somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এটা কি ফাদ...! না অন্য কিছু..?

২৫ শে জুলাই, ২০১৩ রাত ৮:১৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আশা করি সবাই ভাল আছেন । আজকে আমি Overseas recruitment processing fee (ORP Fee) কি ? কেন প্রদান করবেন এবং কিভাবে প্রদান করবেন এই বিষয়ে ডিটেইলস আলোচনা করবো।

নোটঃ

অনেকেই Overseas recruitment processing fee (ORP Fee) এর ব্যাপারে খুববেশি উৎসুকতা প্রকাশ করছেন । আমি আমার যথাসাধ্য চেষ্টা করেছি আপনাদের সকল প্রশ্নের উত্তর দিয়ে আপনাদের উৎসুকতা নিবারন করার জন্য। কিন্তু আপনাদের মাত্রাতিরিক্ত উৎসুকতা নিবারন করিতে আমি অপারগ ।

অনেকেই এমন আবদার করছেন যে – ভাই, প্রথম মাসের বেতন থেকে ORP Fee ৳৩০ কেটে রাখা যায় না। যায় কি যায় না তা নিচে বিশদ ভাবে আলোচনা করা হল । তাছারা আবদার তো চলে মামা বাড়িতে, কোন প্রতিষ্ঠানের চাকুরী নিয়োগ প্রক্রিয়ায় তো কোন আবদার চলে না তাই না।

আমরা ডেইলি ৮-১০ ঘন্টা কাজ করে মাসে ১০-১৫ হাজার টাকা বেতনের চাকুরির জন্য লাখ লাখ টাকা ঘুষ দেওয়ার জন্য প্রস্তুত কিন্তু ORP Fee ৳৩০ এর ব্যাপারে আমরা খুব বেশি উৎসুকতা প্রকাশ করছি । হয়তো এটা আমাদের জাতিগত বৈশিষ্ট।

যাই হোক, ORP Fee এর ব্যাপারে নিম্ম বর্নিত বিশ্লেষন পড়ার পর কেউ যদি মনে করেন ORP Fee ৳৩০ পেমেন্ট করতে আপনি অনিচ্ছুক/আপারগ দয়া করে অবশ্য ই আমাকে ইমেইল রিপ্লাই দিয়ে জানাবেন । আমি আপনার CV রিজেক্ট করে ORP Fee ৳৩০ পেমেন্ট করতে ইচ্ছুক এমন কারো CV রিপ্লেস করে দিব । দয়া করে অবশ্য ই আমাকে জানাবেন। অবশ্য ই আপনার Applicant ID উল্লেখ করে দিবেন।



Overseas recruitment processing fee (ORP Fee) কি ? কেন প্রদান করবেন এবং কিভাবে প্রদান করবেন ?

Overseas recruitment processing fee (ORP Fee) এর পরিমান হচ্ছে $ 30 । এই $30 আপনাকে প্রদান করতে হবে এই জন্য যে আপনি AFX Capital Markets Ltd. এর কর্মি হওয়ার আগ পর্যন্ত আপনার সকল খরচ আপনাকেই বহন করতে হবে । আপনার পেছেনে যে সকল খরচ আছে -

১। আপনার Joining Letter ইন্টারনেশনাল কুরিয়ার এ আপনার নিকট পাঠানো।

২।আপনার বেতন পরিশোধের জন্য তাদের Corporate Bank এ আপনার নামে একটা Payment Profile খোলা।

৩। আপণার জন্য একটি প্লাষ্টিক আইডি কার্ড প্রিণ্ট ও তা ইন্টারনেশনাল কুরিয়ার এ আপনার নিকট পাঠানো।

৪। অন্যান্য প্রসেসিং খরচ।

আসুন একটি উদাহরন দিয়ে আপনাকে বুজানো যাক। আমরা যখন কোন ব্যাংক অথবা কোন সরকারি চাকুরি এর জন্য আবেদন করি তখন আমাদের একটি নির্দিষ্ট পরিমান অর্থের ব্যাংক ড্রাফট করতে হয়। তাই না?

নির্দিষ্ট পরিমান আর্থের ব্যাংক ড্রাফট টি এ জন্যই করতে হয় যে আপনি চাকুরিতে যোগদানের আগ পর্যন্ত আপনার পেছনে যাবতিয় খরচ আপনাকে ই বহন করতে হয়।

এখানেও বিষয়টা ঠিক একই রকম। ধরুন আপনার পেছনে ORP Fee বাবদ AFX Capital Markets Ltd. $30 খরছ করলো । আপনার চাকুরিতে যোগদানের সম্পুর্ন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর আপনি জানালেন যে আপনি কাজে যোগদনে অপারগ । আপনি চাকুরিটা করছেন না।

তাহলে এখন আপনার পেছনে খরচ ক্রিত এই $30 কি AFX Capital Markets Ltd. এর খতি হিশেবে বিবেচিত হবে না?

