somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার সমবয়সী ও জুনিয়র ছেলেদের উদ্দেশ্যে কিছু কথা-

১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১/ সিংগেল থাকতে থাকতে যদি মরে যাওয়ারও উপক্রম হয়, তবু কোন মেয়ের লাইফের "দ্বিতীয় প্রেম" হইও না। ছেলেদের লাইফের প্রতিটা প্রেমই প্রথম প্রেম কিন্তু মেয়েরা তাদের জীবনে যাকে প্রথমবার নিজের দেহ মন দিয়ে ভালোবাসে তাকে মৃত্যুর পূর্ব পর্যন্ত ভূলতে পারে না। সেই প্রথম প্রেমিক এক সময় যত বড় পশুতেই পরিণত হোক, তার প্রতি মেয়েদের ভালোবাসা কমে না। মেয়েরা অনেক সময় আগের রিলেশনের টর্চার, অত্যাচারের কথা বলে সিম্প্যাথি জন্মায়ে নতুন কারো সাথে লাইফে জড়িয়ে পরে, কিন্তু কয়েক দিন পরই সেই পুরানো প্রেম জেগে উঠে। প্রথম প্রেমিকের মাইর, গালিও ভালো লাগে। আর সেই প্রেমিকও যদি তাকে ফিরে পেতে চায় তাহলে তো কথাই নাই! মাঝখান দিয়ে ভালোমানুষি করতে গিয়ে হৃদয় ভাংগা।

২/ যেসব মেয়েরা রিলেশনে থাকা সময় তোমার লয়ালিটি নিয়ে বাড়াবাড়ি সন্দেহ করে, তুচ্ছ কারণে তোমার ভালোবাসার উপর প্রশ্ন তুলে, অমুক মেয়ে কমেন্ট করলো কেন, তমুক মেয়েকে ব্লক মারতে হবে- এসব নিয়ে যারা বিরাট ইস্যু বানিয়ে ঝগড়া করে- মোটামুটি শিউর সে নিজে তলে তলে অনেক বড় ধরণের আকাম কুকাম করছে। মনে রাখবা- "চোরের মার সবচেয়ে বড় গলা"- নিজের মুখে সব কিছু কনফেস করার আগ মূহুর্ত পর্যন্ত তারা সব সমস্যার জন্য তোমাকে দায়ী করতে থাকবে... অথচ তারা তোমার ভালোবাসাটুকুর প্রতি পুরোটা সময় জুড়ে সম্মান দেখাইই নাই! (আরেকটা ইমপর্ট্যান্ট সাইন হলো- তুমি চাইলেও তোমার বাসায় তাকে নিয়ে কিছু না বলতে বলবে, বলবে টাইম হয় নাই। তুমি আগ বাড়িয়ে তোমার আম্মু আব্বুর সাথে তাকে নিয়ে কিছু বললে সেটা তার পছন্দ হবে না। আর হঠাৎ হঠাৎ "ভালোবাসলেই কি বিয়া করা লাগে নাকি, আমি ম্যারেজ ম্যাটেরিয়াল না" এসব কথাও বলবে। এসব চুদুরবুদুর করা শুরু করলে বুঝবা মেয়ের ভেতরে বিশাল ঘাপলা আছে)

৩/ হঠাৎ যেদিন যেদিন কোন কারণ ছাড়া আউট অফ নোহয়ার তোমার অতি লক্ষি গার্লফ্রেন্ডটা "আমি খুব খারাপ মেয়ে... আমাকে নিয়ে স্বপ্ন দেখো না... আমার মাঝে মাঝে মনে হয় আমি তোমাকে ডিজার্ভ করি না... আচ্ছা, কি হয় আর একসাথে না থাকলে... বেশি দেরি তো হয় নাই, তুমি আমাকে ছাড়াই ভালো থাকবা" ইত্যাদি বলতে শুরু করবে, বুঝতে আজকেই সে একটা আকাম করে আসছে, গিল্ট থেকে এসব বলতেসে। এখন তুমি তো উলটা তাকে স্বান্তনা দিতেসো, এসব কি বলো, তুমি অনেক ভালো ইত্যাদি বলে... দুইদিন সে আবার ঠান্ডা থাকবে। গিল্ট চলে যাবে। আবার যেদিন চিট করবে সেদিন আবার এসব বলবে। মিলিয়ে নিও।

