somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

স্মৃতি শক্তি হারানো মুভি সেরা দশ -ডাউনলোড লিংকসহ

১৮ ই সেপ্টেম্বর, ২০১২ সন্ধ্যা ৬:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এখানে প্রতিটি মুভি আমার দেখা সেরা মুভি কাউকে ফাস্ট সেকেন্ড করা আমার পক্ষে সম্ভব নয় । লেখার ধারাবাহিকতার কারনে ক্রমিক নং দেওয়া।
1. Memento (2000)
Top 250 #34
Nominated for 2 Oscars. Another 45 wins & 33 nominations


যারা মুভি ভালবাসেন অথচ Memento (2000) দেখেন নাই এমন লোক হয়ত পাওয়া যাবে না। খুবই চমকপ্রদ প্রেজেন্টেশন মুভিটিতে এই মুভির সাথে অন্য কোণ মুভির আর তুলনা হয়না। একবার দেখার পর কাহিনী বোঝা সম্ভব হয় না। তাই মুভিটি বেশ কয়েক বার দেখা উচিত বলে আমি মনে করি। যারা এখনো মুভিটা দেখেন নাই তাদের সুবিধার জন্য সংক্ষিপ্ত বলার চেষ্টা করছিঃ
মেমরী লসে আক্রান্ত Leonard Shelby (Guy Pearce) প্রতিশোধ নেওয়ার জন্য তার স্ত্রীর হত্যাকারীকে খুঁজে বেড়ায়। তার শরীরে আঁকা ট্যাট্টু এবং অন্যান্য সূত্র থেকে প্রতিবার তাকে বুঝে নিতে হয় সে কে এবং তাকে এরপর কি করতে হবে। কারণ প্রতিবারই পনের-বিশ মিনিটের বেশি সময় পরপর সে তার সাম্প্রতিক স্মৃতিগুলো হারিয়ে ফেলে। ফলে সে ক্যামেরায় ছবি তুলে ক্যাপশন লিখে লিখে তার কাজ কর্ম করে এবং খুনিকে খুজেঁ বেড়ায়। আর শরীরে গুরুত্বপূর্ন তথ্যসমূহ টেটু বা উল্কি করে রাখে যেন কখনো ভুলে না যায়।

সিনেমাটা শেষ থেকে শুরু করার ফলে যেই চমত্কার ব্যাপারটা ঘটেছে, সেটা হলে সিনেমার প্রতি মুহূর্তে নায়ক যতটুকু জানে, দর্শকও ঠিক ততটুকুই জানে, নায়কের কাছে যে ব্যাপারগুলো অস্পষ্ট, সেগুলো দর্শকের কাছেও অজানা। তাই দর্শকদের ভাল লাগবে।

স্মৃতি শক্তি হারানো মুভির সেরা দশে তাই এর অবস্থান

শেষ পর্যন্ত Leonard Shelby (Guy Pearce) খুনিকে কিভাবে বের করে তা জানার জন্য মুভিটি দেখা উচিত। তবে অবশ্যই ঠান্ডা মাথায় সময় নিয়ে। বেশ কয়েকবার দেখার প্রস্তুতি নিয়ে না বুঝলে সাথে সাথে ব্যাকে গিয়ে আবার দেখুন।
ডাউনলোড লিংকঃ
Click This Link
টরেন্ট
2.Eternal Sunshine of the Spotless Mind (2004)
Top 250 #73
Won Oscar. Another 46 wins & 54 nominations


যারা জিম ক্যারিকে (Jim Carrey)হাসির নায়ক হিসাবে চিনেন তারা এই মুভিটিতে জিম ক্যারিকে (Jim Carrey) অন্যভাবে পাবেন।

