somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্যাটম্যান হতে চান?? তাহলে জেনে নিন খরচাপাতি..

৩১ শে জুলাই, ২০১২ রাত ৮:০১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



ব্যাটম্যান!! কার্টুনিস্ট বব কেইনের সৃষ্টি এ চরিত্রটি সুপারহিরো জগতের অত্যন্ত আলোচিত এক চরিত্র যা বিভিন্ন যুগে বিভিন্ন ডিরেক্টর ও অভিনেতার হাত ধরে বর্তমানে ক্রিস্টোফার নোলানের নির্দেশনায় অভিনেতা ক্রিশ্চিয়ান বেলের হাতে পুর্নাঙ্গতা পেয়েছে "ডার্ক নাইট" রূপে। যদিও "দ্যা ডার্ক নাইট" মুভিটি দেখে জোকারের প্রেমে পড়ে গিয়েছিলাম তবুও ব্যাটম্যানের মুভিগুলো দেখার পর একবারও ব্যাটম্যান হতে ইচ্ছে করেনি এমন লোক অত্র পৃথিবীতে খুঁজে পাওয়া অসম্ভব। সুপারম্যান, হাল্ক, ফ্ল্যাশ কিংবা স্পাইডারম্যানের মত জাঁদরেল সুপারহিরোরা যেখানে কোন দুর্ঘটনা বা প্রকৃতিপ্রদত্ত অতিমানবীয় ক্ষমতার অধিকারী সেখানে ব্যাটম্যান পুরোপুরিই ব্যাতিক্রম। কাহিনীতে ব্যাটম্যান ব্রুস ওয়েন তাঁর মেধা খাটিয়ে প্রযুক্তির ব্যবহার ও কমব্যাট স্কিলের মাধ্যমে নিজেকে গড়ে তোলেন এক সুপারহিরো হিসেবে যে দিনশেষে আর দশজনের মতই এক সাধারন মানুষ। তাই একটু জটিল ও সময়সাপেক্ষ ব্যাপার হলেও একজন সাধারন মানুষের পক্ষে ব্যাটম্যান হওয়াটা মোটেও অসম্ভব কিছু নয়। তো জেনে নিন একজন পুর্নাঙ্গ ও পারফেক্ট ব্যাটম্যান হবার জন্য প্রয়োজনীয় জিনিসপত্র ও তার খরচাপাতি।

> কমব্যাট ট্রেনিঙঃ ব্যাটস্যুট আর ব্যাটম্যানের অত্যাধুনিক গ্যাজেটগুলো পেলেই তো আর ব্যাটম্যান হওয়া যায় না, প্রথমে আপনাকে জানতে হবে কিভাবে সেগুলো ব্যাবহার করবেন আর প্রয়োজনে খালি হাতে শত্রুর মোকাবেলা কিভাবে করবেন। ফোর্বস সাময়িকীর মতে আন-আর্মড কমব্যাট ট্রেনিঙের জন্য বিখ্যাত চীনের শাওলিনে ৩ বছর ট্রেনিঙে খরচ পড়বে মোট ৩০ হাজার ডলার পাশাপাশি অত্যাধুনিক অস্ত্র ও ইন্সট্রুমেন্ট ব্যাবহার শেখার জন্য মার্সেনারি ট্রেনিং দরকার যাতে খরচ পড়বে আরও প্রায় ৩৫ হাজার ডলার। এছাড়া ডাইভিং, অ্যাক্রোব্যাটিক স্কিল, ডিটেকটিভ নলেজসহ আরও নানা বিষয়ের জন্য ট্রেনিং এর খরচ পড়বে আনুমানিক ৫০ হাজার ডলার। তারমানে শুধুমাত্র ট্রেনিং বাবদ খরচ হচ্ছে ১ লাখ ১৫ হাজার ডলার।

> ব্যাটস্যুটঃ এবারে আপনার লাগবে এক অত্যাধুনিক ব্যাটস্যুট। ব্যাটস্যুটের ডিটেইলস খরচ দেখুন।



১) গ্রাফাইট হেলমেটঃ বিভিন্ন টেকনোলজিকাল ক্ষমতাসম্পন্ন বুলেটপ্রুফ এই হেলমেটটির খরচ পড়বে ১ মিলিয়ন ডলার।

