somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Call of Duty: Modern Warfare মাল্টিপ্লেয়ার গেমিং বৃত্তান্ত। ইন্টারনেটে আপনি খেলেছেন কি কখনও?

১৩ ই নভেম্বর, ২০১২ রাত ১:০৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গেম গেম গেম!!!
গেমারের অভাব নাই বাংলাদেশে। সবাই-ই কম বেশী গেম খেলেছে কিংবা এখনও খেলে। যারা পিউর গেমার তাদের সবার কাছেই Call of Duty: Modern Warfare অতি পরিচিত একটি নাম। এবং আমার ধারণা যারা আজকের এই পোস্ট পড়ছেন তারা ৯৫% ভাগই এই গেমটি সিঙ্গেল প্লেয়ার মোডে শেষ করেছেন। কিন্তু কয়জন খেলেন/খেলেছেন গেমটির মাল্টিপ্লেয়ার মোডে সত্যিকারের মানুষের সাথে? সংখ্যা খুব বেশী হওয়ার কথা নয়। আজকের এই পোস্ট যারা কখনও খেলেননি ইন্টারনেটের মাধ্যমে মাল্টিপ্লেয়ার মোডে তাদের জন্য।
মাল্টিপ্লেয়ার মোডে খেলার জন্য প্রথমে আপনাকে COD: MW গেমটা ইন্সটল দিতে হবে। ইন্টারনেট থেকে ডাউনলোড করতে পারেন কিংবা ডিভিডি কিনতে পারেন। তবে আমি সাজেস্ট করব ডিভিডি কিনতে। কারন অনেক সময় ডাউনলোডেড ভার্শনে ফাইল মিসিং থাকতে পারে। Same goes with the dvd too though. সেজন্য ডিভিডি কেনার সময় ডাবল ডিস্কেরটা কিনবেন। সিঙ্গেল ডিস্কে মাল্টিপ্লেয়ার খেলার ফাইল অনেক সময় মিসিং থাকে। তো এখন ইন্সটল করেন স্বাভাবিক নিয়মে।
ইন্সটল শেষ হলে ডেস্কটপে দুইটা আইকন আসবে। একটা সিঙ্গেল প্লেয়ার মোডের আরেকটা মাল্টিপ্লেয়ার মোডের। মাল্টিপ্লেয়ার মোডটা ওপেন করুন। নিচে ডান দিকে দেখেন আপনার গেমের ভার্শন লেখা আছে। যদি ভার্শন 1.7...... এর উপর হয় তাহলে আপনি খেলার জন্য প্রস্তুত। আর যদি পুরাতন ভার্শন হয় সেক্ষেত্রে আপনাকে প্যাচ দিয়ে আপডেট করতে হবে। আপনার গেমের ভার্শন যদি 1.6+ হয় সেক্ষেত্রে শুধুমাত্র 1.7 প্যাচটি ডাউনলোড করে নিন। যদি 1.6 এর চেয়ে পুরাতন হয় তাহলে প্রথমে 1.6 ডাউনলোড করে ইন্সটল করে তারপর 1.7 ডাউনলোড করে ইন্সটল করে নিন। ইন্সটল শেষে আবার মাল্টিপ্লেয়ার মোডে ঢুকে দেখুন গেমের ভার্শন কত দেখাচ্ছে। 1.7+ হলে you are good to go now.
তবে একটা সমস্যা আছে। এখন বেশীরভাগ সার্ভারে punkbuster দেওয়া থাকে। সেক্ষেত্রে আপনার পাঙ্কবাস্টার ইন্সটল করা না থাকলে আপনাকে ওইসব সার্ভারে ঢুকলেই অটো কিক দিবে। তাই পাঙ্কবাস্টারটা এই লিংক থেকে ডাউনলোড করে নিন। তারপর পাঙ্কবাস্টার ইন্সটল করে ওপেন করুন। Add a game এ গিয়ে সিলেক্ট গেমে Call of Duty 4 এবং গেম প্যাথে আপনার গেম ইন্সটলেশন ডিরেক্টরি সিলেক্ট করে দিন।



