somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলালায়নের চুড়ান্ত বিরক্তিকর সার্ভিস

০৫ ই ফেব্রুয়ারি, ২০১১ দুপুর ১২:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমার ইন্টারনেট ব্যবহার করার মূল কারণ গুলোর একটি হল আমি প্রচুর মুভি ডাউনলোড করি। আমি আগে যে ব্রডব্যান্ড লাইন ব্যবহার করতাম তাদের সার্ভিস ছিল বেশ ভাল। কিন্তু বাংলালায়নের ওয়াইফাই মডেমের কথা শুনেই বাংলালায়ন ব্যবহার করার কু-বুদ্ধি জাগে আমার মাথায়। বাংলালায়ন নেয়ার পর ভাবলাম যে এখন থেকে প্রচুর মুভি ডাউনলোড করে আমার মুভির কালেকশন সমৃদ্ধ করব। কিন্তু আড়ালে যে বিধাতা মুচকি হাসছিলেন সেটা আমি এই অধম কিভাবে বুঝব?
ভেবেছিলাম পুরো ফ্ল্যাটকে ওয়াইফাই জোন বানিয়ে প্রযুক্তিগত দিক থেকে এগিয়ে যাব অনেক। কিন্তু আমার সে আশায় গুড়ে-বালি। সে দুঃখের গল্পই আজ বলব।

বাংলালায়নের আনলিমিটেড সার্ভিসের জাকজমকপূর্ণ বিজ্ঞাপন দেখে আমি ভাবলাম বাংলালায়নের আনলিমিটেড প্যাকেজ যেহেতু ডেডিকেটেড লাইন সেহেতু আমি অনেক বেশি ডাউনলোড করতে পারব। সেকারনেই আমি বাংলালায়ন নেই এবং প্রথম থেকেই আনলিমিটেড সার্ভিস ব্যবহার করা শুরু করলাম। কিন্তু কোটি কোটি টাকা বিজ্ঞাপন দিয়ে আনলিমিটেড প্যাকেজ এর আড়ালে যে আসলে ফেয়ার ইউজের নামে লিমিটেড সার্ভিস দিয়ে ওরা ক্লায়েন্টদের সাথে প্রতারনা করছে সেটা বুঝলাম ১৫ দিন যেতে না যেতেই। আমার ইমেইল ইনবক্সে আকস্মিকভাবেই মজার কিছু ম্যাসেজ আসা শুরু করল। ভাড়ের দল নিচের ম্যাসেজটি দিয়েই আমার সাথে শুরু করল ভাড়ামো।

“11 Dec
Dear Subscriber,
If you continue this type of download, you will face access problem.

Regards,
Billing,
Banglalion WiMAX”
এই ম্যাসেজ থেকে “this type of download” বলতে কি বোঝায় সেটা বোঝার সাধ্য মনে হয় স্বয়ং সৃস্টিকর্তার ও নেই। এছাড়া এই ইমেইল এ ছিলনা কোন লোগো ও। ফলে এটা কি স্প্যাম, না বন্ধুরা মজা করে পাঠিয়েছে সেটা বোঝার কোন উপায় ও নেই। এরপরে এ রকমের কিছু ইমেইল প্রায় প্রতিদিনই আসা শুরু করল। কিন্তু আমি এই ইমেইল কে পাত্তা না দিয়ে আমার ডাউনলোড চালিয়ে যেতে থাকলাম। হঠাৎ করে তারা আমার ইন্টারনেট কানেকশন ডিসকানেক্ট করে দিল। পরদিনই আবার কানেক্ট করে দিয়ে আমার ডাউনলোড সার্ভিস স্লো করে দিল তারা। সাথে সাথে আমি যোগাযোগ করলাম ওদের কাস্টমার কেয়ার এর সাথে। প্রথম যে ভাড় ধরল সে আমাকে জানাল আমার লাইন ডিসকানেক্ট করার কারন হচ্ছে আমি ফেয়ার ইউজ পলিসির ভায়োলেশন করেছি। ফেয়ার ইউজ পলিসি কি জানতে চাইলে, সে আমাকে সদুত্তর না দিয়ে আমাকে ফেয়ার ইউজ পলিসির বঙ্গানুবাদ জানাল। এরপর, আমি আবার ফোন করাতে আরেকজন আমাকে জানাল, টানা ৪ ঘন্টার বেশি ডাউনলোড করলে সেটাকে ফেয়ার ইউজ পলিসির ভায়োলেশন বলা হয় এবং আমি নেক্সট বিল পে করলেই আমার সার্ভিস ওকে হয়ে যাবে। আমার এক ফ্রেন্ড গুলশান অফিসে গেল সরাসরি কথা বলার জন্যে। সেখানে আরেক ভাড় বলল যে “২৫৬ কেবিপিএস এ মাসে ১২ জিবি’র বেশি ডাউনলোড করা যাবেনা”। আমার ফ্রেন্ড যখন বলল যে আমিতো আগে ১২ জিবি’র বেশি ডাউনলোড করেছি, এখন পারছি না কেন?” সে ব্যক্তি বলল, “আপনি আগে পেরেছেন বলে এখন পারবেন, এমন কোন কথা নেই। আমরা যখন যেরকম খুশি নিয়মকানুন চেঞ্জ করতে পারি, আপনাদের কিছু জিজ্ঞেস করে কি আমাদের করতে হবে?” এই ধরনের অভদ্র, অমার্জিত, স্বৈরাচারী ও অপেশাদারী মনোভাব একমাত্র আমাদের দেশেই সম্ভব।
যাইহোক, তারপর আমি আবার ওদের ফোন করলাম। এবার যিনি ধরলেন তাকে বললাম, আপনারা একেকজন একেক রকম কথা কেন বলছেন, আপনারা নিজেই কেন জানেন না ফেয়ার ইউজ পলিসি কি? তিনি বললেন, অন্যেরা কি বলেছে আমি জানিনা, ফেয়ার ইউজ পলিসি কি জানতে হলে আপনি কমপ্লেইন এ মেইল করেন অথবা আমাদের ম্যানেজমেন্টের সাথে কথা বলেন।

