somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পর্বঃ২ মেমোরি প্রশিক্ষন - যেভাবে সব কিছু মনে রাখবেন

১৬ ই জুন, ২০০৯ সকাল ১০:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

যারা প্রথম পর্ব পড়েন নি :
পর্ব ১ :মেমোরি প্রশিক্ষন, কিভাবে সব কিছু মনে রাখবেন: গিট্টু পদ্ধতি


পর্বঃ২ মেমোরি প্রশিক্ষন - যেভাবে সব কিছু মনে রাখবেন (গজাল পদ্ধতি )







ঘোষনা :
আপনারা এই পর্বের আয়ত্তের জন্যে হাতে পাচ্ছেন চার দিন...চার দিন পর আপনাদের সাথে পরীক্ষা ক্লাস হবে.. বি রেডি.. কইয়া রাখলাম, ক্লাসে কিন্তু সামনের দিন ব্যাত নিয়া আসুম B:-/


মুখবন্ধ ;) :
আপনাদের অবগতি সাথে নিয়ে জানাচ্ছি, আপনাদের বোঝার সুবিধার্থে বিস্তারিত আলোচনা করা হয়েছে, সে কারনে পোষ্টটা দীর্ঘ হয়েছে, কষ্ট করে পড়ে নেবেন, আপনাদের এই অনিবার্য কষ্টের কারনে আমি দুঃখিত, পোষ্টটি উপকারে আসবে বলে আমার মনে হয়।




নিচের অনুচ্ছেদটি খুব খিয়াল কইরা পড়ুন :

৫০ জন যাত্রী নিয়ে একটি বাস চালাচ্ছেন, বাসটি একটি স্টপেজে ৫ জন যাত্রী নিল একই সাথে ৯ জন নেমে গেল পরবর্তী স্টপেজে ১১ জন নেমে গেল এবং নতুন ৭ জন উঠলো পর পর দুটি স্টপেজে ৫ জন করে নেমে গেল, তন্মধ্যে একটি স্টপেজে ৪ জন উঠলো।কিছুক্ষন পর বাসটিকে থামতে হলো কারন চাকা পাংচার, কিছু যাত্রীর তাড়া থাকার কারনে তারা সিএনজি তে অফিসে যাবার সিদ্ধান্ত নিল, নেমে গেল ১২ জন।যখন চাকা ঠিক হলো বাসটি আবার যাত্রী নিয়ে চলতে শুরু করল এবং শেষ স্টপেজে এসে বাকী যাত্রীরা যার যার গন্তব্যে চলে গেল।

অনুচ্ছেদটি রিপিট না করে দেখুন তো এই দুইটা প্রশ্নের উত্তর দিতে পারেন কিনা? শেষে কতজন যাত্রী ছিল?আপনি হয়তো এ ধরনের প্রশ্ন আশা করছেন কিন্তু আমি আপনাদের কাছ থেকে যে উত্তর চাচ্ছি তা হল- বাসটি কয়বার থেমে ছিল? আমি ভূল করতেও পারি, কিন্ত আমার মনে হয় আপনারা বেশিরভাগ এই প্রশ্নের উত্তর দিতে একটু হিমশিম খাবেন। কারন অনুচ্ছেদটি পড়ার সময় আপনি মনোযোগ দিচ্ছেন যাত্রীর উপর, বাসটি কয়বার থামল সেদিকে আপনার মনোযোগ কম ছিল।যে কারনে তারা আপনার মনে কোন অনুভূতিই সৃষ্টি করে নি এবং এ কারনেই তা আপনার মনে নেই।

মনোযোগ ও নজর বা লক্ষ্য করে দেখা একই সাথে খুবই গুরুত্বপূর্ন।প্রথম দিকে মনোযোগ আসে না, আপনি মনের উপর একটু জোড় করুন যাতে সে একটু খিয়াল কৈরা সব কিছু দেখে, কিছু দিন পর আপনাকে আর জোড় দিতে হবে না মন এমনিতে সতর্কতার সাথে সব কিছু খিয়াল করবে।যেখানেই কোন কিছু করছেন প্রতিটি ধাপ ভাল করে লক্ষ্য করুন এমন কি ব্লগের প্রতিটি পোষ্ট পড়ার সময় লেখক যা লিখেছেন তা ভিজুয়ালাইজ করুন আপনার প্রতিটি কাজকে মস্তিস্কের অনুশীলনের অংশ করে তুলূন, কারন চিন্তা, চেতনা অনবরত চলতেই থাকে।

