somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সহজ মেদ ভূড়ি নামা

১২ ই ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

স্থূলতা একটা রোগ
ফ্রি রেডিকেল- electron rich oxygen molecule; TCA-Tri carboxylic acid cycle or Crabs cycle; ETC- Electron transport chain; oxidative stress- damage caused by free radical in tissues, SOD- superoxide dismutase.
স্থূলতা একটা রোগ, আমাদের সমাজে স্থূল লোকের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। উন্নত বিশ্বে স্থূলতা এবং এর পরিনামে স্বাস্থ্যগত সমস্যা যেমন হৃদরোগ, ডায়াবেটিস, কিডনি রোগ, উচ্চরক্তচাপ বাড়ছেই।প্রতিবছর উল্লেখযোগ্য সংখ্যক লোক স্থূলতাজনিত স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত হয়।
Obesity can be defined as the abnormal fat accumulation which may impair health. WHO use Body Mass Index (BMI) to define obesity.
সাধারণত, মানব দেহে ফ্যাট ডিপজিসানকে দুই ধরনের ধরা হয়। আপেল আকৃতি এবং পিয়ার আকৃতি (ছবি দেখুন)

স্থূলতাজনিত স্বাস্থ্য সমস্যাকে সম্মিলিত ভাবে মেটাবলিক সিনড্রমএর মধ্যে ফেলা যেতে পারে।ইতিপূবে এই মেটাবলিক সিনড্রমকে বলা হত সিনড্রম-X . মেটাবলিক সিনড্রমএর উপসগ গুলো হল-
-উচ্চ রক্তচাপ (সাধারনত ১৩০ mmHg এর বেশি)
-উচ্চ রক্তের গ্লুকোজ। (৫ mmol/l fasting)
-কলেস্টেরলের পরিমান বৃদ্ধি
মূলত রক্তে গ্লুকোজের এবং কলেস্টেরলের পরিমান বৃদ্ধিই অন্যান্য স্বাস্থ্য সমস্যার জন্য দায়ী।ফলশ্রুতিতে উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস হয়।
এখন দেখা যাক, রক্তের গ্লুকোজএর পরিমান বৃদ্ধিতে কি হতে পারে। গ্লুকোজ আবশ্যিক ভাবে আমাদের শক্তির প্রধান উৎস। সাধারনত এই গ্লুকোজ মাইটোকনড্রিইয়ার TCA cyle এর মাধ্যমে মেটাবলাইজ হয়ে FAD and NADH নামক দুটি যৌগ তৈরি করে। FAD and NADH মাইটোকনড্রিইয়ার ETC এ electron supply করে। স্বাভাবিক ভাবেই খাবারে অতিরিক্ত পরিমান গ্লুকোজ মাইটোকনড্রিইয়ায় বেশি FAD and NADH তৈরি করে। একই কথা প্রযোজ্য যখন বেশি ফ্যাট সমৃদ্ধ খাবার খাওয়া হয়।ফ্যাট আমাদের ইনটেসটাইন থেকে fatty acid and glycerol হিসাবে রক্তে প্রবেশ করে। সেখান থেকে কোষের মাইটোকনড্রিইয়ায় beta-oxidation প্রক্রিয়ায় NAD তৈরি করে। এখন সমস্যা হল এই অতিরিক্ত energy substrate sypply. মাইটোকনড্রিইয়ার নিজস্ব একটা capacity আছে যা সে সংরক্ষণ করতে চায়। এই প্রক্রিয়ার একটা অংশ হল অক্সিজেন থেকে ফ্রি রেডিকেল তৈরি করা ।
তো হল কি, আপনি যত বেশি গ্লুকোজ আর ফ্যাট খাবেন , সময়ের সাথে সাথে আপনার মাইটোকনড্রিইয়ার capacity কমতে থাকবে আর ফ্রি রেডিকেল উৎপাদন বাড়তে থাকবে। এমনিতেই আমাদের প্রতি কোষেই ফ্রি রেডিকেল দূর করার জন্য বিভিন্ন enzyme থাকে, যেমন SOD, catalase etc. কিন্তু তারও একটা লিমিট আছে। যখন এই enzyme গুলো আর কোন ফ্রি রেডিকেল দূর করতে পারে না তখন সেই অবস্থাকে বলে oxidative stress. সহজ কথায় ফ্রি রেডিকেল কোষ গুলকে damage করে ফেলে। এই অবস্থায় মাইটোকনড্রিইয়া নিজেই ক্ষতির শিকার হয় এবং ATP উৎপাদন হ্রাস পায়। ফলাফল হিসাবে ইনসুলিন উৎপাদন কমে যায় বা ইনসুলিন রিসেপ্টরের সংবেদনশীলতা হ্রাস পায় এবং রক্তে গ্লুকোজ আর লিপিড আরও বাড়তে থাকে।
এখন দেখা যাক এই ফ্রি রেডিকেল কিভাবে উচ্চ রক্ত চাপের জন্য দায়ী। রক্তচাপ নিয়ন্ত্রনের জন্য আমাদের দেহে ভালই ব্যাবস্থা আছে। তাতে হৃদপিন্ড সহ আমাদের মস্তিষ্কর যথেস্ট অবদান আছে।
এর মধ্যে একটা গুরুত্বপূন অবদান রাখে আমাদের রক্তনালী। রক্তনালীর সবচেয়ে ভেতরে থাকে endothelial cell layer নামে এক ধরনের কোষ। এই কোষ গুলো nitric oxide নামের এক ধরনের পানিতে soluble গ্যাস তৈরি করে (sildernafil citrate (Viagra) also stimulates the production of NO in especial organ)। এই nitric oxide রক্তনালীকে relax করতে সাহায্য করে। রক্তনালীকে relax করতে পারাটা উচ্চ রক্ত চাপ নিয়ন্ত্রনের জন্য খুবই জরুরী। ফ্রি রেডিকেল রক্তনালীকে relax করতে দেয় না। সাধারণত ফ্রি রেডিকেল সরাসরি endothelial cell layer কে ধংস করে অথবা nitric oxide এর সাথে বিক্রিয়া করে আরো বেশি শক্তিশালী ফ্রি রেডিকেল তৈরি করে ফলে রক্তনালীকে relax করার আর কোনও nitric oxide অবশিস্ট থাকে না।

