somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নতুন রূপে আল কোরানের অতি বিস্ময়কর অলৌকিক গাণিতিক সৌন্দর্য। পর্ব-৪

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

بسم الله الرحمن الرحيم

সর্বাবস্থায় সকল প্রশংসা আল্লাহর।আমাকে সুখে রাখলেও প্রশংসা আল্লাহর, আমাকে দুঃখে রাখলেও প্রশংসা আল্লাহর । আর অসংখ্য দরূদ নাযিল হোক তাঁর নবীর উপর বারবার। উম্মতের কল্যাণ চিন্তায় যিনি ছিলেন বেকারার।

১ম পর্ব এখানে আছে।

২য় পর্ব আছে এখানে।

৩য় পর্ব এখানে আছে।

এই পর্বে আমরা যেই গাণিতিক মিরাকেল নিয়ে আলোচনা করবো সেটা বুঝতে হলে আগে যেই গাণিতিক বিষয়গুলো বুঝতে হবে সেগুলো প্রথমে নীচে আলোচনা করছি।
কোন সংখ্যা ২ ও ৩ দিয়ে ভাগ যায় কি যায়না এই হিসাবে সংখ্যা ৪ প্রকার। যথাঃ
(১)এমন সংখ্যা যা ২ দিয়ে ভাগ যায় কিন্তু ৩ দিয়ে ভাগ যায়না। এমন সংখ্যার নাম আমরা দিলাম টু-নট-থ্রি নাম্বার
(২)এমন সংখ্যা যা ৩ দিয়ে ভাগ যায় কিন্তু ২ দিয়ে ভাগ যায়না। এমন সংখ্যার নাম আমরা দিলাম থ্রি-নট-টু নাম্বার
(৩)এমন সংখ্যা যা ২ ও ৩ উভয়টি দিয়েই ভাগ যায়। এমন সংখ্যার নাম আমরা দিলাম টুথ্রি নাম্বার
(৪)এমন সংখ্যা যা ২ ও ৩ কোনটি দিয়েই ভাগ যায়না। এমন সংখ্যার নাম আমরা দিলাম নট-টু-নট-থ্রি নাম্বার

আরেকটা ব্যাপার আসুন প্রথম প্রকার সংখ্যাকে উদাহরণ হিসাবে নিয়ে আলোচনা করি, বাকী তিনটাও প্রথমটার মতই। কোন সূরার আয়াত নাম্বার ও সিরিয়াল নাম্বার উভয়টাই যদি টু-নট-থ্রি নাম্বার হয় অথবা আয়াত নাম্বার ও সিরিয়াল নাম্বার কোনটাই টু-নট-থ্রি নাম্বার না হয় তাহলে আমরা বলতে পারি যে, ঐ সূরার আয়াত ও সিরিয়াল নাম্বার এক জাতীয় বা একই গুণবিশিষ্ট বা হোমোজেনাস। তাই ঐ সূরাটিকেও আমরা ১ম গুণের প্রেক্ষিতে বলতে পারি হোমোজেনাস সূরা।

পক্ষান্তরে যদি কোন সূরার আয়াত নাম্বার ও সিরিয়াল নাম্বারের কোন একটি টু-নট-থ্রি নাম্বার হয় আর অন্যটি তা না হয় তাহলে আমরা বলতে পারি যে, ঐ সূরার আয়াত ও সিরিয়াল নাম্বার এক জাতীয় নয় বা একই গুণবিশিষ্ট নয় বা নন-হোমোজেনাস। তাই ঐ সূরাটিকেও আমরা ১ম গুণের প্রেক্ষিতে বলতে পারি নন-হোমোজেনাস সূরা।

তাহলে ১ম প্রকার সংখ্যার প্রেক্ষিতে কোরআনী সূরাগুলোকে আমরা হোমোজেনাস আর নন-হোমোজেনাস এই দুই ভাগে ভাগ করতে পারি। এরকম বাকী তিন প্রকার সংখ্যার প্রেক্ষিতেও আমরা কোরআনী সূরাগুলোকে হোমোজেনাস আর নন-হোমোজেনাস এই দুই ভাগে ভাগ করতে পারি। তাহলে উপরোক্ত চার প্রকার সংখ্যার প্রেক্ষিতে আমরা কোরাআনী সূরাগুলোকে মোট আট প্রকারে ভাগ করতে পারি ।

