somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সাইফ সামির নির্বাচিত ২০১০ সালের সেরা ১২টি বলিউড মুভির তালিকা

০৪ ঠা জানুয়ারি, ২০১১ দুপুর ১:২৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

হিন্দি মুভির ব্যাপারে অনেকে পাগলপারা, আবার অনেকে নাম শুনলেই নাক সিটকায়! সৌভাগ্য বশত: এই দুটোর একটি বাতিকও আমার নেই। আমি যা ভালো বুঝি তা হল, মুভি সে যে ভাষাই হোক না কেন, ভালো মুভি হলে বাংলা-হিন্দি-উর্দু-চাইনিজ কুচ পরোয়া নেই। সাধারণত ইংরেজি ভাষার মুভি আমার বেশি দেখা হয়, তারপর হিন্দি এবং অন্যান্য। মুভিটি কোন ভাষায় বা কোন দেশে নির্মিত হল তার চেয়ে মুভির অন্তর্নিহিত ভাষাটাই আমার কাছে মহা গুরুত্বপূর্ণ। সবার বিবেচনা এমনটা হওয়া উচিত মনে করি। কেউ যদি ভাবেন ভালো মুভি শুধু ইংরেজিতে বা হলিউডেই হয়, তিনি যেমন ভুল করবেন - তেমনি যিনি মনে করেন হিন্দিতে বা বলিউডে বানানো মুভিগুলো সব বস্তা পঁচা, তিনিও ভুল করবেন। তাই আমার পরামর্শ হল, ভালো মুভি দেখুন বেছে বেছে; কিন্তু কোন ভাষায় তৈরি হল সেই বাছবিচারে যাওয়ার কোন দরকার নেই। মুভি মুভিই। বই, চিত্র, সংগীতের মতো মুভি সার্বজনীন।

মুভি দর্শকদের জন্য ভালো মুভি নির্বাচন ও মন্দ মুভি সনাক্তকরণের সুবিধার্থে ব্লগে ২০০৮ সাল থেকে আমার মুভি রিভিউ, মুভি রেটিং, মুভি লিস্ট ইত্যাদি মুভি পোস্ট প্রকাশ করে আসছি। মুভির ভালো-মন্দ বিচার ও সেরা মুভিগুলোর হদিশ পাঠকদেরকে জানানো নিজের পবিত্র দায়িত্ব মনে করেছি। তাই শত ব্যস্ততার মাঝেও গত বছরের মতো এবারও গেল বছরের সেরা মুভির একাধিক লিস্ট প্রস্তুত ও ব্লগে প্রকাশ করার তীব্র তাগিদ অনুভব করছি। সেই প্রেক্ষিতে আজ নিবেদন, আমার বিবেচনায় ২০১০ সালের সেরা ১২টি বলিউড মুভির তালিকা।

লিস্টের মুভিগুলো কোনটি ব্লকবাস্টার হিট, কোনটি বক্স অফিসে ফ্লপ, কোনটিতে অভিনয় করেছেন সুপারস্টার আবার কোনটির অভিনয়শিল্পীরা এবারই মুভিতে প্রথম। আমাদের দেশে বহুল আলোচিত হয়েছে এমন মুভি যেমন লিস্টে আছে, তেমনি এমন মুভিও আছে যার নাম হয়তো অনেকে শোনেননি। বিখ্যাত ডিরেক্টরদের চেয়ে এই লিস্টে দেখবেন নবীন ডিরেক্টরদের জয়জয়কার। অবশ্য এই সবের কোনটা আমার মুভি বিবেচনার বিষয়বস্তু ছিল না, তালিকা প্রস্তুত শেষে এই বৈচিত্র্য নজর কেড়েছে। কিন্তু এই তালিকার প্রধান বৈশিষ্ট্য হল, লিস্টের মুভিগুলো মধ্যে একটা বিষয়ে মিল রয়েছে - সবকটি অসাধারণ ভালো মুভি! বছরের সত্যিকারের সেরা মুভিগুলো নির্বাচনই ছিল আমার প্রধান লক্ষ্য। তালিকার মুভিগুলো আপনাকে হাসাবে, কাঁদাবে, ভাবাবে, ভারাক্রান্ত করবে, অস্বস্তি দিবে, বিনোদন দিবে, অবাক করবে!