৪/ একটা তিতা সত্যি বলি- বিয়ের আগে কোন মেয়ের সাথে ভালো ছেলে গিরি করতে যেওনা। হাজারটা কেস দেখেছি- দিন শেষে ভালো ছেলে গুলো ইউজড হয় কয়েকদিন, তারপর ছুঁড়ে ফেলে দেওয়া হয়। অলয়েস বি "ব্যাড-এস" মেয়েদের সাথে যত রুড ব্যবহার করবা তত তারা তোমার প্রতি আকর্ষিত হবে। মারবা কথায় কথায়, দেখবা কোন দিন তোমাকে ছেড়ে চলে গেলেও আরেকটা ভালো ছেলের আবেগ নিয়ে কয়েকদিন খেলে তারপর লাথি মেরে তোমার কাছে ফিরে আসবে। মেয়েদের শক্ত নিষ্ঠুর পুরুষ দরকার আত্মতৃপ্তির জন্য, ভালো, নরম মনের ছেলেদের তারা খেলার পুতুল হিসেবে দেখে।

৫/ প্রেম ভালোবাসা দরকার আছে- তবে সেটা করবা এক্কেবারে গরীব বা চরম ধনীদের মত শুধুই চাহিদা মিটানোর জন্য। মধ্যবিত্তের মত নিজের আবেগ অনুভূতি দিয়ে কাউকে ভালোবাসছো তো মারা খাবাই।

৬/ "কি করো?" "খাইসো?" এসব অর্থহীন প্রশ্ন কেউক কাউকে করে না, এক্সেপ্ট ভালোবাসার মানুষেরা। এগুলার কোন মানে নাই, তাও দুইজন মানুষ এসব আজাইরা কথাতেই আনন্দ পায়। যেদিন দেখবা এসব প্রশ্নে তার বিরক্ত ধরতেসে, সে তোমার ভালোবাসার প্রকাশকে ন্যাকামো বলে নাক সিঁটকাচ্ছে, বুঝবা- তোমার টাইম শেষ। হয় পুরানো জন ফিরছে বা নতুন কোন নাগর জুটেছে।

৭/ কারণে অকারণে ঘন ঘন তোমার বিভিন্ন দোষ ত্রুটি বা অপারগতার সাথে তার এক্স প্রেমিকের তূলনা দেওয়া শুরু করলে, সে কত ভালো ছিলো এসব বলা শুরু করলে- বুঝবা হি ইজ ব্যাক। টাইম টু গেট দা ফাক আউট অফ হার লাইফ।

৮/ কোন অবস্থাতেই- আই রিপিট- কোন অবস্থাতেই কোন মেয়ের কাছে নিজের ওজন নষ্ট করবা না। নিজেকে ভালোবাসার জন্য ছোট করবা না। মেয়েরা চাইলে তাদের উপর ফল করসে এরকম ছেলেকে নরক দেখিয়ে আনতে পারে। নিজের হার্ডনেস মেয়েদের সামনে ধরে রাখবা, ডেসপারেট হইসো কি মরসো।

৯/ নেভার বি সামওয়ান'স সেকেন্ড চয়েজ। নেভার। বহুত মেয়ে আছে যারা বাপ মায়ের বাধ্য, প্রেম টেম না করে নিজেদের বিয়ে পর্যন্ত বাঁচিয়ে রাখে। প্রতিষ্ঠিত হয়ে একবারে বাপ মায়ের পছন্দে বিয়ে করবা। তবুও কারো "২য়" প্রেমিক হইও না।

১০/ নাচ গান থিয়েটার- এসবের সাথে খুব বেশি রিলেটেড, অতি সংস্কৃতিমনা, কলকাতাপ্রেমী, কপালে সিঁদুর, বড়টিপ ওয়ালা মেয়েদের সাথে ফ্রেন্ডশিপ করা যায়, তবে এদের প্রেমিকা বা জীবন সংগীনি বানানো রিস্কি। এদের কাছে প্রেম ভালোবাসার সংজ্ঞা আলাদা। এদের কেউ যদি "দুই জনকে একই সাথে ভালোবাসার" মত অদ্ভুত থিওরিতে বিশ্বাস করে তাতেও অবাক হবার কিছু নাই। নাচ-নাটক ইত্যাদির জন্য অন্য আরো অনেক ছেলেদের সাথে এদের গলায় গলায় ভাব থাকবে। সেগুলা সহ্য করতে পারলে যেও।

