somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

☀ নজরুল কি আসলেই বড় কবি ছিলেন? ☀

২৮ শে আগস্ট, ২০১২ দুপুর ১২:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



নজরুলের প্রথম সাহিত্যকর্ম প্রকাশিত হয় ১৯১৯ সালে। সাহিত্য ক্ষেত্রে তার তেজি ঘোড়া ছুটেছে ১৯৪২ সাল পর্যন্ত। সে বছরই কবি অজ্ঞাত অসুস্থতায় সক্রিয়তা হারান। ফলে হিশেব করলে দেখা যায়, নজরুলের সাহিত্য সাধনা মাত্র ২৩ বছরের! অথচ এই ২৩ বছরেই তিনি আমাদেরকে বিপুল ঐশ্বর্য উপহার দিয়েছেন! এরপর কবি আরও ৩৪ বছর বেঁচে ছিলেন। সম্ভাবনার সাধারণ সূত্রে এই ৩৪ বছরে কতো কিছুই না হতে পারতো! হয়নি বলেই নজরুল আজ বিশ্ব সাহিত্যের শ্রেষ্ঠ ট্রাজেডি!

কিছু কিছু 'বিজ্ঞজন' কী কারণে জানি না কবি কাজী নজরুল ইসলামকে অস্বীকার করতে চান। তাকে 'সাময়িক কবি' বলে ছোট করে দেখতে চান। তাকে 'বড়ো কবি' বলে মানতে চান না। সংখ্যায় কম হলেও এরা নজরুলের সময়েও ছিলেন, এখনও আছেন। আসলে নজরুলকে তাদের বড় ভয়। একজন ইহলোকত্যাগী এখনও কারও কারও ভয়ের কারণ, ভাবতে অবাক লাগে বৈকি! কাউকে উঁচু করার জন্য কাউকে ছোট করার মানসিকতা বাঙালি চরিত্রের জন্য একটি অভিশাপ। কিন্তু কালের পরীক্ষায় নজরুল টিকে আছেন, থাকবেন। অতিকায় হস্তির মতো বিলুপ্ত হয়ে যাবেন নজরুলের 'পণ্ডিত' নিন্দুকেরা।

'শ্রেষ্ঠ নজরুল' গ্রন্থের সম্পাদক আবদুল মান্নান সৈয়দ গ্রন্থটির পরিশেষে 'বড়ো কবি' শীর্ষক একটি চমৎকার নিবন্ধ লিখেছিলেন। আমি সেই লেখাটি থেকে কিছু নির্বাচিত অংশ পরিমার্জিত রুপে সাহিত্য পিপাসুদের জন্য নিম্নে পরিবেশন করলাম:


''দীর্ঘকাল ধরে অনেকগুলো দিক বিবেচনার পরে, আমি এই নিশ্চিত সিদ্ধান্তে পৌঁছেছি, যে, নজরুল আমাদের সাহিত্যের একজন বড়ো কবি বা Major Poet । কেন, এক-এক করে আমি তা বলছি; ...

...''বাংলা ভাষার অন্তত তিনজন প্রধান কবির কথা আমরা বলবো, যাঁরা বাংলা ভাষার মূল স্বভাবকেই বদলে দিয়েছেন, কিংবা আরো ভালো হয় যদি বলি সম্প্রসারিত করেছেন। মাইকেল মধুসূদন দত্ত, নজরুল ইসলাম ও সুধীন্দ্রনাথ দত্ত-...। ...এরা একদিন বাংলা ভাষায় সম্পূর্ণ নতুন ও অজ্ঞাতপূর্ব শক্তি ও সম্ভাবনা আবিষ্কার করেন। ...নজরুল তাঁর 'বিদ্রোহী' কবিতায় ও অন্যান্য বিদ্রোহমূলক কবিতায় , এমনকি কোনো-কোনো গদ্যরচনায় নিয়ে আসেন এমন তেজ-জোশ-আলো-তাপ, যা নজরুলের আগে বাংলা ভাষায় কল্পনাই করা যেতো না। ...ভাষার এই গোপন ও নিহিত সম্ভাবনাকে যিনি আবিষ্কার করেন ও পূর্ণ রূপ দান করেন, তিনি বড়ো কবি। গৌণ কবিরা ঐসব আবিষ্কৃত পথেই চলাফেরা করেন, নতুন কোন সাহস ও সম্ভাবনাকে তাঁরা জাগ্রত করতে পারেন না।

