somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

"র- নগরের বাঁশিওয়ালি"..... (থিম- হ্যামিলনের বাঁশিওয়ালার,চেষ্টা অন্য কিছু বলার ;))

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



এক আশ্চর্য সুন্দর শহর। নাম তার ‘র- নগর’।
শহরের পশ্চিমে বয়ে গেছে শাড়ীর আঁচলের মতো ঝলমলে এক নদী। নাম তার ‘ওল্ড রিভার’।
শহর সুন্দর হলেও কিছু মানুষের কারনে শহরটা বেশ ভয়ানক একটা জায়গায় পরিনত হয়ে গিয়েছিলো।
কারনটা ছিলো ই.টি-
শহরে ই.টি’র সংখ্যা এতোটাই বেড়ে গিয়েছিলো যে, মেয়েরা ঘর থেকে বের হতে পারতো না। একা বের হওয়ার কথা তো কল্পনাও করতে পারতো না। পুরো ‘র- নগর’ ছেয়ে গিয়েছিলো ছোট- বড় নানা ধরনের ই.টি’তে। তার কিছুটা নমুনা এরকম-








কারোই কিছু করার ছিলো না। সমাজের উচ্চ ব্যাক্তিবর্গরা মেয়রের অফিসে এ নিয়ে মিটিং বসালো। কেউই বুঝতে পারছিলো না- কিভাবে তারা এই ঝামেলা থেকে মুক্ত করবে প্রিয় শহরকে।

কি করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়...
সবাই মনে মনে চাচ্ছিলো এমন কোন চমৎকার হোক, যাতে করে শহরের সবগুলো ই.টি একসাথে কোথাও গায়েব হয়ে যায়।
কিন্তু কিভাবে তা সম্ভব? কিভাবে?

----- ঠিক এমন সময়......
মেয়রের অফিসের দরজায় দু’বার ‘ঠক ঠক’- শব্দ হলো।
দরজা খোলা হলো।
সবার চোখ আঁটকিয়ে গেলো দরজার দিকে।
দরজায় দাঁড়িয়ে আছে একটি মেয়ে। গায়ে মখমলের তৈরি বিশাল আলখেল্লা, শুধু চোখজোড়া দেখা যাচ্ছে। গাড় নীল চোখ, কোমর অব্দি সোনালী চুল। আর হাতে-
অসম্ভব সুন্দর বিশাল এক বাঁশি। মেয়েটার মধ্যে এমন কিছু ছিলো যা সেখানে উপস্থিত পুরুষদেরকে পাগল করে তুলছিলো। সবাই এক দৃষ্টিতে তাকিয়ে রইলো তার দিকে। কথা বলতেও ভুলে গেলো।

মেয়েটি বুঝতে পারলো। এরপর সে কথা বলা শুরু করলো।
মেয়েটি বললো, সে ‘র-নগরের’ এই ঝামেলার কথা শুনেছে এবং ই.টি-দের হাত থেকে শহরকে রক্ষা করার জন্যই সে এসেছে।
কথাটা শুনে সবাই খুশিতে আত্মহারা। মেঘ না চাইতেই বৃষ্টি পেয়ে কেউ আর একটা কথাও বাড়ালো না। সবাই এক বাক্যে বলল, যতো দ্রুত সম্ভব আমাদের মুক্ত করো এ ঝামেলা থেকে। কিন্তু তুমিও তো একটা মেয়ে, কিভাবে এ সমস্যার সমাধান করবে?
মেয়েটি রহস্যের হাঁসি হেঁসে বলল- আমার এই বাঁশি, সাধারন কোন বাঁশি নয়। এতে অনেক ধরনের সুর খেলা করে। আমি এ বিপদ থেকে আপনাদের মুক্ত করতে পারবো তবে, এর জন্য আমাকে বেশ মোটা অঙ্কের টাকা দিতে হবে।
মেয়র বললো- যতো টাকা চাইবে, দেবো। টাকা পয়সা আমাদের জন্য কোন ব্যাপার না। তুমি শুধু আমাদেরকে এই ঝামেলা থেকে মুক্ত করো, ব্যাস।

মেয়েটি বললো- ঠিক আছে।
এরপর সে ঘুরে দাঁড়িয়ে ঠোঁটের কাছে তুলে নিলো আজব বাঁশিটি। মুখের নেকাবটি সরিয়ে নিয়ে শুরু করলো বাজানো। যারা সে মায়াবী চেহারা দেখলো- স্তব্ধ হয়ে দাড়িয়ে গেলো। অমন সুন্দর চেহারা কেউ আগে কখনও দেখেনি।