প্রশ্ন আসতে পারে এত বড় Financial Organization এর কাছে $30 এমনই বা কি খতি? আসলে এখানে $30 বা $30 লাখ বিবেচনার বিষয় না। বিবেচনার বিষয় হচ্ছে নিয়ম। নিয়ম আনুযায়ী ৫০ পয়সা/১ টাকা দিতে হলে ও তা আপনাকে দিতে হবে।

আশা করি ORP Fee কি এবং আপনাকে কেন এটা দিতে হবে তা আমি সঠিক ভাবে বুজাতে পেরেছি । এখন আপনাদের জানাবো কি ভাবে অনলাইনে ORP Fee পেপাল (Paypal) এর মাধ্যমে প্রদান করবেন ।

প্রথমে পেপাল সম্পর্কে একটু ধারনা দেওয়া যাক।

পেপাল হচ্ছে বহুল ব্যবহ্রত এবং সবচেয়ে জনপ্রিয় একটি অনলাইন পেমেন্ট সার্ভিস।

আরোও জানতে-

http://en.wikipedia.org/wiki/PayPal

http://money.howstuffworks.com/paypal.htm

https://www.paypal.com

কিভাবে ORP Fee প্রদান করবেন?

AFX Capital Markets Ltd. এর পেপাল একাউন্ট হতে আপনি একটি $30 এর Invoice আপনার ইমেইল এ পাবেন। Invoice এ একটি “View and Pay Invoice” বাটন/লিংক পাবেন যেটাতে ক্লিক করলে “যাবে। Invoice Details” পেইজ এ যাবে। “Invoice Details” পেইজ এর Top Left Corner এ “Pay Invoice” বাটন এ ক্লিক করে আপনাকে পেমেন্ট টা করেতে হবে।



যাদের পেপাল একাউন্ট আছে তারা এ ভাবে পেমেন্ট টা করে নিতে পারনবেন। আর যাদের পেপাল একাউন্ট নাই বা পেপাল সম্পর্কে কোন ধারনা নাই তাদের পেপাল একাউন্ট নিয়ে মাথা না ঘামালেও চলবে।

তাদেরকে যেটা করতে হবে তা হল যাদের পেপাল একাউন্ট আছে তাদের সাহায্য নিয়ে পেমেন্ট টা করিয়ে নিতে হবে।

পেপাল একাউন্ট আছে এমন লোক কোথায় পাব?

ফেইসবুক এ অনেক গ্রুপ আছে যেখানে অনলাইনে কারেন্সি কেনা/বেচা/এক্সচেঞ্জ এর বিজ্ঞাপন দেওয়া হয়। পেপাল/পেওনিয়ার/নেটটেলার ডলার বিক্রি করতে চায় এমন একজন খুজে নিয়ে আপনি তার দ্বারা আপনার পেমেন্ট টা করিয়ে নিতে পারেন। কিছু জনপ্রিয় ফেইসবুক গ্রুপ-

https://www.facebook.com/groups/onlinecredits/

Click This Link

https://www.facebook.com/groups/dollarmarket/

https://www.facebook.com/groups/dollarsellbuy/

Click This Link

Click This Link

Click This Link

Click This Link

ফেইসবুক গ্রুপ থেকে কাউকে খুজে নিতে কিছু সাবধানতা অবলম্বন করতে হবে। এখানে অনেক প্রতারক ও ডলার কেনা/বেচা/এক্সচেঞ্জ এর বিজ্ঞাপন দেয়। এরপর আপনার কাছ থেকে টাকা নিয়ে আর আপনাকে ডলার দিবে না। প্রতারনার হাত থেকে রেহাই পেতে যে বিষয় গুলো আপনাকে অনুসরন করতে হবে-

১।প্রথমে ফোনে কথা বলে ডিটেইলস জেনে নিন।

২।সামনা সামনি দেখা না করে কখনো ই টাকা লেন দেন করবেন না।

৩। যত মিষ্টি কথাই বলুক যত মানুষের ই রেফারেন্স দেখাক না কেন আমি আবারো বলছি সামনা সামনি দেখা না করে কখনো ই টাকা লেনদেন করবেন না।

৪।আপনার পেমেন্ট সম্পন্ন হয়েছে এটা নিশ্চিত হয়েই টাকা লেনদেন করবেন।



যাকে দিয়ে পেমেন্ট করাবেন তাকে বিষয়টা কিভাবে বুজাবেন?

