somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আপনার সিস্টেমকে ক্র্যাশ থেকে রক্ষা করুন-১

৩১ শে অক্টোবর, ২০০৮ সন্ধ্যা ৭:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

যারা উইন্ডোজ ব্যবহার করেন তারা প্রায় সবাই Fatal error যেমনঃ “Enter to return to Windows or press Control-Alt-Delete to restart your computer. If you do this you will lose any unsaved information in all open applications."-এর সাথে পরিচিত । আসুন আমরা জেনি নিই কিভাবে সিস্টেম ক্যাশ হয় এবং তার প্রতিকার ।

১) হার্ডওয়ার কনফ্লিক্টঃ
উইন্ডোজ ক্র্যাশের এক নম্বর কারন হচ্ছে হার্ডওয়ার কনফ্লিক্ট । প্রত্যেকটি হার্ডওয়ার ডিভাইস অন্য ডিভাইসের সাথে interrupt request channel (IRQ) মাধ্যমে সংযুক্ত থাকে । প্রত্যেকটি ডিভাইসের জন্য একটি অনন্য IRQ থাকে । যেমনঃ কীবোর্ড সাধারণত IRQ1 এর সাথে আন্তসংযুক্ত থাকে । প্রিন্টার সাধারণত IRQ7 এর সাথে আন্তসংযুক্ত থাকে ।
যদি কোন পিসিতে অনেকগুলো ডিভাইস থাকে অথবা ডিভাইসগুলো সঠিকভাবে ইনস্টল করা না হলে তারা একই IRQ নাম্বার শেয়ার করতে চায় । যখন ইউজার একই সাথে উভয় ডিভাইস একই সময়ে ব্যবহার করতে চায় তখন সিস্টেম ক্র্যাশ করে ।
হার্ডওয়ার কনফ্লিক্ট পরীক্ষা করার জন্য My Computer-এ ডান বাটনে ক্লিক করে Manage সিলেক্ট করুন । Computer Management ডায়লগ বক্স আসবে, সেখান থেকে Device Manager সিলেক্ট করুন । যদি একটি ডিভাইসে ইনস্টলেশনে সমস্যা থাকে তাহলে প্রায়ই একটি হলুদ ‘!’ Device Manager-এর description-এ দেখা যায় ।

এই ডিভাইসটিকে আনইনস্টল করে পুনরায় ইনস্টল করুন ।
২) খারাপ RAMঃ
RAM (Random-access memory) খারাপ থাকলে স্ক্রীন নীল রঙের হয় এবং Fatal Exception Error মেসেজ প্রদান করে । অনেক সময় এটির নষ্ট অংশকে পরিবর্তন করার প্রয়োজন হয় । Fatal Error এর একটি অন্যতম কারন চিপসের সাথে RAM-এর mismatch । যেমনঃ ৭০ ন্যানোসেকেন্ডের র‌্যামের সাথে ন্যানোসেকেন্ডের র‌্যাম এক সাথে সেট করলে কম্পিউটারের গতি হ্রাস পায় । এটি প্রায় সিস্টেম ক্র্যাশ করে যখন র‌্যামকে বেশী কাজ করতে হয় ।
এই সমস্যা সমাধানের একটি উপায় হল BIOS সেটিং-এ গিয়ে র‌্যামে wait state বৃদ্ধি করতে হবে । আর একটি সমাধান হল র‌্যামগুলো সঠিকভাবে সাজাতে হবে অথবা কিছু র‌্যাম বাদ দিতে হবে (যেগুলো একই নয) ।
৩) BIOS সেটিং‌ঃ
প্রতেকটি মাদারবোর্ড একটি নিদির্ষ্ট সীমার সেটিং দিয়ে ফ্যাক্টরিতে তৈরি হয় । এই সেটিং একসেস করতে হলে সাধারণত F2 অথবা Delete কী বুট আপের সময় কয়েক সেকেন্ড প্রেস করে পরিবর্তন করা যায় । BIOS সেটিং-এ পরিবর্তন করার সময় সঠিকভাবে সেটিং না করলে অনেক সময় ইরর দেখা দেয় । BIOS সেটিং-এর একটি সাধারণ হচ্ছে CAS latency. পুরাতন EDO (extended data out) র‌্যামের CAS latency হচ্ছে ৩ এবং নতুন র‌্যামের CAS latency হচ্ছে ২ । এই CAS latency ভুল ভাবে সেটিং করলে র‌্যাম লক হযে যায় এবং ডিসপ্লে স্থির হয়ে যায় । Microsoft Widows অন্য বায়োসের চেযে ভালোভাবে IRQ নাম্বার allocating করতে পারে । যদি সম্ভব হয় তাহলে IRQ নাম্বার বায়োসে গিয়ে অটো সেট করে দিন ।

[.....................................চলবে.................................................]
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×