২) রেটিনাল প্রজেকশন সিস্টেমঃ হেলমেটে এ প্রযুক্তি টি স্থাপন করতে লাগবে বাড়তি ১০ হাজার ডলার।

৩) বডি আর্মারঃ আপাদমস্তক বুলেটপ্রুফ আর্মার দিয়ে ঢাকার খরচ ৩ হাজার ডলার।

৪) কার্বন ফাইবার রিইনফোর্সমেন্টঃ আর্মারটিকে আরও মজবুত ও উন্নত করতে দরকার এটি। খরচ আরও ১১৫০ ডলার।

৫) এলবো প্যাডঃ কনুইয়ের বাড়তি সুরক্ষার জন্য এটি। খরচ ১৫০ ডলার।

৬) ফোরআর্ম ব্লেডঃ "দ্যা ডার্ক নাইট" মুভির শেষে জোকারকে এটি দিয়েই পরাস্ত করেছিলো ব্যাটম্যান। অত্যন্ত কার্যকর এ বস্তুটি স্যুটে বসাতে লাগবে ১ হাজার ডলার।

৭) গ্রোয়েন আর্মারঃ স্পর্শকাতর এ জায়গার বাড়তি সুরক্ষার জন্য লাগবে আরও ১ হাজার ডলার।

৮) গ্লাভসঃ ব্যাটস্যুটের সাথে চলনসই গ্লাভসের জন্য খরচ পড়বে ১৫০ ডলার।

৯) নি প্যাডঃ কমব্যাটে বা ঝুঁকিপূর্ণ মুভমেন্টে হাঁটুর ওপর প্রেশার পড়াটা স্বাভাবিক। এজন্য বাড়তি নিরাপত্তায় খরচ হবে ১৫০ ডলার।

১০) পলিমার কেপ মেমোরি ক্লথঃ ব্যাটস্যুটের পেছনে এটি সেট করতে হবে যা ডাইভিং এর সময় প্যারাস্যুটের কাজ করবে। অত্যন্ত পাতলা ও মসৃণ এ জিনিসটির দাম ৪০ হাজার ডলার।

১১) স্পেশাল বুটঃ ব্যাটম্যানের উপযোগী এ বুটের দাম ১ হাজার ডলার যেখানে কমব্যাটের জন্য প্রয়োজনীয় অনেক ফিচার আছে।

১২) আলট্রাসনিক ব্যাট অ্যাট্রাক্টরঃ "ব্যাটম্যান বিগিনস" মুভিতে একটি দৃশ্য ছিল যেখানে ব্যাটম্যানকে চারদিক থেকে ঘিরে ফেলা হয়। ঐ পরিস্থিতি থেকে বেরোবার জন্য ব্যাটম্যান এ জিনিসটি ব্যবহার করে যেটি দিয়ে আলট্রাসনিক সাউন্ড বের করে অসংখ্য বাদুড় নিয়ে এসে ডাইভারসন তৈরি করা যায়। বুটে এই স্পেশাল জিনিসটি সেট করতে খরচ পড়বে বাড়তি প্রায় ১ হাজার ডলার।

তাহলে স্যুট বাবদ সর্বমোট খরচ পড়ছে ১ মিলিয়ন ৫৮ হাজার ৬০০ ডলার।

> ব্যাটমোবাইলঃ ব্যাটম্যান সচরাচর ৩ ধরনের ভেহিকল ব্যবহার করে যেগুলোকে বলা হয় ব্যাটমোবাইল।

১) টুম্বলারঃ "ব্যাটম্যান বিগিনস" মুভিতে প্রথম দেখা যায় এটি। অত্যাধুনিক ট্যাঙ্কের চেয়েও বেশি ক্ষমতাসম্পন্ন এ টুম্বলারে রয়েছে স্টেলথ, জেট ইঞ্জিন, আর্মার প্লেটিং, ডুয়েল ফ্রন্ট অটোক্যানন, ফ্রন্ট মাউন্টেড মেশিনগান, রিমোট কন্ট্রোল সিস্টেম, জিপিএস, এক্সপ্লোসিভ ক্যালট্রপস সহ আরও নানা এক্সট্রাঅর্ডিনারি ফিচার। এর দাম পড়বে প্রায় ১৮ মিলিয়ন ডলার। (বর্তমানে ২ মিলিয়ন ডলারেও এর একটি রেপ্লিকা বের হয়েছে যেখানে আউটলুক ছাড়া আর কোন ফিচার নেই)



