somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কি হবে এই এই ব্লগাররা একই সাথে সামুতে পোস্ট দিলে? (পর্ব -২)

২১ শে জুলাই, ২০২২ রাত ১:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এক শ্রেণীর মৌলবাদী মনে করে ব্লগে সব নাস্তিক তাই ব্লগ গুলো অচল করে দিতে হবে। ব্লগকে প্রাণহীন করার জন্য অনেক মৌলবি ওয়াজ মেহফিলে ব্লগ ও ব্লগারদের নামে মিথ্যাচার করে থাকেন। আমি নিজে শোনেছি। মিথ্যাচার করার জন্য ওনারা নির্বাচন করে ফেসবুক ও ইউটিউব ওয়াজকে।ওদের এবং ওদের অনুসারীরা ব্লগের ও ব্লগারদের শত্রু। তাদের ব্যাপারে সতর্ক থাকতে হবে । মনে রাখতে হবে মৌলবাদীরা সামু ও ব্লগারদের চীর শত্রু।

আমার এ পোস্টে যাদের সম্পর্কে লেখা হয় তা শতভাগ সত্য। কোন বানানো বা আজগুবি তথ্য এখানে দেয়া হয়না। প্রতিটি ব্লগারের উপর স্টাডি করে এই পোস্ট লেখা হচ্ছে। এই পোস্টে উল্লেখিত প্রতিজন ব্লগার ডেডিকেটেড এবং ব্লগের জন্য গুরুত্বপূর্ণু এই মুহূর্তে। কারও সম্পর্কে কিছু বানিয়ে বা বাড়িয়ে বলা হচ্ছেনা। ব্যক্তিগত ক্যাচাল থেকে অন্যকে হেয় করে কথা বলা বা পোস্ট দেয়া বা মন্তব্য করা নিম্ন রুচির ব্লগারের পরিচয় বহন করে।১৫ জন ব্লগার ইন একটিভ হয়ে গিয়েছেন যারা ২ মাস আগে ব্লগে একটিভ ছিলেন। অভিজ্ঞ ব্লগাররা সাক্ষী ক্যাচাল সবসময় ব্লগকে ব্লগার-হীন ও প্রাণহীন করেছে।

কাউকে প্রশংসা করতে হলে প্রশংসা করা মত কিছু থাকতে হয়। আমার কাছে তারা সবসময় সেরা ব্লগার যারা ব্লগের প্রতি দায়িত্বশীল। এদের আমি সবসময় সম্মান দিতে সম্মানিত অনুভব করি। অনেকে নিজের প্রশংসা নিজে করেন কিন্তু অন্যের প্রশংসা সহ্য করতে পারেন না। কারণ থাকা স্বত্বেও কারও প্রশংসা করলে আপনার যদি খারাপ লাগে তবে একজন মনের ডাক্তারকে দেখানোর পরামর্শ থাকবে। এই পোস্টটি কিছু ব্লগারের প্রতি স্বীকৃতি সরূপ লিখিত হচ্ছে। পুরনো ব্লগাররা আমার সাথে সুর মিলবেন কিনা আমি জানিনা তবে এতটুকু আমার সাথে একমত হবেন বোলে বিশ্বাস করি - স্বীকৃতি একজন ব্লগারকে আরও বেশি সৃজনশীল করে তুলে। মানসিকভাবে সুস্থ থাকা বা শক্তিশালী হওয়ার জন্যও এই স্বীকৃতিটুকু খুবই দরকার। পত্রিকায় পড়েছি জার্মান মনোবিজ্ঞানীরা জানিয়েছেন স্বীকৃতি মনের শক্তি ও উৎসাহ যোগায়।

আগের পর্বে ১৫ জন গুরুত্বপূর্ণ ব্লগারের পেনপিক্সচার লিখেছিলাম। এই পোস্টে আরও ১৫ জন সম্পর্কে লেখা হচ্ছে।

