somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিশ্বসেরা ইরানী চলচ্চিত্রগুলো.... (পর্ব-১)

০২ রা সেপ্টেম্বর, ২০১২ রাত ১১:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

"ইরানী চলচ্চিত্র না দেখলে চলচ্চিত্রের মর্ম বোঝা সম্ভব না" - এটা আমি বিশ্বাস করি।
কল্পনা আর স্বপ্নের জগতের কাহিনী মানুষ সবসময়ই পছন্দ করে, করবে। এটাই নিয়ম। বাস্তবতা থেকে পালিয়ে বাঁচতে চাওয়া মানুষের এটাই প্রধান হাতিয়ার। কিন্তু যখন চোখের সামনে সিনেমায়, এ বাস্তবতাগুলো তুলে ধরা হয়- তখন সে চাইলেও এর থেকে নিজেকে সরাতে পারেনা কারন, এগুলোর সাথেই সে ওতপ্রোতভাবে জড়িত।
এ কারনেই ইরানী চলচ্চিত্রের প্রতি মানুষের ভালোবাসাটা নিঃসন্দেহে অন্যরকম।

ইরানী চলচ্চিত্র নিয়ে বলার কারন হচ্ছে- ইরানী চলচ্চিত্রগুলোর মুলে থাকে বাস্তবতা। আর এই ব্যাপারটাই ইরানী চলচ্চিত্রকে দিয়েছে ভিন্ন এক মাত্রা। এমন কিছু ইরানী চলচ্চিত্র আছে যেগুলো মনের গহীনে জায়গা করে নেয় খুব সহজেই। বিশ্বজুড়ে আলোচিত হয় এবং প্রশংসাও কুরায়। আর পুরষ্কার তো পাচ্ছেই----
তাহলে চলুন দেখা যাক, সেরা কিছু ইরানী চলচ্চিত্র নিয়ে তৈরি করা 'বিশ্বসেরা ইরানী চলচ্চিত্রের' প্রথম পর্ব-

Taste of Cherry (1997)
Ta'm e guilass (original title)


মিস্টার 'বাদি'
মধ্যবয়স্ক সচ্ছল এক ব্যাক্তি। তেহরান অঞ্ছলে খুজে বেড়ায় এমন একজন ব্যাক্তিকে যে তার জন্য একটি কাজ করে দিবে। বিনিময়ে সে তাকে দিবে প্রচুর টাকা। কাজটি হলো,তাকে সমাধিস্থ করা। ইতিমধ্যে এক পাহাড়ী বিরানভূমিতে তিনি নিজের কবরও খুঁড়ে ফেলেছেন। প্রথম ব্যাক্তি একজন আর্মি, কমবয়স্ক যুবক। তাকে কাজটির দায়িত্ব দিলে সে কবর দেখেই দৌড়ে পালায়। দ্বিতীয় ব্যাক্তি একজন আফগান, মাদ্রাসার ছাত্র। তাকে কাজটি করতে বললে সে বিভিন্নভাবে ধর্মের বানী শোনায়, বোঝাতে চেষ্টা করে- ইসলামে আত্মহত্যা হারাম। শেষের ব্যাক্তি, একজন বয়স্ক লোক। পেশায় প্রফেসর। পথে সে তাকে নিজের জীবনের একটা ঘটনা শোনায় যে, যুবক বয়সে লোকটি নিজেও একবার কোন কারনে আত্মহত্যার পথ বেছে নেয় তবে, খুব তুচ্ছ এক কারনে তার আত্মহত্যার ইচ্ছা নষ্ট হয়ে যায় এবং সে উপলব্ধি করে, জীবনের মূল্য।
এসব কিছু বলার পরও 'বাদি' তার সিদ্ধান্তে অচল দেখে বৃদ্ধ লোকটি তাকে আর নিরুৎসাহিত করেনা। মৃত্যু যখন সত্যিই খুব নিকটে চলে আসে, 'বাদি' পরে যান সিদ্ধান্তহীনতায়। গভীর রাতে একসময় সে ঠিকই কবরে গিয়ে শুয়ে পড়ে। শুরু হয় বজ্রপাত। 'বাদি' কবর থেকে আকাশ দেখতে থাকে।