বাঁশি বাঁজাতে বাঁজাতে সে এগিয়ে যেতে লাগলো সামনের দিকে। সমস্ত 'র- নগর' ভেসে গেলো বাঁশির মায়াবী সুরে। সবাই অবাক হয়ে লক্ষ্য করলো, মেয়েটির পিছনে পিছনে মন্ত্রমুগ্ধের মতো হাঁটছে বেশ কিছু বখাটে যুবক। কোন অদৃশ্য শক্তি যেন তাদেরকে টেনে নিয়ে যাচ্ছে কোথাও। সবাই বুঝতে পারলো, বাঁশির শব্দ দিয়ে মেয়েটি তাদেরকে সম্মোহন করে ফেলেছে। কারও চোখের পলক পড়ছে না। তারা আচ্ছন্নের মতো হাঁটছে তো হাঁটছেই।
কিন্তু কোথায়!
একসময় বখাটেদের দল ভারী হলো। একে একে দলে যোগ দিতে লাগলো 'র- নগরের' সমস্ত ই.টি। বিশাল এক বাহিনী নিয়ে মেয়েটি এগিয়ে যেতে লাগলো ওল্ড রিভারের দক্ষিন প্রান্তে, শহরের শেষ সীমানায়। যেখানে রয়েছে গভীর এক খাঁদ। 'র- নগরের' সবাই যেটাকে মৃত্যু- খাঁদ নামেই চেনে।
মেয়েটি বাঁশি বাজাতে বাজাতে খাদের একদম সামনে যেয়ে থেমে গেলো। তবে বাঁশির আওয়াজ থামলো না।
সবাই অবাক হয়ে লক্ষ্য করলো, টপাটপ করে একের পর এক 'ই. টি' পড়ে যেতে লাগলো গভীর খাঁদে।


বাতাস ভারী হয়ে গেলো তাদের আর্ত- চিৎকারে। কিন্তু কেউ এগিয়ে এলো না। সবাই যে যার জায়গায় জমে গেলো। তারা বুঝতে পারছিলো তাদের চোখের সামনে কি ঘটছে। একসময় সমস্ত ই. টি তাদের প্রান হারালো মৃত্যু- ফাঁদে। একজনও বাকি রইলো না।

ঘটনার বেশ কিছুক্ষন পর সবাই স্বাভাবিক চেতনায় ফিরে এলো। সবার মাঝে দেখা গেলো মিশ্র প্রতিক্রিয়া। কেউ কেউ দুঃখ করলো, কেউবা খুশিতে গান গাওয়া শুরু করে দিলো। তবে বেশীরভাগ মানুষই স্বস্তির নিঃশ্বাস ফেললো।
ঘটনার পর রহস্যময় মেয়েটি উপস্থিত হলো মেয়রের অফিসে। মেয়রের মুখ ভারী। কোন কথা বলছে না। মেয়েটি বলল- আমার কাজ শেষ, শর্ত অনুযায়ী আমার পারিশ্রমিক দিন এবার। মেয়র শুকনো মুখে বলল - কতো টাকা চাও তুমি?
- শর্ত ছিলো , আমি যতো টাকা চাইবো ততো টাকাই আপনারা দেবেন। তো, আমাকে ২ কোটি টাকা দিন।
মেয়র আঁতকে উঠে বললো- বলে কি? ২ কোটি টাকা? টাকা কি গাছে ধরে নাকি?
আর তুমি যে কাজ করেছো সেটা তো জনকল্যাণমূলক একটা কাজ। এরজন্য এতো টাকা চাইছো কেনো?
মেয়েটি বললো- দেখুন, এই কাজটা আমি এমনিতেই করে দিতাম। টাকা চাইতাম না। তবে টাকাটা আমার দরকার কারন এই টাকা আমি আপনাদের ভালোর জন্যই ব্যায় করবো।

মেয়র আর কথা বাড়ালো না। হ্যামিলনের বাশিওয়ালার কাহিনীটা তার জানা ছিলো। মনে ভয় হলো এই মেয়েটিও যদি সেরকম কিছু করে বসে!
চুপচাপ টাকা বের করে দিলো মেয়র।
মেয়েটি চলে যাওয়ার আগে কৌতূহল বশত মেয়র জিজ্ঞেস করলো-
কি কাজে তুমি এই টাকা ব্যায় করবে তা কি জানতে পারি?
মেয়েটি হাসিমুখে বললো- নিশ্চয়ই জানতে পারেন। আপনাদের এই শহরে এমন কিছু মেয়ে আছে যারা বেশ অসভ্য পোশাকে চলাফেরা করে। বলছিনা সবাই, কিছু মেয়ে। আর এই কিছু মেয়ের কারনেই বেশীরভাগ মেয়ে হয়তো টিজিং-এর শিকার হয়। তাই তাদের জন্য কিছু সভ্য পোশাক কিনবো; যেনো আমাকে আবার আসতে না হয়...

মেয়র বুঝতে পারলো মেয়েটার কথা। এরপর মেয়েটি বিদায় নিয়ে চলে গেলো।

টীকা-
'র- নগর'= রোমিও নগর
'ই.টি'= ইভ টিজার

বিঃদ্রঃ- উপরোক্ত গল্পটি প্রতীকী এবং কাল্পনিক। বাস্তবের কোন কিছুর সাথে এর মিল নেই।
--------------------------------------- :) -------------------------------------
সর্বশেষ এডিট : ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১১
১৫টি মন্তব্য ১৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

শিরোনামহীন দুটি গল্প

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫৫

গল্প ১।
এখন আর দুপুরে দামী হোটেলে খাই না, দাম এবং খাদ্যমানের জন্য। মোটামুটি এক/দেড়শ টাকা প্লাস বয়দের কিছু টিপস (এটা আমার জন্য ফিক্সড হয়েছে ১০টাকা, ঈদ চাদে বেশি হয়,... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×