ঠিকভাবে করতে পারলে এরকম লেখা আসবে।



Now you are ready and up for multiplayer game!
গেমটি ওপেন করুন। Join Game এ ক্লিক করুন।



উপরে Source: Internet থেকে Favorite সিলেক্ট করুন। New Favorite এ গিয়ে সার্ভার আইপি বসান।



কিছু আইপি দিচ্ছি
MY BOLEHVPN-HC TDM: 202.71.104.170:28960 (Malaysian)
MY BOLEHVPN-PROMOD (SND): 202.71.104.170:28961 (Malaysian)
MYKILLZONE(PROMOD TDM): 202.71.104.170:28965 (Malaysian)
IG-CORSAIR(TDM): 116.0.0.104:28960 (Indonesian)
Angeldrops(Promod): 58.147.171.78:28961 (Bangladeshi)
Angeldrops(Public): 58.147.171.78:28960 (Bangladeshi)
ECL (TDM): 123.200.26.18:28962 (Bangladeshi)
BDGS (Normal mode): 27.147.198.82:28960 (Bangladeshi)
BDGS (Promod): 27.147.198.82:28965 (Bangladeshi)

বিভিন্ন ধরনের গেম মোড আছে। যেমন Team Death Match, Search & Destroy, Free for all, Headquarters. Angeldrops এ প্রায়ই FFA খেলা হয়। যদিও চেঞ্জ করা হয় সময়ে সময়ে। FFA তে individual খেলা হয়। অর্থাৎ সবাই আপনার এনিমি। যত পারবেন মারবেন।

TDM এর ক্ষেত্রে দুইটা টিম থাকবে। এক টিম আরেক টিমকে মারবে। Time/score লিমিটে পৌঁছলে খেলা এন্ড হবে। FFA এবং TDM উভয়ক্ষেত্রেই মরার পরেই Re-spawn হবেন।

SND টা তুলনামূলক ভাবে একটু কঠিন। Tactics ইউজ করতে হয় এবং সাধারণত অন্যান্য টাইপের চাইতে এই টাইপে বেশী এক্সপার্টরা খেলে। এই খেলার মূল লক্ষ্য হল এটাকে থাকলে আপনাকে দুইটা বোম্ব প্ল্যান্ট এর জেকোন এক্টায় বোম্ব প্ল্যান্ট করতে হবে নির্দ্রিস্ট সময়ের মধ্যে। আর ডিফেন্সের কাজ হল প্ল্যান্ট করতে না দেওয়া। আর তারপরেও যদি প্ল্যান্ট করে ফেলে সেক্ষেত্রে 40 সেকেন্ডের মধ্যে ডিফিউজ করা। এই টাইপ গেমে মরলে তার পরের রাউন্ডে রিস্পন হবেন।

দুই ধরনের গেমপ্লে ক্যাটাগরি আছে। একটা হল নরমাল মোড আরেকটা হার্ডকোর মোড। আবার আরেকধরনের ক্যাটাগরি আছে যেটাকে বলা হয় প্রোমোড। সাধারন খেলায় আপনি যত খেলবেন এবং স্কোর করবেন তত weapons, perks আনলক হবে। আর প্রোমোডে কিছু নির্দ্রিস্ট অয়েপন আনলক অবস্থায় থাকে। সেগুলোর মধ্যে থেকে আপনাকে চুজ করতে হবে। নরমাল খেলায় আপনি ৫ ধরনের প্লেয়ার চুজ করতে পারবেন। Assault, Spec Ops, Demolition, Heavy Gunner, Sniper. আর প্রোমোডে Heavy Gunner বাদে বাকি চারধরনের।