যাউক গা,
আমার দ্বিতীয় প্রশ্ন হলো: বাস ড্রাইভারের নাম কি?? B-)

মনে রাখবেন মস্তিস্ক তার প্রতি বিশ্বস্ততাকে পছন্দ করে। আপনি আপনার স্মৃতি শক্তিকে যতটা বিশ্বাস করে কোন কিছু মুখস্ত করবেন প্রয়োজনে ততটুকু আস্থার সাথে সে আপনাকে সাড়া দেবে।এটাই প্রকৃতির নিয়ম, যতটুকু আমায় দিয়েছ বিলায়ে, শুধিব আমি প্রতি পলে পলে (I am a genius! :D)

"তোমার ঘরে বাস করে কারা ও মন জানো না, তোমার ঘরে বসত করে কয়জনা' আপনার মনে যে কয়জনই বাস করুক না কেন আপনার সমস্যা থাকার কোন কারন নেই, বরং আপনি নতুন আরো কয়েকজনকে নিয়োগ দিন যারা আপনার বিশ্বস্ত এবং আপনার নির্দেশ অনুযায়ীই কাজ করবে। একজন 'নজরদার' যার কাজ হলো সব কিছু নজর করে দেখা তাকে কিভাবে নজর দিয়ে সব কিছু দেখতে হয় শিখিয়ে দিন, একজন হিসাব রক্ষক যার কাজ শুধুই হিসাব করা তাকে কিভাবে হিসাব করতে হয় শিখিয়ে দিবেন অবশ্যই আপনার নিজের মত করে এবং অবশ্যই জোড় করে, আর একজন সুন্দর পারসোনাল সেক্রেটারী :P (আপনার জীবন সঙ্গী কে কল্পনা করতে পারেন) যার কাজ হলো আপনার প্রতি পর্যাপ্ত পরিমানে যত্ন নেয়া, প্রয়োজনীয় সব কিছু মনে করিয়ে দেয়া, এছাড়া আপনার প্রয়োজন সাপেক্ষে আরো নিয়োগ দিতে পারেন যেমন, আপনার উপদেষ্টা যে আপনার প্রয়োজনে আপনাকে পরামর্শ দিয়ে সাহায্য করবে।আপনার কাজ হলো এদের সমণ্বয় করা। আপনাকে কিছু সময় এদের ট্রেইন করতে ব্যয় করতে হবে।আপনি যদি এদের ফাঁকি দিয়ে শিখান, তাহলে এরা কাজে ফাঁকি দেবে, কারন এরা আপনার চেতনারই অংশ। প্রথমে এদের কে আপনি কল্পনায় তৈরি করে নিন,মুখায়ব টা ভাল করে গেথে নিন, এদের নাম দিন, তারপর এদের প্রশিক্ষন দিন, অবশ্যই মেমোরি প্রশিক্ষন যেভাবে নিচ্ছেন সেভাবে।

দ্বিতীয় অধ্যায় শুরুর আগে এই অনুশীলনীটি করুন-

অনুশীলনী -২

নিচে ২০ টি জিনিসের তালিকা দেওয়া আছে ৫ মিনিট সময় নিয়ে মুখস্ত করার চেষ্টা করুন-

১। আয়না
২। কলম
৩। পিঠা
৪। আনারস
৫।হাতি
৬। মোবাইল
৭। বই
৮। লাইট
৯। বালিশ
১০। ইদুর
১১। কলস
১২। ছাগল
১৩। মাছ
১৪। টেলিভিশন
১৫। মাছি
১৬। গজাল
১৭। স্যান্ডেল
১৮। বালতি
১৯।চক
২০।পালকি

এখন না দেখে একটি কাগজে লিখুন-২।ক) সিরিয়ালি (১-২০) ২।খ) উল্টো দিক থেকে (২০-১) ২।গ) ৫,১২,১১,৬,৮,১,৯,১৪,১৩,১৭ এই সব সিরিয়ালে কি আছে লিখুন। প্রতি সঠিক উত্তরের জন্য ২, কত পেলেন?