এখন আমরা আল্লাহ চাহেতো সামনে দেখাতে চেষ্টা করবো যে, এই আট প্রকার সূরা কিভাবে কোরআনের ১ম অর্ধভাগে ও ২য় অর্ধ ভাগে অলৌকিকভাবে ঠিক সমভাবে বন্টিত হয়েছে । ব্যস্ততার কারণে এই পর্বে সব চার্ট দিতে পারিনি। ইনশাল্লহ আস্তে আস্তে চার্ট তৈরী করে অ্যাড করে দিব।

নিম্নে একটি ছবি দেওয়া হল যাতে উপরের চার প্রকার সংখ্যা বিভিন্ন কালারে চিহ্নিত করা আছে। সিরিয়াল নাম্বার এবং আয়াত নাম্বার উভয় প্রকার নাম্বার এর মধ্যেই চিহ্নিত করা আছে। ছাই কালারের সংখ্যাগুলো টু নট থ্রি নাম্বার। টিয়া কালার করা সংখ্যাগুলো হলো থ্রি নট টু নাম্বার। সাদা কালার করা সংখ্যাগুলো হল টু থ্রি নাম্বার। আর নীল কালার করা সংখ্যাগুলো হলো নট টু নট থ্রি নাম্বার।



"২ দিয়ে ভাগ যায় কিন্তু ৩ দিয়ে ভাগ যায়না" এমন নাম্বার অর্থাৎ টু-নট-থ্রি নাম্বারের অলৌকিক সমবন্টনঃ
আমরা জানি, প্রতি সূরার সাথে দু'টি নাম্বার আছে। একটা হলো সূরার আয়াত নাম্বার আরেকটা হলো সূরার সিরিয়াল নাম্বার। ২ দিয়ে ভাগ যায় কিন্তু ৩ দিয়ে ভাগ যায়না এমন আয়াত নাম্বার আছে ৪০টি। আর এমন সিরিয়াল নাম্বার আছে ৩৮টি।
এই গুণটি অর্থাৎ ২ দিয়ে ভাগ যায় কিন্তু ৩ দিয়ে ভাগ যায়না এই গুণটি যেসব সূরার আয়াত নাম্বার ও সিরিয়াল নাম্বার উভয়টির মধ্যে পাওয়া যাবে অথবা উভয়টির কোনটির মধ্যে পাওয়া যাবেনা সেসব সূরাগুলো হলো এই গুণের প্রেক্ষিতে হোমোজেনাস সূরা ।
আর এই গুণটি যেসব সূরার আয়াত নাম্বার ও সিরিয়াল নাম্বার উভয়টির কোন একটির মধ্যে পাওয়া যাবে সেসব সূরা হলো এই গুণের প্রেক্ষিতে নন-হোমোজেনাস সূরা।
উল্লেখিত গুণের প্রেক্ষিতে হোমোজেনাস সূরা দু'প্রকার। এক হলো এই গুণটি, আয়াত নাম্বার ও সিরিয়াল নাম্বার উভয়টির মধ্যে পাওয়া যাবে। এমন সূরা ১৫টি। আর দুই হলো এই গুণটি আয়াত নাম্বার ও সিরিয়াল নাম্বার কোনটির মধ্যে পাওয়া যাবেনা। এমন সূরা ৫১টি।
তাহলে মোট হোমোজেনাস সূরা হলো ৬৬টিবিস্ময়করভাবে এই ৬৬টি সূরার মধ্যে কোরআনের ১ম অর্ধভাগে আছে ৩৩টি সূরা আর ২য় অর্ধভাগে আছে ৩৩টি সূরা। ঠিক সমান দুভাগে ভাগ হয়ে গিয়েছে। ঠিক একই ঘটনা সামনে আরো তিন বার ঘটবে।

আবার উল্লেখিত গুণের প্রেক্ষিতে নন-হোমোজেনাস সূরাও দু'প্রকার । এক হলো এই গুণটি আয়াত নাম্বারের মধ্যে পাওয়া যায় কিন্তু সিরিয়াল নাম্বারে পাওয়া যায়না। এমন নন-হোমোজেনাস সূরা হলো ২৫টি। দুই হলো এই গুণটি আয়াত নাম্বারের মধ্যে পাওয়া যায়না কিন্তু সিরিয়াল নাম্বারে পাওয়া যায়। এমন সূরা হলো ২৩টি। তাহলে মোট নন-হোমোজেনাস সূরা হলো ৪৮টি।বিস্ময়করভাবে এই ৪৮টি সূরার মধ্যে কোরআনের ১ম অর্ধভাগে আছে ২৪টি সূরা আর ২য় অর্ধভাগে আছে ২৪টি সূরা। আবারো ঠিক সমান দুভাগে ভাগ হয়ে গিয়েছে।

