somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

।। সানডে নাইট , ব্লগারস আড্ডা - সাথে আছেন ব্লগার শায়মা ।।

২৫ শে জুন, ২০১২ রাত ১২:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সামহোয়ার ইন… ব্লগের অন্যতম প্রবীণ এবং জনপ্রিয় ব্লগার শায়মা আজ আমাদের সানডে নাইট ব্লগারস আড্ডার অতিথি। সবার কাছ থেকে নিজেকে আড়াল করে রাখা শায়মা , আজ নিজেকে সবার সামনে প্রকাশ করেছেন। নিজের ব্যক্তিজীবনের নানান ফ্যান্টাসি , সখ , নিজের পরী হওয়ার গল্প জানিয়েছেন আমাদের। সেই সাথে ব্লগ নিয়েও একটু কথা হল। আসুন চোখ বুলিয়ে নেই সেই আড্ডায়।



সানডে নাইট - শায়মা আপু , সামহোয়ার ইন ব্লগে আপনার আগমন কিভাবে ?


শায়মা - সেই শুরুটা বা আগমনটা খুব নাটকীয়ভাবেই হয়েছিলো বলা যায়, যদিও সবকিছুতেই একটা নাটক নাটক খোঁজা ব্যাপার আমার ভেতরে রয়েছে, তাই এটাও সেই নাটকীয় অংশই মনে হয় আমার।:P

সানডে নাইট - নাটকীয় ব্যাপার টা কি ছিল ?

শায়মা - সেটা ছিলো ২০০৮ এর এক সামার ভ্যাকাশনের সময়কার কথা।আমার একজন পেনফ্রেন্ড বা পত্রমিতা ছিলো, যার পত্র পড়ে আমি মুগ্ধ হতাম। আমি অবাক হয়ে ভাবতাম এত সুন্দর করে মানুষ চিঠি লিখতে পারে!!
আমি তাকে মাঝে মাঝে বলতাম, তুমি লেখালিখি শুরু করো দেখো একদিন ঠিক হুমায়ুন আহমেদ হয়ে যাবেই যাবে। তিনিই একদিন আমাকে এই ব্লগটার এ্যাড্রেস দিলেন।বললেন, আমি হুমায়ুন আহমেদ হতে পারিনি তবে তুমি এইখানে মহিলা হুমায়ুন হবার চেষ্টা চালাতে পারো। হা হা হা আমি হুমায়ুন আহমেদ হবার কোনো রকম চেষ্টাই চালাইনি। তবে পেয়েছি মন খুলে হাবিজাবি লেখালিখি করবার এক অপার সুযোগ।সামুর প্রেমে পড়ে সেই মহান বন্ধুটিকে চিঠি লেখালিখিও ধীরে ধীরেকমতে শুরু করলো।:(কমতে কমতে একদম শূন্যের কোঠায় চলে গেলো একদিন। কাল হঠাৎ তার নামটা মনে করতে গিয়েই দেখি হায় হায় আমি তার নামটাই ভুলে গেছি।:(

সানডে নাইট - সামু তে আপনার প্রথম পোস্ট
''আমি জ্বালবোনা, মোর বাতায়নে প্রদীপ আনি''
কিছু বলুন এটি নিয়ে…


শায়মা - প্রথম পোস্ট ? কিন্তু কোন নিকের প্রথম পোস্টের কথা বলবো?ইহা না উহা??নাকি তাহাই ??? বলো বলো , কোন নিকেরটা জানতে চাও তুমি?

সানডে নাইট - আপনি তো মাল্টি ধারী , সে ব্যাপারে পরে আসি ।
আগে শায়মা নিক এর প্রথম পোস্ট এর কথা ই বলুন।


শায়মা - ওকে, এই নিকেরটাই বলি। শায়মা নিকে পূর্নজন্মের পর আমার প্রোপিকটা ছিলো একটা প্রদীপ হাতে লালটুকটুক কিশোরী। সেই প্রোপিকটা দেখেই আমি লিখলাম। আমি জ্বালবোনা মোর বাতায়নে প্রদীপ আনি..... এই এক লাইনই মনে হয়। কোনোরকম কারণ ছাড়াই, উদ্দেশ্যহীন। প্রদীপের মেয়েটাই আমাকে এই এক লাইন লেখালো। আমি আমার চারপাশ, আমার জীবনের সবকিছুই যেন রবিঠাকুরের গানের সাথে রিলেট করে ফেলি।এটাও ঠিক তেমনি এক ব্যাপার ছিলো।

সানডে নাইট - আচ্ছা , আপনি যখন কথা তুললেন ই ,তখন বলেই ফেলুন
সামু তে আপনার নিক কয়টি ?