ইফতেখার ভূইয়াঃ একজন পুরনো ব্লগার। ১৬ বছর ৩ সপ্তাহ ধরে ব্লগে আছেন। ব্লগে বর্তমানে নিয়মিত পোস্ট দিচ্ছেন। অন্যের পোস্টে আলোচনায় অংশগ্রহণ করছেন। একজন নির্ভেজাল মানবিক এবং ক্যাচাল-মুক্ত ব্লগার। পোস্ট মন দিয়ে পড়ে পোস্টের বিষয়বস্তুর সাথে মিল রেখে স্পষ্ট সাবলীল মন্তব্য খুব কম ব্লগার করে থাকেন। যারা করেন তাদের মধ্যে ওনি অন্যতম। তার প্রতি রইল অজস্র ধন্যবাদ।

ঠাকুর মাহমুদঃ ৯ বছর ২ মাস ধরে সামুতে ব্লগিং করে যথেষ্ট সুনাম অর্জন করেছেন। তিনিও ক্যাচাল মুক্ত নির্ভেজাল ব্লগার ও মাটির মানুষ। গল্প কবিতা প্রবন্ধে অনন্য। এই বছর উনার দেয়া ১২ টি পোস্টের মধ্যে ১২ টিই উন্নত মাণের হিট পোস্ট। উনার মন্তব্য খুবই সুন্দর ও সাবলীল। গল্প কবিতা ফিচার ছবি ব্লগ সবকিছুতে অসাধারণ। এই সম্মানিত ব্লগারের মন্তব্য সকলের প্রত্যাশিত।

অর্কঃ সামুতে যে কজন ব্যক্তিত্ব-বান ব্লগার আছেন অর্ক তাদের মধ্যে অন্যতম। লেখার মাণ তার পোস্ট পড়লেই বুঝতে পারবেন। প্রতিটি মন্তব্য বিশ্লেষণধর্মী ও লজিকাল। এক দুই লাইনের মন্তব্য করেন না। যে কটা মন্তব্য করেন সেগুলোর পেছনে যথেষ্ট সময় নিয়ে চিন্তা করে লিখেন। দীর্ঘদিনের অভিজ্ঞ এই ব্লগার আমার চোখে তুখোড় মেধাবী ও প্রকৃত ব্লগার। ওনার একজন নিয়মিত পাঠক হিসেবে আমার চাওয়া ইমন জোবাইর ভাই এর মতো ক্যাচাল পোস্ট একেবারে ইগনোর করলে ভাল হবে - (অনধিকার চর্চা হলে নিজ গুণে ক্ষমা করবেন)। দেশদ্রোহী ও ধর্মান্ধদের অপছন্দ করা তার ব্যক্তিত্বের অন্যতম বৈশিষ্ট্য।

ড: এম এ আলীঃ ব্লগে মাত্র ৬ বছর ৪ মাসে যারা সুনাম অর্জন করে সম্মানিত হয়েছেন পরিচিতি লাভ করেছেন নিজের লেখা ও মন্তব্য দিয়ে সকলের মন জয় করেছেন ডঃ এম এ আলী তাদের মধ্যে অন্যতম। ২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ৩:৫৪ এর পর আর কোন পোস্ট না দিলেও নিয়মিত সব ভালো পোস্টে মন্তব্য করছেন। আমার এটির আগের পর্বে ওনার মতো একজন ব্লগারের মন্তব্য আমাকে সম্মানিত করেছে। লেখা খরার এই লগ্নে ব্লগের স্বার্থে আমাদের মাসে অন্তত একটি ভালো পোস্ট উপহার দেয়া আহ্বান জানাচ্ছি। ওনার মন্তব্য প্রতিটি পোস্টে বিশেষ মাত্রা যুক্ত করে।


নতুনঃ আমি যখন ব্লগে ইনএকটিভ ছিলাম তখন একজন ব্লগারকে অন লাইনে আছেন ব্লগার তালিকায় একদম সবার উপরের দিকে দেখতাম। তিনি নতুন। এই ব্লগার সমসাময়িক আলোচনা করার মত সব পোস্টে, বেশ কিছু মন্তব্য করে আলোচনায় অংশ গ্রহণ করেন । নির্দিষ্ট বিষয়বস্তুতে দেয়া পোস্টে বিশ্লেষণ ধর্মী ও জ্ঞানী মন্তব্য করে থাকেন। অনেক ভালো পোস্ট যেখানে মন্তব্য-হীন সেখানে ব্লগার নতুনের মত কমেন্টারকে ধন্যবাদ দিয়ে কৃতজ্ঞতা জানাতে হবে।নব্য ওয়াজি বিজ্ঞানীদের বিরুদ্ধে যুক্তি ও তথ্য নির্ভর মন্তব্য চোখে পড়ার মতো ভালো।