চরম বিরক্ত হয়ে আমি ওদের নিচের ম্যাসেজটি পাঠালাম।

Dear Sir/Madam,

I am a subscriber of Banglalion’s 256 KB/s unlimited package (Username- pavel.01) and I have been using the connection since 26th November 2010. I mostly use the connection for internet surfing and downloading. I have been satisfied with Banglalion’s service until recently when I started receiving e-mails from Banglalion asking me to restrict my internet usage. Copies of the e-mail notifications are as follows:

11 Dec 2010
“Dear Subscriber,

If you continue this type of download, you will face access problem.

Regards,
Billing,
Banglalion WiMAX”

12 Dec 2010
“Dear Subscriber,

Greetings from Banglalion!

With your continuous support and encouragement we are working hard to ensure reliable and fair services for everyone.
Fair services for all our subscribers can only be ensured with your fair usage of our service.
We have noticed that your usage are rather very high and we'd like to request you to look into this aspect to ensure Fair and better services for all.

Thank you for your understanding and cooperation.

Best regards
Billing,
Banglalion WiMAX”

12 Dec 2010

“Dear Subscriber,

If you continue this type of download, you will face access problem.

Regards,
Billing,
Banglalion WiMAX”

13 Dec 2010

“Dear Subscriber,

Greetings from Banglalion!

With your continuous support and encouragement we are working hard to ensure reliable and fair services for everyone.
Fair services for all our subscribers can only be ensured with your fair usage of our service.
We have noticed that your usage are rather very high and we'd like to request you to look into this aspect to ensure Fair and better services for all.

Thank you for your understanding and cooperation.

Best regards
Billing,
Banglalion WiMAX”

13 Dec 2010
“Dear Subscriber,

If you continue this type of download, you will face access problem.

Regards,
Billing,
Banglalion WiMAX”

14 Dec 2010

“Dear User,

Greetings from Banglalion!

In our earlier mail we sought your guidance and cooperation to ensure reliable and fair services for everyone. We further noticed your usages still in very higher side. We would like to request your kind understanding and rational usage to ensure fair services for everyone. Our automated system may restrict your usage if it reckoned necessary to ensure good practice.

Thank you for your understanding and cooperation.

Best regards”

As can be seen above, none of the e-mails clarify as to what they mean by high usage and “this type of download”. However, having subscribed to the Banglalion’s unlimited package, I ignored such e-mails as I thought that they were automated-malfunction of the system and continued my daily internet usage. Thereafter, on 15th December 2010, my connection was disconnected, but was later reconnected on 17th December 2010 with a complete download-restriction allowing me to only surf the internet. Being aggrieved by such situation I made a call to the hotline of Banglalion and the person attending the call informed me that I have breached the “Fair Usage Policy” of Banglalion for downloading continuously for more than four hours. Additionally, from a different source, I came to know that the Fair Usage Policy of Banglalion allows a subscriber of the 256 KB/s unlimited package to download data of a maximum of 12 GB per month.