এই মুভিতে আরেক জন পরিচিত নায়িকাকে পাওয়া যাবে Clementine চরিত্রে Kate Winslet কে । Clementine ও Joel এদের সম্পর্কের চীর ধরায় তিক্তাতায় ও বিরক্তির কারণে তার বয়ফ্রেন্ড Joel (Jim Carrey)র সব স্মৃতি মুছে ফেলে। তাই দেখে রাগের বসে Joel ও তারমত Clementine এর সব স্মৃতি মুছে ফেলতে চায়। কিন্তু স্মৃতি মুছে ফেলার প্রক্রিয়ার সময় সে বুঝতে পারে Clementine কে সে কত ভালবাসে। স্মৃতি টিকিয়ে রাখার জন্য কি স্মৃতি যুদ্ধ দেখা দেখার মত। মুভিটি দেখলে আপনিও ভাববেন হয়ত একবার যাকে সত্যিকারের ভালবেসেছেন তাকে কি ভুলে থাকা সম্বভব?
ডাউনলোড লিংকঃ
Click This Link
টরেন্ট

3.Inception (2010)
Top 250 #14
Won 4 Oscars. Another 81 wins & 102 nominations


Dominic Cobb ( Leonardo DiCaprio) ও তার দল এক অন্যধরণের চোর। তাদের চুরির বস্তু হলো চিন্তা বা Idea। Cobb এর দলের যে কোন একজন স্বপ্ন দেখে। এক বিশেষ যন্ত্রের মাধ্যমে তার দলের লোকেরা একের পর এক সেই স্বপ্নে প্রবেশ করে। যার চিন্তা বা Idea চুরি করা হবে তাকেও সেই স্বপ্নে ঢুকিয়ে তার অবচেতন মনের চিন্তাকে চুরি করে আর এর বিশেষজ্ঞ Cobb। কিন্তু তার পারিবারিক জীবনে নানা সমস্যা । তার স্ত্রী বেঁচে নেই। তার স্ত্রীর হত্যাকারী সে এ সন্দেহ তার পরিচিত জনদের আর সেজন্যই সে বাচ্চাদের ছেড়ে দূরদেশে পালিয়ে বেরায় । কিন্তু একদিন সে পেয়ে যায় বাসায় ফেরার পথ। একজন বিশাল ধনী ব্যবসায়ীর ব্যবসায়িক সাম্রাজ্যকে বাড়তে না দিয়ে কমিয়ে ফেলার Idea টা মাথায় ঢুকিয়ে দিতে হবে। পারিশ্রমিক হিসেবে পাবে নিরাপদে বাড়ি যাবার রাস্তা।
স্মৃতি শক্তি নিয়ে খেলা করা আরেকটি মাস্টার পিস মুভি।
ডাউনলোড লিংকঃ
Click This Link
টরেন্ট
4.Fight Club (1999)
Top 250 #10
Nominated for Oscar. Another 5 wins & 13 nominations


নেরেটর (Edward Norton) একজন সাধারন চাকুরীজীবি । জীবনের উপর হতাশা , আর মনের অস্থিরতার জন্য রাতে ঘুম হয় না তার । এক বিমান ভ্রমনে পরিচয় হয় টেইলর ডুরডেন (Brad Pitt) এর সাথে । বাসায় ফিরার আগে জানতে পারে তার বাসা কেউ বোম দিয়ে উড়িয়ে দিয়েছে । থাকার কোন জায়গা না পেয়ে ফোন করে ডুরডেনকে । আর এর পরেই শুরু হয় তার জীবনের অন্যতম সময়। ডুরডেনের দুঃসাহসীক কাজের সঙ্গী হয়ে যায় সে । দুইজন মিলে গড়ে তুলে ফাইট ক্লাব , যেই ক্লাবের সদস্য শুধু তারাই হতে পারবে যাদের জীবন সম্পর্কে হতাশা আর ক্ষোভ রয়েছে ।কিন্তু কিছু দিন পর লক্ষ্য করে ডুরডেন তাকে না জানিয়ে গড়ে তুলেছে বিশাল এক বাহীনি , যার উদ্দেশ্য নাশকতা সৃস্টি করা । এদিকে তাকে একলা ফেলে একদিন ডুরডেন হটাৎ হাওয়া হয়ে যায় , কিন্তু বাহীনি তার নির্দেশ পালনে প্রস্তুত । নেরেটরের কথায় থামবে না তারা । তাদের থামাতে পারে শুধু মাত্র একজন , টেইলর ডুরডেন । ব্যাস শুরু হয়ে গেল ডুরডেনকে খোঁজা ।
আর এই সম্পূর্ণ ঘটনাবলী স্মৃতিভ্রষ্ট ।
ডাউনলোড লিংকঃ
Click This Link
টরেন্ট
5. The Bourne Identity (2002)


