somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Walton Android Primo মোবাইল ফোন, দেশি পণ্য কিনে হোন ধন্য (রিভিউ পোষ্ট)

২০ শে অক্টোবর, ২০১২ রাত ১১:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সারা বিশ্বে এখন চলছে স্মার্টফোনের জোয়ার। বিশ্বের নামী-দামি মোবাইল নির্মাতা প্রতিষ্ঠানগুলোতে চলছে এই স্মার্টফোন বানানোর প্রতিযোগীতা। এরই রেশ লেগেছে আমাদের দেশীয় মোবাইল ফোন কোম্পানীতে। আর তার ফসল হচ্ছে ওয়াল্টনের অ্যান্ড্রয়েন প্রিমো। দেশি পণ্যের প্রতি বরাবরই একটা টান এবং সাধ আর সাধ্যের অনুকুলে থাকায় ক'দিন আগেই কিনলাম এই স্মার্টফোনটি। ফেসবুকে, ওয়ালটন পেইজে অনেকে দেখলাম এর একটা রিভিউ চাইছে তাই আমার এই ক্ষুদ্র চেষ্টা,নিজের মত করে লিখলাম।

Walton Android Primo


ডিজাইন ইন বাংলাদেশ আর মেড বাই ওয়াল্টন ইন চায়না থেকে প্রস্তুত এই স্মার্টফোন এখন এদেশের সর্বত্র পাওয়া যাচ্ছে।
মূল্য ৭৪৯০টাকা মাত্র !



নিচে এর বিভিন্ন বিষয় আলাদা ভাবে দেয়া হল :

ডিজাইন : ডিজাইনটা চমৎকার করেছে। আপনারাই দেখুন। সাথে আবার তিনটা ব্যাক কাভারও দিছে সাদা, কালো আর হলুদ রং এর :)
সেটটা হাতে নিয়েও আরাম আছে :)


ডুয়েল সিম সাপোর্ট: এতে একসাথে দুটি সিম স্ট্যান্ডবাই রাখার ব্যাবস্থা আছে। নেটওয়ার্ক সাপোর্ট >>

2G network : GSM 900/1800MHz

3G(HSPA+,WCDMA) Network

কেউ আবার WCDMA কে সিটিসেলের CDMA ভেবে ভুল করবেন না। WCDMA হচ্ছে 3G সাপোটের্ড নেটওয়ার্ক। অবশ্য সিটিসেল যখন 3G আনবে তখন সেটা ব্যবহার করা যাবে। আর আপনি চাইলে দুটি স্লট-এ GSM ব্যবহার করতে পারেন। আর এই 3G কিন্তু সিম্ফনির এই দামের অ্যান্ড্রয়েডে নাই :)


ডিসপ্লে :
এর ডিসপ্লে সাইজ 3.5" Full capacitive touch Screen এর কারণে প্রায় আইফোনের মতই দ্রুত কাজ করে। আর এর HVGA 320X480 Pixels, তাই রেজুলেশনে আমি মুগ্ধ।



ক্যামেরা :
এর দুই মেগা পিক্সেল ক্যামেরা থাকলেও আমার মনে হচ্ছে আসলে পুরোপুরি দুই মেগা পিক্সেল নেই! তারপরও প্রফেশনাল ফটোগ্রাফী বাদে টুকটাক প্রয়োজন মিটাতে পারবেন সহজেই। এর ক্যামেরা ১টা-ই ফ্রন্ট ক্যামেরা নেই। নিচে এর ক্যামেরা দিয়ে তোলা একটা ছবি দিলাম, এটা আজ বিকেলে কম আলোতে তোলা এবং কোনরূপ এডিটিং ছাড়াই।



