somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কম্পিউটার কিনবেন? তাহলে এই লেখা আপনার জন্য - ২য় পর্ব - মাদারবোর্ড ( সাদামাটা বেসিক লেভেল আলোচনা) B-)

২১ শে আগস্ট, ২০১২ বিকাল ৪:৪৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




আমার এই সিরিজের আগের লেখা -- কম্পিউটার কিনবেন? তাহলে এই লেখা আপনার জন্য - ১ম পর্ব - প্রসেসর ( সাদামাটা বেসিক লেভেল আলোচনা) -- তে আপনারা এর মাঝেই জানতে পেরেছেন কোন প্রসেসর কিনবেন তার ব্যাপারে। আজকে জানতে পারবেন কোন মাদারবোর্ড কিনবেন তার ব্যাপারে কিছু পরামর্শ।


আলোচনা শুরুর আগে কিছু কথা বলে নেইঃ

-আমার সব আলোচনাই মূলত যাদের মোট কম্পিউটার কেনার বাজেট ৫০-৬৫ হাজার টাকার মাঝে, তাদের জন্য। আসলে ব্যক্তিগত ও বন্ধুদের কম্পিউটার কিনতে গিয়ে খুব বেশি রেঞ্জে যাবার সুযোগ হয়নি। তাই সব দামের কম্পিউটার সম্পর্কে আইডিয়া নাই।

- প্রথমেই স্বীকার করে নিচ্ছি, আমি বেশি কিছু জানি না, জানার দরকার আছে বলেও মনে করিনা। শুধু কিছু বেসিক জিনিস যা নিজে কম্পিউটার কিনতে গিয়ে জেনেছি বিভিন্ন সোর্স থেকে তাই এখানে আলাপ করব, আমার মনে হয় কম্পিউটার কিনতে গিয়ে এটুকু জানলেই অনেকের চলবে। অনেকেই অনেক প্রশ্ন করবেন, তার সবকিছুর জবাব আমি আমার সীমিত জানাশোনায় যতটুকু পারি, ততটুকুই দেয়ার চেষ্টা করব, যেটা জানি না, সেটা স্বীকার করে নেব যে আইডিয়া নাই বা কম। তবে এখানে অনেকেই অভিজ্ঞ আছেন, তারা বিভিন্ন টেকনিকাল বিষয়ে নিজে থেকেই যতটুকু জানেন আমাদের সবাইকে জানাবেন, আশা রাখি।

- আমার জানাশোনায় ভুল থাকতে পারে, তাই আমার পরামর্শ আমার লেখার উপর আপনি পুরোপুরি নির্ভর না করে নিজের বুদ্ধি বিবেচনা আর আশপাশের অভিজ্ঞ কারো পরামর্শ নিয়ে কম্পিউটারের বিভিন্ন জিনিস কিনবেন। আমার লেখাটাকে জাস্ট একটা বেসিক আইডিয়া পাবার মাধ্যম হিসেবে ধরে নিতে পারেন, এর বেশি কিছু না।

- লেখাটা মূলত জেনারেল লেভেলের ইউজারদের জন্য লেখা, এডভান্সড লেভেলের ইউজারদের জন্য নয়। আমার আলাপ আলোচনাটা খুবই সাদামাটা বেসিক লেভেলের এবং স্ট্রেইট ফরোয়ার্ড, নিজে যেটা ভাল মনে করি সেটাই সবাইকে রিকমেন্ড করি। যাই হোক, এই সাদামাটা লেখাটা যদি কারো সামান্য উপকারে আসে, তাতেই আমি সার্থক। ধন্যবাদ।





মাদারবোর্ড

মাদারবোর্ড কেনার সময় নিচের ব্যাপারগুলো খেয়াল রাখতে পারেনঃ

-অনেকেই মাদারবোর্ড কেনার সময় খেয়াল রাখেন ইউএসবি ৩ পোর্ট আছে নাকি। আমি এটা নিয়া আজাইরা মাথা ঘামাইতে ঘামাইতে আসল জায়গায় আর ভাবতে পারি নাই। এখন পর্যন্ত ইউএসবি ৩ পোর্ট কাজে লাগানোর মত জিনিস বাজারে এত সস্তা নয়। ভবিষ্যতে সেরকম পেন ড্রাইভ বা পোর্টেবল হার্ড ডিস্ক কিনলে তখন আপনি ইউএসবি ৩ এর চিন্তা করতে পারেন। নাইলে থাক।

