somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বৈরাগী মন .....(৪)

২৪ শে আগস্ট, ২০১১ ভোর ৪:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইমোশনাল মানুষ হবার অনেকগুলো ডিসঅ্যাডভান্টেজ আছে । মাঝরাত্তিরে যখন ভোঁস ভোঁস করে নাক ডেকে ঘুমানো খুব দরকার, তখন উদ্ভট সব স্বপ্নেরা দল বেঁধে হানা দেয় । ভেড়া গুনবার চেষ্টা করলে সেগুলো সব স্বপ্নের খামারবাড়ীতে ঢুকে পড়ার চেষ্টা করতে করতে ছত্রভঙ্গ হয়ে যায় । আমার কল্পনার ভেড়াগুলো পর্যন্ত আমার মত জেদী । শুধু তাই নয়, আমার স্বপ্নগুলোও এমন , যেগুলো স্রেফ মনে মনে ভাবার অপরাধেই জেলে পুরে রাখা যায় :|

ঢাকা শহরে থাকব না । লাল ইটের গুড়োয় ঢাকা রাস্তা আছে, এমন একটা মফস্বল শহর চাই । সেই রাস্তার দুপাশে থাকবে বড় বড় ছায়া-অলা গাছ । ছোট্ট সেই শহরটার খুব কাছেই বন-জঙ্গল জাতীয় এলাকা থাকতে হবে । মাঝে মাঝে হাইকিং-এ বেরোব তো !

ওই দ্যাখো ! ঢাকা শহর থেকে কিছু মানুষ কমিয়ে দিতে চাইছি , এতে জেলে পুরবার কি আছে ? এ তো ঢাকাবাসীর জন্য সুখের খবর । ঢাকাবাসীরা পারলে চাঁদা তুলে মানুষজন দূরে পাঠায় !

আগে পুরোটা শোনই না !

খামারবাড়ি মত একটা ছোট্ট দোতলা বাড়ি থাকবে । তার চারপাশে থাকবে কাঠের তক্তায় তৈরী বেড়া । ওই ইংরেজী ছবিতে যেমন দেখায় । তেমন আর কি ! তবে এত বড় বাড়ি কি আর খালি থাকলে মানায় ? ছেলে-মেয়ে থাকবে কমপক্ষে আধ-ডজন । এখন এইটা হলো জেলে পুরে রাখার মতন কথা । দেশের মানুষ খেতে পাচ্ছেনা। রাস্তায় বেড়ুলেই মানুষের গায়ে গায়ে ধাক্কা লাগে ঠুস ঠুস । মানুষের ভারে কোনদিন ছোট্ট ব-দ্বীপটা ডুবে যায় তার নাই ঠিক । এদিকে তোমার ছয়টা ছেলেমেয়ে চাই । জানো না , দুটির বেশী ভালো নয় , একটি হলে ভালো হয় ?
এই গরীব দেশে এমনটা চিন্তা করাও অপরাধ । তার পরে এতগুলো ছেলে-মেয়ে পেলে পুষে বড় করা ! আমাকেই কে পালে তার নাই ঠিক ! নিজেকে নিজে পালতে গিয়ে হয়রান হয়ে যাচ্ছি /:)

শোনই না ! এ জন্যই তো এ শহরে থাকব না । এ শহরে জীবন মানে অদ্ভূত এক প্রতিযোগীতা । জন্মের আগেই মানুষ প্রতিযোগীতায় নামে । ভ্রূনটা বাঁচবে না মরবে তাও ঠিক হয় তার উপযোগীতা আর সময়ানুবর্তীতার ওপর । চাকরী-বাকরী করে এত বাচ্চা পালার সময় নাই । মেরে ফেলো । গরীব মানুষ, বাচ্চাকে ইংলিশ মিডিয়ামে পড়াতে পারবোনা । মেরে ফেলো । বড় অসময়ে জন্ম নেবে । কিংবা এখনও সেটল হইনাই । মেরে ফেলো । সবকিছুর পরও সে বেচারা যদি বা দুনিয়ার আলো দেখলো , কথা বলা শেখবার আগেই ভর্তি হতে হবে কিন্ডারগার্টেনে । ইংলিশ মিডিয়ামে ভর্তি না হলে , কি ডাক্তার ইন্জিনিয়ার না হলে বাপ-মায়ের প্রেস্টিজ পাংচার । লোকে ছি ছি করবে । কাজেই ৩টা কোচিং , ৪টা মাস্টার । গত ১৫ বছরে যে হতভাগ্য শিশুগুলি এমনি করে পড়ে বের হলো , এরা কি হাতী-ঘোড়া হয়েছে জানিনা । মানুষ যে হতে পারেনি সেটা পষ্ট দেখতে পাচ্ছি ।