১১/ মেয়েরা জন্মগত অভিনেত্রী, তারা প্রত্যেকে অস্কার পাওয়ার ক্ষমতা রাখে। তারা নিজেরা এক সমুদ্র পাপ করেও ফেরেশতা সেজে থাকতে পারে। তাই কখনো কোন নতুন পরিচিত মেয়ে তার লাইফের দুখের কাহিনি বলতে শুরু করলে, হ্যা হু করে এড়িয়ে যাবা, স্পেশালি তাদের আগের প্রেমিকের করা অত্যাচারের কাহিনি। একচুয়ালি, দে ইঞ্জয় দা টর্চার। ইঞ্জয় করে বলেই ঘুরে ঘুরে ফিরে অত্যাচারীর কাছেই ফিরে যায়, যে ছেলে ইভেন আদর করে "আপনি" করে ডাকতো তাকে মধ্য আংগুল দেখিয়ে। ডোন্ট বি আ গুড গাই টু আ স্ট্রেঞ্জার গার্ল। দে উইল ইট ইউ এলাইভ। করুনা করে কাউকে ভালোবাসতে যাবা না, কারো দুঃসহ স্মৃতি মুছার দায় তোমার না।

১২/ সিংগেল লাইফ অসহ্য লাগলে বাসায় লন্ড ভন্ড করে বিয়ে করে ফেলো যেন তেন একটা মেয়ে ধরে তবুও ডিসট্যান্ট রিলেশনে জড়াইও না। একটা মোটামুটি সুন্দর মেয়ের পিছনে মিনিমাম ১০-১২ টা ছেলে লেগে থাকে। আর তার সাবেক প্রেমিক লেগে থাকলে তো কথাই নাই। কয়েকশ মাইল দূরে বসে তুমি যাকে অন্ধভাবে বিশ্বাস করছো সে খুব কাছে থাকা, প্রতিদিন দেখা হওয়া কারো দ্বারা ডেইলি ইনফ্লুয়েন্সড হয়ে একদিন বিপথে যেতে পারে। চোখের আড়াল তো মনের আড়াল।

১৩/ লয়াল থাকা ভালো, তবে তোমার লয়ালিটির এক কানা কড়ি মূল্য তুমি পাবা- সে আশা করো না। তুমি হয়তো একজন বাদে কাউকে আগ বাড়িয়ে নক দিতে ভুলে গেছো, সুন্দর কোন মেয়ের দিকে ঘুরে দুইবার তাকালে অপরাধবোধে ভুগতেসো, অথচ প্রতিমূহুর্তে তোমার লয়ালিটি নিয়ে ডাউট করা মানুষটা নিজেই নির্বিকার ভাবে তোমার চেয়েও গভীর আরেকটা সম্পর্ক প্যারালালী চালাচ্ছে।

১৪/ তবে একটা কথা- ক্ষতি যা হবার হয়ে যাওয়ার পর আর কোন নোংরামি করে লাভ নেই। তোমার সাথে যত নোংরা ভাবেই চিট করা হোক না কেন, তোমার বিশ্বাস নিয়ে যত বাজে ভাবেই খেলা হোক না কেন- কখনও প্রতিশোধ নিতে যেও না। ব্যাড এস গিরি রিলেশনের আগে যত পারো দেখিও। রিভেঞ্জ নেওয়ার জন্য কারো ব্যাক্তিগত কিছু নেটে ছেড়ে দেওয়া- এসব আরো জটিলতাই বাড়াবে। ভালো হয়- তার সব চিহ্ন মুছে ফেলা। বি দা গুড গাই আফটার দা রিলেশন ইজ ওভার।

১৫/ এই কষ্টের কোন শুরু-শেষ নাই। একই সাথে ভালোবাসার মানুষটাকে হারানো, নিজের প্রতারিত হবার কষ্ট এবং প্রচন্ড ভালোবাসাটাকে ঘৃণায় পরিণত হতে দেখা- এত কষ্ট একবারে নেওয়া টাফ, খুব টাফ। হাজার স্বান্তনা কাজে লাগে না, কোন মুভি-গান কোন কিছুই মন অন্যদিকে নিতে পারে না। প্রতিটা কথায়, প্রতিটা জিনিসে তার চিহ্ন রয়ে যায়। যেটা কাজে লাগে সেটা হলো- ক্লান্তি ও ঘুম। বাইরে বেরিয়ে প্রচুর হাঁটো। ক্লান্ত হও। একটা ভালো গাঢ় ঘুম মন অনেকটাই পরিষ্কার করে। আর "ভুল মানুষের সাথে না থাকার চেয়ে একা থাকা ভালো" বার বার এটা জপ করা। খুশি হওয়া- খুব বেশি গভীরে জরানোর আগেই সত্যটুকু বেরিয়ে এসেছে।