ইন্টারনেট :
মূলত এটা সবার আগ্রহের বিষয় থাকে অ্যান্ড্রয়েড ফোনে। আর সে দিক থেকে ওয়াল্টন প্রিমো এতটুকু হতাশ করেনি। হারামিফোনের সিম লাগানো মাত্র অটো নেট কানেক্ট হয়ে গেল সামান্য কোনরূপ কনফিগারেশন করতে হয়নি :) অন্যান্য সিমও লাগিয়ে দেখেছি অটো ডিটেক্ট করে নেট কানেক্ট হয়ে যায়। আমি এই নড়াইলে থেকে গ্রামীন নেট ব্যবহার করে স্কাইপে ভিডিও কল করতে পারছি। জানি এটা হয়ত অনেকের কাছে আশ্চার্য মনে হবে। আসলে আমি নিজেই প্রথম প্রথম বিশ্বাস করতে পারছিলাম না । আজও ভিডিও কল করেছি। তবে সব সময় এবং সব এলাকায় যে জিপি'তে ভাল স্পীড পাবেন এমন নয়।

প্রি-লোডেড অ্যাপস্ :
ফোনটি কেনার পর চালু করে দেখি বেশ কিছু জনপ্রিয় এবং প্রয়োজনীয় অ্যাপস ইনস্টল করা আছে। যেমন Android Market, Play Store, Facebook, Youtube, Google Search, Maps, Google Talk, Gmail, প্রভৃতি। প্রত্যেকটি অ্যাপ ঠিকভাবে কাজ করছে এখন পর্যন্ত। আর হ্যা এই সেটে গুগলের ভয়েস সার্চও কাজ করে ভালভাবে :)


অপারেটিং সিস্টেম এবং ভিত্রের জায়গা জমি :)
Android 2.3.6 (Gingerbread) এর অপারেটিং সিস্টেমে চলা এই ফোনে ১ গিগাহার্স প্রসেসরের সাথে রয়েছে ROM: 512MB, RAM: 512MB যদিও রম ৫১২ তবে আমি ব্যবহার করতে পারছি ১৫১ মেগাবাইট। তাতে কোন সমস্যা হচ্ছে না। বেশিরভাগ অ্যাপ ডাউনলোডের পর সেটা এসডি কার্ডে (মেমরী কার্ডে) ট্রান্সফার করে ফোন মেমরী খালি করা যায়। এর GPU Adreno-200


আমার প্রাণের বাংলা :)
জ্বী এই সেটটি কেনার সময় যেটা নিয়ে সবচেয়ে বেশি চিন্তা ভাবনা করেছিলাম তার মধ্যে অন্যতম হল বাংলা লেখা এবং দেখা যাবে কিনা । কারণ আমি দিন-রাত মিলে এই ব্লগে এবং ফেবুতে অনেক সময় কাটাই। ফেবুর বেশিরভাগ বন্ধুরা বাংলায় ফেবু ব্যবহার করে (আমিসহ)। তাই বাংলা সাপোর্ট খুবই দরকার। তবে সে চিন্তা দুর হতে আর বেশিক্ষণ লাগল না। অপেরা মিনি'তে খুব সুন্দরভাবে-ই বাংলা দেখা যাচ্ছে। আর গুগল অ্যাপ স্টোর থেকে ফ্রি মায়াবী কী-বোর্ড ডাউনলোড করে ইনস্টল করলাম। এখন বাংলা লেখা আর কোন সমস্যা না। এমনি স্কাইপ এবং জিটকে বাংলায় চ্যাটিং করতে পারছি :)


বাবা ব্যাটারি তোরে লইয়া কি করুম :(
জ্বী হা ... অন্য সব অ্যান্ড্রয়েডের মতই এটাও ব্যাটারী খায় বেশি। ডেটা , জিপিএস অন রাখলে একদিনে বা দেড়দিন চলে অবশ্য ডেটা কানেশন অফ রাখলে আরো বেশিদিন চলবে এ ব্যাপারে আমি নিশ্চিত। তবে নয়া কেনা এই ফোন লইয়া আমি প্রায় সারাক্ষণ-ই গুতাগুতি করতে থাকি । আরে ভাই গুতামু ক্যান.. মনে হচ্ছে আমি অ্যাপ এর সাগরে হাবুডুবু খাচ্ছি :)



ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, পিডিএফ:
উপরের এই ফরম্যাটের ফাইলগুলি পড়া, নতুন ফাইল বানানো এবং এডিট করার জন্য এতে ইনস্টল দেয়া আছে ,Kingsoft office আর এ্যাডব রিডার। এতে ই-বুক পড়ে সেই রকম মজা পাচ্ছি।


গান বাজনা :)
আমি এর আগে সিম্ফোনি FT40 ব্যবহার করতাম। তার থেকে অনেক অনেক বেটার মিউজিক সিস্টেম। এতে আগে থেকেই প্রিলোডেড রিয়েল প্লেয়ার, মুভি প্লেয়ার আছে। হ্যাসসেটের স্পীকারে গান শুনলে মুটামুটি আর সাথে যে চমৎকার ইয়ারফোনটা দিয়েছে তাতে শুনলে মনে হয় এর চেয়ে আর ভালোর দর্কার নেই :) সত্যিই এর ইয়ারফোন গান শুনলে আপনি পুলকিত হবেন। আর ভিডিও ক্ষেত্রে আমি বেশ কয়েক রকম ফাইল পিসি থেকে ডাটা ক্যাবল দিলে মেমরী কার্ডে নিয়ে চালিয়েছি। এমনি দেড়শো দুইশো মেগাবাইটের এইচডি ভিডিও সাবলীল ভাবে চলছে। আর গুগল অ্যাপস থেকে বাংলা টিভি ডাউনলোড করে নিয়েছি। সেখান থেকে দেশের কয়েকটি টিভি চ্যানেল সরাসরি বিনা বাফারিং এ ঐ জিপি নেট দিয়েই দেখেছি।



আরো কিছু খুচরো কথা :

>> ফোনে ক্যামেরা যেহেতু একটাই সেহেতু স্কাইপে ভিডিও কল করার সময় আপনাকে অপরপ্রান্তের কলারের দেখতে হলে ফোনকে উল্টে ক্যামেরা মুখের সামনে ধরতে হবে। তখন আবার আপনি তাকে দেখতে পারবেন না ! তবে এই সমস্যার একটা সমাধান করেছি তা হল সামনে একখান আয়না লইয়া বসতে হবে :)

>> ফ্রিং , ভিবার দিয়েও অনেক ভাল ভয়েস কল করা যায়।

>> গুগল ম্যাপ, জিপিস, গুগলের স্ট্রিট ভিউ ঠিকভাবে কাজ করে। আমিতো গুগল ম্যাপে আমার নিজের বাড়ি (নড়াইলে) খুজে বের করেছি।

>> এটা দিয়ে খুব সহজেই ওয়াইফাই হটস্পট বানানো যায়। কোন সফট এর প্রয়োজন নাইক্কা :) সেটিং থেকে > Wireless & Networks এ গিয়ে techering & portable hotspot অপশনে ঢুকলে আপনি সহজেই আপনার বাসারে টি.এস.সি'র মত ওয়াইফাই জোন করতে পারবেন। তয় আপনি দিলদরিয়া না হৈলে পাসওয়ার্ড ব্যবহার করতে ভুলবেন না, নচেৎ কদিন পরে দেখবেন আপনি টি.এস.সি'র বদলে গুলিস্থানের মোড়ে থালা লইয়া বসে যাবেন ;)

>> অ্যান্ড্রয়েড অ্যসিস্টান নামক একটা অ্যাপ যেটা সেটে আগে থেকেই প্রিলোডে করা ছিল। এই জিনিসটা অনেক কাজের। প্রত্যেকটা অ্যাপস্ এর নিয়ন্ত্রন, ব্যাকআপ, রি-স্টোল, কিল , ক্যাচ ফাইল ক্লিয়ার, বুষ্ট আরো কত্ত কি করতে পারবেন তার ইয়াত্তা নেই ।