* মনের গহীনে- মূল্যবান জিনিসের মূল্য জাগ্রত করা শক্তিশালী 'মাস্টারপিস'।

Director: Abbas Kiarostami
Writer: Abbas Kiarostami
Stars: Homayoun Ershadi, Abdolrahman Bagheri, Afshin Khorshid Bakhtiari

অ্যাওয়ার্ড এবং নমিনেশন-


-----------------------------------------------------------------------------
Children of Heaven (1998)
Bacheha-Ye aseman (original title)


আলি এবং যাহ্‌রা। ইরানের এক দরিদ্র পরিবারের সন্তান। একদিন ঘটনাক্রমে আলির কারনে হারিয়ে যায় তার বোনের একমাত্র জুতাজোড়া। বাবা- মা কাউকে তারা জানায় না ব্যাপারটা কারন, সে সময় নতুন জুতা কেনার মতো সামর্থ্য তাদের নেই। জুতা ছাড়া যাহ্‌রার স্কুলে যাওয়াও সমস্যা হয়ে পরে। তারা ঠিক করে, পাল্টাপাল্টি করে এক জোড়া জুতাই ব্যাবহার করবে। কাহিনী এগিয়ে যেতে থাকে। একদিন আলি জানতে পারে তাদের স্কুলে দৌড় প্রতিযোগিতা শুরু হতে যাচ্ছে যেখানে ৩য় পুরষ্কার হিসেবে থাকবে একজোড়া নতুন জুতা। আলি প্রতিজ্ঞাবদ্ধ হয়, যে করেই হোক সে ৩য় স্থান দখল করবে এবং পুরষ্কারের জুতোজোড়া সে উপহার দেবে তার বোন যাহ্‌রাকে।

* সাধারন সম্পর্কের মাঝে লুকিয়ে থাকা অসাধারন ক্ষমতার কথা বলা অভূতপূর্ব 'মাস্টারপিস'।

Director: Majid Majidi
Writer: Majid Majidi
Stars: Mohammad Amir Naji, Amir Farrokh Hashemian, Bahare Seddiqi

অ্যাওয়ার্ড এবং নমিনেশন-



-----------------------------------------------------------------------------
The Color of Paradise (1999)
Rang-e khoda (original title)


মোহাম্মাদ।
১০/১২ বছরের একটি প্রতিবন্ধী শিশু। জন্মগতাভাবে সে অন্ধ। প্রতিবন্ধীদের বোর্ডিং স্কুলে পরে সে। ছাত্র হিসেবেও বেশ ভালো। সবসময় প্রকৃতির কথা বোঝার চেষ্টা করে তার আঙ্গুলের স্পর্শে।
গ্রীষ্মের ছুটি শুরু হয়ে যায় স্কুলে। সবার বাবা-মা এসে নিয়ে যায় তাদের সন্তানদের। একা বসে থাকে মোহাম্মাদ। আসেনা তার বাবা।
অনেকক্ষণ পর সে নিঃশব্দে এসে হেডস্যারকে জানায়, মোহাম্মাদকে সে বাসায় নিতে পারবে না কারন, সেখানে তাকে দেখে রাখার মতো কেউ নেই। স্যারের আপত্তির মুখে বাধ্য হয়েই সে মোহাম্মাদকে বাসায় নিয়ে যায়। মোহাম্মাদ তার স্বল্প জ্ঞানে বুঝতে পারে, বাবার কাছে সে এক বিরাট বোঝা। ওদিকে, মোহাম্মাদের বিপত্নীক বাবা স্থানীয় এক মহিলাকে বিয়ে করতে চায় যে অন্ধ মোহাম্মাদের ব্যাপারে কিছুই জানেনা। মোহাম্মাদের বাবা মরিয়া হয়ে পরে- যে করেই হোক, সরাতে হবে মোহাম্মাদকে।
১২ বছরের নিষ্পাপ অসহায় মোহাম্মাদ- কিছু বুঝে ওঠার আগেই ঘটে যায় হৃদয় বিদারক ব্যাপারগুলো।

* কঠিন বাস্তবতাকে অশ্রুজলে জর্জরিত করা আজীবন মনে রাখার মতো 'মাস্টারপিস'

Director: Majid Majidi
Writer: Majid Majidi
Stars: Hossein Mahjoub, Mohsen Ramezani, Salameh Feyzi

অ্যাওয়ার্ড এবং নমিনেশন-



-------------------------------------------------------------------------------
A Time for Drunken Horses (2000)
Zamani barayé masti asbha (original title)


