somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বসন্ত এসে গেছে ....

১৩ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:৪২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
১।



(ছবিগুলো স্যামসাং এস নাইন প্লাস এ তোলা)

©কাজী ফাতেমা ছবি
১।
#বসন্ত_আমার_নয়
আমের মঞ্জরি শাখে শাখে দুলে দুলে গাইছে সঙ্গীত
পাখিরা গাইছে গান সেকি গো রঙ বসন্তের ইঙ্গিত
নবপল্লবে সেজেছে বৃক্ষ, মোহের বাতাস বয় চারিদিকে
এ মন নিয়ে পালায় মুগ্ধ বসন্তপোকা, হারাই পুলকে।
February 13, 2016 at 11:29 PM

২।



=ভালো লাগে ফাল্গুনের এই দিন=
অন্যান্য দিবসের চেয়ে আমার সবচেয়ে ভাল লাগে ফাগুনের প্রথম দিনটি- পুরো বসন্তকালই ভাল লাগে। সব ঋতুই ভাল লাগে-একেকটা ঋতুর একেকটা বৈশিষ্ট্য। সুন্দর স্নিগ্ধ হাওয়া মাঘের মধ্য হতেই বয়ে চলছিল শীতের উপর। ফাগুন হাওয়ায় মন উদাস হয়। আনমনাও লাগে-ধূধূ হাওয়া চারিদিক থেকে ধূলো বালি উড়িয়ে ধুন্ধুমার কান্ড ঘটিয়ে দেয়। ইট পাথরের শহরে যতটা না ফাগুন সুন্দর তার চেয়ে হাজার গুণ সুন্দর গাও গেরামে। আমের মুকুল গাছে গাছে-কেমন মউ মউ ঘ্রাণ আর সাথে মৌমাছিদের গুঞ্জন। গাঁয়ে শিমুল গাছের তো অভাব ই নেই। গাছের তলায় শিমুলের হাহাকার পড়ে যায়। মেয়েবেলা শিমুল ফুলের পাপড়ি ধরে আকাশে ছুঁড়ে মারতাম-কি সুন্দর ঘুরে ঘুরে এসে মাটিতে পড়তো। একসময় খাঁচায় ভরে ফুলগুলো চাচা-ভাইয়েরা নিয়ে গরুর সামনে মেলে ধরতে। আর গরুগুলোও বদের বদ কি সুন্দর গপ গপ করে ফুলগুলো খেয়ে ফেলতো। শিমুল ফুলের ফাঁকে দেখা যেতে ছোট ছোট পাখি। কি সুন্দর মুহুর্তগুলো ছিল। তখন টেপ রেকর্ডার অন করেই এই গানটা শুনতাম-একবার দুইবার নয় বার বার-আর সাথে গুনগুনিয়ে গাইতাম-

আহা আজি এ বসন্তে
এত ফুল ফুটে
এত বাঁশি বাজে
এত পাখি গায়-
আহা আজি এ বসন্তে।

তখন অবশ্য হলুদ বাসন্তি শাড়ি পরা হতো না-ঘরেই থাকতাম -তবুও শান্তি-যেদিকে যাই সেদিকে শান্তি-সারাদিন গাছের ছায়ায় আমরা ভাইবোনের গল্প করতাম । খেলতাম-আম্মা চা বানিয়ে ডেকে ডেকে চা আর নানান জাতের পিঠার সাথে চা খেতে দিতেন। বড্ড মিস করছি সেই দিনগুলি। যন্ত্র শহরে ফাগুন আসলেও শিমুল পলাশ খুব কমই চোখে পড়ে। তারপরও ভাল লাগে যখন দূর থেকে দেখি কৃষ্ণচূড়া গাছে গাছে আগুন রঙা ফুল ফুটে আছে। কৃষ্ণচূড়ার নিচে গেলে আরো ভাল লাগে পাপড়ি ঝরে পড়ে যেনো রাস্তাটা ফুলের বিছানা হয়ে যায়। তার উপর দিয়ে মানুষ হেঁটে যায় আর আমি ফাঁকা জায়গা দেখে দেখে পা ফেলি কখনো পাপড়ি গুলো সন্তর্পণে হাতে তুলে নেই। আমি ভালবাসি আল্লাহর সুন্দর সৃষ্টি। ভাল লাগে আমার সুন্দর উপভোগ করতে।

