়বেন না। সব থেকে খারাপ লাগছে, এই সব প্রতারনা আমাদের যেন গা সওয়া হয়ে গেছে, কেউ দেখেও দেখার নেই। সব মেনে নিয়েছে।

গত প্রায় এক মাস এই মাস্ক নিয়ে ব্যাপক গবেষনা করছি নিজের পরিবারের স্বার্থে, বিভিন্ন আসল নকল KN95 হাতে নিয়ে নাড়া চাড়া করছি, বুজতে চেষ্টা করছি, পার্থক্যটা কোথায়? এব্যাপারে এই ব্লগের মোডারেটর জাদিদের সাথেও এ নিয়ে ব্যাপক আলোচনা এবং দুই/ তিনবার মুখোমুখি বসছি, কিভাবে নিজেদের স্বার্থে নিজেদের সুরক্ষা দেয়া যায়? ফাইনালি জাদিদের যেহেতু ইম্পোর্ট এক্সপোর্ট ব্যাবসা আছে তার বিশ্বস্ত এক চাইনীজ বন্ধুর মাধ্যমে আসল নকল এর পার্থক্য বুজে নিজেদের ব্যাক্তিগত ব্যাবহারের জন্য কয়েক পিস KN95 এনে অন্তত নিজেদের কিছু স্বান্ত্বনা দিয়েছি। চাইলে কেউ জাদিদের সাথে যোগাযোগ করতে পারেন হয়ত সে কিছুটা সাহায্য করতেও পারে।

জীবনটা যেহেতু আপনার, এবং এই পরিস্থিতি আরো দুই এক বছর সম্ভবতঃ থাকবে। তাই অন্ততঃ নিজের জন্য না হলেও নিজের পরিবারের জন্য সচেতন হোন প্লীজ।

সবাই সুস্থ্য থাকুন। ভালো থাকুন।

নীচে একটি ভিডিও দেয়া হল জাফরুল মবীন ভাই মন্তব্যে দিয়েছে কিভাবে আসল নকল মাস্ক চেনা যায়, ভিডিওটি দেখলে একটা ধারনা পাবেন। জাফরুল ভাইর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে পোষ্টে ভিডিওটি এ্যাড করে দিলাম।




সর্বশেষ এডিট : ২০ শে মে, ২০২০ বিকাল ৪:৩৯
৩৩টি মন্তব্য ৩৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছবির গল্প, গল্পের ছবি

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:১৫



সজিনা বিক্রি করছে ছোট্ট বিক্রেতা। এতো ছোট বিক্রেতা ও আমাদের ক্যামেরা দেখে যখন আশেপাশের মানুষ জমা হয়েছিল তখন বাচ্চাটি খুবই লজ্জায় পড়ে যায়। পরে আমরা তাকে আর বিরক্ত না করে... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×