২) ব্যাটপডঃ "দ্যা ডার্ক নাইট" মুভিতে দেখা যায় এটি। ব্যাটপডটি সাধারনত টুম্বলারে সেট করা থাকে। টুম্বলার কোনভাবে ক্ষতিগ্রস্ত হলে অটোমেটিক সেলফ ডেস্ট্রাকশনের মাধ্যমে এটি নিয়ে ব্যাটম্যান বের হয়ে আসে। বাইকের মতই দেখতে হলেও এর চাকার পুরুত্ব হচ্ছে ২০ ইঞ্চি। আর সাধারন বাইকের মত হাত দিয়ে নয় বরং শোল্ডারের মুভমেন্টে এটিকে টার্ন করাতে হয়। দাম দেড় মিলিয়ন মাত্র।



৩) ফ্লাইং ব্যাটঃ সিরিজের সর্বশেষ মুভি "দ্যা ডার্ক নাইট রাইজেজ" এ দেখা যায় এটি। এতে ২টি বড় পাওয়ারফুল প্রপেলার থাকে যার মাধ্যমে এটি গ্রাউন্ডের ওপর নির্দিস্ট উচ্চতায় উড়তে সক্ষম। এটির ফাংশন প্লেন ও হেলিকপ্টারের মতই। এর খরচ ৬০ মিলিয়ন ডলার।



তাহলে ব্যাটমোবাইল বাবদ টোটাল খরচ হচ্ছে ৭৯.৫ মিলিয়ন ডলার।

> গ্যাজেটসঃ ব্যাটম্যানের বেল্টে থাকে তার প্রয়োজনীয় আরও অনেক ইন্সট্রুমেন্ট। বেল্টের খরচ নামমাত্র হলেও আসল খরচটা হয় এসব গ্যাজেটেই। দেখা যাক ব্যাটম্যান কে কি ধরনের গ্যাজেটগুলো সচরাচর ব্যবহার করতে হয়।

১) গ্র্যাপিং হুক লাঞ্চারঃ উঁচু কোন জায়গায় নিমেষে উঠে যাওয়া বা ওপর থেকে নিচে পড়তে থাকা কাউকে বাঁচাতে এটি ব্যবহার করা হয়। দাম ৫০ হাজার ডলার।




২) লেজার মাইক্রোফোনঃ ৫০ হাজার ডলার।

৩) পোর্টেবল স্পেক্ট্রোমিটারঃ ৩০ হাজার ডলার

৪) থার্মাল ক্যামেরাঃ ১৫ হাজার ডলার

৫) হ্যান্ডহেল্ড গ্রেনেড লঞ্চারঃ ৬ হাজার ডলার

৬) নাইট ভিশন মনোকুলারঃ ৫ হাজার ডলার



৭) ব্যাটঅ্যারাং থ্রোইং স্টারঃ প্রতিটি ৬০ ডলার করে। তবে ব্যাটম্যান হিসেবে ফিল্ডে নামার জন্য অ্যাটলিস্ট ১০ টা স্টার থাকা ফরজ। সেক্ষেত্রে দাম আসছে ৬০০ ডলার।



৮) এক্সপ্লোডিং ব্যাটঅ্যারাঙঃ এসব স্টার ছুড়ে দেবার সাথে সাথেই ফাটবে। তিনটির প্রতি সেট ১০০০ ডলার।

৯) রিমোট ডিটোনেটিং ব্যাটঅ্যারাঙঃ স্টার রেখে পরে টা রিমোটের সাহায্যে ফাটানো যায়। তিনটির প্রতি সেট ১৪০০ ডলার।

