somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমাদের ক্যানিন দাত আছে, এর মানে কি এই নয় যে প্রকৃতি আমাদের মাংস খাওয়ার পক্ষে ?

৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:২২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



প্রাণীভোজীরা তাদের আত্মপক্ষ সমর্থনের জন্য সাধারনত যেসব কথা বলে তার মধ্যে এটা একটা। প্রশ্নটা আরও বিস্তারিতভাবে যদি বলিঃ

" মাংসাশী প্রাণীর দাত ধারালো থাকে, যাতে তারা কাচা মাংস কেটে খেতে পারে। অন্যদিকে তৃণভোজী প্রাণীদের দাত থাকে প্রায় সমান ও ভোতা, যা তাদের সাহায্য করে গাছের শক্ত উপাদানগুলো চিবিয়ে সহজে ভেঙ্গে খেতে। মানুষ উদ্ভিজ ও প্রাণীজ উভয় খাবার খাওয়ার ক্ষমতা প্রকৃতি থেকে পেয়েছে তাই তাদের সমতল দাত ও আছে আবার Carnivores বা মাংসাশী দাতও আছে। যখন প্রকৃতি
আমাদের মাংস খাওয়ার ক্ষমতা দিয়েছে তাহলে কেন আমরা প্রকৃতির নিয়মকে উপেক্ষা করবো? "


প্রশ্নের সাথে ভিগানিজম বা প্রাণীবাদ সম্পর্কে ভুল ধারনা সরাসরি জড়িত। প্রাণীবাদি ও প্রাণীভোজীরা কোন জিনিসে একমত আর কোন জিনিসে একমত না সেটা নিচের চিত্রে দেয়া হল। আর যে জিনিসে একমত না সেটা বিশ্লেষণ করা হবে।



উপরের ছবি থেকে আমরা বুঝলাম ভিগানরাও মনে করে মানুষের শারীরিক ক্ষমতা আছে প্রাণীদের খাদ্য হিসেবে গ্রহন করলে সেটা হজম করার। কিন্তু আমাদের বুদ্ধিমত্তা ও আমাদের সকল পুষ্টি নিষ্ঠুরতা না দিয়েই গ্রহণ করার যোগ্যতা আমাদের সেই সুযোগ ও ক্ষমতা দিয়েছে প্রাণীজ খাবার পরিহার করে নিজের স্বাস্থ্য, পরিবেশ ও প্রাণীদের প্রতি নিষ্ঠুরতা কমানোর। অন্যদিকে আমাদের দাত এটা প্রমান করে না যে আমাদের মাংস খেতেও হবে, বা Canine দাত মানেই সে মাংস খাওয়ার জন্য তৈরি।

এখানে বিষয়গুলো বর্ণনা করা হল

১। অনেক তৃণভোজী প্রাণী আছে যাদের Canine Teeth আছে (১) কিন্তু তারা মাংস হজম করতে পারে না। মাংস গ্রহনের চেষ্টা করলে তাদের শরীরকে নানা সমস্যা দেখা দিবে। মানুষেরও Canine Teeth আছে আর মানুষেরও প্রাণীজ খাবার হজম করতে গেলে পরিপাকতন্ত্রের নানা সমস্যা দেখা দেয়।


ক্যানিন দাত মানেই মাংসভোজী নয়

২। আমাদের Canine Teeth থাকলেও শরীরের আমাদের শরীর মাংসাশী প্রাণী বা এমনকি সর্বভুক প্রাণীদের সাথে মিলে না। আমাদের শরীরের সাথে প্রায় ৯৯ শতাংশ সাদৃশ্যপূর্ণ হচ্ছে তৃণভুজি প্রাণীদের দেহব্যবচ্ছেদ। (২)



তথ্যসুত্রঃ আমেরিকান হাইজিন সোসাইটি, শিকাগো

৩। আমাদের আদি পূর্বপুরুষরা সবাই তৃণভোজী ছিল (৩) কিন্তু পরবর্তীতে খাদ্যের অভাবে প্রাণীদের খাদ্য হিসেবে গ্রহণ করা অনিবার্য হয়ে উঠে (৪)। আর সেসব মানুষই পরিবেশে টিকে থাকতে পেরেছিল যারা প্রাণীদের হজম করার ক্ষমতা রেখেছে। কিন্তু এই ক্ষমতা আমাদের জন্য সার্বজনীনও ছিল না, না ছিল আমাদের দেহব্যবচ্ছেদের সাথে মানানসই। তাই সেই পরিস্থিতি থেকে বের হয়ে আসার হাজার হাজার বছর পরও আমরা প্রাণীজ খাবার সঠিকভাবে হজম করতে অক্ষম।(৫) (৬)

৪ । আমাদের প্রাণীদের খাদ্য হিসেবে গ্রহণ করতে হয়েছিল যখন আমাদের কাছে আর কোন উত্তম কোন উপায় ছিল না টিকে থাকার জন্য (৭)। এখন মানুষের কাছে প্রতিটি পুষ্টি উদ্ভিজ খাবারের মাধ্যমে গ্রহণ করা সম্ভব হচ্ছে, আমাদের কাছে আছে সিদ্ধান্ত নেয়ার হাজারটা বিকল্প। তাই আমাদের এখন সিদ্ধান্ত নেয়া উচিত সেভাবেই যেভাবে প্রকৃতির উপকার, স্বাস্থ্যের উপর, আর প্রাণীদের প্রতি নিষ্ঠুরতা কম হবে।




রেফারেন্সঃ

১। Darwin, Charles, 1871. The Descent of Man, and Selection in Relation to Sex.. UK: Princeton University Press.

২। Milton R. Mills, M.D, 2011. The Comparative Anatomy Of Eating. Adaptt, . 1, 1. Available here [Accessed 30 September 2016].

৩। Scientific America. 2012. Human Ancestors Were Nearly All Vegetarians. Available at: Click This Link. [Accessed 30 September 2016].

৪। Luca, F., Perry, G. H. & Di Rienzo, A. Evolutionary adaptations to dietary
changes. Annual Review of Nutrition.30, 291-314 (2010)

৫। Vaclav Smil, 2013. Should We Eat Meat? Evolution and Consequences of Modern Carnivory. 1 Edition. Wiley-Blackwell.

৬ Fabrizis L. Suarez, Dennis A. Savaiano, and Michael D. Levitt, Suarez, Denni, Levitt, 1995. A Comparison of Symptoms after the Consumption of Milk or Lactose-Hydrolyzed Milk by People with Self-Reported Severe Lactose Intolerance. New York Medical College, [Online]. 1, 1. Available at: Click This Link [Accessed 30 September 2016].

৭। Hillary Mayell. 2005. "Evolving to Eat Mush": How Meat Changed Our Bodies. [ONLINE] Available at: Click This Link. [Accessed 30 September 2016].
সর্বশেষ এডিট : ৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৫০
৫টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×