শায়মা - আহেম আহেম !!! না বললে হয়না???:)

সানডে নাইট - পাঠক জানতে চায় ;) সমস্যা থাকলে নাম বইলেন না, সংখ্যা বলুন।

শায়মা- মালটি নিক দিয়ে মানুষ সাধারণত যে উদ্দেশ্য হাসিল করে তা আমি আমার ইহজীবনে করিনি। সে ব্যাপারে জানা আপুর শরনাপন্ন হলেও যে কেউ হতে পারে।:)

সানডে নাইট - প্রশ্ন এড়িয়ে যাচ্ছেন , নিক কয়টি ?

শায়মা - তিনটা বেশ পরিচিত নিক যা হয়তো এখনও বেশ কিছু মানুষের মনে পড়বে। আর বাকীগুলা শুধু শুধু সময়ের অপচয় ছিলো। কেনো করেছিলাম নিজেও জানিনা।:(

সানডে নাইট – আপনার প্রথম নিক কি শায়মা ?

শায়মা – না।:P

সানডে নাইট – নাম কি ছিল প্রথম নিক এর ?

শায়মা – বলতেই হবে ?

সানডে নাইট – পাঠক জানতে চায় ;)

শায়মা- কে সেই পাঠক? নাম কি তাহার?X(

সানডে নাইট – পাঠক

শায়মা - সেটা ছিলো চাঁদকন্যা ।খবরদার কেউ যেন খুঁজাখুঁজি না করে।:(


সানডে নাইট - চাঁদ কন্যা না হয়ে চাঁদবুড়ি হলেই মনে হয় মানাতো।

শায়মা - চাঁদকন্যাকে চান্দের দেশে পাঠাই দিসি আর অপ্সরাকে স্বর্গে। হিহিহিহিহিহিহি
ঐ আমি বুড়ি নাকি হ্যাঁ????

সানডে নাইট - না না , আপনি বুড়ি নন , কিন্তু চাঁদে বুড়ি থাকে তো , তাই বললাম

শায়মা - কন্যারা কখনও বুড়ি হয়না।:) চান্দের কাছে আমি তাই সবসময় কন্যাই থাকবো

সানডে নাইট - আচ্ছা , সামু তে আপনি নানান রকম পোস্ট দিয়েছেন ।
কি ধরণের পোস্ট লিখে সবচেয়ে বেশি তৃপ্তি পেয়েছেন?

শায়মা - হাবিজাবি ।

সানডে নাইট - হাবিজাবি ?
যেমন


শায়মা - কি করলাম, কি খেলাম, কেমন করে সাজুগুজু করলাম, ঈদে কি কি নান্না করলাম, আমার বেবিদের সাথে কি কি নাচলাম, গাইলাম, গল্প বললাম এসব নিয়ে।:)

তবে ইহা সত্যি যে, আমার লেখার কোনো নি্র্দিষ্ট সাবজেক্ট নেই। অপ্সরায় আমি শুধুই লিখেছিলাম আমার দিনলিপি, নানারকম ভালো লাগার বিষয়গুলো। আর এই নিকে একটু বদলাতে চেয়েছিলাম নিজেকে। জানিনা বদলাতে পেরেছি কিনা তবে এখনও আমি ঐ দিনলিপিতেই আছি বলেই আমার ধারণা। আসলে স্বভাব যায়না মরলেও। আমারও যাবেনা।:(
তবে আমার লেখালিখির মেইন শেকড়টাই গাঁথা রয়েছে আমার ছেলেবেলায়।
যেমন খনা, তানসেন বা গ্রাফোলজী এসব ছিলো আমার ছোটবেলা, কিশোরীবেলা বা একটু বড়বেলার বিস্ময় ও ভালোলাগা যে সব আমি এখনও মাঝে মাঝেই মনে করে বিমোহিত হই। তাই খুঁজে খুঁজে আরও আরও একটু পড়ে পড়ে লিখে ফেলি আমার ব্লগের পাতায়। আমার ভালো লাগাগুলোকে বন্দী করে রাখি আমার কাছে।
আর আমার বেশীভাগ গল্পই আংশিক সত্য ঘটনা অবলম্বনে রচিত। তাতে রঙ চঙ চড়িয়ে ধরে রেখেছি স্মৃতিটাকে। কবিতাগুলো বেশীভাগ কল্পনা অল্প অল্প একটুখানি সত্যি দিয়ে গড়া।

সানডে নাইট – আপনি তো দারুণ গল্প লিখেন , এর রহস্য ?