"৩ দিয়ে ভাগ যায় কিন্তু ২ দিয়ে ভাগ যায়না" এমন নাম্বার অর্থাৎ থ্রি-নট-টু নাম্বারের অলৌকিক সমবন্টনঃ

কোরআনের ১১৪টি সূরার মধ্যে ১৯টি সূরার আয়াত নাম্বার হলো থ্রি-নট-টু নাম্বার। এবং ১৯টি সূরার সিরিয়াল নাম্বার হলো থ্রি-নট-টু নাম্বার। থ্রি-নট-টু নাম্বারের প্রেক্ষিতে মোট হোমোজেনাস সূরা হলো ৮৪টি এবং মোট নন-হোমোজেনাস সূরা হলো ৩০টি। আশ্চর্যজনকভাবে এবারো হোমোজেনাস ৮৪টি সূরা থেকে ঠিক অর্ধেক, ৪২টি সূরা আছে কোরআনের ১ম অর্ধভাগে আর বাকী ৪২টি সূরা আছে ২য় অর্ধভাগে।

এরপর বিস্ময়করভাবে নন-হোমোজেনাস ৩০টি সূরা থেকে ঠিক অর্ধেক, ১৫টি সূরা আছে কোরআনের ১ম অর্ধভাগে আর বাকী ১৫টি সূরা আছে ২য় অর্ধভাগে।

"২ ও ৩ ঊভয়টি দিয়ে ভাগ যায়" এমন সংখ্যা অর্থাৎ টুথ্রি নাম্বারের অলৌকিক সমবন্টনঃ

কোরআনের ১১৪টি সূরার মধ্যে ১৯টি সূরার আয়াত নাম্বার হলো টুথ্রি নাম্বার। এবং ১৯টি সূরার সিরিয়াল নাম্বার হলো টুথ্রি নাম্বার। টুথ্রি নাম্বারের প্রেক্ষিতে মোট হোমোজেনাস সূরা হলো ৮১টি এবং মোট নন-হোমোজেনাস সূরা হলো ৩৩টি। এখন '৮১' একটি বেজোড় সংখ্যা হওয়ার কারণে তাকে সমানভাগে ভাগ করা সম্ভব হচ্ছে না। কিন্তু তারপরেও যতদূর সম্ভব সমানভাগে ভাগ করা হয়েছে । আশ্চর্যজনকভাবে হোমোজেনাস ৮১টি সূরা থেকে, ৪০টি সূরা আছে কোরআনের ১ম অর্ধভাগে আর বাকী ৪১টি সূরা আছে ২য় অর্ধভাগে।
এরপর বিস্ময়করভাবে নন-হোমোজেনাস ৩৩টি সূরা থেকে, ১৭টি সূরা আছে কোরআনের ১ম অর্ধভাগে আর বাকী ১৬টি সূরা আছে ২য় অর্ধভাগে।

ফলে অবশেষে হোমোজেনাস - নন হোমোজেনাস মিলে প্রথম ভাগেও আছে ৫৭টি সূরা এবং দ্বিতীয় ভাগেও হোমোজেনাস - নন হোমোজেনাস মিলে আছে মোট ৫৭ টি সূরা।

"২ ও ৩ কোনটি দিয়ে ভাগ যায়না" এমন সংখ্যা অর্থাৎ নট-টু-নট-থ্রি নাম্বারের অলৌকিক সমবন্টনঃ

কোরআনের ১১৪টি সূরার মধ্যে ৩৫টি সূরার আয়াত নাম্বার হলো নট-টু-নট-থ্রি নাম্বার। এবং ৩৮টি সূরার সিরিয়াল নাম্বার হলো নট-টু-নট-থ্রি নাম্বার। নট-টু-নট-থ্রি নাম্বারের প্রেক্ষিতে মোট হোমোজেনাস সূরা হলো ৫৭টি এবং মোট নন-হোমোজেনাস সূরা হলো ৫৭টি।এবার ৫৭ একটি বেজোড় সংখ্যা হওয়ায় যদিও ঠিক সমান দু'ভাগে ভাগ করা সম্ভব নয়। কিন্তু যতটুকু করা সম্ভব ততটুকু করা হয়েছে।
বিস্ময়করভাবে হোমোজেনাস ৫৭টি সূরা থেকে ২৯টি সূরা আছে ১ম অর্ধভাগে আর ২৮টি সূরা আছে ২য় অর্ধভাগে।
এরপর নন-হোমোজেনাস ৫৭টি সূরা থেকে ২৮টি সূরা আছে ১ম অর্ধভাগে আর ২৯টি সূরা আছে ২য় অর্ধভাগে।