১৬/ শেষ কথা- সবচেয়ে ইম্পর্ট্যান্ট কথা- সব সময় মা বাবাকে প্রায়োরিটি লিস্টে একনাম্বারে রাখবা, তাদের কথা মত চললে দেখবা বড়বড় বিপদ থেকে বেঁচে যাবা। যেমন ধরো- তুমি মা বাবার অবাধ্য হতে পারো না বলে তোমার গার্লফ্রেন্ডের সাথে প্রায়ই ঝামেলা লেগে যাচ্ছে, তুমি তাকে হতাশ করতেসো একের পর এক, তাকে কথা দিয়ে কথা কথা রাখতে পারতেসো না। শেষে "সে নাকি বাপ মায়ের অবাধ্যতা"- এরকম প্রশ্নের সামনে দাঁড়িয়ে তুমি সিদ্ধান্ত নিলা- তুমি মা বাপের অবাধ্য হতে পারবা না, আবার তার সাথে দিনের পর দিন ঝগড়া, অশান্তি চালিয়ে যেতেও তোমার ইচ্ছা করছে না। তাই তুমি সব পক্ষকেই শান্তি দিতে ঠিক করলা- নিজেই মেয়েটার কাছ থেকে ভ্যানিশ হয়ে যাবা, বুকে পাথর বেঁধে। এখানে তুমি কি করলা? বাপ মাকে বেছে নিলা। আর এটার পুরষ্কার হিসেবে তুমি খুব বেশি দেরি হবার আগেই জানতে পারলা- তুমি এতদিন ভয়ংকর ভুল একটা মানুষের সাথে ছিলা। এতটাদিন তুমি প্রাতারিত হইসো। বাপ মায়ের অবাধ্য হয়ে ঐ মেয়েকে খুশি করতে থাকলে এই জটিলতা আরো কতদুর যেতো কে জানে? তুমি যখন নিজেই দূরে সরে যাওয়ার সিদ্ধান্ত নিলা তাকে কষ্ট দিতে আর পারছো না বলে, হয়তো যেতে পারতা না, কিন্তু সেটার জন্য সে হড়বড় করে তারা আকাম কুকামের কথা সব স্বীকার করে নিলো! সো, দ্যা আন্সার ইজ- অলয়েজ আব্বু আম্মু।
.
.
এই লেখাটা আমার ভাই ব্রাদারদের জন্য লেখা। কোন মেয়ে এটা পড়ে অফেন্ড হলে আই ডোন্ট গিভ আ ড্যাম। সব মেয়ে সমান না? ভেরি গুড। মেয়ের জায়গায় "কিছু খারাপ মেয়ে" বা "ছেলে" পড়ে নিবেন।
.
.
মানুষের বাচ্চাকাচ্চা পয়দা যতদিন করা লাগবে দুনিয়াতে প্রেম ভালোবাসা থাকবেই। আমি করতে মানা করছি না। যাস্ট ডু ইট উইদাউট এনি ইমোশনাল এটাচম্যান্ট। নেভার বি সাম গার্ল'স "সেকেন্ড লাভ"। আর প্রেমিকদের ভালোমানুষির ভাত নাই। দুনিয়াতে যে যত হারামি সে তত সুখী। বিয়ের আগে কোন ভালোমানুষি তাই কোন মেয়ের জন্য বরাদ্দ রেখো না। আর অলয়েস- সবার আগে মা বাবা, তারপর বাকি দুনিয়া।
#collected
সর্বশেষ এডিট : ১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৩
৯টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

শিরোনামহীন দুটি গল্প

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫৫

গল্প ১।
এখন আর দুপুরে দামী হোটেলে খাই না, দাম এবং খাদ্যমানের জন্য। মোটামুটি এক/দেড়শ টাকা প্লাস বয়দের কিছু টিপস (এটা আমার জন্য ফিক্সড হয়েছে ১০টাকা, ঈদ চাদে বেশি হয়,... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×