এটুকুই শেষ নয় , এর পরে আরো হ্যাঁপা আছে । একস্ট্রা কারিকুলার এ্যাকটিভিটিজ আছে না ? ক্ষুদে গানরাজ হও, কি মেরিডিয়ান চ্যাম্পিয়ন । লোকে তোমাকে দেখে হিংসায় বুক শুকিয়ে না মরলে বেঁচে থাকার কোন মানে নাই ।

বীভৎস এই জীবন আমি আমার ছেলে মেয়েদের দিতে চাইনা । এইভাবে দৌড়াতে দৌড়াতে ফুস করে কখন জীবনটা শেষ হয়ে যাবে ! এত্ত ছোট্ট একটা জীবন এভাবে খরচ করে ফেলার বিলাসিতা আমি করতে পারিনা ।

আমার হলো হেলেদুলে ধীরে সুস্থে জীবনটাকে তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করার মৎলব । মৌলিক প্রয়োজনগুলি পূরন করার মত টাকা থাকলেই হবে । বিলাসদ্রব্য চাইনা । গাড়ি-টাড়ি লাগবেনা । ছোট্ট শহরে থাকব । হেঁটে এপার ওপার করা যাবে । এনজিও কি ইশকুলে ছোট একটা চাকরী । কিংবা চাষ-বাস । স্ট্রবেরী ফলাবো । আর গোলাপ ফুল । ছেলেমেয়েরা সরকারি ইশকুলে পড়বে । যেমন রেজাল্টই করুক ব্যপার না । বিদ্যার জাহাজ আমার দরকার নাই । জীবনটাকে উপভোগ করতে শেখাবো । ধীরগতির একটা জীবনে আমি বাড়িতে কত সময় পাব । সেই সময়টায় নিজেই বাড়ীতে ওদের পড়াবো । আদর্শলিপি । বিখ্যাত মানুষদের জীবনী । আর ক্ল্যাসিক বইগুলো । যেগুলো পড়ে আমি বড় হয়েছি । ও আচ্ছা , বলা হয়নি , আমার বাড়িতে লাইব্রেরীটা হবে অনেক বড় । এছাড়া বাড়ীর সামনে খেলার জায়গা থাকবে ।

একস্ট্রা কারিকুলার এ্যাকটিভিটিজও থাকবে । শুক্রবার সকালে হারমোনিয়াম তবলা নিয়ে বসে যাব । সবাই যে যার মত গলা ফাটিয়ে চিল্লাবে । স্বরচিত লেখা পাঠ হবে ।

বাচ্চাদের আমার খামারে কাজও করতে হবে । এর বিনিময়ে ওদেরকে হাতখরচের টাকা দিব । এতে ওরা পরিশ্রমের মূল্য শিখবে । নিজের পরিশ্রমের আয়ের আনন্দ বুঝতে শিখবে । ফালতু খরচ বা বিলাসিতার বদঅভ্যাস হবেনা ।

আমার আম্মারা ছয় ভাই বোন । আব্বারও তাই । এখনকার শহরের ছেলেমেয়েরা তো একা একা বড় হয় । ফলে অসামাজিক হয় । বড় ভাই বোনের গাইডেন্স পায় না । ছোট ভাই বোনের দেখাশোনার দায়িত্ব নিতে হয়না । ফলে দায়িত্ববোধও জন্মায় না। শুধু নিজের স্বার্থটা বুঝে । এছাড়া শেয়ার করার মত কেউ না থাকায় অজায়গায় কুজায়গায় বন্ধু খুঁজে । একটা কিছু বিপদ আপদে পড়লে একেবারে একা হয়ে যায় ।

আমার ছয় ছেলেমেয়ে কখনো একাকীত্বে ভুগবেনা । একজনের বিপদ হলে পাঁচজন সাপোর্ট করবে । আমি বুড়ো হয়ে গেলেও একা হবনা । ছয় ছেলেমেয়ের ঘরে অন্তত বারোজন নাতি নাতনী তো থাকবে ? ছুটির দিনগুলোয় সব হল্লা করে একসাথে বেড়াতে আসবে । কেমন উৎসবের মতন দেখাবে ?


ছোট্ট এই জীবনটায় সুখী হতে কি লাগে আর , বলো তো ? কি করবো আমি ফ্ল্যাট-গাড়ী-অঢেল টাকা দিয়ে , যদি আমাকে কেউ ভালোই না বাসে ? যদি মরতে হয় একা একা ! আমার আধ ডজন ছেলেমেয়ে আর আমার স্বপ্নের খামারবাড়ী , অলীক স্বপ্নের মত মুঠো খুললেই হারিয়ে যায়...................আমি ভালো মনের মানুষ হতে পারিনি ।



সর্বশেষ এডিট : ২৪ শে আগস্ট, ২০১১ ভোর ৪:৪৩
৭টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×