মুভির শুরুতে Jason Bourne (Matt Damon) কে এক ঝড়ের রাতে মাছ ধরার যাত্রীরা গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে। Jason Bourne (Matt Damon) প্রাণে বেঁচে যায় কিন্তু হারিয়ে ফেলে তার স্মৃতিশক্তি। Jason Bourne (Matt Damon) এর হিপে থাকা লেজার ডিভাইস থেকে আবিষ্কৃত হয় জুরিখের একটি ব্যাংক এ্যাকাউন্ট। এ্যাকাউন্ট খুলে Jason Bourne (Matt Damon) আবিষ্কার করে তার নাম Jason Bourne। সঙ্গে বিভিন্ন দেশের পাসপোর্ট এবং বিপুল পরিমাণ টাকা। কিন্তু হঠাৎ বুঝতে পারে তাকে কেউ হত্যার চেষ্টা করছে। এভাবেই পুরো মুভি জুড়ে Jason Bourne (Matt Damon) খুঁজে ফেরে তার পরিচয় এবং কারা তাকে হত্যার চেষ্টা করছে।
এর পরের কাহিনি দেখে ফেলুন ডাউনলোড করে।
ডাউনলোড লিংকঃ
Click This Link
টরেন্ট

6.Mulholland Dr. (2001)
Nominated for Oscar. Another 40 wins & 31


মুভির গল্পটাকে দু ভাগেভাগ করা যায় ।প্রথম ভাগে নাওমি ওয়াটস লস এন্জেলস্‌ শহরে এসেছে বড় অভিনেত্রী হবার স্বপ্ন নিয়ে। স্ক্রীণ টেস্টে খুব ভালো পারফর্ম করে করে, সে স্বপ্ন পূরণের পথে এক ধাপ এগিয়েও যায়। তার দেখা হয় রোড অ্যাকসিডেন্টে স্মৃতিশক্তি হারিয়ে ফেলা লরা হেরিং-এর সাথে। বেচারীকে কেউ চিনেনা, তার কোনো যাওয়ার জায়গাও নেই। ফলে একসাথে বসবাস করতে করতে নাওমি আর লরা অন্তরঙ্গ সর্ম্পকে জড়িয়ে পড়ে।
তারপরই এক রহস্যময় নীল বক্সের আগমন ঘটে,শুরু হয় গল্পের টুইস্ট।

মুভির দ্বিতীয় অংশে লরা হেরিং মিডিয়ার এক পরিচিত মুখ।আর নাওমি এক ব্যর্থ অভিনেত্রী।

কোনটা সত্য আর কোনটা স্বপ্ন অথবা আদৌ কোনোটা স্বপ্ন কিনা, সে সিদ্ধান্ত নেওয়ার ভার David Lynch দর্শকদের হাতেই ছেড়ে দিয়েছেন।

মুভিটা নিয়ে রয়েছে অসংখ্য মতভেদ।


David Lynch তার গল্পে এমনভাবেই এই দ্বন্দকে তুলে ধরেছেন যে মাথা খারাপ হয়ে যাওয়ারই কথা। নিখুত বিবরণ আর প্লট পরিকল্পনা এমনই যে মাথা খেলাতে হবে বুঝতে। বেশ অনেকখানি কষ্ট হবে মুভিটা হজম করতে।
আমি এখনো সিন্ধান্ত হীনতায় আছি কোনটি সঠিক নাকি অতৃপ্ত আত্মা দেখানো হলো । যা হোক দেখে ভালো লাগবে নিশ্চিত।
ডাউনলোড লিংকঃ
Click This Link
টরেন্ট
7.The Notebook (2004)


