somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমাদের পারমাণবিক বোমা!!! ও সরি বৈদ্যুত কেন্দ্র

০৪ ঠা ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গত নভেম্বর মাসে ফ্রান্স দাবি করে, গত অক্টোবর থেকে রাশিয়া থেকে তারা তেজস্ক্রিয়তা টের পাচ্ছে। সম্ভবত রাশিয়াতে কোন পরমাণু দুর্ঘটনা ঘটেছে। কিন্তু ফ্রান্সের সে দাবি অস্বীকার করে রাশিয়া। বলে- না আমাদের এখানে কোন পরমাণু দুর্ঘটনা ঘটেনি। (http://bit.ly/2noBfm9)

কিন্তু গত ৩ দিন আগে ফের খবর আসে-রাশিয়া থেকে আমদানি করা মাশরুমের মধ্যে তেজস্ক্রিয়তা পাইছে ফ্রান্স। (http://ab.co/2i7DPr4)

রাশিয়াতে পরমাণু দুর্ঘটনা নতুন কিছু না। এর আগেও সেখানে বেশ কয়েকটি বড় ধরনের পরমাণু দুঘর্টনা ঘটেছে। কিন্তু রাশিয়ার সুবিধা হচ্ছে তার আয়তন প্রায় ১ কোটি ৭১ লক্ষ বর্গ কিলোমিটার। অপরদিকে বাংলাদেশে আয়াতন মাত্র ১ লক্ষ ৪৭ হাজার বর্গ কিলোমিটার। অর্থাৎ রাশিয়া বাংলাদেশ থেকে ১৭০ গুন বড়। সে হিসেবে রাশিয়াতে একটি পরমানু ‍দুর্ঘটনা ঘটলে দেশটি যতটকু ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশ থেকে তার থেকে ১৭০ গুন বেশি ক্ষতিগ্রস্ত হবে।

অন্যদিকে, বাংলাদেশের জনসংখ্যার ঘনত্ব রাশিয়ার জনসংখ্যার ঘনত্বের তুলানায় ১৩১ গুন। জনসংখ্যার দিক বিবেচনা করলেও রাশিয়াতে ১টি দুর্ঘটনা ঘটলে যে ক্ষতি হবে বাংলাদেশে তার ১৩১ গুন বেশি ক্ষতি হবে।

তবে বাস্তবতা হচ্ছে- রাশিয়াতে একটি অঞ্চলে পরমানু ‍দুর্ঘটনা ঘটলে মানুষ ঐ এলাকা ত্যাগ করে অন্য এলাকায় যেতে পারবে, কিন্তু বাংলাদেশের মানুষ যাবে কোথায় ?

সম্প্রতি রাশিয়ার সহযোগীতায় বাংলাদেশের পাবনার রুপপুরে স্থাপিত হচ্ছে পরমানু বিদ্যুৎ প্রকল্প। বাংলাদেশের আয়তন ও জনসংখ্যার ঘনত্ব বিবেচনা করলে এই পরমানু প্রকল্প খুবই বিপদজনক। বিশেষ করে যেখানে বিদ্যুৎ উৎপাদনের আরো অনেক প্রযুক্তি আছে, সেখানে বাংলাদেশের মত এত জনবহুল ও ছোট দেশে পরমাণু প্রকল্প তৈরী করা নিশ্চিত আত্মহত্যার সামিল।

যারা নিজের ক্ষমতা দীর্ঘস্থায়ী করতে বিদেশী সাথে আতাত করে এসব পরমানু প্রকল্প নিয়ে এসেছে, তাদের প্রত্যেকেরই ইউরোপ-আমেরিকায় বাড়ি আছে । এরা নিজের ছেলে-মেয়ে, নাতি-নাতনিদের ইউরোপ-আমেরিকায় বড় করছে। কোন একটি দুর্ঘটনা ঘটলে এসে প্লেন দিয়ে উড়ে সোজা বিদেশের বাড়িতে গিয়ে বসে থাকবে। কিন্তু বাংলাদেশের ১৬ কোটি মানুষ তখন যাবে কোথায় ? তাদের তো নিজ ভিটে-মাটি ছেড়ে যাওয়ার যায়গা নেই।

উল্লেখ্য, অনেকে পরমানু বিদ্যুৎ প্রকল্পকে পরমানু বোমা ভাবা শুরু করছে। এটা চরম বোকামি। দুটো কখনই এক জিনিস নয়। কিংবা বাংলাদেশে এ সেক্টরে গবেষণা এত উন্নত হয় নাই, যে বাংলাদেশের বিজ্ঞানীরা সেখান থেকে পরমানু বোমা প্রযুক্তির জন্য ফায়দা নিতে পারবে। আর বিদেশী গেলাম সরকার সে সুযোগ কখন দিবে বলেও মনে হয় না। তাই বাংলাদেশ পরমানু দুনিয়ায় নয় বরং টাইমবোমের ভেতর প্রবেশ করেছে, এ সত্যটাই এখন মেনে নিতে হবে।

⛤⛤⛤⛤⛤⛤⛤⛤⛤⛤⛤⛤⛤
৭টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

×