somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আপোষহীন সম্পাদক মাহমুদুর রহমান চার দিনের রিমান্ডে

০৭ ই জুন, ২০১০ সন্ধ্যা ৭:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সম্প্রতি বন্ধ করে দেওয়া আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে পৃথক দুটি মামলায় চার দিনের রিমান্ডে নেওয়া হয়েছে।
মাহমুদুরের বিরুদ্ধে পত্রিকার প্রকাশক হাসমত আলীর তেজগাঁও থানায় দায়ের করা মামলায় রিমান্ড আবেদনের ওপর শুনানি শেষে ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মো. আলী হোসাইন তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।
পাশাপাশি পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে কোতোয়ালি থানায় দায়ের করা মামলায় মাহমুদুর রহমানকে সাত দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করলে অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম হাবিবুর রহমান ভূঁইয়া এক দিনের রিমান্ড মঞ্জুর করেন।
এর আগে তেজগাঁও থানায় দায়ের করা মামলার আদেশ দিতে বিব্রত বোধ করে এজলাস ছেড়ে উঠে যান মহানগর হাকিম মেহেদী হাসান তালুকদার।
প্রথমবারের শুনানিতে মহানগর হাকিম মেহেদী হাসান তালুকদার আসামিপক্ষের আইনজীবীদের হইচইয়ের কারণে একপর্যায়ে এজলাস ত্যাগ করেন। পরে প্রায় ২০ মিনিট পর মুখ্য মহানগর হাকিম এ কে এম এনামুল হকসহ মেহেদী হাসান এজলাসে ওঠেন।
এজলাসে এনামুল হক বলেন, ‘আমি আদালতের পরিস্থিতি পর্যবেক্ষণ করতে এসেছি। সংশ্লিষ্ট বিচারকই রিমান্ড আবেদনের ওপর শুনানি করবেন এবং আদেশ দেবেন।’
পরে শুনানি শুরু হলে সরকারপক্ষ ও আসামিপক্ষের মধ্যে দফায় দফায় তর্ক-বিতর্ক হয়। একপর্যায়ে মাহমুদুর রহমান আদালতকে তাঁকে কীভাবে কারাগারে রাখা হয়েছে এবং কীভাবে আদালতে আনা হয়েছে, সে সম্পর্কে জানান। এ সময় বিচারক তাঁকে থামিয়ে দিলে মাহমুদুরের আইনজীবীরা আবার হইচই শুরু করেন। বিচারক শান্ত হওয়ার কথা বললে তাঁরা আরও উত্তেজিত হয়ে পড়েন। একপর্যায়ে কোনো এক আইনজীবী বিচারককে লক্ষ্য করে মোবাইল ফোনের কাভার ছুড়ে মারেন।
এতে উভয় পক্ষের জ্যেষ্ঠ আইনজীবীরা সবাইকে শান্ত হতে বলেন। যাঁরা আদালতে বিশৃঙ্খলা সৃষ্টি করেছেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আরজি জানান সরকারপক্ষের আইনজীবীরা। বিকেল সোয়া তিনটার দিকে শুনানি শেষ হয়।
ঢাকা আইনজীবী সমিতির সভাপতি সানাউল্লাহ মিয়া আদালতের প্রতি পক্ষপাতের অভিযোগ আনায় বিচারক বিব্রত বোধ করে বলেন, ‘যেহেতু সমিতির সভাপতি এ ধরনের বক্তব্য দিয়েছেন, সেহেতু আমি আদেশ দিতে বিব্রত বোধ করছি।’
কোতোয়ালি থানায় মামলাটি করেন ওই থানার সহকারী উপপরিদর্শক (এএসআই) শাহজাহান মিয়া।
এদিকে উত্তরা মডেল থানায় সন্ত্রাস দমন আইনে দায়ের করা আরেকটি মামলায় মাহমুদুর রহমানকে গ্রেপ্তার দেখিয়ে মুখ্য বিচারিক হাকিম আদালতে ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করা হয়। কাল মঙ্গলবার এর ওপর শুনানি হবে।
প্রসঙ্গত, গত বুধবার ভোর চারটার দিকে কারওয়ান বাজারে আমার দেশ পত্রিকার কার্যালয় থেকে মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করা হয়। এর আগের দিন মঙ্গলবার রাত ১০টার দিকে ‘প্রেস অ্যান্ড পাবলিকেশন অ্যাক্টের’ ৭ ধারা অনুযায়ী পত্রিকাটির প্রকাশনা (ডিক্লারেশন) বাতিল করা হয়।
গ্রেপ্তারের সময় সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে করা মামলায় মাহমুদুর রহমানকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেওয়া হয়।
দৈনিক প্রথম আলো থেকে কপি করা