আজ বসন্ত-ফাগুন, কেউ কাউকে বলতে হবে না। বাইরে দৃষ্টি রাখলেই সহজে ব্যাপারটা অনুমেয় হয়। সবাই যে যার মতো করে থ্রি পিস কিংবা শাড়িতে হলুদ-বাসন্তি-কমলা-লাল চিহ্ন রেখেছেনই। বাইরে ঘুরতে গেলে দেখা যেতো সুন্দর সাজে মেয়েদের। এখন ওদের সময় আর আমার ওদের দেখার সময় হাহাহা। সবাইকে ফাগুনের শুভেচ্ছা জানাই।
February 13, 2017 at 2:44 PM

৩।



২।
=বসন্ত এসে গেছে শুনছো?
আকাশ কাঁদো কাঁদো ভাব নিয়ে জানালার গ্রীল ধরে দাঁড়িয়ে আছে
আজ কি তবে বসন্ত আসে নাই, ফুল ফুটে নাই শিমুল অশোক বনে!
মরে গেছে রোদ্দুর, ঐ যে খেলার মাঠে রোদ্দুররা ঝিম মেরে বসে,আছে!
ওরা ভুলে গেছে আজ ওদের জ্বলে থাকার দিন, আজ বসন্ত
ফাগুন ফোটার দিনে রোদ্দুরদের এমন নিস্তেজ দেখতে শুনি কার ভাল্লাগে!

কলাপাতায় ধূলোরা মলিন বসনে গুনছে বৃষ্টির প্রহর
আজ কি তবে বৃষ্টি এসে ধুয়ে দিবে রঙ ফাগুনকে!
আর আমার চোখে গ্রীষ্মের উষ্ণতা, জ্বলে পুড়ে ছাই হলো ঘুম
চোখের পাতায় কে লাগিয়ে দিয়েছে ঘুম গ্লো...
খোলা রাখা চোখ বন্ধ হয়ে যায় স্বয়ংক্রিয়তায়... ধ্যত্তেরী
গুছাতে পারিনি বসন্ত শাড়ি, এলোমেলো হলো সময়
শাড়ির ভাঁজে ভাঁজে জমেছে এক বুক অভিমান।

আমি আবার ঘুমোবো, সময় নিথর হোক...
রোদ্দুররা জ্বলে উঠুক, মেঘ কেটে যাক আকাশের
আমি ফাগুন হব বসন্ত রঙ শাড়িতে....
তুমি কুচি গুছিয়ে দিও শাড়ির....
তোমার মনে বসন্ত ছুঁয়ে যাক।

শুনো, রোদ্দুর নিভে যাক, মেঘ আকাশে খেলুক লুকোচুরি
ধুলোরা কাঁদুক বৃষ্টির জন্য, না ফুটোক শিমুল পলাশ
না লাগুক আগুন কৃষ্ণচূড়ার ডালে ডালে
ঘুম গ্লো লেগে থাকুক চোখের পাতায়
তবুও আজ বসন্ত। বসন্ত এসে গেছে।
বসন্ত এসে গেছে, শুনছো, বসন্ত এসে গেছে।

৪।



৫।



৩।
=একটি গোলাপ এই বসন্তে চাইতেই পারে রোদ্দুর=
ফুল ফুটবেই না বা কেনো, এ তো হতেই পারে না। ডালিয়া, গাঁদা, গোলাপ আরো নাম না জানা অনেক ফুল সে একমাস ধরে হাসি মুখে ফুটে আছে বসন্তকে বরণ করবে বলে। যার অপেক্ষায় ফুলেরা প্রহর গোনে যাচ্ছিল, অবশেষে সে এসেই গেলো আহা, কি আনন্দটাই আজ ফুলেদের মনে,

তবে ওদের কষ্টও কিন্তু নেহায়েৎ কম নয়, আঁধা ফোটা কলি ফুল, কিংবা ডানা মেলা ফুটন্ত পাঁপড়ি ওয়ালা ফুল হেসে হেসে ফূটে থাকতো গাছের শাখে শাখে আহ। তাদের বুক রক্তাক্ত করে ছিঁড়ে ছিঁড়ে তাদেরকে বসন্তের উপহার হিসেবে ব্যবহার করা হবে। কিন্তু ফুলের আনন্দ বুঝি এখানেই নিজেদের বিলিয়ে সুখ আহরণ।

ওরা বুঝে স্বল্পায়ূ নিয়ে ধরায় এসে অহংকারী হওয়া ঠিক নয়.... যেতে তো হবেই, তাই সুন্দর বিলিয়ে চলে যাওয়ার মধ্যেই বুঝি চরম আনন্দ। অথচ আমরা মনেও করি না আমরা চিরস্থায়ী নই, ভেঙ্গে যাব, ভেসে যাব, মিশে যাব মাটিতে। নিজেদেরকে চিরস্থায়ী ভেবে কেড়ে নেই অন্যের সুখ, আনন্দ।