আসুন দ্বিতীয় অধ্যায় আমরা শুরু করি।

গজাল পদ্ধতি বা PEG SYSTEM

প্রাচীন রোমানদের কাছ থেকে এই পদ্ধতির ধারনা পাওয়া যায়।
মনে করুন আপনি আপনার রুমে কোন ছবি দেয়ালে টানাবেন, দেয়ালে কোনো পিন না থাকলে কি ছবি টি ঝুলানো সম্ভব? আপনি আপনার মন কেও একটি রুম কল্পনা করুন এবং স্মৃতি হলো ছবি। তাহলে স্মৃতিকে আমাদের মনে টানিয়ে রাখতে আমাদের যেটা লাগবে সেটা হলো পিন যেহেতু মনে মনে খাইলে কম কইরা খাব না তাই আমরা নেব গজাল।;)
মনে রাখবেন বাস্তব জীবনে একটু কিপটা হইলেও হইতারেন কিন্তু কল্পনার ক্ষেত্রে কিপটামি করবেন না, খোলা মনে চিন্তা করবেন, কারন সেইখানে চাহিদার তুলনায় সম্পদ অসীম।

এখন আপনাদের আমি কিছু গজাল দিব যা দিয়ে আপনি যেকোন ছবি মনের ঘরে গেথে রাখতে পারবেন।

১,২,৩,৪,৫......... এই সংখ্যাগুলোর কোনো অর্থ আছে কি? ভয় পাবেন না, আমি এখন আপনাদের সাথে গনিত কপচানো শুরু করব না। আমি বলতে চাচ্ছি সংখ্যার কোনো অর্থ আমরা খুঁজে পাই না, তাই আমরা এখন এর মানে আমরা দাড় করাব, এ জন্য আমাদেরকে যা করতে হবে ফোনেটিক বর্ণ শিখতে হবে নিচে দেখুন আপনাদের সর্বোচ্চ ১০ মিনিট লাগতে পারে...ফোনেটিক মানে এখানে শব্দ কে প্রাধান্য দেয়া হয়েছে, বর্ণের উচ্চারণের দিকে খেয়াল করুন- কারন মস্তিস্ক ছবির সাথে শব্দ দিয়েও স্মৃতি গড়ে থাকে...

এখানে ফোনেটিক বর্ণ বলতে আসলে বুঝানো হয়েছে, উচ্চারণ অনুযায়ী, অথবা সাদৃশ্য আছে এমন বর্ন ব্যাবহার, এক কথায় আমরা ভিজুয়ালাইজ করব, বর্ণকে, তৈরি করব অর্থ পূর্ণ শব্দ যেমন নিচে খেয়াল করুন ১(এক) এর শেষ বর্ণ 'ক' ১ কে চেনার জন্য আমরা ক কে ব্যাবহার করব আবার খ হলো ক এর কাছাকাছি উচ্চারণে ব্যাবহৃত বর্ণ, আমি বাংলার পাশাপাশি ইংরেজী ব্যাবহার করেছি যাতে শব্দ তৈরিতে আমাদের কোন সমস্যা না থাকে... এক্ষেত্রে ১ এর ক এর জন্য আমরা ইংলিশ K ,Kh, hard C(ক এর মতো উচ্চারণ) ফোনেটিক নিয়েছি, আপনাদের বোঝার সুবিধার্থে যে বর্ণকে আমরা ফোনেটিক হিসেবে নিয়েছি তার নিচে দাগ দিয়েছি এ (ক এর নিচে দাগ)
আবার আমরা স্বরবর্ণকে সব সময় অর্থপূর্ণ শব্দ গঠনের ক্ষেত্রে ব্যাবহার করব কিন্তু আধার, একতারা, ইতি' প্রভৃতি ক্ষেত্রে অর্থাৎ বাক্যের শুরুতে ব্যাবহারের ক্ষেত্রে আমরা স্বরবর্ণগুলোকে ফোনেটিক হিসেবে ব্যাবহার করতে পারি, নিচে তালিকায় তা উল্লেখ করা আছে-