কি আজব দেশে বাস করি একজন সাহসী সম্পাদক মাহমুদুর রহমানকে রিমান্ডে নেয়া হচ্ছে।
কোন কারণে রিমান্ড?
উনাকে পুলিশ প্রশ্ন করছিল উনিও পাল্টা প্রশ্ন করছিলেন তাইকি সরকারী কাজে বাধা ?

মাতৃভূমি মা বাংলা আমাকে ক্ষমা কর এই বাকসালীরা যতদিন ক্ষমতায় আছে তত দিন আমি দেশে আসবনা।
এত অত্যাচার চোখভুজে সহ্য করা যায়না
পতিবাদ করতে হবে
২৮টি মন্তব্য ১৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

---অভিনন্দন চট্টগ্রামের বাবর আলী পঞ্চম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয়ী---

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৯ শে মে, ২০২৪ দুপুর ২:৫৫





পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী। আজ বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় এভারেস্টের চূড়ায় ওঠেন তিনি।

রোববার বেসক্যাম্প টিমের বরাতে এ তথ্য... ...বাকিটুকু পড়ুন

সকাতরে ঐ কাঁদিছে সকলে

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৩:২৯

সকাতরে ওই কাঁদিছে সকলে, শোনো শোনো পিতা।

কহো কানে কানে, শুনাও প্রাণে প্রাণে মঙ্গলবারতা।।

ক্ষুদ্র আশা নিয়ে রয়েছে বাঁচিয়ে, সদাই ভাবনা।

যা-কিছু পায় হারায়ে যায়,... ...বাকিটুকু পড়ুন

বসন্ত বিলাসিতা! ফুল বিলাসিতা! ঘ্রাণ বিলাসিতা!

লিখেছেন নাজনীন১, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৪:০৯


যদিও আমাদের দেশে বসন্ত এর বর্ণ হলুদ! হলুদ গাঁদা দেখেই পহেলা ফাল্গুন পালন করা হয়।

কিন্তু প্রকৃতিতে বসন্ত আসে আরো পরে! রাধাচূড়া, কৃষ্ণচূড়া এদের হাত ধরে রক্তিম বসন্ত এই বাংলার!

ঠান্ডার দেশগুলো... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সমাধান দিন

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে মে, ২০২৪ সন্ধ্যা ৭:৩১




সকালে কন্যা বলল তার কলিগরা ছবি দিচ্ছে রিকশাবিহীন রাস্তায় শিশু আর গার্জেনরা পায়ে হেটে যাচ্ছে । একটু বাদেই আবাসিক মোড় থেকে মিছিলের আওয়াজ । আজ রিকশাযাত্রীদের বেশ দুর্ভোগ পোয়াতে... ...বাকিটুকু পড়ুন

যে গরু দুধ দেয় সেই গরু লাথি মারলেও ভাল।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২০ শে মে, ২০২৪ রাত ১২:১৮


০,০,০,২,৩,৫,১৬, ৭,৮,৮,০,৩,৭,৮ কি ভাবছেন? এগুলো কিসের সংখ্যা জানেন কি? দু:খজনক হলেও সত্য যে, এগুলো আজকে ব্লগে আসা প্রথম পাতার ১৪ টি পোস্টের মন্তব্য। ৮,২৭,৯,১২,২২,৪০,৭১,৭১,১২১,৬৭,৯৪,১৯,৬৮, ৯৫,৯৯ এগুলো বিগত ২৪ ঘণ্টায়... ...বাকিটুকু পড়ুন

×