somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আদিবাসিদের বঞ্চনা

৩১ শে জুলাই, ২০০৯ রাত ৯:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

শরদিন্দু শেখর চাকমা। মানবাধিকার কর্মী ,সাবেক রাষ্ট্রদূত এবং অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব।
যোগাযোগঃ [email protected]

বাংলাদেশের আদিবাসিদের বঞ্চনা করা নিয়মেই পরিনত হয়েছে।তাদের কেবল বঞ্চনাই করা হয় না, তাদের বাস্তুভিটা থেকেও জোর করে উচ্ছেদ করা হয়। তাদের মেয়েদের ছিনতাই অথবা ফুসলিয়ে বিয়ে করা হয়।তা সম্ভব না হলে ধর্ষণ করা হয়।

২০০৮ সালের ২৫ নভেম্বর তারিখে পি এস সি মিলনায়তনে ২৮ তম বি সি এস পরিক্ষার প্রস্তুতি সম্পর্কে জ়ানাতে প্রেস ব্রিফিং এ পি এস সি’র চেয়ারম্যান ডঃ সা’দত হোসেন অন্যান্য অনেক কিছুর সঙ্গে এটাও জানান যে, আদিবাসিদের এর আগে ঠকান হয়েছে।পররাষ্ট্র ক্যাডারে ২০টি পদ থাকলে আদিবাসিরা পায় ১টি পদ ,এটা তাদের অধিকার। কিন্তু আগে তা করা হয় নি। কেননা তারা অনগ্রসর,প্রতিবাদ করতে পারে না।(দৈনিক সমকাল ২৬ নভেম্বর ২০০৮)

উল্লেখ্য, সরকারি-আধা সরকারি চাকরিতে আদিবাসিদের জন্য ৫% কোটা সংরক্ষিত আছে। কিন্তু সেটা অনুসরণ করা হয় না। ডঃ সা’দত হোসেন এর নেতৃত্বে অনুষ্ঠিত ২৭ তম বিসিএস পরিক্ষায় আদিবাসি প্রার্থীরা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক ২৩ টি পদ লাভ করে। তার মধ্যে একজন মহিলা পুলিশ ক্যাডারে, অপর একজন পররাষ্ট্র ক্যাডারে নিয়োগ পায়। এটা সম্ভব হয়েছে ডঃ সা’দত হোসেন সরকারি চাকরি নিয়োগ বিধি নিষ্ঠার সঙ্গে অনুসরণ করেছেন সেজন্য। কাউকে খাতিরও করেননি অথবা কাউকে বঞ্চিতও করেননি।

উল্লেখ্য, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে সরকারি চাকরিতে আদিবাসিদের জন্য কোন কোটা নির্ধারিত ছিল না। মুক্তিযোদ্ধাদের বিভিন্ন ক্যাডারে নিয়োগের পর, প্রথম যখন অমুক্তিযোদ্ধাদের নিয়োগের জন্য ১৯৭৬ সালে বি সি এস পরীক্ষা অনুষ্ঠিত হয়, তখন মেধার ভিত্তিতে ৪০%; বাকি ৬০% জনসংখ্যা অনুপাতে জেলাওয়ারি পদগুলো ভাগ করে দেওয়া হয়। তখন পার্বত্য চট্টগ্রাম এর জনসংখ্যা ছিল মোট জনসংখ্যার মাত্র ১%। ফলে ১৯৭৬ সালে অমুক্তিযোদ্ধাদের জন্য অনুষ্ঠিত ১ম বিসিএস পরিক্ষায় পার্বত্য চট্টগ্রামের দেবদত্ত খীসা মেধা তালিকায় ৫৯তম স্থান দখল করা সত্ত্বেও প্রশাসন ক্যাডারে চাকরি পায়নি।কারণ সেইবার খালি পদ ছিল মাত্র ১০০টি।ফলে দেবদত্ত খীসা মেধা তালিকায়ও চাকরী পায়নি,জেলা কোটায়ও পায়নি।

আমি তখন রাষ্ট্রপতির উপদেষ্টা রাজমাতা বিনীতা রায়ের একান্তসচিব ছিলাম।চাকরি না পেয়ে দেবদত্ত খীসা আমার সঙ্গে দেখা করেন।আমি তখন পার্বত্য চট্টগ্রামের আদিবাসিদের জন্য সরকারি চাকরীতে কোটা সংরক্ষণসহ অন্যান্য আরো কয়েকটি দাবি সহ একটি দাবিনামা তৈ্রি করি এবং রাজমাতা বিনীতা রায়ের দস্তখত নিয়ে সেটা সরাসরি জেনারেল জিয়াউর রহমান এর কাছে পাঠিয়ে দিই এবং সেই সঙ্গে দেবদত্ত খীসার একটি আবেদন পত্র সংজুক্ত করে দিই।এর কিছুকাল পরে আমি সংস্থাপন মন্ত্রণালয়ের সংস্লিষ্ট উপসচিব সা’দত হোসেন সঙ্গে দেখা করি।এরপর দেবদত্ত খীসার প্রশাসন ক্যাডারে চাকরি হয় এবং পরবর্তী সময়ে আদিবাসিদের জন্য সরকারি-আধাসরকারি চাকরিতে ৫% আসন সংরক্ষণ করার সিদ্ধান্ত নেওয়া হয়।