Now, in such situation, my query to you is that if there is a time and download limit to the type of connection that I have taken then why is it called “Unlimited”? Secondly, if a Fair Usage Policy does exist then why was I not clearly made aware of its terms when I took the connection? It is to be noted here that before I took my connection I had been clearly represented that my type of connection did not come with any type of restriction.

Finally, I would greatly appreciate if you could send me a copy of your “Fair Usage Policy”. Being a lawyer, I find it of utmost importance to peruse the document that you are trying to bind me with because I had only subscribed to Banglalion for having been represented that your service does not entail the very restrictions that are being imposed on me right now.

I will appreciate a prompt reply from you, at your earliest convenience of course.

Thanks and regards,


Khondaker Nazmul Ahsan
Advocate
Dhaka Bar Association
Cell: 01816944317

আমার এই ম্যাসেজে ওদের কোনরকম কোন ভাবান্তর হলনা। পরবর্তীতে যখন আবার ম্যাসেজ পাঠালাম তখন দয়া করে একজন আমাকে ফোন করলেন এবং তাদের এই বাজে সার্ভিসের জন্যে ক্ষমা প্রার্থনা করে বললেন আমার পরবর্তী মাসের বিলে উনি আমার ক্ষতি পুষিয়ে দেবেন এবং ফেয়ার ইউজ পলিসির একটা ড্রাফট ও পাঠালেন, যেখানে ফেয়ার ইউজ পলিসির আসলে কোন ব্যাখ্যা নেই।
আমার প্রশ্ন হল, আনলিমিটেড সার্ভিসে যদি রেষ্ট্রিকশন থাকে তবে সেটা আনলিমিটেড হয় কিভাবে?? “আনলিমিটেড” শব্দ ব্যবহার করে ফেয়ার ইউজ পলিসির কথা বলে ওরা ক্লায়েন্টদের সাথে প্রতারণা করে যাচ্ছে, যা একমাত্র বাংলাদেশে সম্ভব।

পরবর্তী মাসে যখন বিল দিলাম, কোন এক ভদ্রমহিলা (!!!??)আমাকে জানালেন যে, ২ ঘন্টার মধ্যে আমার লাইন ওকে হয়ে যাবে। কিন্তু ৪ ঘন্টার মধ্যেও যখন আমার লাইন ওকে হলনা আমি আবার ফোন দিলাম। আরেক ভদ্রমহিলা জানালেন, তিনি এ বিষয়ে কিছু জানেন না এবং পূর্বের ভদ্রমহিলা কেন আমাকে ২ ঘন্টার মধ্যে ওকে হয়ে যাবে বলেছেন সেটা তিনি জানেন না। এছাড়া আমার লাইন কতক্ষনে ওকে হবে, তাও তিনি বলতে পারবেন না।

এভাবে দিনের পর দিন বাজে সার্ভিস, ক্লায়েন্টদের সাথে প্রতারনা, নিজেদের মধ্যে চুড়ান্ত সমন্বয়হীনতা, মানহীন কাস্টমার কেয়ার, অপেশাদারী মনোভাবের চুড়ান্ত প্রদর্শন দেখিয়ে ওয়াইম্যাক্স সার্ভিসের নামে কলঙ্ক লেপন করে চলেছে বাংলালায়ন। কোটি কোটি টাকা প্রতারনামূলক বিজ্ঞাপনে ব্যবহার না করে বাংলালায়নের উচিত সেই টাকা দিয়ে ক্লায়েন্টদের ভাল সার্ভিস প্রোভাইড করা। আর কাস্টমার কেয়ারে কিছু ভাড় না বসিয়ে রেখে সুশিক্ষিত, ভদ্র, মার্জিত কিছু অফিসিয়াল নিয়োগ করে তাদের মধ্যে সমন্বয় সাধন করাও জরূরী।
১৫টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

অহমিকা পাগলা

লিখেছেন আলমগীর সরকার লিটন, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১৪


এক আবেগ অনুভূতি আর
উপলব্ধির গন্ধ নিলো না
কি পাষাণ ধর্মলয় মানুষ;
আশপাশ কবর দেখে না
কি মাটির প্রণয় ভাবে না-
এই হলো বাস্তবতা আর
আবেগ, তাই না শুধু বাতাস
গায়ে লাগে না, মন জুড়ায় না;
বলো... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩




তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

×