রোদ্দুরের মনেও আজ বসন্ত ভর করেছে... সেও ফুলেদের রক্তাক্ত করতে চায়, পেতে চায় রক্ত গোলাপ।
আজ রোদ্দুর সারা আকাশ জুড়ে ঝলমলিয়ে জ্বলে আছে সেই সকাল থেকেই, হাত বাড়িয়ে অপেক্ষায় একটি গোলাপের, হয়ত রোদ্দুরের ঠিকানা জানা নেই তার।
কিন্তু একটা গোলাপ আজ রোদ্দুর চাইতেই পারে!! তাই-না???
February 13, 2016 at 2:16 PM •

৬।




#বসন্ত_এসে_গেছে
বসন্ত এসে গেছে অথচ রোদ্দুরের আকাশে মেঘ জমেছে। চারপাশে কোকিলের কুহু ধ্বনি আর পাখি কলকাকলিতে কিংবা লোকের বলাবলিতে রোদ্দুর জানতে পারে বসন্তের খবর। কিন্তু রোদ্দুরের মনবৃক্ষতে রক্তিম ফুলেরা হেসে উঠেনি আজো। মনের শাখে ফুটেনি শিমুল অশোক!!

সেই কবেই দেরাজে তুলে রেখেছে সে বসন্তের শাড়ি। বসন্ত রংয়ের শাড়িতে পলাশ রঙের ছোঁয়ায় যেনো পুরো রঙ বসন্ত গড়াগড়ি খাচ্ছে। শাড়ির ভাঁজে ভাঁজে ন্যাপথালিন প্রেম করছে বছর জুড়ে। বসন্ত শাড়ি ন্যাপথালিনের ভালবাসার সুঘ্রানে মেতে থাকে দেরাজের কোণায়। থাক ওরা একে অপরকে ভালবাসায় জড়িয়ে। ওদের ভরা বসন্ত চলছে। রোদ্দুর তাতে বাগড়া বাঁধাবে না।

ওরা মনের আনন্দে বসন্তের গান শুনছে, মনে ওদের বসন্তের ছোঁয়া লেগেছে। চঞ্চল মন ওদের লুটোপুটি খাচ্ছে বসন্ত আগমনে। অথচ রোদ্দুরের চোখের কোণে বর্ষাকাল এসে বাসা বেঁধেছে। দু'চোখ জড়িয়ে ধরে আছে রোদ্দুরকে বসন্তের দিকে নজরই দিতে দিচ্ছে না এ কেমন প্রহেলিকা।

রোদ্দুরের মনে নেই আজ কাব্যের পাহাড়, না আছে সুর না আছে ছন্দ। বর্ষার ঘুনপোকা চোখে ঢুকে কেটে কেটে জলের বাঁধ ভেঙ্গে দিয়েছে। নিকষ আঁধারে রোদ্দুর চুপটি বসে থাকতে ইচ্ছে। কিন্তু সে সাধ্যিও তার নেই। উৎসুকরা তাও করতে দিবেনা রোদ্দুরকে।

যুগ যুগ যায় চলে রোদ্দুর বসন্তের ছোঁয়া পায়নি.. অপেক্ষাতে প্রহর গোনেও তবু মনের অথৈ-এ বসন্ত নেয়নি ঠাঁই ।

রোদ্দুর খুব ভালবাসে বসন্তকে কিন্তু বসন্ত রোদ্দুরকে ঠেলে দূরে সরিয়ে রাখে। না জানি কবে আসবে সেই শুভদিন। কবে বসন্ত রোদ্দুরকে আপন করে নিবে!!

রোদ্দুরের খুব ইচ্ছে হেরে গলা ছেড়ে দিয়ে গান গাইতে... বসন্ত এসে গেছে কিংবা
আহা আজি এ বসন্তে এত ফুল ফুটে এত বাঁশি বাজে এত পাখি গায়.....
ছন্দ নেই তবুও রোদ্দুর লিখে যায় আনমনে.....