নিম্নে তালিকা আকারে দেয়া হইল :চোখ খোলা রেখে মুখস্ত করুন।
তালিকাঃ১

চিহ্নঃ #-ফোনেটিক *-শর্ত সাপেক্ষে, // -মানে অথবা।
----উচ্চারণ------------- বাংলা ফোনেটিক-------------- ইংরেজী ফোনেটিক
#১ (এ)------ // // খ // আ*---------- ( K ,Kh, hard C as Cream )
#২ দুই-------- // হ //ই*--------- (H/ M )----
#৩ (তিন)-------- // ল // ও*-------- (L)
#৪ (চার--------- চ // র //ড়-------- (ch / R )।
#৫ (পাঁচ-------- // ড // উ*--------- ( P/ D)
#৬ (য়)-------- // জ--------- (J/X)
#৭ (সাত)-------- স // শ // ষ// এ*-------- (S)
#৮ (আ)---- ---- ট // ফ--------- ( T/F)
#৯ (য়)---- ন // ভ--------- ( N/ V)
#০ (গোল্লা)-------- গ / ব// অ*--------- G(hard g), B

* লক্ষ্য করুন - উপরের টেবিলে অ, আ,ই,এ স্বরবর্ণ ব্যাবহার করা হয়েছে এগুলো তখনই ফোনেটিক হিসেবে ব্যহহৃত হবে যখন শব্দের শুরুতে ব্যাবহৃত হবে। যেমন - আম (১২) কিন্তু ম+আ = মা সেক্ষেত্রে সংখ্যা হবে ২।

বাংলা না পারলে ইংলিশ, আমি সাজেশন করব ইংলিশ ব্যাবহারের, বাংলা দিয়ে কেবল ফোনেটিক গুলো চিনবেন, অর্থাৎ বাংলা আপনাকে ফোনেটিক চিনতে কেবল সহায়তা করবে।
Table:1
No.------------Phonetics
1.---------------K// Kh // hard c as cage
2.---------------/ M
3.---------------L
4.---------------ch // R
5.----------------P / D
6.----------------J // X as Xenon // soft s as cause,Z
7.----------------S,Sh
8.----------------T // f (if you complete this f it will be seen like 8, for 'techi' - Linux fedora core 8 logo)
9.----------------N // V
0 -----------------b, hard g

নিচে কোন বর্ণ কেন নেয়া হল বা আপনারা যাতে প্রতিটি বর্ণ নেবার পিছনে একটি অর্থ খুজে নিতে পারেন সে কারনটি ব্যাখ্যা দেয়া হয়েছে...মুলত সাদৃশ্যতাকেই প্রাধান্য দেয়া হয়েছে।

চিহ্নঃ #-ফোনেটিক *-শর্ত সাপেক্ষে, // -মানে অথবা।
----উচ্চারণ--------ব্যাখ্যাঃ (কেন ফোনেটিক হিসেবে নেয়া হলো)--------ইংরেজী ফোনেটিক
#১ - (এ) ------ আ*(বিশেষ ক্ষেত্রে ) // খ- (ক এর কাছাকাছি উচ্চারণ) -----ইংরেজী ( k ,kh, hard C(ক এর মতো উচ্চারণ) )

#২- (দুই) ------ // হ//ই*- (দেখতে ২ এর মত)// ম- (বর্ণের প্রথম অংশ দেখুন ২ এর সাথে মিল পাবেন)----- ইংরেজী - (H (হ) // M(ম) )

#৩ - (তিন) ------ // ও* (3) // ল( বাম পাশে কাত করুন, ইংরেজী 3 এর মত) ----- ইংরেজী (L)(ল)

#৪ - (চার--------- চ // র// ড়---------- ইংরেজি (ch (চ) // R )। ,
#৫ - (পাঁচ------- // ড// উ* -(পাঁচ এর মত দেখতে)----- ইংরেজী( P/ D)

#৬ - (য়) ------/ জ-(ছয় এর সাথে সাদৃশ্য ) ------ ইংরেজী (J/X)

#৭- (সাত)------ // শ // ষ //এ*(৭ এর সাথে সাদৃশ্য)----- ইংরেজী (S)

#৮(আ) ------- /ফ(এটা মুখস্ত)------ইংরেজী (T/f)

#৯ (য়) ------- / ভ-(আয়নায় ধরুন ৯ এর সাথে সাদৃশ্য পাবেন) ------ ইংরেজী( N/ V)
#০(গোল্লা) --- // গ // ব (ব, হলো গোল্লার ত্রিভূজ ফর্ম ;) //অ*--ইংরেজী-(G(hard g ('গ' এর উচচারণে) as goose), B)
* লক্ষ্য করুন - উপরের তালিকায় অ, আ,ই,এ স্বরবর্ণ ব্যাবহার করা হয়েছে এগুলো তখনই ফোনেটিক হিসেবে ব্যহহৃত হবে যখন শব্দের শুরুতে ব্যাবহৃত হবে। যেমন - আম (১২) কিন্তু মা(২)।