শায়মা -দারুণ!! (ইন্নিনিল্লাহ !! আমি কি বেঁচে আছি! নাকি মরেই ...ওকে শুনো তাহলে, আমার বেশীভাগ গল্পই আংশিক সত্য ঘটনা অবলম্বনে রচিত। তাতে রঙ চঙ চড়িয়ে ধরে রেখেছি স্মৃতিটাকে।

সানডে নাইট - কবিতা গুলোও কি এক ই ?


শায়মা - আমার কবিতাগুলো বেশীভাগ কল্পনা অল্প অল্প একটুখানি সত্যি দিয়ে গড়া। আমার সবচাইতে প্রিয় মানুষ আমার কবিতার খোকাভাই যার কোনো অস্তিত্বই নেই ইহজগতে।বাট সেই আমার সবচেয়ে প্রিয়।

সানডে নাইট -গল্প , কবিতা , দিনলিপি !
সর্বময়প্রতিভার অধিকারিণী


শায়মা - হি হি হি সে কি আর বলতে! লোকে বলে আমি অল রাউন্ডার :) আর নিন্দুকেরা বলে বেশী বেশী বাড়াবাড়ি। ঢঙ্গীটা ঢঙ্ দেখানোর আর জায়গা খুঁজে পেলোনা আসছে এইখানে মরতে।:(

সানডে নাইট – সামু তে আপনার চার বছরের পথ চলাকে কিভাবে মূল্যায়ন করবেন ?

শায়মা - আমার এই পথ চলাতেই আনন্দ--- পথচলা বলতেই মাথায় এসে গেলো রবিঠাকুরের গান.....:) সামু ব্লগে আমার পথচলা যেন বকুল বিছানো পথে হেঁটে চলেছি আমি। অবাস্তব জগতে অবাস্তব কল্পনায় ভালো নয় কি ভ্রাতা!

সানডে নাইট - এই চার বছরে আপনি নিশ্চয় অনেক ব্লগারের লেখা পড়েছেন ,কোন কোন ব্লগারের লেখা আপনার সর্বাধিক পছন্দ ?

শায়মা - সব্বাই, সব্বাই সব ব্লগারই আমার প্রিয় আসলে। আমি লেখালিখি বুঝিনা, বুঝতে চাইনা। যারা ভালোবেসে লেখে তারাই আমার কাছে ব্লগার আর তারা সকলেই আমার প্রিয়।একটানে যাদের নাম মনে আসে বলি, ফারিহান ভাইয়া, স্বদেশ ভাইয়া, নস্টালজিক, মাহী ফ্লোরা, শিরীষভাইয়া, রাশেদীনভাইয়া,সুরোন্জনা আপু,রিয়েল ডেমন, রিমঝিম বর্ষা এদের লেখা ভালো লাগে ..... তবে্ আরও আছে আরও আছে। অনেক আছে আরও।

সানডে নাইট - এবার , ব্লগার নয় , মানুষ হিসেবে কাদের ভালো লাগে ?


শায়মা - মানুষ হিসাবে,বন্ধু হিসাবে মুকুট বিহীন সম্রাট,সায়েমমুন, রেজা ভাইয়া, মাইনাসভাইয়া,মেঘদূত, বড়বিলাই, স্তব্ধতা, হাসান জোবায়ের,,অরুনাভ , অপু তানভীর,মোজাম ভাইয়া, ইমন কুমার দে, আমি ভালো আছি,নীল দর্পন, নাজনীন আপু, ছুটি আপু,টুকিঝা, শাহীভাইয়া, অনন্ত দিগন্ত, মুনসী......আরও অনেকে অনেকে অনেকে।

সানডে নাইট - ভার্চুয়াল সম্পর্ক , বন্ধুত্ব অনেক সময় আমাদের বাস্তব জীবনেও চলে আসে ,আপনার ক্ষেত্রে কি এমন হয়েছে ?ব্লগের কোন বন্ধু বাস্তব জীবনেও আপনার খুব ভালো বন্ধু , সঙ্গী হয়ে উঠেছে ?

শায়মা - হুম , কঠিন প্রশ্ন ।

সানডে নাইট – সহজ ভাবে উত্তর দিন 


শায়মা - না । সত্যি করে বললে এটাই উত্তর।
I never let them come in my real life ...

সানডে নাইট - এমন কোন বন্ধু কি পান নি ব্লগে যে কিনা আপনার সাথে রিয়ালি এটাচ হতে পারে ?