বসন্ত তুমি এসো মনে
সুর তুলো ঝড়ের আলোড়নে
রাঙ্গিয়ে দিতে আমায় রঙে
লালরঙ শাড়ি জড়িয়ে অঙ্গে।

পলাশ শিমুল কৃষ্ণচূড়াতে
রোদ্দুরের মন রঙে ভরাতে
এসো বসন্ত অন্তর ছুঁয়ে ছুঁয়ে
রুক্ষতা সব নিয়ে যাও ধুয়ে।

রোদ্দুরের মনে কখনো বসন্ত আসেনি। সবার বসন্ত বরণ দেখে রোদ্দুর খুশি থাকে। তবে বাসন্তি শাড়িটি হয়ত রোদ্দুরের অপেক্ষায় থাকবে রোদ্দুরের গায়ের ছোঁয়া পেতে। যাক কেউ ত রোদ্দুরে অপেক্ষায় কাটাবে প্রহর।

রোদ্দুর ভেবে রেখেছে বসন্ত বরণের পরের দিন ভালবাসা দিবসে সে টকটকে লাল জামদানি পড়বে... ভাবনা আর বাস্তব সম্পূর্ণ ভিন্ন। ব্যস্ততা হয়ত অপেক্ষায় আছে রোদ্দুরের ঘাড়ে চড়ার জন্য।
কে জানে কি হয়????
February 13, 2016 at 12:45 AM
(এসব মনের ভাবনা, কাল্পনিক)

৭।

সর্বশেষ এডিট : ১৩ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:৪৪
১৬টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমেরিকার বর্তমান পরিস্থিতি নিয়ে ব্লগাররা যা ভাবছেন

লিখেছেন রাজীব নুর, ০১ লা জুন, ২০২০ রাত ৮:৩৮



আমেরিকানদের সবচেয়ে ভালো বন্ধু হলো- তাদের পুলিশ।
ট্রাম্প আমেরিকাকে পেছনে নিয়ে যাচ্ছে। আমেরিকা পেছনে পড়লে, বিশ্বের ক্ষতি হবে। ভাবসাব দেখে মনে হচ্ছে- ট্রাম্প হয়তো আবারো ক্ষমতায় আসবে। ট্রাম্পের সৌভাগ্য... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশ পৃথিবীর সবচেয়ে সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ

লিখেছেন অনল চৌধুরী, ০১ লা জুন, ২০২০ রাত ১০:৪০



ইউরোপ-এ্যামেরিকায় প্রতিদিন মুসলমান-এশিয় ও আফ্রিকানদের উপর জঘন্য বর্ণবাদী আক্রমণ হয়।
এ্যমেরিকাতে এখনো কালোদের প্রায় ক্রীতদাসই ভাবা হয়।

তাদের প্রতি পুলিশের আচরণই তার প্রমাণ।পুলিশ তাদের যেকোনো সময়ে বিনা অপরাধে গ্রেফতার এমনকি হত্যাও... ...বাকিটুকু পড়ুন

ব্লগে না এলে যে জিনিষগুলো হয়তো জানাই হত না.........

লিখেছেন নতুন নকিব, ০২ রা জুন, ২০২০ সকাল ৯:৫০

ছবি: অন্তর্জাল।

ব্লগে না এলে যে জিনিষগুলো হয়তো জানাই হত না.........
আমার ব্লগ জীবনে প্রবেশের চিত্রটা আর দশজনের থেকে একটু ভিন্নরকম ছিল। ২০১০ কি ২০১১ সালের দিককার কথা। কোনো একটা কিছু... ...বাকিটুকু পড়ুন

হারানো বিড়াল নিয়ে অপ্রয়োজনীয় বিড়ম্বনায় আমি

লিখেছেন চাঁদগাজী, ০২ রা জুন, ২০২০ সকাল ১০:৪৬



পরিচিত পরিবারে দাওয়াত ছিলো; উনাদের ছোটভাই দেশ থেকে বেড়াতে এসেছেন; দেশে রাজনীতি করেন; পরিচিত বেশ কয়েকজন এসেছিলেন, অনেক গল্প হলো: রাজনী্তি, মাদক, বাজেট, ভোট! রাত ১২টর দিকে... ...বাকিটুকু পড়ুন

আফ্রিকান আমেরিকানদের কারণে সাধারণ আমেরিকানরা পরাজিত হবে।

লিখেছেন চাঁদগাজী, ০২ রা জুন, ২০২০ বিকাল ৫:২৬



এবারের বিক্ষোভে আমেরিকান রেসিষ্টরা কোণঠাসা হওয়ার উপক্রম হয়েছিলো; এবারের মতো এত মানুষ আমেরিকায় কোনকালে রাস্তায় নামেনি; ট্রাম্পের ও তার সরকারের লোকদের একগুয়েমীর কারণে করোনা আমেরিকাকে লন্ডবন্ড করে... ...বাকিটুকু পড়ুন

×