somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এ বছরে মুক্তিপ্রাপ্ত আমার দেখা সেরা ১৫ মুভি

৩০ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



My Top 15 Movies Of 2019
দেখতে দেখতে শেষ হয়ে গেলো ২০১৯। এ বছরে যত মুভি রিলিজ হওয়ার ছিল সব রিলিজ হয়ে গেছে। উল্লেখযোগ্য বেশিরভাগ মুভি নেটেও এভেইলেবল হয়ে গেছে। এসবের মধ্যে আমার দেখা যে মুভিগুলো সেরা মনে হয়েছে তার মধ্যে থেকে ১৫টা মুভি হলো -

Parasite
মুভিটিতে শুধুমাত্র ইনার মিনিংই নেই সাথে মুভিটি যথেষ্ট এন্টারটেইনিংও বটে। টার্ন, টুইস্ট, থ্রিল সাসপেন্স মিলে মুভিটি খুবই উপভোগ্য লেগেছে। মুভিটি মোটামুটি সবাই দেখেছেন এবং পছন্দও করেছেন তাই নতুন করে এটা নিয়ে বলার কিছু নেই।

Portrait Of The Lady On Fire
কিছু মুভি থাকে যেগুলো প্রথম থেকে শেষ পর্যন্ত আমরা অবাক হয়ে দেখতে থাকি। এই মুভিটি সেরকম। অপূর্ব সুন্দর অভিনয় এবং মেকিং। আমি এখনো অবাক যে এই মুভিটি কে বাদ দিয়ে অন্য মুভিকে কিভাবে ফ্রান্স অস্কারে পাঠালো! তাহলে কি সেই মুভি এই মুভির থেকেও সুন্দর!

Pain And Glory
কালারফুল, এঞ্জয়েবল, থট প্রোভোকিং লেগেছে। সুন্দর ড্রামা যা যে কারোই মনের মত হবে।

Irishman
লম্বা মুভির যুগ কিছুটা পরিবর্তন হয়েছে। এখন মানুষের ধৈর্য কমেছে। দেড় দু ঘন্টার এন্টারটেইনিং মুভিই বেশি চলে। তাছাড়া ব্যাক্তিগতভাবে আমি গ্যাংস্টার, ক্রাইম ড্রামা, বায়োপিকের সাথে নিজেকে কানেক্ট করতে পারিনা।
কিন্তু এই মুভি আমার ধারণা পরিবর্তন করে দিয়েছে। সাড়ে তিন ঘণ্টার মতো লম্বা সময় কিভাবে পার হয়েছে আমি বুঝতেই পারিনি। সত্যিকার অর্থেই একটি মাস্টারপিস।

Marriage Story
এই মুভি নিয়ে তেমন কিছু বলার নেই। একটি ডিভোর্সের ভীষণ সুন্দর চিত্র অংকিত হয়েছে। চিত্রটি স্থিরচিত্র নয় বরং চলচ্চিত্র।

Joker
অলরেডি অনেক বেশি আলোচনা-সমালোচনা হয়ে গেছে গেছে নতুন করে আর কিছু বলার নেই। মুভিটি জোকার চরিত্রটিকে বিভিন্নভাবে জাজমেন্ট করার সুযোগ করে দিয়েছে। সে কি ভিকটিম নাকি ভিলেন! তার সাইকোপ্যাথ হয়ে ওঠার পেছনে কি সমাজ দায়ী নাকি সে নিজেই দায়ী! এরকম অনেক প্রশ্নই মাথায় ঘুরপাক খেয়েছে।

Spiderman Far From Home
এই মুভিটি আমাকে ভীষণভাবে অবাক করেছে। ইল্যুশন। থ্রিডিতে এই মুভি দেখা একদম অন্যরকম এর অভিজ্ঞতা।

Mukherjee Dar Bou
কলকাতায় বউ-শাশুড়ির দৈনন্দিন জীবন নিয়ে নাটক সিরিয়াল কম হয়নি। কিন্তু এরকম মুভি আগে হয়েছে কি না জানা নেই। ভীষণ সুন্দর ভাবে সাইকোলজিক্যালি এক্সপ্লেন করা হয়েছে। খুবই ভাল লেগেছিল।

Parineeta
যখন আপনি কোন মুভি জিরো এক্সপেক্টেশন নিয়ে দেখতে বসেন, কিন্তু মুভিতে বেশ ভালো কিছু পান তখন মুভিটা একটু বেশিই ভালো লেগে যায়। এই মুভিও তেমন। প্রাপ্তি, অপ্রাপ্তি, ভালোবাসা, রিগ্রেশন, রিভেঞ্জ, দায়িত্ববোধ অনেক কিছু মিলেই মুভিটা অনেক সুন্দর লেগেছে।