হাসান কালবৈশাখীঃ হাসান কালবৈশাখী সামুর একজন মনযোগী পাঠক ও মন্তব্য কারী। একটি নির্দিষ্ট রাজনৈতিক দল সমর্থিত ব্লগার হলেও ওনার দেয়া পোস্টে অন্যরা আলোচনা করেন ওনিও যথাসম্ভব আলোচনা করার মত সব পোস্টে মন্তব্য করেন। এটা খুবই ভালো গুণ। একটা ভালো পোস্টে মন্তব্য প্রাণের সৃষ্টি করে। এ বছরের মে মাসে ওনার দেয়া একতা পোস্ট ১০৮৮ বার হিট হয়। এবং সে পোস্টে ২৪ জন ব্লগার আলোচনায় অংশগ্রহণ করেন। যেখানে মন্তব্য করে আলোচনা করার মতো ব্লগার খুব কম সেখানে ২৫ জন ব্লগার ওনার পোস্টে গিয়েছেন। আলোচনা করেছেন। আলোচনা করার মাধ্যমেই ব্লগ প্রাণবন্ত হয়ে ওঠে।ওরকম পোস্ট আরও চাই।

নূর আলম হীরণঃ ৭ বছর ৫ মাস ধরে ব্লগিং করছেন সামুতে। একটিভ ব্লগারদের মধ্যে তিনি একজন ছিলেন। মন্তব্যের মাণ ভাল ও তথ্যবহুল। রাজনৈতিক বিষয়বস্তু নিয়ে যারা নিরপেক্ষ ভাবে লিখেন তিনি তাদের মধ্যে অন্যতম। ভাল পোস্টে উনাকে আলোচনায় যুক্তিনির্ভর সুন্দর মন্তব্যের মাধ্যমে অংশ গ্রহণ করতে দেখা যায়। সুন্দর যৌক্তিক মন্তব্য করে সবাই আলোচনা করতে পারেনা। আপনি পারেন, আপনাকে ধন্যবাদ।প্রিয় ব্লগারের তালিকা ঠিক আছে। হীরা চিনতে ভুল করেন না।

গড়লঃ এই ব্লগার কে দেড় মাস ধরে দেখা যাচ্ছে না। ভীষণ জ্ঞানী ও বক্তব্যে ইনফরমেটিভ। পোস্ট এবং মন্তব্য দুইটাই উন্নত মাণের। ভালো পোস্ট দেখলেই মন্তব্য করেন। কোন পক্ষ অবলম্বন না করা ও ন্যায়পরায়ণতা সম্মান জনক। আপনার মতো ব্লগার সামুতে এই মুহূর্তে বিশেষ দরকার। যত দ্রুত সম্ভব একটিভ হওয়ার অনুরোধ থাকছে। আমরা আপনার শূন্যতা অনুভব করছি।

স্বপ্নবাজ সৌরভঃ একজন অভিজ্ঞ ভালো ব্লগার। ব্লগ ইন্টারেকশন প্রশংসনীয়। দলমত নির্বিশেষে সবার পোস্টে ওনার সুন্দর মন্তব্য পরিলক্ষিত হয়। শব্দ-জট দিয়ে ব্লগকে মাতিয়ে রাখার চেষ্টা করেন। বক্তব্য ও মন্তব্যে সাবলীল।গল্প এবং কবিতা দুইটাই দারুণ লিখেন। সকলের সাথে সুসম্পর্ক বজায় রাখেন। কাউকে হেয় করে দেয়া পোস্ট ইগনোর করা ওনার জন্য খুবই জরুরী। ব্লগে প্রায় ১১ বছর আছেন। তিনি আমার চেয়েও ভালো বুঝেবেন যে দীর্ঘ সময় ব্লগিং করা একজন ব্লগারের অপ্রয়োজনীয় পোস্ট এড়িয়ে যাওয়া ওনাকে কতখানি সম্মানিত করবেন। গায়ে কাঁদা না মাখানোর নিবেদন।