..."বুদ্ধদেব বসু লিখেছেন, 'কৈশোরকালে আমিও জেনেছি রবীন্দ্রনাথের সম্মোহন, যা থেকে বেরোবার ইচ্ছেটাকেও অন্যায় মনে হতো- যেন রাজদ্রোহের শামিল; ...আর এই নিয়েই বছরের পর বছর কেটে গেলো বাংলা কবিতার, আর অন্য কিছু চাইলো না কেউ, অন্য কিছু সম্ভব বলেও ভাবতে পারলো না- যতদিন না 'বিদ্রোহী' কবিতার নিশেন উড়িয়ে হৈ হৈ করে নজরুল ইসলাম এসে পৌঁছলেন। সেই প্রথম রবীন্দ্রনাথের মায়াজাল ভাঙলো।' ('রবীন্দ্রনাথ ও উত্তরসাধক')

..."নজরুলকে তুচ্ছার্থে 'Topical Poet' বলে সরিয়ে রাখার যতোই চেষ্টা করা হোক তিন নন সাময়িক কবি, ...না, নজরুল সাময়িক কবি নন, সেই-যে অসুস্থ হয়ে যাবার পরে আঁকাবাঁকা ও কম্পিত হরফে লিখেছিলেন 'চিরদিনের কবি নজরুল' তিনি তা-ই।

..."বৈচিত্র্যে ও অভিনবত্বে রবীন্দ্রনাথ সন্দেহাতীতভাবেই শ্রেষ্ঠ; রবীন্দ্রনাথের পরেই কবিতায় যে-বহুমুখী প্রতিভার নাম করতে পারি আমরা, তিনি নজরুল ইসলাম, বৈপরীত্যকে আর-কোন বাঙালি কবি এমন একসঙ্গে আমন্ত্রণ জানাননি। ...আমরা এখন বুঝতে পারি, কেন অনেকের মন-খারাপ হয়ে যাওয়া সত্ত্বেও, রবীন্দ্রনাথের পরে এই নামটি বার-বার উচ্চারিত হয়।



..."কবিতার বাইরেও তাঁর বিরাট বিচিত্রতাও নিশ্চয় অবিস্মরণ দ্যুতিময়। তাঁর গল্প, নাটক, উপন্যাস, প্রবন্ধ চর্চা; পত্রিকা সম্পাদনা ও পরিচালনা; অভিনয় ও চলচ্চিত্র পরিচালনা; গীতিকার, সুরকার, আবৃত্তিকার, গায়ক ও বক্তা হিশেবে দক্ষতা- সমস্ত মিলেই নজরুল। ...না-মেনে উপায় নেই, রবীন্দ্রনাথের পরে আর-কোনো লেখকের মধ্যে এতো বিচিত্র বিষয়ে এতো বিপুল সাফল্য অজিত হতে দেখা যায়নি।

..."কবিতায় বিচিত্রপথগামী বলেই নজরুলের প্রভাব নজরুল-পরবর্তী কবিতায় পড়েছে বিপুলভাবে। নজরুল নিজে বড়ো কবি না-হলে এতো বিশাল প্রভাব বিস্তার করতে পারতেন কি?

..."বাঙালি-মুসলমানদের জীবনাচরণ ও ধর্মাচার, আবেগ ও স্বপ্ন এই প্রথম ছন্দোবদ্ধ হলো বাংলা ভাষায়। ...কিন্তু নজরুল আরো-বড়ো কবি বলেই শুধু বাঙালি-মুসলমানের কবি হয়েই রইলেন না, হয়ে উঠলেন বাঙালির কবি। হিন্দু-মুসলমান এদেশে পাশাপাশি বাস করলেও এই একবারই বাংলা কবিতায় এই একজনেরই কণ্ঠে বেজে উঠলো ইসলামি গান আর শ্যামাসংগীত। কোন আশ্চর্য নৈপুণ্যে এ সম্ভব হলো, তাতে আমরা কেবল অবাকই মানতে পারি। এই একবারই ; আগেও না, পরেও না ; ...।