শায়মা - অনেক অনেক ভালো বন্ধু পেয়েছি আমি , পেয়েছি অনেক অনেক প্রিয় মানুষ, আমার ভাইয়া আপুনিদেরকে।তারা আমার চাইতে অনেক অনেক বেশী সুযোগ্য।:)বাট আমার রিয়েল ওয়ার্ল্ডে আসার তো কোনো দরকার ছিলোনা তাদের।:( they also don’t need me 

সানডে নাইট - কেন ছিল না ? আপনি কি আপনার বাস্তব আর ভার্চুয়াল লাইফ আলাদা রাখতে চান ?

শায়মা - হ্যাঁ

সানডে নাইট - এটার পেছনে কি কোন বড় কারণ ?

শায়মা - হা হা হা । না , কোন বড় কারণ নেই ,। ছোট কারণও নেই

সানডে নাইট - আপনি মনে হয় প্রসঙ্গ টা ইগ্নোর করতে চাচ্ছেন ।

শায়মা – হা হা হা , না তেমন টা না । আসলে কোনো রকম সুনির্দিষ্ট কারণ ছাড়াই আমার এ সিদ্ধান্ত ।

সানডে নাইট - আপনার ব্যক্তিজীবন নিয়ে কিছু বলবেন ?


শায়মা - আমি সব সময় আনন্দে থাকতে চাই আর তাই আনন্দে থাকার নানা রকম উপাদান খুঁজে খুঁজে বের করি। খুব ছোট ছোট বিষয়েও আমি তাই আন্ন্দ খুঁজে নেই। সে একটা পুতুল বানানোতেও হতে পারে বা সুন্দর করে প হেলা ফাল্গুনের সাজুগুজুতেও হতে পারে। অথবা সারাদিন ধরে বারান্দার ফুলগাছগুলো নিয়ে বা পড়ার ঘরটা বা ড্রইংরুমটা সাজানোতেও হতে পারে। আনন্দ ধারা বহিছে ভুবনে এ গানটাই সব সময় বাজে মনে মনে গুন গুন।:)


সানডে নাইট - ব্যক্তিজীবনে আপনার সবচেয়ে প্রিয় মানুষ কে ?


শায়মা - জানি না । অনেকেই আমার প্রিয় । সবাই সব্বাই 

সানডে নাইট – সবাই , সবাই সব্বাই ? এমনটা কেন ?

শায়মা - মা – বাবা তো সবার ই প্রিয় হয় । এছাড়া সব্বাই..
সবচেয়ে প্রিয় বলতে বাবা, যিনি আমার সাথে নেই ।:(

সানডে নাইট – সবাই সবাই বলছিলেন আপনি !


শায়মা – হ্যাঁ , আমার অনেক অনেক প্রিয় মানুষ । সবার নাম বলতে গেলে রাত পার হবে ।

সানডে নাইট – হা হা হা , আচ্ছা থাক , বলতে হবে না
আপনি কি কল্পনাপ্রবণ ?


শায়মা – ভীষণণণণণণণ ..........
কোথাও আমার হারিয়ে যাবার নেই মানা মনে মনে
মনে মনে মেলে দিলেম গানের সূরের এই ডানা ...মনে মনে

সানডে নাইট - নিজেকে আপনি কি রুপে কল্পনা করেন ? পরী ?


শায়মা - হা হা হা । হুম ।

সানডে নাইট - পরী , কারণ ?

শায়মা - আমি সকল ধরাছোঁয়া, ব্যাথা বেদনার বাইরে পরীদের মত আনন্দে থাকতে চাই আর তাই তেমনি আছি। তেমনি ভাবতে ভাবতে আমি পরী পরী ভাবে চলে গেছি ।কিন্তু পুরোটা পারিনি। মাঝে মাঝেই মহা রাগ লেগে যায় আর তখন পরীত্ব উড়ে গিয়ে মাথায় পেত্নী ভর করে। তবে ক্রমশ চর্চার মাধ্যমে আমি অচীরেই চির পরীত্ব লাভ করবো আশা করছি।:)

সানডে নাইট – সবার ধরা ছোঁয়ার বাইরে থাকার কি কোন কারণ আছে ?


শায়মা - চারিদিকের হানাহানি রেষারেষি, হিংসা দ্বেষ ভালো লাগেনা আমার। সকল কিছুর উর্ধে থাকতে চাই। যদিও পুরোপুরি তা পারা যায়না।:( আগেই বলেছি।

সানডে নাইট - পরী হবার ফ্যান্টাসি কি ছোট বেলা থেকেই ছিল ?

শায়মা - হ্যাঁ ! একদম ঠিক তাই । ছোট বেলা থেকে । ছোট বেলা থেকেই এই নিষ্ঠুর পৃথিবী দেখে আসছি তো।:(

সানডে নাইট – ছোট বেলায় পরীদের কাহিনী , গল্প পড়তেন বুঝি ?