নরমাল/হার্ডকোর(প্রোমড নয়) মোডে আপনি আপনার অয়েপন মডিফাই করতে পারবেন। যেমন আপনার রাইফেল কিংবা এসএমজি তে আপনি Red dot sight কিংবা ACOG Scope লাগাতে পারবেন আপনার এইমের সুবিধার জন্য। এসল্টের ক্ষেত্রে গ্রেনেড লঞ্চার লাগাতে পারবেন। খেলতে খেলতে পয়েন্ট বাড়বে। তা দিয়ে আনলক করতে পারবেন বিভিন্ন পার্কস। যেমন RPG, steady aim, iron lungs, martydom, last stand, double tap, UAV jammer, dead silence সহ আরও অনেক কিছু। কিন্তু প্রোমডে এরকম সম্ভব নয়। তবে উভয় ক্ষেত্রেই আপনার অয়েপনের সাথে সাইলেন্সার লাগাতে পারবেন। ফলে আপনাকে আর গুলির সময় ম্যাপে শো করবে না।

আমার খেলা দুইটা সার্চ এন্ড ডেস্ট্রয় এর ভিডিও শেয়ার করলাম পোস্টের সাথে। তেমন ভাল হয় নাই খেলা যদিও। Youtube এখনো বন্ধ তাই ফেসবুকের লিংক শেয়ার করলামঃ

Vacant SND-ECL

Strike SND-ECL

আজ এ পর্জন্তই। এইটুক লিখতে কি পরিমান পেইন যে পাইসি তা একমাত্র আমিই জানি। প্রতি ১০/১২ সেকেন্ড পর পর "Your post is not auto saved" নটিফিকেশন দিচ্ছে। লেখা ইম্পসিবল। তাছাড়া সামুর প্লাটফর্ম এমনিতেও বাজে। কোন কিছু ঠিক ভাবে এরেঞ্জ করা নাই। দুই সাইডে বিশাল বড় ফাক, আর মাঝখানে দুই ইঞ্চির মধ্যে লেখা। ছবি আপলোড দিলে কিসের ছবি তাও বুঝার জন্য ডিটেইলস পড়তে হয়। ইভেন ক্লিক করে বড় করার সিস্টেমও নাই এখানে। এজন্য সামুতে লিখতে ইচ্ছা করে না।

ভাল থাকবেন, সুস্থ থাকবেন। বিদায় আগামী লেখা পর্যন্ত :)

By the way, এই গেম খেলার জন্য সবচেয়ে ভাল হয় আপনি যদি ব্রডব্যান্ড ইন্টারনেট ইউজ করতে পারে। Ispros, Link3 এগুলা ভাল। অনেক লো ping পাবেন। যদি একান্তই ব্রডব্যান্ড না পান তাহলে বাংলাবিলাই ইউজাইতে পারেন। মোটামুটি খেলা যায়। +/-80 ping পাবেন। যদিও আমার ভাগ্য আরও খারাপ। আমাকে কিউবি ইউজাইতে হয়। তাই 100-130 ping এই বাধ্য হয়ে খেলতে হয়। অবশ্য আমি সিটিসেল ১৫০কেবিপিএস ইউজ করেও মাঝে মধ্যে খেলি :P
সর্বশেষ এডিট : ১৩ ই নভেম্বর, ২০১২ রাত ১:১৫
১৬টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আজ রমনায় ঘুড়ির 'কৃষ্ণচূড়া আড্ডা'

লিখেছেন নীলসাধু, ১৮ ই মে, ২০২৪ দুপুর ১২:২৬




আজ বিকাল ৪টার পর হতে আমরা ঘুড়ি রা আছি রমনায়, ঢাকা ক্লাবের পর যে রমনার গেট সেটা দিয়ে প্রবেশ করলেই আমাদের পাওয়া যাবে।
নিমন্ত্রণ রইলো সবার।
এলে দেখা... ...বাকিটুকু পড়ুন

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ১৮ ই মে, ২০২৪ রাত ৯:০২

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???



আপনারা যারা আখাউড়ার কাছাকাছি বসবাস করে থাকেন
তবে এই কথাটা শুনেও থাকতে পারেন ।
আজকে তেমন একটি বাস্তব ঘটনা বলব !
আমরা সবাই... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

×