ইরান-ইরাক সীমান্তে বসবাসরত একটি কুর্দিশ পরিবার। বাপ- মা হীন ছোট ছোট ৫ ভাই বোন। মা অনেক আগেই মারা গেছে। বাবার আচমকা মৃত্যুতে পুরোপুরি অসহায় হয়ে পরে তারা। বাধ্য হয়ে পরিবারের হাল ধরে বড় ছেলে 'আইয়ুব' যার বয়স ১৫/১৬- এর বেশি হবে না। সীমান্তের আসে-পাশে যেকোনো ধরনের ঝুঁকিপূর্ণ কাজ করে সে পরিবারের সবার জন্য আয় করতে শুরু করে। তাদের ছোট ভাই 'মাদি'- বিকলাঙ্গ এবং অসুস্থ। দ্রুত অপারেশন করা না হলে সে মারা যাবে। আইয়ুব প্রতিজ্ঞাবদ্ধ হয়, যে করেই হোক সে তার ছোট ভাইকে নিয়ে সীমান্ত অতিক্রম করে ঢুকবে ইরাকে এবং সেখানে তার ভাইয়ের চিকিৎসা করাবে।

* মনের অজান্তে চোখ ছলছল করে দেয়া অসাধারন এক 'মাস্টারপিস'।

Director: Bahman Ghobadi
Writer: Bahman Ghobadi
Stars: Ayoub Ahmadi, Rojin Younessi, Amaneh Ekhtiar-dini

অ্যাওয়ার্ড এবং নমিনেশন-



------------------------------------------------------------------------------
About Elly (2009)
Darbareye Elly (original title)


তিনটি ইরানী পরিবার।
সম্পর্কে তারা পরস্পরের বন্ধু। তিনদিনের ছুটি কাটানোর উদ্দেশ্যে শহর থেকে দূরে সমুদ্রপাড়ের এক নির্জন কটেজে ওঠে তারা। তিনটি পরিবারের স্বামী- স্ত্রী ছাড়াও আরও দুজন অতিথিকে তারা সাথে করে নিয়ে আসে। একজন তাদের জার্মান ফেরত বন্ধু- আহমাদ, অন্যজন তাদের বাচ্ছাদের স্কুল টিচার এলি। আহমাদ ডিভোর্সপ্রাপ্ত। পুনরায় বিয়ের জন্য ভালো একটি মেয়ের সন্ধানে আছে সে। এলি বেশ ভালো একটি মেয়ে। দুজনের মধ্যে যেনো ভালো একটা বন্ধুত্ব তৈরি হয়ে যায়- সে উদ্দেশ্যেই মুলত এই দুজনকে নিয়ে আসা। প্রচণ্ডরকম হাঁসি- ঠাট্টা, নাচ-গান, খেলাধুলার মধ্যে দিয়ে সময় কাটায় সবাই। এলি আর আহমাদের মনেও বাসা বাঁধতে শুরু নতুন এক সম্পর্কের দানা।
পরদিন সকালে হঠাৎ নিখোঁজ হয়ে যায় এলি। কোথাও খুঁজে পাওয়া যায়না তাকে। এলিকে নিয়ে ভয়ানক এক সম্ভাবনা উকি দিতে থাকে সবার মনে। যে সম্ভাবনা কেউ মনের আশেপাশেও আনতে চাইছে না। মুহূর্তে পাল্টে যায় আনন্দঘন পরিবেশ। ধীরে ধীরে বের হয়ে আসতে থাকে চাঞ্চল্যকর সব তথ্য।

* অজানা এক কারনে পুরো সময়টা আচ্ছন্ন করে রাখার মতো পাওয়ারফুল 'মাস্টারপিস'।

Director: Asghar Farhadi
Writers: Asghar Farhadi, Azad Jafarian
Stars: Golshifteh Farahani, Shahab Hosseini, Taraneh Alidoosti

অ্যাওয়ার্ড এবং নমিনেশন-



--------------------------------------------------------------------------------
চলচ্চিত্রগুলোর ডাউনলোড লিঙ্ক-

Taste of Cherry
Children of Heaven
The color of Paradise
A time for drunken Horses
About Elly


--------------------------------------- :) ------------------------------------


সর্বশেষ এডিট : ০২ রা সেপ্টেম্বর, ২০১২ রাত ১১:৫৩
৩৭টি মন্তব্য ৩৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

×