শায়মা - হুম । অনেক পড়তাম । সবচাইতে প্রিয় ছিলো জলপরী আর জলপরীটার দুঃখ!!:( একদম নিজের ছিলো।:(




সানডে নাইট - সেই গল্প পড়ে পড়েই কি আপনার মনে , কল্পনা করতে লাগলেন আপনি একজন পরী ?

শায়মা – হা হা হা না । তেমন টা না ।বললাম না, চারিদিকের হানাহানি রেষারেষি, হিংসা দ্বেষ ভালো লাগেনা আমার। আমি পরীর মত সকল কিছুর উর্ধে থাকতে চাই অথবা জোনাকী হওয়া যেতে পারে।:)

জোনাকী কি সুখে ঐ ডানা দুটি মেলেছো!
আঁধার সাঁঝে বনের মাঝে, উল্লাসে প্রাণ ঢেলেছো..

সানডে নাইট - এ জন্যই পরী হওয়া আপনার ?সব কিছুর ঊর্ধ্বে
জাগতিক সম্পর্ক থেকে বহুদুর ?


শায়মা - হুম ।কারন উত্তর পাইনা খুঁজে যে,
কেনো এ হিংসা দ্বেষ কেনো এ ছদ্মবেশ কেনো এ মান অভিমান???
বিতর বিতর প্রেম অসারও হৃদয়ে জয় জয় হোক তোমারই ......
হুম । ঠিক তাই

সানডে নাইট - এ জন্যই কি অবিবাহিত থাকা ?

শায়মা - এই প্রশ্ন স্কিপ করতে হবে । এটা চলবে না ।

সানডে নাইট – উহু । এটার উত্তর দিতেই হবে । কেন বিয়ে করেন নি এখনো ?


শায়মা - কে বলেছে বিয়ে করে নি
আর কেই বা বলেছে বিয়ে করেছি?
এখনো আবার কি ?
জানো না , পরীদের কোন বয়স থাকে না ?

সানডে নাইট – পরী প্রসঙ্গ বাদ । সিরিয়াসলি বলুন কেন বিয়ে করেন নি । জাতি জানতে চায় ।

[ এরপর আরও ক্যাচাল হল , আমি চেপে ধরলাম । উনি তেক্ত বিরক্ত হইয়া গেলেন । আমাকে ভূত বলতেও ছাড়েন নি । এক পর্যায়ে তিনি বলেন আমি নাকি পাজি নচ্ছাড় :’( । তাও উনাকে জোর করলাম । শেষ পর্যন্ত উনি একটি উত্তর দিলেন । বুদ্ধিমান পাঠক মাত্রই উত্তরের গভীরতা আঁচ করতে পারবেন । ]

শায়মা - সকল কিছুর উর্ধে চলিতে গেলে সংসারে বিরাজমান থাকিলে সিদ্ধি সাধন হয়না। আর তাই .................

সানডে নাইট – ডিপ্লোম্যাটিক । যাই হোক । পাঠকরা নিশ্চয় তা বুঝে নেবেন ।

শায়মা - হা হা হা ।

সানডে নাইট – আপনার সখ কি ?


শায়মা - সখের কি আর শেষ আছে !!!!!!!!!!!!!!!!!!!!!!

সানডে নাইট – আপনার তো কোন কিছুর ই শেষ নেই । শুরু হলেই একদম .......
তবু ও কয়েকটি বলুন


শায়মা - প্রধান শখ নাচ, গান, ছবি আঁকা, কবিতা পড়া, বই পড়া, হাবিজাবি লেখা ,সাজুগুজু করা, বাড়ি ঘর সাজানো, শাড়ি কেনা,নতন নতুন রান্না এক্সপেরিমেন্ট আর তার থেকেই বেশী তার টেবিল ডেকোরেশন নিয়ে ভেবে ভেবে মরা
,


পুতুলের দোকানের সামনে হা করে দাঁড়িয়ে থাকা আর লজ্জায় তা না কিনতে পারা। :(এত বড় বুড়ি ধাড়ি পুতুল কিনছে মানুষ বলবে কি?:( আর আর আর আর ........মনে পড়ছে না.:)



সানডে নাইট – রান্না বান্নায় আপনি কেমন ? বাসায় কি নিজেই রান্না করেন ?