গজাল সম্পর্কে যারা এখনও বুঝতে পারেন নি তাদের উদ্দশ্যে বলছি, গজাল হলো কোন সংখ্যার একটি অর্থপূর্ণ শব্দ দাড় করানো যার ফলে আপনি শব্দটিকে কেন্দ্র করে সংখ্যার আলোকে কোন তথ্যকে যা আপনি মুখস্ত করতে চান তা মস্তিস্কে ধারন করবেন। সামনে আগান সব বুঝতে পারবেন।

আসুন এবার দেখি ফোনেটিক গুলিকে আমরা কিভাবে ব্যবহার করব, প্রাকটিস করার জন্য কোন সংখ্যা দেখলেই তাকে ফোনেটিকে রুপান্তর করুন, যেমন - ৫৪০৩ কে প,র,গ,ত - স্বরবর্ণ (আ -কার, এ-কার, ই-কার, ঈ-কার) ব্যাবহার করে প,র,গ,ত এর জন্য একটি অর্থপূর্ণ শব্দ তৈরি করুন যেমন 'প্রগতি' অর্থাৎ প্রগতি মানেই ৫৪০৩, অর্থাৎ ৫৪০৩ এর একটি অর্থ দাড় করানো গেল, এই প্রগতিই হলো ৫৪০৩ এর একটি গজাল। এটি দ্রুত করতে উপোরিল্লিখিত ফোনেটিক বর্ণ গুলোকে সুন্দর ভাবে মুখস্ত করে ফেলতে হবে।

আশা করি বুঝতে পেরেছেন।

এখন আমরা ০ থেকে ৯ পর্যন্ত ফোনেটিক অনুযায়ী অর্থ তৈরি করব,আপনাদের শিখিয়ে দিচ্ছি কিভাবে, তারপর আপনারা নিজেরা নিজেরা করবেন- সবচেয়ে ভাল হয় নিজে নিজে যেটা হয় সেটা তৈরি করলে, প্রথমে যে শব্দটা মনে আসে সেটাই ব্যবহার করুন।বাংলা শব্দ তৈরি করতে না পারলে ইংলিশ ফোনেটিক দিয়ে শব্দ তৈরি করুন।
প্রথমবার যেটি পাবেন সব সময় সেটিই ব্যবহার করবেন।


সংখ্যা--- ফোনেটিক-------শব্দ/গজাল-(সংকেত)
০ ------(গ / ব )------------ বই
১------ (ক / খ ) ----------কই / খই
২-------(দ/ হ/ ম)----------দই/ মই
৩-------(ত/ল)--------------লাউ
৪-------(চ/র) --------------চা
৫-------(প/ ড)-------------পা
৬-------(ছ,জ)--------------ছাঁ (কানা বগীর ছা :))
৭-------(স/শ/ষ)------------সুঁই (কাঁথা সেলাইয়ের সুঁচ)
৮-------(ট/ফ)--------------টিয়া
৯--------(ন,ভ)-------------নৌ (নৌকা)


লক্ষ্য করুন, আমরা ফোনেটিকের পরে বিভন্ন স্বরবর্ণ ব্যাভার করেছি অর্থ পূর্ণ শব্দ তৈরি করার জন্য।


এবার তো ১০টি গজাল পাওয়া গেল :).. আগের পর্বে দেখিয়ে ছিলাম গিট্টু পদ্ধতি , আপনাকে এখন সেটা কাজে লাগাতে হবে।

যারা ইংলিশ ব্যাবহার করবেন তাদের জন্য:
no.-----------peg( picture of the peg)
1.Cow------------( Hambaaaaaaaaaa)
2. Ma................ (Mother)
3. Law.................( a police with a cap)
4. ray.................. ( the directorial light)
5. PI..............( A mathematical sign that's value is 1.1416)
6. JOE.............( I always picture a beer in his back written JOE, his name)
7. shoe
8.tie .................( the thing we put with shirt collar)
9. Noah...................( Noah the Ark a man with a sword)