- নতুন আসা গ্রাফিক্স কার্ডের জন্য মাদারবোর্ডে পিসিআই এক্সপ্রেস ৩ পোর্ট আছে কিনা এটা দেখা আরেক অযথা সময় নষ্ট। সব পিসিআই এক্সপ্রেস ৩ কার্ডই ব্যাকওয়ার্ড কম্প্যাটিবল, সো এটা অনায়াসেই বর্তমানের যেকোন মাদারবোর্ডের ২.০ পোর্টে খুব ভালভাবে চলবে। সত্যি কথা বলতে কি বর্তমানের এমন কোন এপ্লিকেশন বা গেমই নাই যেটার জন্য আলাদা করে পিসিআই এক্সপ্রেস ৩ ওয়ালা গ্রাফিক্স কার্ড দরকার। গেমিং এক্সপার্টরা পিসিআই এক্সপ্রেস ৩ আর ২ ওয়ালা গ্রাফিক্স কার্ডের মাঝে তেমন কোন ডিফারেন্স খুঁজে পান নাই। প্রায় একই পারফরমেন্স। এটাকে মূলত গ্রাফিক্স কার্ড কোম্পানির মার্কেটিং স্ট্রাটেজি হিসেবে দেখা হচ্ছে, এর বেশি কিছু না ;)


- মাদারবোর্ড রেম ম্যাক্সিমাম ৮ জিবি সাপোর্ট করলেই এনাফ, এর বেশি রেম বেশিরভাগ ইউজারেরই লাগানোর দরকার হয় না।

- দোকানদাররা আপনাকে সবসময় বলবে বেশি রেম স্লটের মাদারবোর্ড কিনতে, কিন্তু এতে দেখবেন খুঁজতে ঝামেলা হয়ে যাচ্ছে বা খরচ বেড়ে যাচ্ছে। আমি বলব দরকার নেই। দুটো রেম স্লটই আপনার জন্য যথেষ্ট।

- আপনার মাদারবোর্ড প্রসেসরের সাথে ম্যাচ করে কিনলে ভাল হয়। লেখা থাকে মাদারবোর্ড এর স্পেসিফিকেশনে , To support DDR3 1600 MHz, you must install an Intel 22nm CPU. যেমন যদি কোর আই থ্রি প্রসেসর কিনেন, তবে আজাইরা ডিডিআর থ্রি ১৬০০ বাস বা তার বেশি সাপোর্টেড মাদারবোর্ড কিনে লাভ নাই। কারণ আপনার প্রসেসর ১৩০০ বাসের বেশি সাপোর্ট করবে না। আর যদি কোর আই ফাইভ based on Intel's Ivy Bridge 22 nm technology কিনেন, তবে সেরকম সাপোর্টেড মাদারবোর্ড কিনার পিছে টাকা ঢালতে পারেন :-/ কারণ Intel Core i7 and Intel Core i5 processors based on Intel's Ivy Bridge 22 nm technology প্রসেসর গুলাই মূলত ডিডিআর থ্রি রেম ১৬০০ বাস বা তার বেশি সাপোর্ট করবে।



- SATA 3Gb/s বনাম SATA 6Gb/s

কোন হার্ডডিস্কই বর্তমানে SATA 3Gb/s এর ফুল ইউটিলাইজ করার মত অবস্থায় যায় নাই, তাই খামোকা SATA 6Gb/s সাপোর্টেড মাদারবোর্ড কিনে টাকা নষ্ট করবেন না। আমি সেরকম SATA 6Gb/s সাপোর্টেড মাদারবোর্ড কিনে SATA 6Gb/s সাপোর্টেড হার্ড ডিস্ক লাগাইসি। আবার SATA 3Gb/s তেও লাগাইসি। সেইম পারফরমেন্স। তয় এসএসডি লাগাইলে আলাদা কথা :-/