Doctor Sleep
আবারও অল্প এক্সপেকটেশন থেকে ভালো কিছু পাওয়া। স্লো বার্ন দারুণ মুভি। শাইনিং এর মত মাস্টারপিস এর সিকুয়্যাল করা আবার সেটাকে পছন্দ করানো টাফ ছিলো। যেই টাফ কাজটা ভালোভাবেই করা হয়েছে।

Klaus
এই বছরের সেরা এনিমেশন মুভি। মুভিতে একটা মানুষের দুই ধরনের সত্তা ভালো এবং খারাপের কম্বিনেশন বেশ ভালোভাবে দেখানো হয়েছে।

I Lost My Body
একদম অন্যরকম একটি এনিমেশন মুভি। নেটফ্লিক্স বেশ ভালো ভালো কাজ করছে। ভালো লেগেছে।

A Beautiful Day In The Neighborhood
লিজেন্ডারি টম হ্যাংকের অভিনয় এতটাই স্নিগ্ধ ছিলো বলার মত না। তাছাড়া মুভি জুড়েই পজেটিভিটি। ভীষণ সুন্দর। আবারও দেখার ইচ্ছা আছে। এমন সুন্দর স্নিগ্ধ মুভিগুলো আমাদের সমাজ গঠনে ভীষণ দরকার।

Dream Girl
পিওর এন্টারটেইনমেন্ট। পাঞ্চ লাইনগুলো দারুণ লেগেছে। অযথা কাতুকুতু দিয়ে হাসানোর চেষ্টা করা হয়নি৷ কোন কোন ডায়লগ শুনে হাহা করেও হেসেছি।

Knives Out
যতখানি এক্সপেক্টেশন ছিলো ততখানি পূরণ হয়নি তবুও দেখার জন্য বেশ ভালো একটা মুভি ছিলো। কোথাও কিছু একটা নেই নেই ব্যাপার ছিলো। কিছুর একটা কমতি ছিলো। কিন্তু এঞ্জয়েবল। খারাপও লাগেনি।

এখনো কিছু মুভি নেটে আসতে দেরি আছে। সেগুলো আসলে হয়ত এই লিস্ট থেকে দু একটা মুভিকে সরিয়ে তারা জায়গা দখল করে নিতে পারে। আপাতত এই ছিলো আমার লিস্ট। লিস্ট টা একদমই ব্যক্তিগত পছন্দে করা। আপনার পছন্দ ভিন্ন হতে পারে। সেই ক্ষেত্রে কোন মুভিটা লিস্ট থেকে সরানো যায় আর কোন মুভি এড করা যায় তাও জানাতে পারেন।

হ্যাপি মুভি ওয়াচিং।
সর্বশেষ এডিট : ৩০ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:৪১
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

লিখেছেন নতুন নকিব, ০৫ ই মে, ২০২৪ সকাল ৮:৫৬

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

ছবি কৃতজ্ঞতাঃ অন্তর্জাল।

ছোটবেলায় মুরব্বিদের মুখে শোনা গুরুত্বপূর্ণ অনেক ছড়া কবিতার মত নিচের এই লাইন দুইটাকে আজও অনেক প্রাসঙ্গিক বলে মনে হয়।... ...বাকিটুকু পড়ুন

লালনের বাংলাদেশ থেকে শফি হুজুরের বাংলাদেশ : কোথায় যাচ্ছি আমরা?

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:১৪



মেটাল গান আমার নিত্যসঙ্গী। সস্তা, ভ্যাপিড পপ মিউজিক কখনোই আমার কাপ অফ টি না। ক্রিয়েটর, ক্যানিবল কর্পস, ব্লাডবাথ, ডাইং ফিটাস, ভাইটাল রিমেইনস, ইনফ্যান্ট এনাইহিলেটর এর গানে তারা মৃত্যু, রাজনীতি,... ...বাকিটুকু পড়ুন

আমেরিকার গ্র্যান্ড কেনিয়ন পৃথিবীর বুকে এক বিস্ময়

লিখেছেন কাছের-মানুষ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:৪১


প্রচলিত কিংবদন্তি অনুসারে হাতে গাছের ডাল আর পরনে সাধা পোশাক পরিহিত এক মহিলার ভাটাকতে হুয়ে আতমা গ্র্যান্ড কেনিয়নের নীচে ঘুরে বেড়ায়। লোকমুখে প্রচলিত এই কেনিয়নের গভীরেই মহিলাটি তার... ...বাকিটুকু পড়ুন

চুরি! চুরি! সুপারি চুরি। স্মৃতি থেকে(১০)

লিখেছেন নূর আলম হিরণ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ২:৩৪


সে অনেকদিন আগের কথা, আমি তখন প্রাইমারি স্কুলে পড়ি। স্কুলে যাওয়ার সময় আব্বা ৩ টাকা দিতো। আসলে দিতো ৫ টাকা, আমরা ভাই বোন দুইজনে মিলে স্কুলে যেতাম। আপা আব্বার... ...বাকিটুকু পড়ুন

×