যারা প্রথম পর্ব মিস করেছেন তাদের জন্য :
পর্ব ১ : মেমোরি প্রশিক্ষন

এবার প্রাথমিক ভাবে অনুশীলনী-২ এর প্রথম নয়টা শব্দ নিলাম,

১। আয়না
২। কলম
৩। পিঠা
৪। আনারস
৫।হাতি
৬। মোবাইল
৭। বই
৮। লাইট
৯। বালিশ

এখন কাজ হলো গজালের সাথে শব্দের গিট্টু লাগাবেন-

১ এর গজাল কই এর সাথে আয়নার গিট্টু , কল্পনা করুন একটি কই মাছ আয়নায় নিজের চেহারা দেখছে।

২ এর দই এর সাথে কলম - কল্পনা করুন আপনি কলম দিয়া লিখতেছেন আর দই কালির বদলে পরতেছে আর আপনি চেটে খাচ্ছেন।;)

৩ এর লাউ এর সাথে পিঠা- কল্পনা করুন পিঠা গুলো সব লাউ গাছে ধরেছে

৪- চা এর সাথে আনারস , কল্পনা করুন একটি আনারস চুক চুক করে চা খাচ্ছে
৫- পা এর সাথে হাতি- কল্পনা করুন আপনার পা দুটি হাতির পা এর মত বিশাল এবং আপনি হাতির মতোই হাটছেন।

এভাবে ৬ , ৭ , ৮,৯ সবগুলার গজালের সাথে প্রদত্ত শব্দের গিট্টু লাগান, কল্পনার ক্ষেত্রে প্রথমেই যে হাস্যকর কল্পনা আসে সেটি ব্যাবহার করবেন এবং যতটা সম্ভব ডিটেইল কল্পনা করবেন (আশা করি লিংক সিস্টেম ভাল মত প্রাকটিস করে এসেছেন), কারন মনে করার সময় দেখবেন প্রথমে যেটা ভেবেছিলেন সেই কল্পনাটাই আপনার মনে প্রথমে আসছে।


এটাতো গেল ১ থেকে ৯ পর্যন্ত এখন ১০ থেকে ২০ পর্যন্ত কি হবে?

যেহেতু মৌলিক সংখ্যার ফোনেটিক আমরা পেয়ে গেছি, অতএব আমাদের তেমন কষ্ট করতে হবে না-

১০ এর ক্ষেত্রে - ১ এর ফোনেটিক (ক/খ/ আ*) + ০ এর ক্ষেত্রে (গ/ ব)

এখন প্রতিটির ফোনেটিকে ব্যাবহৃত যেকোন একটি ফোনেটিক নিয়ে একটি অর্থপূর্ণ শব্দ তৈরি করুন সেটিই হবে আপনার গজাল।

১০>> (/খ+গ/) >>কবি / কাগু (মোতাব্বির কাগুর কথা মনে পইরা গেল :D)

10.- The phonetics for 1 is K or hard C and the phonetic for 0 is b or hard g

for 10 we will use cab[/]

১১ >> ( আ*/ক খ + ক/) >> আখি / কাক

আপনাদের সুবিধার্থে ৫০ পর্যন্ত দিলাম- সামনের পর্বে আরো পাইবেন....

০।বই/বৌ ১।কই/খই ২।দই/মই ৩।লাউ ৪।চা ৫।পা ৬। ছাঁ ৭।সুঁই ৮।টিয়া ৯।নৌ ১০।কাগু / কবি ১১।আখি/কাক
১২।কাদা ১৩। কালি ১৪।কাঁচ / খাচা ১৫।কপি ১৬। কাছি ১৭।কাজী ১৮। খাট ১৯।কান ২০।দাগ ২১। হুক ২২।দাম ২৩। দাত ২৪। দাড় ২৫। মডু ;) ২৬।মাছি ২৭। হাঁস ২৮। মাটি ২৯। মন ৩০। তাবু
৩১।ত্বক >>তক (উচ্চারন টাই মূল) ৩২। তুমি ৩৩।তাতী/ লুল :P
৩৪। লিচু ৩৫। লাউড(ইংরেজী মাঝে উ -স্বরবর্ণ) ৩৬। তাজ ৩৭। তাস
৩৮। তট ৩৯। লাভ ৪০। চাবি ৪১। চাকা ৪২। চাঁদ ৪৩। চাল ৪৪।চাচা ৪৫। রড ৪৬। রাজা ৪৭। রস/চাষ ৪৮।চটি ৪৯।রেইন (বৃষ্টি) ৫০। ডাব