শায়মা - রান্না বান্নায় আমি খুবই ভালো। মানে তিনটা কুকিং কোর্স করেছিলাম। মোগলাই, চাইনিজ আর ওভেনফুড।

Click This Link style='border: 1px solid #ccc;align:center;clear:both;' />



এছাড়া নেট দেখে, সিদ্দিকা কবির দেখে আর সুরজ্নজনা আপু পারভীন আপু দেখেও করি। রোজ রান্না করিনা। তবে মেহমান আসলে শখ করে আমিই সব করি। কা্ঁটাকাঁটি পারিনা। মানে মাছ জীবনেও কাঁটিনি।পারিবোনা এ কথাটি বলিও না আর মানে কাঁটতে পারবো বাট কাটার কোনো ইচ্ছে নেই। তরকারীও কাটিনা বাট সালাদ কাঁটতে পারি।


সানডে নাইট - আপনার প্রিয় খাবার ? কোন আইটেম টি পেলে চেটেপুটে খান ?


শায়মা - আইসক্রিম!! তবে দুঃখের বিষয় প্রায়ই গান কবিতা এসব কিছু না কিছু থাকায় প্রানভরে খেতেই পারিনা তাই তার বদলে চকলেট খাই। কোয়ালিটি স্ট্রিট আমার সবচাইতে প্রিয় তকোলেত।:)


সানডে নাইট - আপনি কি কর্মজীবি ?

শায়মা – আরে হ্যাঁ ! I am a teacher of little kidos.
আমি তোত্ত বাবুদেলকে পলাই (!)

সানডে নাইট - ছোট্ট বাবুদের পড়ান বলেই আপনার মধ্যে ছোটদের হাবভাব চলে এসেছে ?

শায়মা - ইয়েস ! এতক্ষনে একটা সঠিক কথা বলেছ । দেখলে না হঠাৎ আমার কতা কেমন তোত্ত বাবুদেল মত হয়ে গেলো। শুধু তাই না , সবাইকে আমার ছোট ছোট বাবু মনে হয় । বুড়ি ধাড়ি থেকে শুরু করে পিচ্চি পুলাপাইন ও । সবাইকেই বেবি মনে হয় । :)

সানডে নাইট - আপনার পরিবারে কে কে আছেন ?


শায়মা - পরিবারে যারা থাকে...সবাই
তবে এই মুহুর্তে আমি আমার ফুপির বাসায় আছি।:)

সানডে নাইট – আপনার জীবনের লক্ষ্য কি ?

শায়মা - এখন যা আছি । টিচার  আরও যেমন ধর গান করা , নাচ এসব তো করলাম ই । এখন যেমন আছি তেমন ই ছিল লক্ষ্য , আর সারাজীবন এমন ই থাকতে চাই । নাদের আলী আমি আর কত বড় হবো!

সানডে নাইট - আচ্ছা। আবারো সামু তে ব্যাক করি ।

শায়মা - ওকে

সানডে নাইট - আপনি তো সামুর শুরু থেকে এখন পর্যন্ত আছেন
আগের সামু আর এখনের সামু মিল অমিল কি ?


শায়মা - মিল
সামুতে আগেও অনেক অনেক ভালো ভালো আর মোটামুটি আর হাবিজাবি লেখক ছিলো এখনও আছে।
আগেও কিছু কিছু মানুষে হৃদ্যতা ছিলো এখনও আছে।
আগেও ক্যাচাল ছিলো এখনও আছে।
আগেও ব্যান ছিলো এখনও আছে।
আগে ব্লগাররা নানারকম দাবী দাওয়া ও জনকল্যানে সোচ্চার ছিলো এখনও আছে।

সানডে নাইট – ভালো বলছেন । এবার অমিল টা বলুন

শায়মা - অমিল
সামুর পাতাটা আগের চাইতে অনেক বেশী প্রানবন্ত চেহারায় এসেছে।
মাইনাস ছিলো এখন নাই। নতুন ভার্সনে আছে নাকি জানিনা। এখনও ট্রাই করিনি।
অনেক পুরনোরা হারিয়ে গেছে জগতের নীতি অনুযায়ী।
কেচালের পর এখন আগের চাইতে বেশী বেশী ব্যান খাচ্ছে ব্লগাররা।
আগের তুলনায় হৃদ্যতা মানুষে মানুষে বাড়ার পাশাপাশী হানাহানিও বেড়েছে।:(
মানুষ আগে মনের আনন্দে লিখতো কেউ কখনও নিজেকে বড় করে তুলতে নানারকম ছলচাতুরীর আশ্রয় নিতে দেখিনি এখন সেটা দেখা যায়। দল করে একে অন্যের পিছে লাগা সেটা আগেও ছিলো তবে এখন আশংকাজনক হারে বেড়েছে।এমনকি চৌদ্দগুষঠী পর্যন্ত টেনে আনছে। বাবা ভাগ্যিস আমার চৌদ্দ গুষঠীর কোনো হদিস রাখিনি আমি এইখানে।:(


সানডে নাইট – সামুর মডারেশন নিয়ে আপনার কি মত ?

