somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ওয়েবসাইটকে রেসপনসিভ করার ৫ প্লাগইন

০৩ রা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গত কয়েক বছর ধরে ওয়েবসাইটকে মোবাইল রেসপনসিভ করার বিষয়টি আবশ্যক হয়ে পড়েছে। নিত্য প্রয়োজনে কনটেন্ট খুঁজে পেতে মোবাইল ব্যবহারকারীদের সংখ্যা বেড়েই চলেছে। তাই আপনার ওয়েবসাইটটি যদি মোবাইল বান্ধব না হয় তাহলে প্রচুর ভিজিটর হারাবে।

দুইভাবে ওয়েবসাইটকে রেসপনসিভ করা যায়। প্রথমত ডিজাইনার ও ডেভেলপারের মাধ্যমে সাইটকে রেসপনসিভ ডিজাইনে কনভার্ট করানো। এক্ষেত্রে ভালো পরিমান খরচ করতে হবে। দ্বিতীয়ত বিনামূল্যের মোবাইল রেসপনসিভ প্লাগইন ব্যবহার করে সাইটকে রেসপনসিভ করা।

এছাড়া যারা নতুন ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করেছেন তাদের বেসিক কিছু নিরাপত্তা নিশ্চিত করা প্রয়োজন। ভালোমানের ডেভেলপার না হলেও যে কেউ এসব নিরাপত্তা মেনে চলতে পারেন। ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের তেমনই বেসিক কিছু নিরাপত্তার বিষয় এই লিখাটি সহায়ক হতে পারে।



যারা ওয়েবসাইটকে মোবাইল রেসপনসিভ করতে চান তাদের সুবিধার্তে এখানে ভালোমানের ৫টি প্লাগইন সম্পর্কে জানানো হলো। এগুলো ব্যবহার করে সহজে ও স্বল্প সময়ে সাইটকে মোবাইল বান্ধব করা যাবে



ডব্লিউপিটাচ
ওয়ার্ডপ্রেসের সাইটকে মোবাইল রেসপনসিভ করার সবচেয়ে জনপ্রিয় প্লাগইন হলো ডব্লিউপিটাচ। এটি সহজেই একটি ওয়েবসাইটকে মোবাইলের উপযোগি করে তোলে। অ্যাজাক্স লোডিং আর্টিকেল ও স্মুথ ইফেক্টের সাহায্যে প্রদর্শনের মাধ্যমে এটি জনপ্রিয় টাচ মোবাইল ডিভাইস যেমন আইফোন, আইপ্যাড, অ্যান্ড্রয়েড মোবাইল ডিভাইস, ব্ল্যাকবেরিসহ বিভিন্ন মোবাইল ডিভাইসে ওয়েবসাইটকে সুন্দরভাবে ফুটিয়ে তোলো।

জেটপ্যাক
জেটপ্যাক হলো সবচেয়ে সহজ ও কার্যকরী প্লাগইন যার মাধ্যমে একটি ওয়েবসাইটকে মোবাইল রেসপনসিভ করা যায়। প্লাগইনটিতে ২৪টি মডিউলসহ নানা ফিচার রয়েছে। এসব ফিচারের মাধ্যমে রেসপনসিভ ডিজাইন নামেও একটি ফিচার রয়েছে। আপনার সাইটে যদি জেটপ্যাক প্লাগইন ইনস্টল করা থাকে তাহলে মাত্র এক ক্লিকেই সাইটকে রেসপনসিভ করা যাবে।

মোবাইলপ্রেস
এটি আরেকটি সাধারণ প্লাগইন যার মাধ্যমে একটি ওয়েবসাইটকে মোবাইল বান্ধব সংস্করণে রুপান্তর করা যায়। অন্যান্য প্লাগইনের মতো এতে একাধিক ফিচার নেই। তবে এর মাধ্যমে একজন ডেভেলপার মোবাইল থিম তৈরিতে অনেক সহায়তা পাবে। মোবাইল ডিভাইস ব্যবহার ছাড়াই এই প্লাগইনের মাধ্যমে সাইটটি মোবাইল ডিভাইসে কেমন দেখাবে তা পরীক্ষা করা যায়।

ওয়াপেল আর্কিটেক্ট
এটি মাত্র এক মিনিটে একটি ওয়েবসাইটকে মোবাইল সংস্করণে পরিবর্তন করতে পারে। এটি ওয়েবসাইটকে সব ধরণের মোবাইল ডিভাইসের উপযোগি করে তোলে। ভিজিটরদের ভালো অভিজ্ঞতা দিতে এতে হাজারো ফিচার রয়েছে। রয়েছে মোবাইল অ্যাডভার্টাইজিং ইন্টিগ্রেশন, স্ট্যাটস, মোবাইল ফ্রেন্ডলি নেভিগেশন, কাস্টম হেডার, অ্যাডভান্সড পেজিগনেশন, ডায়নামিক রিসাইজিং অব ইমেজসহ নানা ফিচার।

ডব্লিউপি মোবাইল ডিটেক্টর
মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমেই একটি ওয়েবসাইটে মোবাইল রেসপনসিভ করার সহজ সমাধান এই প্লাগইন। বেশিরভাগ প্লাগইন অ্যান্ড্রয়েড, আইফোন, ব্ল্যাকবেরিসহ জনপ্রিয় ডিভাইসগুলো সমর্থন করে। তবে এই প্লাগইন ৫ হাজারের অধিক ওয়েব সমর্থিত ফোন, ট্যাবলেট ও ছোট পর্দার মোবাইল ফোন সমর্থন করে। এতে ৭টি মোবাইল থিম, কনটেন্ট ও ছবি স্বয়ংক্রিয়ভাবে রিসাইজ করাসহ প্রয়োজনীয় নানা সুবিধা রয়েছে।

পূর্বে প্রকাশিত হয়েছে টেক শহর ডটকমে
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×