..."এর ফলে প্রিয় যেমন হয়েছেন অনেকের, অপ্রিয়ও কম হননি। ...বাঙালি-মুসলমান যে এক বিমিশ্র ঐতিহ্য ও সংস্কৃতির ধারক নজরুলের সাহিত্য তারই সাক্ষ্য দ্যায়। নজরুলকে এই ঐতিহ্য ও সংস্কৃতি বোধের জন্য কোন গ্রন্থের কাছে পাঠ নিতে হয়নি, এ তিনি অর্জন করেছিলেন তাঁর সরল ও অকৃত্রিম চেতনাতেই। ...বাঙালি-মুসলমান যেদিন এই বিমিশ্র ও জটিল ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়ে একক ও সমগ্র ও অবিচ্ছেদ্য প্রতীতি অর্জন করবে। সেদিন নজরুল ইসলামকে বরণ করে নেবে তাদের আদিপিতা হিশেবে।।"


_______
☛ নজরুলের প্রতি শোকাগ্নি: Click This Link
☛ নজরুলের শেষ বাণী: Click This Link
সর্বশেষ এডিট : ০৮ ই জানুয়ারি, ২০১৩ রাত ১২:১৭
১০টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অধুনা পাল্টে যাওয়া গ্রাম বা মফঃস্বল আর ভ্যাবাচ্যাকা খাওয়া শহুরে মানুষ!!

লিখেছেন শেরজা তপন, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০০


দেশের দ্রব্যমুল্যের বাজারে আগুন। মধ্যবিত্তরা তো বটেই উচ্চবিত্তরা পর্যন্ত বাজারে গিয়ে আয়ের সাথে ব্যায়ের তাল মেলাতে হিমসিম খাচ্ছে- - একদিকে বাইরে সুর্য আগুনে উত্তাপ ছড়াচ্ছে অন্যদিকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমুল্য... ...বাকিটুকু পড়ুন

সাম্প্রতিক দুইটা বিষয় ভাইরাল হতে দেখলাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৪১

সাম্প্রতিক দুইটা বিষয় ভাইরাল হতে দেখলাম।
১. এফডিসিতে মারামারি
২. ঘরোয়া ক্রিকেটে নারী আম্পায়ারের আম্পায়ারিং নিয়ে বিতর্ক

১. বাংলা সিনেমাকে আমরা সাধারণ দর্শকরা এখন কার্টুনের মতন ট্রিট করি। মাহিয়া মাহির... ...বাকিটুকু পড়ুন

আল্লাহ ও তাঁর রাসূলের (সা.) পক্ষ নিলে আল্লাহ হেদায়াত প্রদান করেন

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:৪২



সূরা: ৩৯ যুমার, ২৩ নং আয়াতের অনুবাদ-
২৩। আল্লাহ নাযিল করেছেন উত্তম হাদিস, যা সুসমঞ্জস্য, পুন: পুন: আবৃত। এতে যারা তাদের রবকে ভয় করে তাদের শরির রোমাঞ্চিত হয়।অত:পর তাদের... ...বাকিটুকু পড়ুন

ব্লগটা তো ছ্যাড়াব্যাড়া হয়ে গেলো :(

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৭



আমি আমার ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে লেখালেখির মাধ্যমে। ব্লগটির প্রতি আমি কৃতজ্ঞ। কারণ প্রথম আলো ব্লগ আমায় লেখালেখিতে মনোযোগী হতে শিখিয়েছে । সে এক যুগ আগের কথা... ...বাকিটুকু পড়ুন

জীবন পারাবার: শঠতা ও প্রতারণার উর্বর ভূমি

লিখেছেন রূপক বিধৌত সাধু, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪০


অনার্সের শেষ আর মাস্টার্সের শুরু। ভালুকা ডিগ্রি কলেজের উত্তর পার্শ্বে বাচ্চাদের যে স্কুলটা আছে (রোজ বাড কিন্ডারগার্টেন), সেখানে মাত্র যোগদান করেছি। ইংরেজি-ধর্ম ক্লাশ করাই। কয়েকদিনে বেশ পরিচিতি এসে গেল আমার।

স্কুল... ...বাকিটুকু পড়ুন

×