শায়মা - আসলে মডারেশন বলতে ঠিক কি বুঝায় সেটা নিয়েই আমি মাঝে মাঝে ভাবি।তবে সবাই সচ্ছ মডারেশন চাই চাই করে গলা ফাটায় তাই আমি একটু মাথা খাটাই নিজে নিজে।
যেমন ৭ দিনের ওয়াচে রাখার কথা বলে সামুর মডুভাইয়ারা একদম ভুলে যায় এইটা খারাপ। ও্য়াদা ইজ ওয়াদা এটা মনে রাখতে হবে। আর ভালো ভালো পোস্ট না দিতে পারুক কেউ। খুব বাজে কিছু না হলে কোনো ভাবেই কাউকে বলা যায়না ভালো পোস্ট ছাড়া তোরে ৭ দিনের মাঝে সেইফ করা হবেনা। আরে ভালো লিখবে কেমনে যদি তাকে সুযোগই না দেওয়া হয়?? এ দেখছি গাছে না উঠতেই এক কাঁদি এমনি মামাবাড়ির আবদার হয়ে গেলো।:(
আর মালটি নিকের ভয়ে যদি এই ৭ দিনের কথা বলে ভুলাই ভালাই রাখা হয় তাহলে আমি বলবো আইপি চেক করে মালটি নিক খোলাই বন্ধ করে দেওয়া হোক। এইখানে একই ব্যাক্তি যদি একি কম্পু থেকে একের অধিক নিক খুলে তাহলে তো স হজেই বুঝা যাবে। আর যদি সে দুই তিনটা কম্পু আইপি ইউজ করে অফিস বাসা বন্ধুর বাসা থেকে তাহলে না হয় ককরু একটু কষ্ট করে তবুও অতি সহজেই একি কম্পু একই আইপি থেকে মালটি খোলা তো একটু হলেও বন্ধ হবে।


সানডে নাইট - মডারেশন এর পক্ষপাতিত্ব , নির্দিষ্ট দল কে সমর্থন
হুটহাট জেনারেল , কমেন্ট ব্যান কি বলবেন এসব নিয়ে?


শায়মা - এই সমর্থন দেবার ব্যাপারটা আমি জানিনা সঠিক তবে আমার মডুভাইয়া আপুনিরা আমাকে সবসময় সমর্থন দিয়েছে সবসময় এটাই জানি।:)আমি কোন গোষ্ঠি জানিনা। অন্য গোষ্ঠিকে সমর্থন দেয়া বা কোন পক্ষপাতিত্ব সেটা নিয়ে তেমন কিছু বুঝিনি।

তবে দু একজন ব্লগারকে ও তাদের মাল্টিগুলোর প্রতি স্নেহ বাৎসল্য আছে এমনি মনে হয় আমার।তাদের মাঝে আমিও একজন।
তবে আমি আমার জনমেও কোনো নীতিমালা ভাঙিনা বা মালটি নিক দিয়ে কারো পিছে লাগিনা কাজেই এইটকু তো প্রাপ্য বলেই মনে করি। তবে যারা মালটি দিয়ে অন্যের পিছে লাগে বাট মডুভাইয়া বা আপুনিদের স্নেহবাৎসল্য পায় তাদেরকে দেখে কষ্ট পাই একটু। হুটহাট জেনারেল বা কমেন্ট ব্যান সম্পর্কে আমার ধারণা নেই । কাজেই বলতে পারছি না।

সানডে নাইট - সামু তে এখন ১৮+ , অশ্লীল , গালিগালাজ যুক্ত পোস্ট অনেক বেশি।কি বলবেন এটা নিয়ে ?

শায়মা - আমার মনে হয় মডুদের সংখ্যা বাড়াতে হবে। বিশেষ করে ইনসমোনিয়াক মডুভাইয়া লাগবে আমাদের। যারা রাত জেগে জেগে ব্লগ পাহারা দেবে। আর দিনেও অবশ্য ঘুমালে চলবেনা। আর শুধু রিপোর্টই না মডু ভাইয়াদেরকে টেলিফোন দিতে হবে। শুধুমাত্র ১৮+ পোস্টের বিরুদ্ধেই সেই নং এ কল করা যাবে। অকারণে এ আমাকে গালি দিসে, সে আমাকে মাইর দিসে এইসব বলে মডুভাইয়াদের কান ঝালাপালা করে দেওয়া যাবেনা। আর একটা কথা মাঝে মাঝে খুব দুঃখজনকভাবে আমরা একে অন্যকে এ্যাটাক করি। খুবি বাজে ভাবে, খুবই বাজে ভাষায়। আমি কখনও এ ধরণের পোস্টে কমেন্ট তো দূরের কথা ঢুকলেও সোজা পিঠটান দেই। সেসব ব্লগারদের ব্যাপারে আমার মতামত। সেই সব ব্লগারদের আইপি ট্রেস করে, সুশীল নিকটা সামুতে প্রকাশ করে দেওয়া হোক। তাহলে এই সব নোংরামী ৯০% কমে যাবে। :)