আর কথা না বাড়িয়ে দেখে নেওয়া যাক - ২০১০ সালের সেরা ১২টি বলিউড মুভি:

(রিলিজের ক্রমানুসারে)

Ishqiya
Director: Abhishek Chaubhey (Debutant)
Cast: Naseruddin Shah, Arshad Warsi, Vidya Balan
Genre: Comedy, Crime, Romance
Release: Jan 29

Thanks Maa
Director: Irfan Kamal (Debutant)
Cast: Alok Nath, Raghuveer Yadav, Barry John, Sanjay Mishra, Ranvir Shorey
Genre: Drama
Release: Mar 5

Love Sex Aur Dhokha
Director: Dibakar Banerjee
Cast: Anshuman Jha, Shruti, Rajkumar Yaadav, Neha Chauhan, Amit Sial
Genre: Drama
Release: Mar 19

Udaan
Director: Vikramaditya Motwane (Debutant)
Cast: Rajat Barmecha, Ronit Roy, Aayan Boradia, Ram Kapoor, Manjot Singh, Anand Tiwari
Genre: Drama
Release: Jul 16

Tere Bin Laden
Director: Abhishek Sharma (Debutant)
Cast: Ali Zafar, Barry John, Chirag Vohra, Nikhil Ratnaparkhi
Genre: Comedy
Release: Jul 16

Once Upon a Time in Mumbai
Director: Milan Luthria
Cast: Ajay Devgan, Emraan Hashmi, Kangna Ranaut, Prachi Desai
Genre: Action, Romance, Thriller, Crime
Release: Jul 30

Peepli Live
Director: Anusha Rizvi (Debutant)
Cast: Omkar Das Manikpuri, Raghuveer Yadav, Malaika Shenoy, Nawazuddin Siddiqui, Shalini Vatsa
Genre: Social, Political, Comedy
Release: Aug 13

Antardwand
Director: Sushil Rajpal (Debutant)
Cast: Raj Singh Chaudhary, Vinay Pathak, Swati Sen, Akhilendra Mishra, Himanshi
Genre: Crime
Release: Aug 27

Dabangg
Director: Abhinav Kashyap (Debutant)
Cast: Salman Khan, Arbaaz Khan, Sonakshi Sinha, Sonu Sood, Vinod Khanna, Mahesh Manjrekar
Genre: Action
Release: Sep 10

Robot
Director: Shankar
Cast: Rajinikanth, Aishwarya Rai, Danny Denzongpa
Genre: Sci-Fi, Romance
Release: Oct 1

Do Dooni Chaar
Director: Habib Faisal (Debutant)
Cast: Rishi Kapoor, Neetu Singh, Archit Krishna, Aditi Vasudev
Genre: Comedy, Social
Release: Oct 8

Khelein Hum Jee Jaan Sey
Director: Ashutosh Gowariker
Cast: Abhishek Bachchan, Deepika Padukone
Genre: Period, Thriller
Release: Dec 3