আখেনাটেনঃ নামের মতই লেখা কঠিন মনে হয় আমার কাছে। একজন চমৎকার ব্লগার মজার মানুষ। লেখার মাণ অসাধারণ। দল মত নির্বিশেষে সকলের সাথে ব্লগীয় সম্পর্ক খুবই মধুর। এক পক্ষীয় অবস্থানে না থাকার জন্য সম্মানিত। ভালো পোস্ট গুলোতে তার মন্তব্য দেখতে বেশ লাগে। ৬ বছর ৮ মাসে ওনাকে ১০৩ জন ব্লগার অনুসরণ করেছেন। ৭২১০টি মন্তব্য করে ব্লগের প্রতি দায়িত্বশীলতার পরিচয় দিয়েছেন। ব্লগে বিদ্যমান ২ পক্ষই পছন্দ করে। যা লিখেন হিট। তার কোন পোস্ট আমি হিট না হতে দেখিনি। অসম্ভব ভালো গল্প লিখেন। পদ্মা সেতু নিয়ে সমসাময়িক পোস্ট দিয়েছেন। সব মিলিয়ে দারুণ ব্লগার।

জহিরুল ইসলাম সেতুঃ জহিরুল ইসলাম সেতু একজন চমৎকার মানুষ ও ব্লগার। নিজেকে সাধারণ ভাবেন কিন্তু ব্লগিং অসাধারণ। শান্তিময় সমৃদ্ধ পৃথিবীর স্বপ্ন দেখেন। এই বছরে ওনার দেয়া মঙ্গল শোভাযাত্রা নিয়ে এখনো অহেতুক বিতর্ক কেন? পোস্টটি স্টিকি করে সামু। লেখার এবং মন্তব্যের মাণ অত্যন্ত অত্যন্ত ভালো। উনার দেয়া পোস্ট ও অন্যের পোষ্টে করা মন্তব্য নিজের পোস্টের প্রতিমন্তব্য চোখে পড়ার মতো সুন্দর। ব্লগিং ইন্টারেকশন ভালো কিন্তু ইদানীং অনিয়মিত। যত দ্রুত সম্ভব ব্লগের স্বার্থে নতুন পোস্ট ও ভালো পোস্ট গুলোতে অন্তত মন্তব্য করার আহ্বান জানাচ্ছি।


নূর মোহাম্মদ নূরুঃ একজন ভালো মাণের ছড়াকার। সব পোস্টে মন্তব্য-কারী ও নিয়মিত পোস্ট দাতা। ব্লগিয় ইন্টারেকশন খুব ভালো। পুরনো ব্লগারদের ব্লগে ফিরে আসার আকুতি মিশ্রিত ছড়া/ কবিতা সম্মানজনক। বিখ্যাত মানুষের জীবনী ও তাঁদের জন্ম/ মৃত্যু বার্ষিকী নিয়ে লিখতেন। ব্লগে প্রচুর সময় দিয়ে থাকেন। কেউ কেউ অপছন্দ করলেও পুরনো ও নতুন ব্লগাররা ওনার পোস্টে মন্তব্য করে থাকেন। একই সাথে ধার্মিক ও মুক্ত মননের অধিকারী। ভারত বিরোধী হলেও পাকিস্তানপন্থী দের বিরুদ্ধে সুদৃঢ় অবস্থান।