>> ফোনের উপরের নোটিফিকেশন বারে থাকা নোটিফিকেশন বক্সটিও অনেক কাজের একটা জিনিস। আপনি হয় খুব দ্রুত ডেটা কানেকশন চাল/ বন্ধু করতে চাচ্ছেন মূল মেনুতে না গিয়ে এখান থেকেই বন্ধ করতে পারবেন। এভাবে এখান থেকে ব্লু টুথ, জিপিস, অটো রোটেট, ব্রাইটনেস, ওয়াইফাই, ফোন মিউট করতে পারবেন।

>> ফেসবুক নামক যে অ্যাপখানা রহিয়াছে তাহার বদৌলতে আপনার খোমাখানা ২৪ ঘন্টা-ই আপনাকে ফেবু চ্যাটে অনলাইনে রাখিবে যদি না আপনি ঠিকভাবে সাইন আউট না করেন :) অবশ্য অনেকে চায় যে তিনি ঘুমিয়ে থাকলেও যেন তিনি অনলাইনে থাকেন। তাদের জন্য সাইন আউট না করলেও ভাল। এমনি ডেটা কানেকশন অফ রাখলেও অনলাইন শো করে আর নামের পাশে ছোট্ট করে মোবাইল আইকন থাকে।


>>টকিং টম এর বেশ কয়েকটা ভার্শন ডাউনলোড করেছি। মন খারাপ থাকলে বা বাচ্চাদের খুশি করতে চাইলে এর থেকে ভাল অ্যাপ আর কিছু হতে পারে না। আরে আমি নিজেই তো খুশি হৈয়া যায় যখন টমকে ঘুসি মারি :)

>> কয়েকটা রেসিং গেম ডাউনলোড করেছি এবং সেগুলো খুব ভাল ভাবেই চলছে।

>> এই প্রিমো'তে Light sensor,Proximity sensor,Motion sensor,Gravity sensor রয়েছে এবং এর প্রত্যেকটি ঠিকভাবে কাজ করে।

>> বারকোড এবং কিউআর রিডার দিয়ে অনেকগুলি বারকোড এবং কিউআর ডিটেক্ট করেছি :)

>> গুগল প্লে'তে লগিন করলে খুব সহজেই এই মোবাইলকে ডিটেক্ট করে নিয়েছে।

>> এতে আমি আলাদাভাবে পিসি থেকে .apk ফাইল ডাউনলোড করে পরে ফোনে ইনস্টল করে কিছু গেমস চালিয়েছি।

>> এর হোমস্ক্রীণ এবং লাইভ ওয়ালপেপারগুলো অনেক জীবন্ত। আমি আবার অতিরিক্ত ভাব লৈতে গ্যালাক্সি এস৩ এর লাইভ ওয়ালপেপার ইনস্টল করেছিলাম। তবে এখন সব রকম লাইভ ওয়ালপেপার বাদ দিয়ে শুধু পিকচার ওয়ালপেপার দিয়ে রাখছি, ব্যাটারী কম খরচের জন্য।








এক নজরে ওয়াল্টন প্রিমো >>
SIM: Dual SIM (WCDMA+GSM), Dual Standby
Data Service: HSPA+, 3G, EDGE, GPRS
Chipset: Qualcomm Snapdragon 1GHz Processor, Adreno 200 (GPU)
Memory: ROM: 512MB, RAM: 512MB
OS: Android 2.3.6 (Gingerbread)
Weight: 116.25g
Dimension: 118* 61.5*12.1mm
Display: 3.5”, TFT, Capacitive touch, HVGA (320*480 Pixels), 262k Colors
Camera: 2MP Camera
Multimedia: Full Multimedia, 3.5MM STEREO AUDIO JACK
FM: FM Radio
Memory Card: 4GB micro SD card free (Up to 32GB upgradable**).
Service: GPS, Wi-Fi 802.11 a/b/g/n, WLAN, Hotspot, MMS
Bluetooth: Bluetooth V4.0 + HS, EDR, A2DP
Sensors: Light sensor, Proximity sensor, Motion sensor, Gravity sensor
Application: Facebook, Angry bird, Cut the rope, Tom loves Angela, Kingsoft Office, Adobe Reader, Touch Pal keyboard etc
Battery: Li-ion 1420 mAh