এবারে একটি রোমান্টিক ছবির কাহিনি বলব স্মৃতি শক্তি হারানো নিয়ে।
১৯৪০ সালের দু’জন তরুন তরুনীর ভালবাসাকে কেন্দ্র করে গড়ে উঠেছে মুভির কাহিনি। নায়ক চরিত্রে অভিনয় করেছেন রাইয়ান গসলিং এবং নায়িকা হিসেবে অভিনয় করেছেন রাসেল ম্যাকএডামস । ছবির শুরুতে দেখা যায় বয়স্ক একজন ভদ্রলোক (জেমস গ্রেনার্) একটি নার্সিং হোমের চিকিৎসারত একজন ভদ্র মহিলাকে (জেনা রোনাল্ডস) একটি নোট বুক খুলে একটি গল্প পড়ে শোনাতে থাকেন। গল্পটি হচ্ছে এলি এবং নোয়াহর জীবনে ভালবাসা এবং তাদের ভালবাসার পরিনতি, বাস্তবতা নিয়ে গড়ে ওঠা জীবনের শেষ দিনগুলোর অবস্থা ।
সেই ভদ্রমহিলা বুঝতে পারে এ গল্পটি হচ্ছে তার জীবনের একটি গল্প। গল্পের এলি চরিত্রের সেই মেয়েটি হচ্ছে এই ভদ্র মহিলা যিনি Alzhemers Diseases আক্রান্ত হয়ে এই নার্সিং হোমে চিকিৎসাধীন। যিনি তার জীবনে ঘটে যাওয়া অনেক ঘটনাই ভুলে বসে আছেন। জীবনের নোট বুক থেকে সে মুহুত্বগুলো তুলে এনে নোয়াহ প্রতিদিন একটু একটু করে বলে যায় এলিকে। এলি শুনতে শুনতে থেমে যায় আবার শুনতে চায়।

যারা রোমান্টিক ছবি ভালোবাসেন অথচ The Notebook (2004) দেখেননি এমনটাতো আর হতে পারে না। দেখে না থাকলে দেখে ফেলুন।
ডাউনলোড লিংকঃ
Click This Link
টরেন্ট

8.Passengers (2008)


যারা Anne Hathaway কে পছন্দ করেন তাদের Passengers (2008) মুভিটি দেখা উচিত। Anne Hathaway এর চেহারাটা খুব মিষ্টি তাই এই লিষ্টে তার মুভিটাও রাখলাম।
প্লেন ক্রাস্ট হবার পর বেঁচে যাওয়া যাত্রীদের নিয়ে ঘটনা শুরু।
ডাউনলোড লিংকঃ
টরেন্ট
9.Paycheck (2003)


Paycheck (2003) মুভিটি পরিচালনা করেছেন Face/Off (1997) খ্যাত John Woo এবং অভিনয় করেছেন Ben Affleck এবং Uma Thurman যথাক্রমে Jennings ও Rachel এর ভুমিকায়।
এই মুভিটির সাথে অনেকাংশে মিল পাওয়া যাবে হিন্দি মুভি Krrish (2006) এর সাথে মিল পাওয়া যাবে। তবে ঘটনাটি উল্টো দিক থেকে শুরু Jennings ভবিষ্যত দেখতে পেয়ে তা সংশোধনের প্লান করে এবং ছক করা ডিজাইনেই সব ঘটতে থাকে।
তবে এই লিস্টে রাখার কারন হল তিন বছর ধরে গবেষনা করে যে কম্পিউটার আবিস্কার করে তার কোন কিছুই তার মেমোরিতে থাকেনা এমনকি সে কি ভবিষ্যত দেখে ছিল। শুধু মাত্র একটি দৃশ্য বাদে। আমার কাছে চমৎকার লেগেছে । Sci-Fi | Thriller | Action - সবই রয়েছে মুভিটিতে।
ডাউনলোড লিংকঃ
টরেন্ট
10.Shutter Island (2010)