উপরোক্ত ৫০ টি গজাল দিয়ে ৫০ টি বিভিন্ন জিনিস মনে রাখতে পারবেন আপনি।

আপনি যখন পরবর্তীতে মনে করবেন শুধু সিরিয়াল কি এর জন্য কি কল্পনা করেছিলেন তা মনে করুন তথ্য এমনিতেই বেরিয়ে আসবে, আমি আপনাদের সাজেশন করব আপনারা পরবর্তী গজাল গুলো নিজের মতো বানিয়ে নিন, এবং এখন থেকে সংখ্যা নয় সংখ্যার জন্য নির্ধারিত গজাল টিকে প্রাধান্য দিন যেমন ১ বলার সাথে আপনার যেন বই এর ছবি মনে চলে আসে, ৫০ বলার সাথে সাথে ডাব, এইভাবে মুখস্ত করবেন।

লিংক সিস্টেমে, সিরিয়ালের কোনো একটা মনে না পড়লে পরের গুলা মনে করা কষ্টকর কিন্তু এখানে আপনি যেকোন সিরিয়াল কি ব্যাভার করে সেই সিরিয়ালে রাখা শব্দ বা বাক্য- আলুর বস্তা, লবনের বস্তা সব মনে করতে পারবেন:), এমনকি উল্টো দিক থেকে সব বলে দিতে পারবেন।

যারা বাংলায় স্বাচ্ছন্দ্যবোধ করছেন না তাদের জন্য ইংলিশ ভার্সন B-) যেহেতু এখানে বাংলা ও ইংলিশ মিক্সার করে লিখতে গেলে বার বার মাউস ক্লিক করতে হয় আমি লেখার ক্ষেত্রে পুরোটাই ইংলিশে লিখছি পাঠক আশা করি আমার এই ইচ্ছাকৃত ভুল ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন..।


Here we START:
As you can see above,we have used English phonetics as well as bangla phonetic, now we will isolate only English phonetics(which are consonant)from that chart.

No.------------Phonetics
1.---------------K// Kh // hard c as cage
2.---------------/ M
3.---------------L
4.---------------ch // R
5.----------------P / D
6.----------------J // X as Xenon // soft s as cause,Z
7.----------------S,Sh
8.----------------T // f (if you complete this f it will be seen like 8, for 'techi' - Linux fedora core 8 logo)
9.----------------N // V
0 -----------------b, hard g

Now you have to create the pegs for this ten digits with the help of vowel, that is we will use vowel for making meaningful words i,e pegs.

no.-----------peg( picture of the peg)
1.Cow------------( Hambaaaaaaaaaa)
2. Ma................ (Mother)
3. Law.................( a police with a cap)
4. ray.................. ( the directorial light)
5. PI..............( A mathematical sign that's value is 1.1416)
6. JOE.............( I always picture a beer in his back written JOE, his name)
7. shoe
8.tie .................( the thing we put with shirt collar)
9. Noah...................( Noah the Ark a man with a sword)


Now we have got 9 primary peg words, we have to have the rest of the peg words(10 - 100) . It's the time to link the given word with the peg words, the first word is

1. aina (mirror) so link the peg for 1.(cow) with the mirror, think a cow is seeing himself with very happy mode in the mirror.

2.pen. link the pen with the peg word of 2. that is ma, think your mother is giving you thousands of pen.

think just like the same way you learned in the link system with the peg word you created and make them ridiculous, as much as you can. Do yourself linking the rest of 3-9 word with the peg words.


As we see above for 0 the phonetics are b and hard g we will associate it with vowel and with the phonetic of the word to be added with 0. Let's see,

10.- The phonetics for 1 is K or hard C and the phonetic for 0 is b or hard g

for 10 we will use cab

in such a way we will now develop our peg words,


11.cake 12.cam. (short of camera) 13. coal 14. car 15. cap 16. case 17.cash 18. cat 19. can 20. mug 21. make 22.mum (mineral water product) 23. mole 24.may ( think about may day) 25. map 26. maze 27. mash 28. mat 29. man 30.log 31. lock 32. lime 33.LOL(Lough Out Loud) 34. liar 35. lap 36. lazy
37. lash (young girl, balika, kishori) 38. late 39. lane 40. rob 41. rack 42. ram 43. real 44.rare 45.rap 46.rose 47.rush 48. rat 49. rain 50.pod

this is the 50 peg list, you can chose bangla for association or you can choose english, its your choice. But i want to say learn both the way and take the english as the primary way. because it is easy to make peg word with english but for big words its helpful to use bangla pegs. It's fully up to you what you gonna choose.But whatever it is learn purely, do not make any blank that will make you blind.



