somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইব্রাহীম আঃ কি মুসলিম? কুরআন কি বলে?

২০ শে জুন, ২০১৭ রাত ২:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



শাহবাগী যোদ্ধা অমি রহমান পিয়ালের এক পোস্টে মন্তব্য করতে গিয়ে সাংবাদিক জ.ই. মামুন প্রশ্ন তুলেছেন, "হযরত ইব্রাহিম কি করে মোছলমানের জাতির পিতা হন, তিনি তো অমুসলিম!"

প্রথমত পুরো প্রশ্নটাই ইসলাম বিদ্বেষী, মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে করা।
দ্বিতীয়ত মুসলমান শব্দটাও ব্যাঙ্গ করে ভুল বানানে লেখা।

উত্তরে পিয়াল এই সম্পর্কে পোস্ট দেয়ার ইচ্ছা পোষণ করে এবং পোস্ট দেয়, "যদি ইব্রাহীম (আঃ) মানব জাতির পিতা হন তাইলে হযরত আদম (আঃ) কি? তারপর এবং ইব্রাহিমের আগের নবীদের স্ট্যাটাস কি?

তিনি যদি মুসলিম সম্প্রদায়ের (মুসলমান কোনো জাতি না) পিতা হন তাইলে ইসলাম অবতরনের এতো আগে তিনি পিতা হইলেন ক্যামনে? তারে তো কোনো কিতাব দিয়া রাসুলও বানানো হয় নাই আল্লাহর তরফে। হইলেনই যখন তারপর আল্লাহ আহলে কিতাব কম দেন নাই। মুসলমানরা তাদের স্বজাতি না মাইনা খারিজ কইরা কতলের মিশন নিলো ক্যান?

আর যদি তিনি আরব জাতির পিতা হন তাইলে আমরা বাঙালি জাতি তারে পিতা মানুম ক্যান! আমরা তো আরব না।

লিংকঃ https://goo.gl/fF9TWf

সমস্যা হচ্ছে তার পোস্টে পাবলিকের কমেন্ট অফ করে রেখেছে, নাহয় সেখানেই উত্তর দেয়া যেত।

চলুন আমরা দেখি কুরআন কি বলে...

"আল-বাকারাহ ২:১৩২

এরই ওছিয়ত করেছে ইব্রাহীম তার সন্তানদের এবং ইয়াকুবও যে, হে আমার সন্তানগণ, নিশ্চয় আল্লাহ তোমাদের জন্য এ ধর্মকে মনোনীত করেছেন। কাজেই তোমরা মুসলমান না হয়ে কখনও মৃত্যুবরণ করো না।

And Abraham instructed his sons [to do the same] and [so did] Jacob, [saying], "O my sons, indeed Allah has chosen for you this religion, so do not die except while you are Muslims."

"আল-বাকারাহ ২:১৩০

ইব্রাহীমের ধর্ম থেকে কে মুখ ফেরায়? কিন্তু সে ব্যক্তি, যে নিজেকে বোকা প্রতিপন্ন করে। নিশ্চয়ই আমি তাকে পৃথিবীতে মনোনীত করেছি এবং সে পরকালে সৎকর্মশীলদের অন্তর্ভুক্ত।

And who would be averse to the religion of Abraham except one who makes a fool of himself. And We had chosen him in this world, and indeed he, in the Hereafter, will be among the righteous."

"আল-আন‘আম ৬:১৬১

আপনি বলে দিনঃ আমার প্রতিপালক আমাকে সরল পথ প্রদর্শন করেছেন একাগ্রচিত্ত ইব্রাহীমের বিশুদ্ধ ধর্ম। সে অংশীবাদীদের অন্তর্ভূক্ত ছিল না।

Say, "Indeed, my Lord has guided me to a straight path - a correct religion - the way of Abraham, inclining toward truth. And he was not among those who associated others with Allah ."

"আন নিসা ৪:১২৫

যে আল্লাহর নির্দেশের সামনে মস্তক অবনত করে সৎকাজে নিয়োজিত থাকে এবং ইব্রাহীমের ধর্ম অনুসরণ করে, যিনি একনিষ্ঠ ছিলেন, তার চাইতে উত্তম ধর্ম কার? আল্লাহ ইব্রাহীমকে বন্ধুরূপে গ্রহণ করেছেন।

And who is better in religion than one who submits himself to Allah while being a doer of good and follows the religion of Abraham, inclining toward truth? And Allah took Abraham as an intimate friend."