এই হল মোটা মুটি রক্তে উচ্চ glucose and fatty acid এর কাজ। পরের পর্বে আমরা দেখব কিভাবে ফ্রি রেডিকেল আমাদের লিভার ও হৃদয়ের বারটা বাজায় এবং কিভাবে এ থেকে আমারা পরিত্রান পেতে পারি।

সর্বশেষ এডিট : ২৩ শে মে, ২০১২ সন্ধ্যা ৬:২৭
৮টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ১৮ ই মে, ২০২৪ রাত ৯:০২

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???



আপনারা যারা আখাউড়ার কাছাকাছি বসবাস করে থাকেন
তবে এই কথাটা শুনেও থাকতে পারেন ।
আজকে তেমন একটি বাস্তব ঘটনা বলব !
আমরা সবাই... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

কুরসি নাশিন

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:১৫


সুলতানি বা মোগল আমলে এদেশে মানুষকে দুই ভাগে ভাগ করা হয়েছিল৷ আশরাফ ও আতরাফ৷ একমাত্র আশরাফরাই সুলতান বা মোগলদের সাথে উঠতে বসতে পারতেন৷ এই আশরাফ নির্ধারণ করা হতো উপাধি... ...বাকিটুকু পড়ুন

বসন্ত বিলাসিতা! ফুল বিলাসিতা! ঘ্রাণ বিলাসিতা!

লিখেছেন নাজনীন১, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৪:০৯


যদিও আমাদের দেশে বসন্ত এর বর্ণ হলুদ! হলুদ গাঁদা দেখেই পহেলা ফাল্গুন পালন করা হয়।

কিন্তু প্রকৃতিতে বসন্ত আসে আরো পরে! রাধাচূড়া, কৃষ্ণচূড়া এদের হাত ধরে রক্তিম বসন্ত এই বাংলার!

ঠান্ডার দেশগুলো... ...বাকিটুকু পড়ুন

×