১০) লং রেঞ্জ মাইক্রোফোনঃ ১০০০ ডলার

১১) মিনি গ্রেনেডঃ ছোট্ট নিরাপদ বিস্ফোরণের জন্য। তিনটির সেট ৬০০ ডলার।

১২) টিয়ার গ্যাস গ্রেনেডঃ তিনটির সেট ৬০০ ডলার।

১৩) জিপিএস ট্র্যাকিং ডিভাইসঃ ৫০০ ডলার।

১৪) অটোমেটিক লক পিকঃ ৫০০ ডলার।

১৫) পেরিস্কোপঃ ৩০০ ডলার।

১৬) এনক্রিপ্টেড মেমোরি স্টিকঃ ২৫০ ডলার

অর্থাৎ এসব গ্যাজেট বাবদ টোটাল খরচ পড়ছে বেল্টসহ ১ লাখ ৬২ হাজার ৮০০ ডলার।

সর্বমোট খরচঃ ট্রেনিং, স্যুট, ব্যাটমোবাইল ও গ্যাজেটসহ সর্বমোট খরচ পড়বে ৮ কোটি ৮ লাখ ৩৬ হাজার ৪০০ ডলার। তারমানে একজন পূর্ণক্ষমতাসম্পন্ন ব্যাটম্যান হিসেবে কাজ শুরু করতে আপনার প্রয়োজন ৬৬১ কোটি ৩ লাখ ৯৬ হাজার ৭০০ টাকা

আর যদি ব্রুস ওয়েনের মত লাইফস্টাইলও চান তাহলে ঐ বিশাল পেন্টহাউজ, আন্ডারগ্রাউন্ড ওয়ার্কপ্লেস, ম্যানেজার, বাটলার আর কয়েকটা স্পোর্টস কারের দাম ও অ্যাড করে নিয়েন।

কি বুঝলেন?? সুপারহিরো হবেন আর সুপার অ্যামাউন্ট খরচ হবে না টা কি হয়?? তবে ১৫৮৫ ডলারের রেডিমেড ব্যাটস্যুট আর ২৯০ ডলারের টয় বেল্ট কিনে ১৮৭৫ ডলার অর্থাৎ ১ লাখ ৫৩ হাজার ২০০ টাকার মধ্যেও হয়ে যেতে পারেন ভুংচুং ব্যাটম্যান। আর ব্যাটমোবাইল চাইলে ২ মিলিয়ন ডলার খরচ করে রেপ্লিকা টুম্বলার কিনে নিতে পারেন।

আর এটাও যদি বেশি মনে হয় তাহলে ব্যাটম্যান হয়ে আর কাজ নেই। এর চেয়ে বরং জোকার হন।



সেক্ষেত্রে লাগবে একটা ওভারকোট, ওয়েস্টকোট, শার্ট, প্যান্ট, টাই, পেইন্ট, জোকারের প্রিয় নাইফ আর কলিং কার্ড হিসেবে বাবহারের জন্য তাসের কয়েকটা জোকার। সব মিলিয়ে মনে হয়না ১০ হাজার টাকার বেশি লাগবে।



তথ্যসুত্রঃ ফোর্বস ও অন্যান্য ওয়েবসাইট।
সর্বশেষ এডিট : ৩১ শে জুলাই, ২০১২ রাত ৮:১৪
৫৭টি মন্তব্য ৫৪টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

ইসলামের বিধান হতে হলে কোন কথা হাদিসে থাকতেই হবে এটা জরুরী না

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০১ লা মে, ২০২৪ রাত ১০:৫৫



সূরাঃ ৫ মায়িদাহ, ৩ নং আয়াতের অনুবাদ-
৩। তোমাদের জন্য হারাম করা হয়েছে মৃত, রক্ত, শূকরমাংস, আল্লাহ ব্যতীত অপরের নামে যবেহকৃত পশু, আর শ্বাসরোধে মৃত জন্তু, প্রহারে মৃত... ...বাকিটুকু পড়ুন

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

দেশ এগিয়ে যাচ্ছে; ভাবতে ভালই লাগে

লিখেছেন সৈয়দ মশিউর রহমান, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:০৩


বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ১৯৭২ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল নেতিবাচক। একই বছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল প্রায় ১ শতাংশ। ১৯৭৩ সালে পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নের প্রবৃদ্ধি ছিল ৭... ...বাকিটুকু পড়ুন

×