"আল-হাজ্জ ২২:৭৮

তোমরা আল্লাহর জন্যে শ্রম স্বীকার কর যেভাবে শ্রম স্বীকার করা উচিত। তিনি তোমাদেরকে পছন্দ করেছেন এবং ধর্মের ব্যাপারে তোমাদের উপর কোন সংকীর্ণতা রাখেননি। তোমরা তোমাদের পিতা ইব্রাহীমের ধর্মে কায়েম থাক। তিনিই তোমাদের নাম মুসলমান রেখেছেন পূর্বেও এবং এই কোরআনেও, যাতে রসূল তোমাদের জন্যে সাক্ষ্যদাতা এবং তোমরা সাক্ষ্যদাতা হও মানবমন্ডলির জন্যে। সুতরাং তোমরা নামায কায়েম কর, যাকাত দাও এবং আল্লাহকে শক্তভাবে ধারণ কর। তিনিই তোমাদের মালিক। অতএব তিনি কত উত্তম মালিক এবং কত উত্তম সাহায্যকারী।

And strive for Allah with the striving due to Him. He has chosen you and has not placed upon you in the religion any difficulty. [It is] the religion of your father, Abraham. Allah named you "Muslims" before [in former scriptures] and in this [revelation] that the Messenger may be a witness over you and you may be witnesses over the people. So establish prayer and give zakah and hold fast to Allah . He is your protector; and excellent is the protector, and excellent is the helper."

সেই পোস্টে একজন দেখলাম উপরের আয়াতটির রেফারেন্স দিয়েছে। সেখানে পিয়ালের নতুন ভ্রান্ত যুক্তি, "এই বানী আরবদের উদ্দেশ্যে..."



কুরআনে এর উত্তরও আছে, কিন্তু অধিকাংশ মানুষ তা জানে না...

"সাবা ৩৪:২৮

আমি আপনাকে সমগ্র মানবজাতির জন্যে সুসংবাদাতা ও সতর্ককারী রূপে পাঠিয়েছি; কিন্তু অধিকাংশ মানুষ তা জানে না।

And We have not sent you except comprehensively to mankind as a bringer of good tidings and a warner. But most of the people do not know."

মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে ইচ্ছাকৃত ও উদ্দেশ্যে প্রণোদিত আঘাত হানার অপরাধে পিয়াল ও জ.ই.মামুনের মত নাস্তিকদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করছি।

N. B: বাংলাদেশের স্বাধীনতার পেছনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান অস্বীকার করার উপায় নেই এবং বাঙ্গালী জাতির পিতা হিসেবে তাঁকে মেনে নিতেও আপত্তি নেই। বরং কথাটা এভাবে বলা যায়, "বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং সারা বিশ্বের সকল মুসলমানদের (বঙ্গবন্ধু সহ, কারন তিনিও মুসলমান ছিলেন) জাতির পিতা হযরত ইব্রাহীম (আঃ)।"

কেউ যদি আমাকে প্রশ্ন করে, 'আপনি মুসলমান নাকি বাঙ্গালী?'
উত্তরে আমি বলবো, 'আমি মুসলমান এবং বাঙ্গালী।'

Zakaria Mobin
18/06/17
সর্বশেষ এডিট : ২০ শে জুন, ২০১৭ রাত ২:৪০
৩৫টি মন্তব্য ৩৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

সিকান্দার রাজার চেয়ে একজন পতিতাও ভালো।

লিখেছেন ...নিপুণ কথন..., ০৪ ঠা মে, ২০২৪ রাত ৮:০৭

সিকান্দার রাজা কোকের বোতল সামনে থেকে সরিয়ে রাতারাতি হিরো বনে গেছেন! কিন্তু তাকে যারা হিরো বানিয়েছেন, তারা কেউ দেখছেন না তিনি কত বড় নেমকহারামি করেছেন। তারা নিজেদেরকে ধার্মিক বলে দাবি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

লিখেছেন নতুন নকিব, ০৫ ই মে, ২০২৪ সকাল ৮:৫৬

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

ছবি কৃতজ্ঞতাঃ অন্তর্জাল।

ছোটবেলায় মুরব্বিদের মুখে শোনা গুরুত্বপূর্ণ অনেক ছড়া কবিতার মত নিচের এই লাইন দুইটাকে আজও অনেক প্রাসঙ্গিক বলে মনে হয়।... ...বাকিটুকু পড়ুন

আমেরিকার গ্র্যান্ড কেনিয়ন পৃথিবীর বুকে এক বিস্ময়

লিখেছেন কাছের-মানুষ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:৪১


প্রচলিত কিংবদন্তি অনুসারে হাতে গাছের ডাল আর পরনে সাধা পোশাক পরিহিত এক মহিলার ভাটাকতে হুয়ে আতমা গ্র্যান্ড কেনিয়নের নীচে ঘুরে বেড়ায়। লোকমুখে প্রচলিত এই কেনিয়নের গভীরেই মহিলাটি তার... ...বাকিটুকু পড়ুন

×