খুব বেশি ডিটেইলস বলার দরকার নাই তাহলে পেচ লেগে যাবে। এই ভাবে বলবেন যে -

ভাই আমার ইমেইল এ পেপাল থেকে একটা Invoice আসছে Invoice টার পেমেন্ট করতে হবে।

যদি জিজ্ঞেস করে এটি কি Recurring পেমেন্ট তাহলে বলবেন, Recurring পেমেন্ট না One Time পেমেন্ট। Recurring পেমেন্ট হল যে পেমেন্ট প্রতি মাসে মাসে অটোমেটিক কেটে নেয়। এ জন্য সবাই আপনাকে জিজ্ঞেস করবে এটা কি Recurring পেমেন্ট কি না।

বেশি কিছু বুঝাতে যাবেন না তা হলে হয়তো যাকে দিয়ে পেমেন্ট করাবেন সে অনুৎসাহিত হতে পারে।



ORP Fee এর পেমেন্ট করার সর্বশেষ উপায়ঃ

যদি আপনি উপরে বর্নিত উপায়ে নিযে অথবা কাউকে দিয়ে ORP Fee এর পেমেন্ট টা না করতে পারেন তাহলে শেষ উপায় হচ্ছে আমি আপনাকে পেমেন্ট টা করতে সাহায্য করবো। আমার এক কানাডা প্রবাসী বড় ভাই এর পেপাল একাউন্ট আছে। তার একাউণ্ট ব্যাবহার করে পেমেন্ট টা করে দেওয়া যাবে।

কিন্তু আমি চাই আপনারা নিজে নিজে যার যার পেমেন্ট করেন। পেমেন্ট ও করা হল নতুন কিছু শিখাও হল।

আশা করি সম্পুর্ন বেপার টা আপনাদের কাছে এখন পরিষ্কার। আমি চেষ্টা করেছি খাবার নিজ হাতে তুলে আপনার মুখ পর্যন্ত এগিয়ে দিতে। এবার খাবার চাবিয়ে খাওয়ার দায়িত্ত টা আপনার।



সারাংশঃ

১। ORP Fee ৳৩০ আপনি AFX Capital Markets Ltd. কে পেমেন্ট করবেন আমাকে পেমেন্ট করবেন না।

২। ORP Fee পেমেন্ট এর কারন হচ্ছে আপনার পেছনে যাবতিয় খরচ আপনাকেই বহন করতে হাবে।

৩।পেমেন্ট নিজ পেপাল একাউন্ট অথবা অপরের পেপাল একাউন্ট থেকে করতে পারবেন।

৪। ফেইসবুক এর বিভিন্ন গ্রুপ থেকে এমন কাউকে খুজে পেতে পারেন যে আপনাকে ORP Fee ৳৩০ এর পেমেন্ট করে দিতে সহায়তা করতে পারে।

৫।নিজে চেষ্টা করার পর যদি আপনি কোনভাবেই পেমেন্টটা করতে না পারেন তাহলে শেষ ভরশা আমি। আমি আপনাকে পেমেন্ট টা করতে সাহায্য করবো।



আবারো অনুরোধ করছি ORP Fee এর ব্যাপারে উপরে বর্নিত বিশ্লেষন পড়ার পর কেউ যদি মনে করেন ORP Fee ৳৩০ পেমেন্ট করতে আপনি অনিচ্ছুক/আপারগ দয়া করে অবশ্য ই আমাকে ইমেইল রিপ্লাই দিয়ে জানাবেন । আমি আপনার CV রিজেক্ট করে ORP Fee ৳৩০ পেমেন্ট করতে ইচ্ছুক এমন কারো CV রিপ্লেস করে দিব । দয়া করে অবশ্য ই আমাকে জানাবেন। অবশ্য ই আপনার Applicant ID উল্লেখ করে দিবেন।



কোন প্রশ্ন থাকলে আথবা কোন কিছু জানার থাকলে অবশ্যিই ইমেইল করবেন। ভালো থাকবেন সুস্থ থাকবেন।
--
Regards,
Sr. Customer Data Analyst (CDA)

AFX Capital Market Ltd.



-------------------------**********---------------------

এই তো গেল ওনার কথা। আমার কথা হল, এটা কতটুকু সত্য কারো জানা থাকলে আওয়াজ দিয়েন
সর্বশেষ এডিট : ২৫ শে জুলাই, ২০১৩ রাত ৮:৩৫
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

×