প্রথম কয়েক বছর সরকারি নীতি মোটামুটি ভাবে অনুসরণ করা হলেও পরবর্তী সময়ে সেটা আর অনুসরণ করা হয়নি। ১৯৯২ সালের বি সি এস লিখিত পরিক্ষায় ৭-৮ জন পার্বত্য চট্টগ্রামের আদিবাসি প্রার্থী পাস করলেও কেবল ২ জন নিয়োগ পায়।এমতাবস্থায় আমি পিএসসির চেয়ারম্যান প্রফেসর ফায়েজ’র সাথে দেখা করি।


আমি তার সঙ্গে খোলামেলা ভাবে সমস্যাটি নিয়ে আলোচনা করি।আমি তাকে বলি, ব্রিটিশ আমলে মুসলমান রা শিক্ষা-দীক্ষায় হিন্দুদের তুলনায় অনগ্রসর ছিল বিধায় মুসলমানদের Nomination-এর মাধ্যমে Indian Civil Service, Indian Police service এবং অন্যান্য সার্ভিসে চাকরি দেওয়া হত। পাকিস্তান আমলেও মুসলমান বাঙ্গালিরা Parity নামে কোটায় চাকরি পেয়েছিলেন।এরকম ভাবে নিয়োগ পাওয়া অনেক কর্মকর্তা পরবর্তী সময়ে খুবই সফল আমলা হিসেবে বিবেচিত হয়েছিলেন।

প্রফেসর ফায়েজ আমাকে আশ্বস্ত করেন, তিনি আদিবাসিদের প্রতি ন্যায়বিচার করবেন ।
এরপর যতদিন প্রফেসর ফায়েজ পিএসসির চেয়ারম্যান ছিলেন,ততদিন অনেক আদিবাসি প্রার্থী চাকরি পেয়েছিলেন,এরপর আবার আদিবাসি বঞ্ছনা শুরু হয়। তাই বর্তমান সরকারের কাছে আমার আবেদন আদিবাসিদের ৫% কোটা সঠিক ভাবে অনুসরণের জন্য সংস্লিষ্ট সকলকে নির্দেশ দিতে,যদি কোন বছর সেই কোটা পূরন করা সম্ভব না হ্য়,পরবর্তী বছরের পরিক্ষার্থীদের দ্বারা সেই কোটা পূরন করতে। সেই সঙ্গে আমি আরও আবেদন জানাই একজন আদিবাসিকে পিএসসির সদস্য হিসেবে নিয়োগ দিতে।

এখানে উল্লেখ্য, ভারতের ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনে সবসময় বিভিন্ন সম্প্রদায় থেকে এমনকি ক্ষুদ্র ক্ষুদ্র জাতিগোষ্ঠী থেকে চেয়ারম্যান এবং সদস্য নিয়োগ করা হয়ে থাকে। বর্তমানে শিখ সম্প্রদায়ের গুরবচন সিং জগত কমিশনের চেয়ারম্যান আর মুসলিম সম্প্রদায়ের পারভিন তালহা এবং ক্ষুদ্র সিকিম রাজ্যের ভুটিয়া সম্প্রদায়ের চোকিলা আয়ার কমিশনের অন্যতম সদস্য। আরও উল্লেখ্য ভারতের পাবলিক সার্ভিস কমিশন এখন ১জন চেয়ারম্যান এবং ৯জন সদস্য নিয়ে গঠিত।

গুরবচন সিং জগত এর আগে চেয়ারম্যান ছিলেন মুসলিম সম্প্রদায়ের ডঃ এস আর হাশিম। কমিশনের সচিব হওয়ার আগে চোকিলা আয়ার ভারতের পররাষ্ট্র সচিব ছিলেন । তিনিই ভারতের প্রথম এবং একমাত্র মহিলা পররাষ্ট্র সচিব।

ভারতে আদিবাসি এবং নিম্নবর্ণের মানুষদের জন্য সরকারি চাকরিতে কোটা রয়েছে এবং কোন বছর কোন কারণে উপযুক্ত প্রার্থী পাওয়া না গেলে,পরবর্তী বছর গুলোতে সেই কোটা পূরণ করা হয়। বাংলাদেশ সরকারেরও উচিত এই পন্থা অনুসরণ করা।
সর্বশেষ এডিট : ৩১ শে জুলাই, ২০০৯ রাত ৯:১৬
১৪টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×