সানডে নাইট - ওরে বাবা , আপনি দেখি সমস্যা , সমাধান এক সাথে দিয়ে দিলেন

শায়মা - হুম । আমার ব্রিটিশ বস আমাকে শিখিয়েছেন , শুধু সমস্যা নিয়ে আলোচনা নয় , এর সমাধান নিয়েও ভাবতে হবে । ব্রিটিশ হইলেও তার একথাটা আমার অনেক পছন্দ হইসে।:)

সানডে নাইট – সামু তে নতুন ব্লগাররা যারা আসছে , তাদের সম্পর্কে কিছু বলবেন ?

শায়মা - প্রথমেই বলতে চাই, যারা পুরোনো এবং যারা নতুন আই লাভ ইউ অল !!! এটা ১০০% মিথ্যা কথা না। আমি সবাইকেই সুখী দেখতে চাই। যে যার মত লিখবে, চলবে ফিরবে । কোনো প্রতিযোগীতা না। মানুষ লিখবে এখানে মনের আনন্দে। সবাইকেই নং ওয়ান লিখতে হবে এমন কোনো কথা নেই। লিখতে লিখতেই শিখবে একদিন যাদের সত্যিই লেখা লিখি ধরে থাকবার ইচ্ছে থাকবে। আর যারা টাইম পাস করতে চায় তারা তাই করবে। এসব নিয়ে হানাহানি, মারামারি, দলাদলি, হিংসা বিদ্বেসের কোনো দরকার নেই তো আমার ভাইয়া আপুনিরা। সবাই একটু সুখে থাকবার চেষ্টা করিই না আমরা।
কেনো আমাদেরকে দল বানতে হবে? কেনো আমাদের একজনের উপর আরেকজন খবরদারী করবে? কেনো আমরা অন্যের একটু সুখে বা আনন্দে ভাগীদার না হয়ে হিংসায় জ্বলে পুড়ে উঠবো?অকথ্য সব ভাষায় জর্জরিত করবো একে অন্যকে?এসবের কোনো পুরোনো উদাহরণ দিতে চাইনা আমি, শুধু এসব আমার দেখতে ভালো লাগেনা তাই বলা এবং আসলেই সু্স্থ পরিবেশে এসব মানষিকতা কাম্য নয়।:(

সানডে নাইট – আপনার জীবনে ব্লগের কি কোন অবদান আছে ?


শায়মা - আমার জীবনের এই ব্লগটার অবদান অনেকখানি। কি কি ভাবে সেসব না হয় নাইবা বললাম । তবে এ কথা প্রতিটা ব্লগারই অবশ্য স্বীকার করবেন যে, ব্লগে ছাতা লিখি আর মাথাই লিখি তাই আমাদেরকে লেখালিখিতে কনফিডেনট করে তোলে দিনে দিনে।

কাজেই ব্লগটাকে বিনোদনের মাধ্যমের সাথে সাথে সুন্দর সময় কাটানোর একটা স্থান হিসাবেও গড়ে তুলি না হয় আমরা।:)


সানডে নাইট - শায়মা আপু , আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমাদের এই আয়োজনের সঙ্গী হওয়ার জন্য । ভালো থাকুন সব সময় , আমাদের সবার পক্ষ থেকে শুভকামনা রইল।

শায়মা – আপনাকেও ধন্যবাদ ।


লেখকের বক্তব্য - শায়মা আপু কে আমাদের আড্ডায় আনতে আমাদের অনেক কাঠখড় পোড়াতে হয়েছে। এক সপ্তাহ উনার পেছনে লেগে ছিলাম। উনি আড্ডায় আসবেন না তো না । ব্যাস ! অনেক জোর করার পর রাজী হলেন। কিন্তু দিলেন এক গাদা শর্ত। আমার কাজ ছিল উনাকে এখানে আনা। তাই সব শর্ত মানলাম। তাও উনি আসুক বাবা। এবং আসলেন। দারুণ একটা কাজ হয়েছে।
আশা করি আপনাদের সবার ভালো লেগেছে ।
আমাকে ধন্যবাদ দিতে ভুইলেন না :p :p :p :p
১২৩টি মন্তব্য ১১৭টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

×