ফলে আবারও হোমোজেনাস - নন হোমোজেনাস মিলে মোট ৫৭ টি সূরা আছে প্রথম অর্থভাগে ; এরপর হোমোজেনাস - নন হোমোজেনাস মিলে মোট ৫৭ টি সূরা আছে দ্বিতীয় অর্ধভাগে

একেক মানুষ একেক মন মেজাজের হয়।অনেকের কাছে এসব সংখ্যার বিন্যাস টিন্যাস অর্থহীন বা আজাইরা বা বেকার মনে হতে পারে। কারো কাছে মনে হতে পারে এগুলো গুরুত্বহীন। কেউ ভাবতে পারে বিন্যাস হয়েছে তো কি হয়েছে? ইত্যাদি ইত্যাদি। তো এই ব্যপারে বলতে চাই যে, আমার আপনার মনে কি জাগলো বা না-জাগলো তাতে কিছুই আসে যায়না। মনে একটা কিছু জাগলেই সেটার অনুসরণ করা যাবেনা, সেটা মেনে নেয়া যাবেনা। আপনাকে অতি অবশ্যই চিন্তা করতে হবে যে, আপনার চিন্তার ভিত্তি কি? আপনি মনে মনে যে সিদ্ধান্ত নিচ্ছেন সেটার ভিত্তি কী? আপনার সিদ্ধান্তের কি কোন ভিত্তি আছে নাকি নিছক আবেগ বা গোঁড়ামি বা খামখেয়ালীপনা। মনের আজগুবি ভিত্তিহীন চিন্তা ও খেয়ালকে মেনে নেয়ার পরিণতি হবে অতিশয় ভয়ানক। আপনাকে চিন্তা করতে হবে যে আমরা কি দাবী করেছি এবং কিসের ভিত্তিতে দাবী করেছি। আমাদের ভিত্তি বা প্রমাণ ঠিক আছে কিনা সেটা আপনি যাচাই করবেন।ঠিক হলে গ্রহণ করবেন আর ঠিক নাহলে গ্রহণ করবেননা। আর আমাদের দাবী খণ্ডন করতে হলে আপনাকে আমাদের ভিত্তি খণ্ডন করতে হবে, অন্য প্রমাণিত ভিত্তির আলোকে। আমাদের দাবী এমং সেটার ভিত্তি আমরা আগের পোষ্টগুলোতে এবং সেগুলোর কমেন্টে বিস্তারিত আলোচনা করেছি। অনুগ্রহ করে দেখে নিন। মহান আল্লাহ আমাদের বুঝার তওফিক দিন। এই লেখাকে কবুল করুন। আমিন । সল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লাম।

তথ্যসূত্রঃ এখান থেকে নেয়া হয়েছে।

কিছু অতীব জরুরী পোষ্টঃ মাথা খুব ঠান্ডা রেখে পড়তে হবে

ইসলামের নবী (সল্লাল্লহু আলাইহিওয়আ সাল্লাম) এর বিরুদ্ধে নাস্তিকদের উত্থাপিত প্রায় সকল প্রশ্নের দাঁতভাঙ্গা জবাব । হুমায়ূন আহমেদের ২য় বিবাহ - পর্ব ৩

আর বিজ্ঞান দিয়ে যারা ইসলামকে মোকাবেলা করতে চায় তাদের জবাব দিতে নীচের পোষ্টগুলো পড়ুন।

যারা বিজ্ঞান দিয়ে কোরআনের ভুল ধরেন তারা সবাই একটু দেখুন। সাইন্টিফিক মেথড সম্পর্কে আগে জানুন।

দু'টি চুরির মামলা এবং সেই আলোকে বিবর্তনবাদ, পৃথিবীর স্থিরতা, আস্তিকতা- নাস্তিকতা এবং নাসার চাঁদে যাওয়ার প্রমাণ।
সর্বশেষ এডিট : ১৫ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৫৯
৫টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

×