কখনো যদি এমন শব্দ আসে যা আপনার গজালের সাথে অর্থগত ভাবে মিলে যায় তাহলে কি করবেন?

আপনি ১-৫০ বাংলা ও ইংলিশ দুটোর গজালই জানেন তো কোনো শব্দ যদি গজালের সাথে মিলে যায় তাহলে বাংলার জায়গায় ইংলিশ অথবা ইংলিশের জায়গায় বাংলা নিয়ে আসুন, অথবা একই গজাল দিয়ে দুটি ভিন্ণ ভাবে কল্পনা করুন।


লিংক সিস্টেম বা গিট্টু পদ্ধতি এবং পেগ সিস্টেম বা গজাল পদ্ধতি এ দুটোই হলো মেমোরি প্রশিক্ষনের মূল তাই আপনাকে এই দুটো পদ্ধতির উপর পূর্ন দখল রাখতে হবে। আপনি আপনার নিজের মতো কল্পনা করবেন, ব্রেন কে কিছুটা কাজে লাগান সফল হবেনই।

এই পর্বের সব কিছু আয়ত্ব করতে আপনাকে সময় দেয়া হলো চারদিন, চারদিন পর আরো উচ্চতর কিছু দেখানোর চেষ্টা করব। অবশ্যই প্রাথমিক ফোনেটিক ভালভাবে মুখস্ত করুন।

এখন অনুশীলনী ২ এর ফলাফল লিখুন, দেখুন তো এবার কত পেলেন (১০০/১০০ না পাইলে ফেল)

বিঃদ্রঃ (যদিও সারা বিশ্বে ইংরেজী ফোনেটিক ব্যাবহৃত হয়, তয় বাংলা ফোনেটিক কইলাম আমার আবিস্কার B-) খালি আপনাগো লাইগাই এইডা সম্ভব হইল, ব্লগ তুমারে বালা পাই:D, কেমন লাগলো কমেন্টাইয়েন, সমস্যা থাকলে জিগাইয়েন)

মেমোরির উপরে প্রয়োজনীয় দুটি বই:
বইঃ১ টনি বুজান - স্পিড মেমোরি টরেন্ট ডাউনলোড -

যারা টরেন্ট দিয়ে কিভাবে ডাউনলোড করবেন জানেন না তারা দেখুন -
Click This Link

বইঃ২ হ্যারি লরেন- হাউ টু ডেভলপ সুপার পাওয়ার মেমোরি

এই পর্বের সাথে সম্পর্কিত পর্বঃ

আগের পর্ব-
পর্ব ১ :মেমোরি প্রশিক্ষন, কিভাবে সব কিছু মনে রাখবেন: গিট্টু পদ্ধতি

পরের পর্ব -
পর্বঃ৩ - ভিজুয়াল মেমোরি সিস্টেম






সর্বশেষ এডিট : ০১ লা এপ্রিল, ২০১০ রাত ১০:৫১
৩৯টি মন্তব্য ৩০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কিভাবে বুঝবেন ভুল নারীর পিছনে জীবন নষ্ট করছেন? - ফ্রি এটেনশন ও বেটা অরবিটাল এর আসল রহস্য

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৩৪

ফ্রি এটেনশন না দেয়া এবং বেটা অরবিটার


(ভার্সিটির দ্বিতীয়-চতুর্থ বর্ষের ছেলেরা যেসব প্রবলেম নিয়ে টেক্সট দেয়, তার মধ্যে এই সমস্যা খুব বেশী থাকে। গত বছর থেকে এখন পর্যন্ত কমসে কম... ...বাকিটুকু পড়ুন

সম্পর্ক

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৪২


আমারা সম্পর্কে বাঁচি সম্পর্কে জড়িয়ে জীবন কে সুখ বা দুঃখে বিলীন করি । সম্পর্ক আছে বলে জীবনে এত গল্প সৃষ্টি হয় । কিন্তু
কিছু সম্পর্কে আপনি থাকতে চাইলেও থাকতে পারবেন... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

×