- অনেক মাদারবোর্ডেই ওয়াই- ফাই কার্ড দেয়া থাকে না, সো চাইলেও বাংলালায়ন মডেমে ওয়াই- ফাই চালু করে পুরনো পিসির সাথে নতুন পিসি কানেক্ট করতে পারবেন না ( ল্যাপটপে যেমন বিল্ট- ইন থাকে , সো ইজিলি করা যায়) । আগের পিসি এবং নতুন পিসিতে এক মডেম দিয়ে এক সাথে নেট ইউজ করতে চাইলে আলাদা করে ওয়াই- ফাই কার্ড কিনতে হবে, দাম নেবে ১০০০ – ১৫০০ টাকা। অথবা একটা ৫ পোর্টের সুইচ কিনে ফেলতে পারেন, ক্যাবলসহ খরচ পড়বে ৭০০-৮০০ টাকা।



তো যাই হোক, কোর আই থ্রি প্রসেসর এর সাথে আপনি কিনতে পারেন গিগাবাইটের একটা ৬০০০-৭০০০ টাকার মাঝে একটা মাদারবোর্ড। মার্কেটে কোনটা যে এভেইলেবল, সেটা ঠিক নাই। তয় Gigabyte GA-H61M সিরিজের যেকন একটা কিনে ফেলতে পারেন। আসুস মাদারবোর্ড আমার খুব একটা ভালো লাগে না। গিগাবাইটের মাদারবোর্ডগুলার ফিচার খুবই ভাল। আর ইন্টেলের মাদারবোর্ড অনেকেই বলছেন খুব বেশি নাকি ডিফেক্ট ধরা পড়ে, তাই দোকানদাররা আর এখন এসব কম রাখে :|


আর কোর আই ফাইভ বা সেভেন প্রসেসর এর সাথে আপনি কিনতে পারেন গিগাবাইটের Gigabyte GA-B75M-D3H ( দাম ১০ হাজার) বা Gigabyte GA-H77-DS3H ( দাম ১১ হাজার) মাদারবোর্ড। বা আরও টাকা খরচ করতে চাইলে Gigabyte GA-Z77-D3H ( দাম ১৩ হাজার)। সবগুলোর সাথেই ৪ টা রেম স্লট আর ম্যাক্সিমাম রেম সাপোর্ট ৩২ জিবি। ইউএসবি ৩ পোর্ট আছে। এগুলা AMD CrossFireX™ technology সাপোর্ট করবে যা গেমাররা অনেক সময় খুঁজে থাকেন। তয় আমি পার্সনালি CrossFireX™ technology ব্যবহার করার জন্য আলাদা টাকা খরচ করতে আগ্রহী নই। যাই হোক, এই মাদারবোর্ড কিনলে আপনার পিসির ফিউচার আপগ্রেডের চিন্তা থেকে আপাতত মুক্তি ;)


তো এই পর্যন্তই আজকের আলোচনা, কেমন হল জানাবেন, আমি আমার স্বল্প জ্ঞানে আপনাকে যতটুকু পারি হেল্প করব। এই লেখাটা আসলে জেনারেল লেভেলের ইউজারদের মোটামুটি কিছু বেসিক জ্ঞান নিয়ে একটা পিসি কিনতে সাহায্য করবে, এর বেশি কিছু না। আপনি আপনার মত বুঝে নিবেন , যেটুকু মানতে ইচ্ছা করবে না, মানবেন না । এই লেখা দিয়ে আপনার পিসি কিনতে যদি ন্যূনতম হেল্প হয় সেটাই এখানে আসল কথা। পরের পর্ব কবে লেখব তার ঠিক নাই, এসব তথ্যমূলক লেখা লিখতে যে প্রচণ্ড শ্রম ও সময় দিতে হয়, সেটা আমি খুব একটা মেনেজ করতে পারছি না। তবে আপনাদের রেসপন্স যদি ভাল পাই, বা আপনারা যদি চান, তাহলে হয়ত নতুন আরেকটা পর্ব লিখে কম্পিউটারের নতুন কোন পার্টস নিয়ে আলাপ করার চেষ্টা করব। ভালো থাকবেন।
সর্বশেষ এডিট : ২২ শে আগস্ট, ২০১২ ভোর ৪:১৫
৫৯টি মন্তব্য ৫৩টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

×