রানার ব্লগঃ এই ব্লগারের যাপিত জীবন এবং কবিতার মাণ সত্যি প্রশংসনীয় । উনার করা সর্বশেষ ১০ মন্তব্য দেখে আসুন, দেখবেন উনার মন্তব্যের মাঝে আর্ট আছে। আসলে যারা নিজে গুণগত মানসম্পন্ন পোস্ট লিখেন এবং অন্যের পোস্টে নান্দনিক মন্তব্য করেন ব্লগে তাদের অবদান অশেষ। ধর্মান্ধ ও নারী বিদ্বেষমূলক পোস্টে তার ছুলছেরা বিশ্লেষণ ধর্মী মন্তব্য সত্যি প্রশংসনীয়।মিছে মরীচিকা ও মিছে মায়া চিনতে হবে। মোল্লা-তন্ত্র, দেশদ্রোহী ও নারী বিদ্বেষীদের প্রতি রক্ত চক্ষুতে সজাগ দৃষ্টি বহাল রাখতে হবে।

সৈয়দ মশিউর রহমানঃ তিনি সামুর একজন নিয়মিত ব্লগার। নিয়মিত পোস্ট দেন। ব্লগ ইন্টারেকশন প্রশংসা করার মত ভালো। অধিকাংশ পোস্টে তার মন্তব্য পরিলক্ষিত হয়। তার পোস্টেও অনেকে মন্তব্য দিয়ে থাকেন। পোস্ট ও মন্তব্য খরার এই ক্লান্তি কালে মন্তব্যের মাধ্যমে অন্যের পোস্টে উপস্থিতি একজন দায়িত্ব বান ব্লগারের বৈশিষ্ট্য। ক্যাচাল পোস্ট ও কাউকে হেয় করে দেয়া পোস্ট এড়িয়ে যাওয়ার পরামর্শ থাকল। এতে আপনার সম্মান বৃদ্ধি পাবে।

মাই-দুল সরকারঃ মাইদুল সরকার একজন ভালো মানুষ। ব্লগিয় ইন্টারেকশন খুবই ভালো। নিজ জীবনে ঘটে যাওয়া ঘটনাবলী লিখেন।কারো সাথে ব্যক্তিগত ক্যাচাল নেই। কাউকে হেয় করেন না ছোট করে কথা বলেন না। অনেকদিন ধরে ব্লগে নিয়মিত পোস্ট করছেন নিজে মন্তব্য করছেন অন্যের পোস্টে যার কারণে নিজের পোস্টে ভালো হিট এবং মন্তব্য পাচ্ছেন।

এই পোস্টের মূল উদ্দেশ্য ব্লগ কে প্রাণবন্ত করা। আমার এই পোস্টের মাধ্যমে কেউ আঘাত বা কষ্ট পেলে নিজ গুণে ক্ষমা করবেন। পোস্টে ১ম পর্বের লিংক যুক্ত করে দিলাম। ব্লগার পোস্ট মন্তব্য প্রতিমন্তব্য ছাড়া ব্লগে কোন মজা নেই। ব্যক্তি আক্রমণ ন করেও ক্যাচাল করা যায়। ক্যচাল ছিল ক্যাচাল আছে ক্যাচাল থাকবে তবে কেউ ব্যক্তি আক্রমণ করে কাউকে অপমান করলে ও কপি পেস্ট করলে সাথে সাথে ওনাকে নীতি মালায় আনতেই হবে। হোক তিনি ব্লগার জুন অথবা ব্লগার আহমেদ জী এস। ( আমার দুই প্রিয় ব্লগারের নাম দিলাম- অন্য কারো নাম দিলে চাকুরী থাকবেনা) ।

সবাই ভালো থাকুন। ভালো লিখুন। ব্লগে থাকুন। অন্যকে সম্মান করুন। নিজে সম্মানিত হন।

প্রথম পর্ব।

কোথাও ভুল হলে জানাবেন । মোবাইল থেকে এডিট করায় কয়েক জায়গায় ভুল আছে। তাড়াতাড়ি ঠিক করে দেয়া হবে।
কমেন্ট মডারেশনে দেয়া । অপ্রাসঙ্গিক ও ব্যক্তি আক্রমণ করা মন্তব্য গ্রহণ করা হবেনা ।
এই পোস্ট প্রথম পর্ব দেয়ার পর পোস্টে উল্লেখিত অনেক ব্লগার পোস্ট দিয়েছেন। ওনাদের অসংখ্য ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ২১ শে জুলাই, ২০২২ রাত ৮:১১
৩১টি মন্তব্য ৩২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×