প্রিমোর অফিসিয়াল সাইট

আরো হয়ত অনেক কিছু লেখার ছিল.... কিন্তু এখন আর মনে আসছে না। আপনারা যদি এই সেট সম্পর্কে আরো জানতে চান তো কমেন্টে জিজ্ঞাসা করতে পারেন। আমি সঠিক তথ্য জানানোর চেষ্টা করব।

নতুন এই অ্যান্ড্রয়েড হাতে পেয়ে শুধু মনে হচ্ছে

বন্ধু পেলে আর কি লাগে এর বদলে >
অ্যান্ড্রয়েড পেলে আর কি লাগে :)

হ্যাপি অ্যান্ড্রয়েডিং...........
সর্বশেষ এডিট : ২১ শে অক্টোবর, ২০১২ রাত ১২:১৮
৭২টি মন্তব্য ৬০টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পাউরুটি ও অন্যান্য

লিখেছেন ইসিয়াক, ০৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:২১


পাউরুটি
যে পাউরুটির নাগাল পায়নি পৃথিবীর কোন প্রাণি,
ক্রমশ তার গায়ে জমে ওঠা ছত্রাক ও বুদবুদ
সেই সাথে তার শরীরে সবুজের আচ্ছাদন যা দেখতে অসুন্দর।
সেও জানান দেয় এই ধরাধামে,
আমি আছি... ...বাকিটুকু পড়ুন

আসুন একটু হাসি।

লিখেছেন নূর আলম হিরণ, ০৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:৫১



◆১. আজকালকার মেয়েদের দিকে দুইবার করে তাকাতে হয়।
একবার মুখের দিকে, আরেকবার পায়ের দিকে...
ম্যাচ না করলে আবার হতাশও হতে হয়।

◆২. -- কি ব্যাপার, ঘটক তো বিয়ের আগে বলেছে তোমাদের বাড়িতে আমাকে... ...বাকিটুকু পড়ুন

একটি বিড়াল হত্যা ও অন্যান্য

লিখেছেন হাবিব স্যার, ০৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:০০



(১) আমি তখন ক্লাস সিক্স পড়ি। আমাদের পরিবারের আর্থিক অবস্থা তেমন ভালো ছিলনা। সপ্তাহের একদিনের বাজার দিয়ে মা পুরো সপ্তাহ চালাতেন। মাছ আনা হলে ভালো করে ভেজে রাখতেন। সকাল-বিকাল... ...বাকিটুকু পড়ুন

নেলসন ম্যান্ডেলা

লিখেছেন রাজীব নুর, ০৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৫৩



আফ্রিকার গ্রামগুলোতে যে শিশুরা জন্মগ্রহন করে মাত্র পাঁচ বছর বয়সে তাদের রাখালের দায়িত্ব নিতে হয়। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সময়টা তাদের কাটে ভেড়া আর গরুর পেছনে। ফাঁকে ফাঁকে তারা... ...বাকিটুকু পড়ুন

দ্বৈরথ

লিখেছেন মনিরা সুলতানা, ০৭ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৩৫



পরিচয়ের প্রথম মূহুর্তের মত করে মুগ্ধ হতে চাই !
মৌনতা মাখা কবিতার সন্ধ্যা বয়ে চলুক অবিরাম;
অসময়ের চৈতালি মেঘের ঢলে ভাসুক তিক্ত প্রহর সব
আলগোছে সাজানো চুপচাপ চাপারঙ পারুলে রোদের লুকোচুরিতে,... ...বাকিটুকু পড়ুন

×