২০১০ সালে দেড় শতাধিক (সম্ভবত ১৫৭টি) বলিউড মুভি রিলিজ হয়েছে। উপরের তালিকার মুভিগুলো আমার বিবেচনায় সেরা দ্বাদশ। মণিরত্নমের 'Raavan' ও প্রকাশ ঝার 'Raajneeti' দুঃখজনকভাবে আমার এই লিস্টে স্থান করে নিতে পারেনি। অথচ এই দুটি মুভি নিয়ে আমার প্রত্যাশা ছিল আকাশচুম্বী। কিন্তু মুভি দুটো 'ভালো' হলেও 'অসাধারণ' না হওয়াতে আমি হতাশ হয়েছি বেশ। রাবণের সিনেমাটোগ্রাফি, টেকনিকাল ইফেক্ট ও অভিনয় অসাধারণ হলেও গল্প ও এডিটিংয়ে ছিল দুর্বলতা। অন্যদিকে রাজনীতিতে অসাধারণ অভিনয় পারফর্মেন্স ও ডিরেক্টরের মুনশিয়ানা থাকলেও ভালো লাগেনি হলিউডের The Godfather (1972) মুভির বিভিন্ন চরিত্র ও কয়েকটি দৃশ্যের অনুকরণে প্রস্তুতকৃত চিত্রনাট্য এবং মুভির 'নাটকীয়' সমাপ্তিটা। এই তালিকায় স্থান করতে পারেনি সঞ্জয় লীলা বানসালির 'Guzaarish'। গুজারিশ অরিজিনাল এবং ইউনিক কোন মুভি না। যে দুটি মুভি থেকে গুজারিশ হয়েছে, যথা: হলিউডের Whose Life Is It Anyway? (1981) ও স্প্যানিশ The Sea Inside (2004) দেখুন। তাছাড়া বানসালি এই মুভিতে তার Black (2005) -এর ইমোশন ও Saawariya (2007) -এর আর্টের মেলবন্ধন করেছেন। ডিরেক্টর গুজারিশে চরিত্রের গভীরে যাওয়ার চেয়ে ভিজুয়াল পারফর্মেন্সেই বেশি নজর দিয়েছেন। মুভিটি দেখতে ঝকঝকে সুন্দর কিন্তু পরিতৃপ্ত করে না। এই লিস্টে Raavan, Raajneeti, Guzaarish বা আপনার পছন্দের মুভিটি নেই দেখে বিচলিত হবার কিছু নেই। যুক্তিসংগত কারণেই এই তালিকায় কোন মুভি অন্তর্ভুক্ত হয়েছে বা বাদ পড়েছে।

সচরাচর আমি ১০টি মুভির লিস্ট করে থাকি। কিন্তু এই লিস্ট করতে গিয়ে ভাবলাম ১০টি নয় ১২টি মুভি রাখবো। বাড়তি দুটো হবে সম্পূর্ণ বলিউডি এন্টারটেইনিং মুভি। মুভি দুটো হতে হবে ট্রুলি এন্টারটেইনিং ও সেই মাপকাঠিতে অসাধারণ। তো সেক্ষেত্রে রোবট আর দাবাং ছাড়া কি হতে পারে? জানি আমার চিন্তাধারাটা একটু অন্যরকম এবং অনেকের সঙ্গে যায় না। আমার ভালো-লাগা মন্দ-লাগা নিয়ে বাকিদের সঙ্গে আমার অমিল হতেই পারে। কিন্তু তা নিয়ে আমি চিন্তিত নই। নিজের উপর শতভাগ ভরসা আছে।

দাবাং ও রোবটের প্লট নিয়ে আমি খুব বেশি মাথা ঘামাইনি। কারণ কিছু মুভি আছে 'ওভার দি টপ'। এই সব মুভির প্লটের স্থূলতা বাদ দিয়ে পুরো প্রেজেন্টেশন দেখতে হয়। দাবাংয়ের প্লাস পয়েন্ট হল এর নবীন ডিরেক্টরের ডিরেকশন স্টাইল, সালমানের পারফর্মেন্স, স্টান্ট, মিউজিক, অ্যাকশন, কোরিওগ্রাফি, হিউমার, চরিত্র চিত্রায়ন সব মিলিয়ে ট্রুলি এন্টারটেইনিং। ৪/৫
আর রোবটের প্লাস পয়েন্ট হল প্রথমত এটি সাই-ফাই জেনারের। ইন্ডিয়াতে এই জেনারটি এখনও শিশু। সেক্ষেত্রে রোবট একটি মাইলফলক। রোবটের গল্পটি যদিও জটিল কিছু না কিন্তু এর চমৎকার ডিরেকশন, রজনীকান্তের পারফর্মেন্স, স্পেশাল ইফেক্টস, মিউজিক, অ্যাকশন, কোরিওগ্রাফি, মেকআপ, ক্যামেরা ওয়ার্ক সব মিলিয়ে অসাধারণ বিনোদন। ৪/৫

আমার ওপিনিয়নের সাথে সবার মিলবে না। প্রত্যেকের স্বকীয়তা আছে। আমি আমার জাজমেন্ট নিয়ে কনফিডেন্ট।
সর্বশেষ এডিট : ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১০:২০
১৯টি মন্তব্য ১৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×