Shutter Island (2010) মুভিটি পরিচালনা করেছেন Martin Scorsese এর IMDb Rating: 8.0। অভিনয় করেছেন Leonardo DiCaprio এবং Mark Ruffalo যথাক্রমে রয়েছেন ইউএস মার্শাল Teddy Daniels এবং Chuck Aule এর ভূমিকায়। ছবিটির গল্প গড়ে উঠেছে ডেনিস লেহানের বেস্ট সেলার উপন্যাস 'শাটার আইল্যান্ড'কে ঘিরে।
যে সব অপরাধী মানসিক রোগী, তাদের জন্য শাটার আইল্যান্ডে একটি অ্যাসাইলাম আছে। সেখান থেকে হঠাৎই উধাও হয়ে গিয়েছে রেচেল সোলান্ডো নামে এক অপরাধী। তদন্ত করতে দ্বীপে আসে মার্শাল Teddy Daniels (Leonardo DiCaprio) ও তার সহকারী Chuck Aule (Mark Ruffalo)।
ছবিটির পটভূমি ১৯৫৪ সালের স্নায়ুযুদ্ধের সময়কে কেন্দ্র করে। অ্যালক্লিফ হসপিটালের লক্ড রুমে ঘটে যায় অত্যন্ত বুদ্ধিদীপ্ত রহস্যময় এক খুন। রোমাঞ্চকর এক চ্যালেঞ্জের মুখে পড়েন ডেনিয়েল (লিওনার্দো) এবং চুক (মার্ক রাফেলো)।
সাইকিয়াট্রিস্ট এবং ভয়ঙ্কর সব সাইকোপ্যাথিক রোগীকে নিয়ে গড়ে ওঠা হাসপাতালটি দেখতে যতটা শান্ত মনে হয়, আসলে ভেতরের ঘটনা মোটেই সেরকম নয়। 'শাটার আইল্যান্ড' দ্বীপে অনুসন্ধানের মাঝেই এক 'হারিকেন'-এর বিপর্যয়ে পড়েন ডেনিয়েল এবং চুক। 'হারিকেন'-এর ঝড় শেষ হলেও রহস্য এবং রোমাঞ্চ আরো বেড়ে যায়। অন্ধকার অপরাধ জগতের অনেক লক্ষণ এবং গুজব বের হতে থাকে। মন নিয়ন্ত্রণ, গোপন ওয়ার্ড, এমনকি অতিপ্রাকৃত কিছু ঘটনাও ঘটতে থাকে। একটা সময় ডেনিয়েল বুঝতে পারেন, হাসপাতালে ধ্বংসাত্দক এবং ভয়ঙ্কর কোনো ব্যাপার ঘটছে। 'শাটার আইল্যান্ড' থেকে জীবন নিয়ে ফিরে যাওয়ার আশাও ছেড়ে দেন ডেনিয়েল।
এমন এক রুদ্ধশ্বাস থ্রিলারধর্মী গল্প নিয়ে তৈরি হয়েছে 'শাটার আইল্যান্ড' ছবিটি।
মূলত Teddy Daniels (Leonardo DiCaprio) সে তার স্ত্রীকে গলা টিপে মেরে ফেলে। তখন থেকেই সে নিজেকে ইউএস মার্শাল Teddy Daniels ভাবা শুরু করে।
ডাউনলোড লিংকঃ
Click This Link
টরেন্ট

এছাড়াও এই লিস্টের তালিকা রাখা যায়ঃ
The Butterfly Effect (2004)
Finding Nemo (2003)
Spellbound (1945)
Marnie (1964)
The Manchurian Candidate (1962)
আইএমডিবি লিংক
সর্বশেষ এডিট : ১৯ শে সেপ্টেম্বর, ২০১২ রাত ১:০৮
২৩টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×